You are currently viewing নবম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

নবম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

নবম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান প্রত্যাশী শিক্ষার্থী বন্ধুরা তোমাদের আজকের পোষ্টে স্বাগতম। আজ আমরা তোমাদের বাংলা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ এর একটি সংক্ষিপ্ত কিন্তু সুস্পষ্ট ও ফলপ্রসূ সমাধান দিতে চলেছি।

নবম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২

প্রিয় নবম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের অ্যাসাইনমেন্ট ২০২২ এর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো করছো। প্রথম সপ্তাহে এসাইনমেন্টে তোমাদের দুইটি বিষয়ে লিখতে হবে যার একটি হচ্ছে বাংলা ও অপরটি গণিত। আমরা তো গণিত প্রথম অ্যাসাইনমেন্ট প্রদান করেছি আজকে প্রথম সপ্তাহের বাংলা নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হচ্ছে।

সকল নবম শ্রেণীর শিক্ষার্থীরা একটি কাজ বরাবরই করে থাকো সেটি হচ্ছে প্রশ্ন না দেখেই উত্তর সেকশনে চলে যাও এবং সেখান থেকে উত্তর লিখে বিদ্যালয় জমা দিয়ে দাও। এতে তোমাদের কি কোনো লাভ হচ্ছে? নিশ্চয়ই না। তাহলে অ্যাসাইনমেন্ট দেওয়ার উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর তোমাদের যে অ্যাসাইনমেন্ট প্রদান করে তার মূল উদ্দেশ্য হচ্ছে তোমরা তোমাদের পাঠ চলমান রাখ। এবং তোমাদের সিলেবাস এর যে অংশটুকু পড়ানোর কথা সেটি যেন তোমাদের সম্পন্ন হয় তার জন্যই মূলত অ্যাসাইনমেন্ট প্রদান করা। কিন্তু তোমরা যদি প্রশ্নগুলো না পড়ে উত্তরগুলো না বোঝে অনলাইন থেকে কপি-পেস্ট করে উত্তর গুলো দিয়ে দাও তাহলে সে ক্ষেত্রে তোমাদের কোন শিখন হল অর্জিত হবে না। আর শিখনফল অর্জিত না হলে এই এসাইনমেন্ট করে তোমাদের লাভ কি? হয়তো তোমরা অ্যাসাইনমেন্ট দেয়ার কারণে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হয়ে যাবে অথবা রুব্রিক অনুযায়ী তোমরা নম্বর পেয়ে যাবে কিন্তু তোমাদের ভিতরে কোনো পরিবর্তন হবে না। তাই তোমাদের প্রতি সকলের প্রতি অনুরোধ থাকবে যে তোমরা অবশ্যই প্রশ্নগুলো পড়বে উত্তর গুলো বুঝবে তার পর নিজের মতো করে লিখবে। সরাসরি অনলাইন থেকে কপি-পেস্ট না করে নিজে নিজে লেখার চেষ্টা করতে হবে।

তো চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা তাহলে দেখে নেই ৯ম শ্রেণী প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ এর প্রশ্ন গুলো। কোনরকম স্কিপ না করে প্রশ্নটি সম্পূর্ণ পড়ে তারপর উত্তর লেখা শুরু করবেন।

নবম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্ন

নবম শ্রেণী বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ ১ম সপ্তাহ প্রশ্ন

শিক্ষার্থী বন্ধুরা তোমরা উপরের প্রশ্নগুলোর পড়ে নিশ্চয়ই বুঝে গেছ তোমাদের কি উত্তর দিতে হবে। কিন্তু তোমরা হয়তো শুরু করতে পারছ না। অথবা ভাবছো কিভাবে শুরু করলে রুব্রিক অনুযায়ী ভালো নম্বর পাওয়া যাবে। আমরা তোমাদের সাহায্য করবো অ্যাসাইনমেন্ট কিভাবে লিখতে হবে অর্থাৎ বাংলা প্রথম সপ্তাহে অ্যাসাইনমেন্ট ২০২২ এর একটি নমুনা উত্তর প্রদান করব।

৯ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

অ্যাসাইনমেন্ট শুরু

১। বাক্‌-প্রতিবন্ধী সুভা তার পরিবার ও সমাজ থেকে যে আচরণ পেয়েছেঃ
‘সুভা’ গল্পে সুভা ছিল বাক্‌-প্রতিবন্ধী । কথা বলতে পারেনা বলেই সবাই ভেবে নিয়েছে তার কোনো অনুভূতি নেই। তাই তার সামনেই তার ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করতো সকলে । বিধাতার অভিশাপে সে যে জন্মগ্রহণ করেছে, সবার আচরণে সে ছোটবেলাতেই এটা বুঝে গিয়েছিল। তার মা সুভাকে মনে করতেন নিজের ত্রুটিরূপে ।

সুভার প্রতি তিনি সর্বদাই বিরক্ত ছিলেন। সুভাকে তিনি নিজের গর্ভের কলঙ্ক মনে করতেন। বড় দুই বোনের বিয়ে হয়ে গেলেও তাকে নিয়ে সবাই ছিল চিন্তিত। এজন্য সমাজের লোকজন হার এবং তার পিতা-মাতার নিন্দা করত। এমনকি সমাজে তাদেরকে এক-ঘরে করে দেওয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

