অভিজ্ঞতা সনদ নমুনা ও অভিজ্ঞতা সনদপত্র লেখার নিয়ম

You are currently viewing অভিজ্ঞতা সনদ নমুনা ও অভিজ্ঞতা সনদপত্র লেখার নিয়ম

অভিজ্ঞতা সনদ, চাকরি পাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ দলিল। চাকরি পাওয়ার জন্য একজন প্রার্থীকে তার শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতার প্রমাণ দিতে হয়। অভিজ্ঞতার প্রমাণ হিসেবে অভিজ্ঞতা সনদ একটি গুরুত্বপূর্ণ দলিল। অভিজ্ঞতা সনদ হল একটি দালিলিক দলিল যা প্রার্থীর কর্মক্ষেত্রে তার অভিজ্ঞতার বিবরণ প্রদান করে। এটি প্রার্থীর যোগ্যতা এবং দক্ষতার একটি পূর্ণাঙ্গ চিত্র প্রদান করে।

অভিজ্ঞতা সনদ কি?

অভিজ্ঞতার সনদপত্র সাধারণত প্রার্থী আগে যেখানে কর্মরত ছিল সেই কর্তৃপক্ষ দ্বারা প্রদান করা হয়ে থাকে এবং সেই সনদপত্রে উক্ত প্রার্থীর নাম, পদবী, কর্মক্ষেত্রে তার দায়িত্ব, কর্মকাল, সততা, জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং কর্মক্ষেত্রে তার অর্জনের বিবরণ থাকে।

অভিজ্ঞতা সনদের গুরুত্ব

অভিজ্ঞতা সনদ খুবই গুরুত্বপূর্ণ একটি সনদ একজন চাকরিপ্রত্যশীর কাছে। এটি যেহেতু একজন চাকরিপ্রত্যাশীর বিগত চাকরির পদবী, কর্মক্ষেত্রে তার দায়িত্ব, কর্মকাল, সততা, জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং কর্মক্ষেত্রে তার অর্জনের বিবরণ প্রমাণক তাই এটি তার নতুন চাকরি পেতে অন্যদের থেকে এগিয়ে রাখে। অভিজ্ঞতা সনদ প্রার্থীর চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়ায়।

অভিজ্ঞতা সনদ প্রমাণ করে সে বিগত কর্মক্ষেত্রে কেমন ছিল। তাই সেই সনদের উপর ভিত্তি করে নতুন কর্মক্ষেত্র তাকে মূল্যায়ন করে। এটি তার গ্রহনযোগ্যতা বাড়ায় এবং অন্যদের থেকে আলাদা করে। 

বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞতা সনদের প্রয়োজন হতে পারে। যেমন:

  • শিক্ষকতার অভিজ্ঞতা সনদ
  • ইলেকট্রিশিয়ান অভিজ্ঞতা সনদ
  • অভিজ্ঞতা সনদ এনজিও

অভিজ্ঞতা সনদ লেখার নিয়ম

অভিজ্ঞতা সনদ তৈরিতে যে যে বিষয়গুলো মুল্যায়ন করতে হবে:

  • অভিজ্ঞতা সনদে বিগত কর্মের পদবী, কর্মক্ষেত্রে তার দায়িত্ব, কর্মকাল, সততা, জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং কর্মক্ষেত্রে তার অর্জনের বিবরণ সঠিকভাবে উল্লেখ করতে হবে।
  • অভিজ্ঞতা সনদটি স্পষ্ট ও সাবলিল ভাষায় লেখা হতে হবে।
  • অভিজ্ঞতা সনদটিতে কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিলমোহরসহ  থাকতে হবে।

অভিজ্ঞতা সনদ সংরক্ষণ:

আপনি কোনো প্রতিষ্ঠন থেকে একবার অভিজ্ঞতা সনদ নিলে তা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে কারণ একটি প্রতিষ্ঠান থেকে আপনি বারবার অভিজ্ঞতা সনদ চাইতে পারবেন না। তাই অভিজ্ঞতা সনদপত্র সংরক্ষণে নিচের বিষয়গুলো মাথায় রাখতে পারেন।

  • অভিজ্ঞতা সনদটি একটি সুরক্ষিত স্থানে রাখতে হবে।
  • অভিজ্ঞতা সনদের একটি স্ক্যান বা সফটকপি কম্পিউটারে সংরক্ষণ করতে হবে।
  • অভিজ্ঞতা সনদের একটি হার্ড কপি ফাইলে সংরক্ষণ করবেন।

অভিজ্ঞতা সনদপত্রের নমুনা

নিচে বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞতার সনদপত্রের নমুনা দেওয়া হলো। এগুলো আপনারা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করতে পারেন।

🔶 দোকানে কাজের অভিজ্ঞতার সনদপত্র

 

🔶 ইংরেজিতে অভিজ্ঞতা সনদ

ইংরেজিতে অভিজ্ঞতা সনদ

 

 

🔶 হোটেলে কাজের অভিজ্ঞতা সনদ

TO WHOM IT MAY CONCERN

This is to certify that Mohammad Shakibul Ahsan, S.O. Md. Abdul Malek, Mother’s Name: Shamsun Nahar, of 1640, East Nandipara, P.O. Basabo, P.S. Khilgaon, Dhaka-1214 has been working in this company as a “Cooking Shape” from 2nd February 2016 to 3rd March 2017. During his stay in this organization he was a valuable part of the work force. He was decided to leave this organization to purse his career outside this organization. He sincere energetic and honest and bears a god moral character. If any further queries are to be discussed, you can feel free contact.

We wish him every success in his life.

Md. Ibrahim Khalil Ullah Sheblie
Senior Manager HR

 

 

🔶 দারোয়ান হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ

TO WHOM IT MAY CONCERN

This is to certify that HASAN, son of Md. Mofijul Islam, Mother’s Name: Mst. Jamila Begum, Address: 82/5/B, Madartek Bazar Road, P.O. Basabo, P.S. Sabujbag, Dhaka-1214, Bangladesh, is serving as caretaker of my house at 82/5/B, Madartek Bazar Road, P.O. Basabo, P.S. Sabujbag, Dhaka-1214 for the last 5 (Five) years.

I wish him every success in his future life.

 

__________________
Md. Abdul Ali Bakul
Son of Haji Kadam Ali
82/5/B, Madartek Bazar Road,
P.O. Basabo, P.S. Sabujbag,
Dhaka-1214
Mobile:

 

 

🔶 মিস্ত্রি হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ 

DAGONBHUIYA TILES FITTING LIMITED
Grand Trunk Road, Feni, Bangladesh
Phone: +88 027925426
—————————————————————————————————-
Date: 10/12/2019

 

 

Experience Certificate

 

This is to certify that Monirujjaman Riday, S/O. Ahachan Ullah, Mother’s Name: Ambia Khatun of Vill.- South Karimpur, Word No: 07, P.O. Somibhuyarhat, P.S. Dagonbhuiya, Dist. Feni, an worker in this organization as “Mason Ceramic” from 1st December 2013 to Till Now. During this time he was respectful to the rules and regulation of the organization.

I wish his prosperous life day by day.

 

Md. Abdul Kashem
General Manager

 

🔶 কম্পিউটার অপারেটর হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ 

 

অভিজ্ঞতা সনদপত্র 

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মেহেদি হাসান, পিতা- তৈয়ব আলী, মাতা- রোকেয়া, ঠিকানাঃ ৭২/খ/১, কদমতলা, পোষ্ট- বাসাবো, থানাঃ সবুজবাগ, ঢাকা-১২১৪। তিনি অত্র প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর হিসেবে গত ০১-০২-১৫ইং তারিখ হইতে ২৮-০২-২০১৭ইং তারিখ কর্মরত ছিলেন। কম্পিউটার অপারেটর তার বিশেষ দক্ষতা পরিলক্ষিত হয়। 
আমার জানামতে তিনি প্রতিষ্ঠানে চাকুরীকালীন সময়ে সমাজ বা রাষ্ট্র বিরোধী কোন কর্মকান্ডে জড়িত ছিলেন না। 
আমি তাহার জীবনের সর্বময় সাফল্য কামনা করি। 
 

 

🔶 সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ 

সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ 

🔶 ড্রাইভার হিসেবে কাজের অভিজ্ঞতা সনদ 

যাহার জন্য প্রযোজ্য

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, মোঃ সেকান্দর আলী, পিতা- মোঃ লাল মিয়া, গ্রাম- দক্ষিণগাঁও, পোষ্ট- বাসাবো, থানা- সবুজবাগ, জেলা- ঢাকা-১২১৪ অত্র প্রতিষ্ঠানে গত ০১/০১/২০০৪ইং তারিখ হইতে গাড়ীচালক হিসাবে দক্ষতা, সততা ও নিষ্ঠার সাথে চাকুরীতে নিয়োজিত আছেন। তাহার ড্রাইভিং লাইসেন্স নং ঢক ০১৬৫৪৪৮ ভ।
অত্র প্রতিষ্ঠানে কর্মরত অবস্থায় তিনি প্রতিষ্ঠানের নিয়ম-শৃঙ্খলা বিরোধী কোনরূপ কার্যকলাপে জড়িত ছিলেন না। তিনি উত্তম চরিত্রের অধিকরী।

আমি তাহার সর্বঙ্গীন মঙ্গল ও সাফল্য কামনা করি।

 

উপরে যে সকল কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট দেওয়া হয়েছে সেগুলো আপনারা প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবেন। এছাড়া আপনারা বিভিন্ন ধরনের বিভিন্ন আবেদন পত্রের নমুনা দেখতে পারেন। যদি আপনাদের আরো কোনো অভিজ্ঞতার সনদপত্র pdf প্রয়োজন হয় তবে নিচে কমেন্ট করে জানান। 

অভিজ্ঞতা সনদ pdf ও Word File পেতে নিচে কমেন্ট করুন।

Share to help others:

Leave a Reply