২। সুভার প্রতি পরিবার ও সমাজের প্রত্যাশিত ইতিবাচক আচরণঃ
বাক্‌-প্রতিবন্ধী সুভা পরিবার ও সমাজেব দ্বারা উপেক্ষিত ও অবহেলিত । অথচ তার প্রতি সহানুভূতিশীল আচরণ করা উচিত। তার প্রতি উপহাস, ব্যঙ্গ,  বিদ্রুপ করা কখনোই উচিত নয়। বরং বিশেষ চাহিদাসম্পন্ন একজন মানুষ হিসেবে পরিবার ও সমাজের সবার উচিত সুভার পাশে দীড়ানো, বিপদে-আপদে তাকে সাহায্য করা ।

ভালবাসা দিয়ে তার অপূর্ণ তাকে ঘুচিয়ে দেয়া উচিত। তাকে কখনোই বুঝতে দেয়া উচিত নয় যে সে একজন বিশেষ চাহিদাসম্পন্ন শিশু । এতে তার শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হতে পারে। সুভার মায়ের এটা বুঝতে হবে যে, গভবিস্থায় বিশেষ দৈহিক কোনো ঘাটতি কিংবা পুষ্টি বা অসুস্থতা কিংবা অন্য যে কোনো কারণে সুভা বাক্‌-প্রতিবন্ধী হিসেবে জন্ম নিয়েছে ।

৩। আমার চেনা/জানা একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের বেড়ে ওঠার প্রতিবন্ধকতাসমূহঃ
আমার একজন সহপাঠী আছে যে শারীরিক প্রতিবন্ধী । শারীরিক প্রতিবন্ধকতার শিকার হলেও সে বুঝিয়ে দিতে চেয়েছে যে, প্রতিবন্ধকতা মানেই সবকিছু থেমে যাওয়া নয়। তাই সে নিয়মিত স্কুলে আসে। পড়াশুনা করার চেষ্টা করে। কিন্তু প্রতিবন্ধী বলেই তাকে জীবনে অনেক বাধা সইতে হচ্ছে । যেমন-

  • ক্লাসে অনেকেই তাকে নিয়ে হাসাহাসি করে।
  • পেছনের বেঞ্চে বসতে বাধ্য করে।
  • সে যে প্রতিবন্ধী এটা অনেকেই তাদের আচরণে বুঝিয়ে দেয় ।
  • তার সমস্যায় মুখ ফিরিয়ে নেয় ।
  • তার সামনে এবং অগোচরে তাকে নিয়ে বিদ্রুপ করে।
  • মাঝে মাঝে তাকে শারীরিক আঘাত সইতে হয়।
  • সে নিজেও শারীরিক প্রতিবন্ধী বলে সময়মতো এবং ঠিকমতো সব কাজ সম্পর করতে পারে না।

উপরিউক্ত প্রতিবন্ধকতা ছাড়াও সে পরিবার ও সমাজের কাছেও মাঝে মাঝে অবহেলার শিকার হয়। ফলে তার শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। সে তার অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে।

৪। একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরও সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ মন আছে’- বিশ্রেষণ করা হলোঃ

”সুভা” গল্লে আমরা দেখেছি সুভা বাক্‌-প্রতিবন্ধী হলেও সে ছিল খুবই অনুভূতিপ্রবণ। ছোটবেলা থেকেই সে বুঝে গিয়েছিল যে সে বিধাতার অভিশাপরূপে পিতৃগৃহে এসে জন্মেছে। তাই পরিবারে সে সর্বদাই নিজেকে আড়াল করে রাখার চেষ্টা করতো যাতে কারও সমস্যার কারণ না হয়। সর্বশী ও পাঙ্গুলি নামের দুটি গাভীর প্রতি ছিল তার অগাধ ভালবাসা । প্রকৃতিপ্রেমী সুভা নির্জন নদীর ধারে বসে গ্রামের প্রতাপ নামের ছেলেটির মাছ ধরা দেখত। প্রতাপের মনের মধ্যে জায়গা করে নেয়ার আকুতি ছিল তার ।  অনুভূতিপ্রবণ একটি মন আছে বলেই নীরবে প্রতাপকে বলেছিল “আমি তোমার কাছে কী দোষ করেছিলাম”।

আমার চেনা একজন শারীরিক প্রতিবন্ধীর ক্ষেত্রেও আমি দেখেছি যে, সেও তার শাবীরিক সীমাবদ্ধতা সম্পর্কে সর্বদা সচেতন ছিল। তাই চেষ্টা করতো কারও সমস্যার কারণ যেন সে না হয়। তার প্রতি বিরুপ আচরণের প্রতিবাদ হয়তো সে করে না। কিন্তু নীরবে চোখের পানি ফেলে বুঝিয়ে দেয় তার প্রতিবন্ধীতার আড়ালে রয়েছে অনুভূতিপ্রবণ একটি মন।

অ্যাসাইনমেন্ট শেষ

সকল অ্যাসাইনমেন্ট ২০২২ দেখুন এখানে

প্রিয় নবম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা তোমাদের যদি উপরের উত্তরটি ভালো লেগে থাকে তাহলে নিচের শেয়ার বাটন চেপে তোমার বন্ধুদের সাথে এটি শেয়ার করতে পারো।

নবম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২

তোমাদের প্রতি অনুরোধ থাকবে তোমরা আমাদের ফেসবুক পেইজে একটি লাইক দিয়ে রাখবেন যাতে তোমরা খুব দ্রুত এর উত্তর গুলো পেয়ে যেতে পারো। তোমরা নিশ্চয়ই জানো যে আমরা তোমাদের সঠিক এবং সুস্পষ্ট উত্তর দিয়ে থাকি যা তোমরা অন্য কোথাও পাবে না।

আরো পড়ুনঃ

আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply