নবম-দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস অধ্যায় ৬ মধ্যযুগরে বাংলার রাজনতৈকি ইতহিাস (১২০৪-১৭৫৭ খ্রষ্টিাব্দ)

ষষ্ঠ অধ্যায়
 মধ্যযুগরে বাংলার রাজনতৈকি ইতহিাস (১২০৪-১৭৫৭ খ্রষ্টিাব্দ)
তরেো শতকরে শুরুতে র্তুকী বীর ইখতয়িারউদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজি বাংলার উত্তর ও উত্তর-পশ্চমিাংশে সনে শাসনরে অবসান ঘটয়িে মুসলমান শাসনরে সূচনা করনে। তনিি আফগানস্তিানরে গরমশরি বা আধুনকি দশত-ই-র্মাগরে অধবিাসী ছলিনে। ইতহিাসে তনিি বখতয়িার খলজি নামইে বশেি পরচিতি। শখিনফল
 মধ্যযুগরে বাংলার মুসলমান শাসন প্রতষ্ঠিা র্পবরে উল্লখেযোগ্য দকিসমূহ র্বণনা করতে পারব।ে
 মধ্যযুগে সুলতানি আমলে বাংলার বংশানুক্রমকি শাসন এবং তাঁদরে রাজনতৈকি কৃতত্বিসমূহ ব্যাখ্যা করতে পারব।ে
 বাংলায় আফগান শাসনামল ও শাসকগণরে কৃতত্বি র্বণনা করতে পারব।ে
 বাংলায় বার ভ‚ঁইয়াদরে ইতহিাস ও পরচিয় র্বণনা করতে পারব।ে
 মুঘল শাসনামলে বাংলায় সুবাদার ও নবাবদরে শাসনকালরে রাজনতৈকি দকিসমূহ বশ্লিষেণ করতে পারব।ে
অধ্যায়রে গুরুত্বর্পূণ বষিয়গুলো সংক্ষপেে জনেে রাখি

বাংলায় র্তুকী শাসনরে ইতহিাস : বাংলায় মুসলমান শাসন প্রতষ্ঠিার সূচনা করনে বখতয়িার খলজ।ি এ র্পবরে প্রথম র্পযায় ছলি ১২০৪ থকেে ১৩৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত। এ যুগরে শাসনর্কতাদরে পুরোপুরি স্বাধীন বলা যাবে না। এদরে কউে ছলিনে বখতয়িাররে সহযোদ্ধা খলজী মালকি। আবার কউে কউে র্তুকী বংশরে শাসক। শাসকদরে সকলইে দল্লিরি সুলতানদরে অধীনে বাংলার শাসনর্কতা হয়ে এসছেলিনে।
বাংলার স্বাধীন সুলতানি আমল (১৩৩৮ খ্রষ্টিাব্দ – ১৫৩৮ খ্রষ্টিাব্দ) : দল্লিরি সুলতানগণ ১৩৩৮ থকেে ১৫৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত দুইশত বছর বাংলাকে তাদরে অধকিারে রাখতে পারনেন।ি ১৩৩৮ খ্রষ্টিাব্দে সোনারগাঁওয়রে শাসনর্কতা বাহরাম খানরে মৃত্যু হয়। বাহরাম খানরে র্বমরক্ষক ছলিনে ‘ফখরা’ নামরে একজন রাজর্কমচারী। প্রভুর মৃত্যুর পর তনিি স্বাধীনতা ঘোষণা করনে এবং ‘ফখরুদ্দনি মুবারক শাহ’ নাম নয়িে সোনারগাঁওয়রে সংিহাসনে বসনে। এভাবইে সূচনা হয় বাংলার স্বাধীন সুলতানি যুগরে।
রাজা গণশে ও হাবসি শাসন : সাধারণভাবে বলা হয়ে থাক,ে বাংলার ইতহিাসরে দুইশত বছর (১৩৩৮-১৫৩৮ খ্রষ্টিাব্দ) মুসলমান সুলতানদরে স্বাধীন রাজত্বরে যুগ। তথাপ,ি এ দুইশত বছররে মাঝামাঝি অল্প সময়রে জন্য কছিুটা বরিতি ছলি। প্রথম ১৪১৫-১৪১৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত রাজা গণশে এবং পরর্বতীতে ১৪৮৭-১৪৯৩ বাংলায় হাবসরিা শাসন কর।ে হাবসি সুলতান মুজাফফর শাহরে মৃত্যুর সঙ্গে সঙ্গে হাবসি শাসনরে অবসান ঘট।ে
আফগান শাসন : ১৫৩৮ খ্রষ্টিাব্দে বাংলার স্বাধীন সুলতানি যুগরে অবসান হলে একে একে বদিশেি শক্তসিমূহ গ্রাস করতে থাকে বাংলাক।ে মুঘল সম্রাট বাবর ও তার পুত্র হুমায়ুন হুসনেশাহী যুগরে শষেদকি থকেইে

চষ্টো করছেলিনে বাংলাকে মুঘল অধকিারে নয়িে আসত।ে কন্তিু, আফগানদরে কারণে মুঘলদরে এ উদ্দশ্যে প্রথম দকিে সফল হয়ন।ি
বার ভ‚ঁইয়াদরে ইতহিাস : বাংলার ইতহিাসে বার ভ‚ঁইয়াদরে আবর্ভিাব ষোল শতকরে মধ্যর্বতীকাল হতে সতরে শতকরে মধ্যর্বতী সময়।ে আলোচ্য সময়ে মুঘলদরে বরিুদ্ধে যারা নজিদেরে স্বাধীনতার জন্য সংগ্রাম করছেনে, ঐতহিাসকি দৃষ্টতিে তারাই ‘বার ভ‚ঁইয়া’। সম্রাট আকবর সমগ্র বাংলার ওপর তার অধকিার প্রতষ্ঠিা করতে পারনেন।ি বাংলার বড় বড় জমদিাররা মুঘলদরে অধীনতা মনেে ননেন।ি জমদিারগণ তাদরে নজি নজি জমদিারতিে স্বাধীন ছলিনে। এদরে শক্তশিালী সন্যৈ ও নৌবহর ছলি। স্বাধীনতা রক্ষার জন্য এরা একজোট হয়ে মুঘল সনোপতরি বরিুদ্ধে ঝাঁপয়িে পড়তনে। বাংলার ইতহিাসে এ জমদিারগণ ‘বার ভ‚ঁইয়া’ নামে পরচিতি।
মুঘল শাসন (১৫৭৬-১৭৫৭ খ্রষ্টিাব্দ) : সুবাদারি ও নবাব-িএ দুই র্পবে বাংলায় মুঘল শাসন অতবিাহতি হয়। সুবাদার ইসলাম খান ১৬১০ খ্রষ্টিাব্দে বার ভ‚ঁইয়াদরে দমন করে সমগ্র বাংলায় সুবাদারি শাসন প্রতষ্ঠিা করনে। মুঘল প্রদশেগুলো ‘সুবা’ নামে পরচিতি ছলি। বাংলা ছলি মুঘলদরে অন্যতম সুবা। সতরে শতকরে প্রথম দকি থকেে আঠার শতকরে শুরু র্পযন্ত ছলি সুবাদারি শাসনরে র্স্বণযুগ। সম্রাট আওরঙ্গজবেরে পর দল্লিরি র্দুবল উত্তরাধকিারীদরে সময়ে মুঘল শাসন শক্তহিীন হয়ে পড়।ে এ সুযোগে বাংলার সুবাদারগণ প্রায় স্বাধীনভাবে বাংলা শাসন করতে থাকনে। মুঘল আমলরে এই যুগ ‘নবাবি আমল’ নামে পরচিতি। ১৭৫৭ খ্রষ্টিাব্দরে ২৩ জুন পলাশীর যুদ্ধে নবাব সরিাজউদ্দৌলার পরাজয়রে মধ্য দয়িে নবাবি আমলরে অবসান ঘটে এবং বাংলায় ইংরজে শাসনরে সূচনা ঘটে যা বাংলায় আধুনকি যুগরেও সূচনা ঘটায়।

 

 বহুনর্বিাচনি প্রশ্নোত্তর 
১. গৌড়রে নাম ‘জান্নাতাবাদ’ কে রাখনে?
ক শরেশাহ  হুমায়ুন গ জাহাঙ্গীর ঘ আকবর
২. বার ভ‚ঁইয়াদরে দমনে সুবাদার ইসলাম খানরে বশিষে কৌশলরে মধ্যে ছলিÑ
র. শক্তশিালী নৌ-বহর গড়ে তোলা
রর. রাজমহল থকেে ঢাকায় রাজধানী স্থানান্তর
ররর. অশ্বারোহী বাহনিী গঠন
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর
গ রর ও ররর ঘ র, রর ও ররর
উদ্দীপকটি পড় এবং ৩ ও ৪ নং প্রশ্নরে উত্তর দাও :
হাজীরহাট অঞ্চলরে নর্বিাচতি চয়োরম্যান নোমান সাহবে বশে জনপ্রয়ি। তার এলাকায় হন্দিু ও মুসলমি এ দুই স¤প্রদায়রে বসবাস। তনিি নজিে মুসলমান হলওে যোগ্যতা অনুসারে হন্দিুদরেকওে বভিন্নি কাজরে দায়ত্বি দতিনে। তার এ র্ধমীয় উদারতার ফলে এলাকায় সা¤প্রদায়কি স¤প্রীতি তরৈি হয়।
৩. মধ্যযুগরে কোন সুলতানরে শক্ষিা নোমান সাহবেকে তার কাজে অনুপ্ররেণা যুগয়িছে?ে
 আলাউদ্দনি হুসনে শাহ খ সকিান্দার শাহ
গ গয়িাসউদ্দনি আজম শাহ ঘ আলাউদ্দনি ফরিুজ শাহ
৪. উক্ত সুলতানরে র্কমকাণ্ডরে ফলে
র. বাংলা সাহত্যি র্চচা নতুন গতি পায়
রর. অদূরর্দশী রাজনীতরি পরচিয় মলেে
ররর. দক্ষতার সাথে শাসন র্কায পরচিালতি হয়
নচিরে কোনটি সঠকি?
ক র খ র ও রর  র ও ররর ঘ র, রর ও ররর

 সৃজনশীল প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন- ১  বখতয়িার খলজি

টলেভিশিনে প্রাচীন রোমান যোদ্ধাদরে যুদ্ধরে ছবি দখেছলি সোহলে। সে দখেল যুদ্ধরে কৌশল হসিবেে একটি দলরে সনোপতি তার যোদ্ধাদরে বভিন্নি উপদলে বভিক্ত করে আক্রমণরে পরকিল্পনা করছ।ে সনোপতি এ সকল যোদ্ধাদরে জঙ্গলপথে অতি সংগোপনে নজিদেরে আড়াল করে বপিক্ষ দলরে প্রাসাদে আক্রমণ চালয়িে প্রাসাদ দখল করে নয়ে।
ক. রাজা গণশে দনিাজপুররে কোন অঞ্চলরে রাজা ছলিনে?
খ. ইলয়িাস শাহকে মধ্যযুগরে মুসলমান বাংলার ইতহিাসে প্রথম বাঙালি জাতীয়তাবাদরে প্রবক্তা বলা হয় কনে?
গ. উদ্দীপকে বজিয়ী সনোপতরি যুদ্ধ কৌশলরে প্রতফিলন পাঠ্যবই এর কোন ব্যক্তরি র্কমে প্রতফিলতি হয়ছে?ে ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর উক্ত ব্যক্তি প্রথম জীবনে বভিন্নি ক্ষত্রেে র্ব্যথ হলওে ভাগ্য ও র্কমশক্তরি সংমশ্রিণ তাকে সফলতা এনে দয়ে? যুক্তি দাও।

ক রাজা গণশে দনিাজপুররে ভাতুলয়িা অঞ্চলরে রাজা ছলিনে।
খ লখনৌতি ও বঙ্গকে একত্রতি করে বৃহৎ বাংলার সৃষ্টি এবং শাহ-ই বাঙালি উপাধি গ্রহণ করার কারণে ইলয়িাস শাহকে মধ্যযুগরে মুসলমান বাংলার ইতহিাসে প্রথম বাঙালি জাতীয়তাবাদরে প্রবক্তা বলা হয়। ইলয়িাস শাহ বাংলার মুসলমান সুলতানদরে মধ্যে একজন অন্যতম শ্রষ্ঠে নরপতি ছলিনে। লখনৌতরি শাসক হসিবেে বঙ্গ অধকিার করলওে তনিি দুই ভ‚খণ্ডকে একত্রতি করে বৃহত্তর বাংলা সৃষ্টি করছেলিনে।
গ উদ্দীপকে উল্লখিতি সনোপতরি যুদ্ধ কৌশল বখতয়িার খলজরি যুদ্ধ কৌশলকে ইঙ্গতি কর।ে বখতয়িার তার ভাগ্য ফরোনোর প্রথম ভাগে অল্পসংখ্যক সন্যৈ নয়িে বহিার জয় করনে। তনিি প্রচলতি পথে অগ্রসর না হয়ে অরণ্যময় অঞ্চলরে মধ্যদয়িে অগ্রসর হওয়াতে বখতয়িাররে সন্যৈদল খণ্ড খণ্ডভাবে অগ্রসর হয়। উদ্দীপকওে রোমান সনোপতি তার যোদ্ধাদরে বভিন্নি উপদলে বভিক্ত করে আক্রমণরে পরকিল্পনা করছ।ে এছাড়া রোমান সনোদরে জঙ্গল পথে অগ্রসর হওয়া ও প্রাসাদ দখল করাও বখতয়িাররে বাংলা বজিয়রে সাথে সাদৃশ্যর্পূণ। শত্রæপক্ষরে দৃষ্টি এড়য়িে বখতয়িার খলজি যখন বাংলার শাসক লক্ষণ সনেরে দ্বতিীয় রাজধানী নদীয়ার দ্বারপ্রান্তে উপস্থতি হলনে, তখন তার সঙ্গে ছলি মাত্র ১৭ কংিবা ১৮ জন অশ্বারোহী সনৈকি। কথতি আছ,ে তনিি এত ক্ষপ্রি গততিে পথ অতক্রিম করছেলিনে য,ে মাত্র ১৭/১৮ জন সনৈকি তাকে অনুসরণ করতে পরেছেলি। আর মূল সনোবাহনিীর বাকি অংশ তার পশ্চাতইে ছলি। সুতরাং উদ্দীপকে বজিয়ী রোমান সনোপতরি যুদ্ধ কৌশলরে প্রতফিলন ঘটছেে পাঠ্যবইয়রে বাংলা বজিয়ী মুসলমি শাসক ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজরি র্কম।ে
ঘ বখতয়িার খলজরি প্রথম জীবনে বভিন্নি ক্ষত্রেে র্ব্যথ হলওে ভাগ্য ও র্কমশক্তরি সংমশ্রিণ তাকে সফলতা এনে দয়ে। আমি বক্তব্যটরি সাথে একমত। বখতয়িার খলজি স্বীয় র্কমশক্ততিে বশ্বিাসী ছলিনে। ১১৯৫ খ্রষ্টিাব্দে তনিি নজি জন্মভ‚মরি মায়া ত্যাগ করে জীবকিার অন্বষেণে গজনীতে আসনে। এখানে তনিি শহিাবউদ্দনি ঘোরীর সন্যৈ বভিাগে চাকরি র্প্রাথী হয়ে র্ব্যথ হন। খাটো, লম্বা হাত ও কুৎসতি চহোরার জন্য বখতয়িার সনোধ্যক্ষরে দৃষ্টি আর্কষণে র্ব্যথ হন। এরূপ শারীরকি বশৈষ্ট্যি র্তুকদিরে নকিট অমঙ্গল বলে ববিচেতি হতো। গজনীতে র্ব্যথ হয়ে বখতয়িার দল্লিতিে সুলতান কুতুবউদ্দনি আইবকেরে দরবারে উপস্থতি হন। এবারও তনিি চাকরি পতেে র্ব্যথ হন। এরপর তনিি বদাউনে যান। সখোনকার শাসনর্কতা মালকি হজিবরউদ্দনি তাকে মাসকি বতেনে সন্যৈ বভিাগে নযিুক্ত করনে। কন্তিু উচ্চাভলিাষী বখতয়িার এ ধরনরে সামান্য বতেনভোগী সনৈকিরে পদে সন্তুষ্ট থাকতে পারনেন।ি অল্পকাল পর তনিি বদাউন ত্যাগ করে অযোধ্যা যান। সখোনকার শাসনর্কতা হুসামউদ্দনিরে অধীনে তনিি র্পযবক্ষেকরে দায়ত্বিে নযিুক্ত হন। বখতয়িাররে সাহস ও বুদ্ধমিত্তায় সন্তুষ্ট হয়ে হুসামউদ্দনি তাকে র্বতমান মর্জিাপুর জলোর দক্ষণি-র্পূব কোণে ভাগবত ও ভউিলি নামক দুটি পরগনার জায়গরি দান করনে। এখানে বখতয়িার তার ভবষ্যিৎ উন্নতরি উৎস খুঁজে পান। এজন্যই আমি মনে কর,ি বখতয়িার খলজরি প্রথম জীবনে বভিন্নি ক্ষত্রেে র্ব্যথ হলওে ভাগ্য ও র্কমশক্তরি সংমশ্রিণ তাকে সফলতা এনে দয়ে।

প্রশ্ন- ২  শায়স্তো খানরে শাসনামল

পাহাড়ি অঞ্চলরে প্রত্যন্ত এলাকা হাইছড়।ি যোগাযোগ ব্যবস্থা সহজসাধ্য না হওয়ায় সখোনকার উৎপাদতি পণ্য সময়মতো বাজারজাত করা কষ্টসাধ্য। পাহাড়রে ঢালু জমতিে প্রচুর কলা উৎপাদতি হওয়ায় সগেুলো সময়মতো বাজারজাত করা সম্ভব হয়ন।ি একবোরইে স্বল্পমূল্যে কলা বক্রিি হওয়া দখেে স্কুল পড়–য়া র্দুজয় বড়–য়া তার মাকে বলল এ তো দখেি ইতহিাসরে পুনরাবৃত্ত।ি
ক. বাংলায় মুসলমান শাসকদরে মধ্যে কে নৌবাহনিীর গোড়াপত্তন করনে?
খ. বাংলাকে ‘বুলগাকপুর’ বলা হয়ছেলি কনে?
গ. র্দুজয়রে বাংলার ইতহিাসরে কোন শাসকরে কথা মনে পড়ে যায়? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত শাসকরে শাসনকালকে স্থাপত্যশল্পিরে র্স্বণযুগ বলাকে যৌক্তকি মনে কর ক?ি

ক সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজি বাংলায় মুসলমান শাসকদরে মধ্যে নৌবাহনিীর গোড়াপত্তন করনে।
খ বাংলায় মুসলমান শাসন প্রতষ্ঠিার সূচনা করনে বখতয়িার খলজ।ি এ র্পবরে প্রথম র্পযায় ছলি ১২০৪ থকেে ১৩৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত। এ যুগরে শাসনর্কতাদরে পুরোপুরি স্বাধীন বলা যাবে না। এদরে কউে ছলিনে বখতয়িাররে সহযোদ্ধা খলজি মালকি। আবার কউে কউে র্তুকি বংশরে শাসক। শাসকদরে সকলইে দল্লিরি সুলতানদরে অধীনে বাংলার শাসনর্কতা হয়ে এসছেলিনে। পরর্বতীকালে অনকে শাসনর্কতাই দল্লিরি বরিুদ্ধে বদ্রিোহ করে স্বাধীন হতে চয়েছেনে। তবে এদরে বদ্রিোহ শষে র্পযন্ত সফল হয়ন।ি দল্লিরি আক্রমণরে মুখে তা র্ব্যথতায় র্পযবসতি হয়ছে।ে মুসলমি শাসনরে এ যুগ ছলি বদ্রিোহ-বশিৃঙ্খলায় র্পূণ। তাই ঐতহিাসকি জয়িাউদ্দনি বারানি বাংলাদশেরে নাম দয়িছেলিনে ‘বুলগাকপুর’। এর র্অথ ‘বদ্রিোহরে নগরী’।
গ উদ্দীপকে উল্লখিতি র্দুজয়রে শায়স্তো খানরে শাসনামলরে কথা মনে পড়।ে শায়স্তো খান তার শাসন আমলরে বভিন্নি জনহতিকর র্কাযাবলরি জন্য স্মরণীয় হয়ে রয়ছেনে। দল্লিরি সম্রাট আওরঙ্গজবে তার মামা শায়স্তো খানকে (১৬৬৪১৬৮৮ খ্রষ্টিাব্দ) বাংলার সুবাদার নয়িোগ দনে। তনিি ছলিনে একজন সুদক্ষ সনোপতি ও দূরর্দশী শাসক। তার শাসন আমলে বাংলার র্অথনতৈকি সমৃদ্ধরি কারণে তনিি বভিন্নি জনহতিকর র্কাযাবলি সম্পাদন করতে সক্ষম হয়ছেলিনে। তার সময়ে সাম্রাজ্যরে র্সবত্র অসংখ্য সরাইখানা, রাস্তা ও সতেু নর্মিতি হয়ছেলি। দশেরে র্অথনীতি ও কৃষক্ষিত্রেে তনিি অভাবতি সমৃদ্ধি আনয়ন করছেলিনে। জনকল্যাণকর শাসনর্কাযরে জন্য শুধু বাংলায় নয়, সমগ্র ভারতর্বষওে তনিি খ্যাতি র্অজন করছেলিনে। তার সময়ে দ্রব্যমূল্য এত সস্তা ছলি য,ে টাকায় আট মণ চাল পাওয়া যতে। আলোচ্য উদ্দীপকে অমরা দখে,ি উক্ত সময়ে উৎপাদতি দ্রব্য ছলি খুবই সস্তা। সুতরাং আমরা বলতে পারি আলোচ্য উদ্দীপকে র্দুজয়রে শায়স্তো খানরে শাসনরে কথা মনে পড়ে যায়।
ঘ শাসক শায়স্তো খানরে শাসনামলকে স্থাপত্যশল্পিরে র্স্বণযুগ বলাকে আমি যৌক্তকি মনে কর।ি সম্রাট আওরঙ্গজবেরে শাসনামলে মীর জুমলার মৃত্যুর পর সম্রাটরে মামা শায়স্তো খানকে (১৬৬৪১৬৮৮ খষ্টিাব্দ) বাংলার সুবাদার নয়িোগ দওেয়া হয়। শায়স্তো খান ছলিনে একজন সুদক্ষ ও দূরর্দশী শাসক। তার শাসনামলে বাংলার র্অথনতৈকি অবস্থা ছলি সমৃদ্ধ। এই সময় তনিি বভিন্নি জনহতিকর র্কাযাবলরি সাথে বাংলার স্থাপত্যশল্পিরেও উৎর্কষ সাধন করনে। তার শাসনকাল বাংলার স্থাপত্যশল্পিরে জন্য সবশিষে উল্লখেযোগ্য। বচিত্রি সৌধমালা, মনোরম সাজে সজ্জতি তৎকালীন ঢাকা নগরী স্থাপত্যশল্পিরে প্রতি তার গভীর অনুরাগরে সাক্ষ্য বহন কর।ে স্থাপত্যশল্পিরে বকিাশরে জন্য এ যুগকে বাংলায় মুঘলদরে ‘র্স্বণযুগ’ হসিবেে অভহিতি করা যায়। তার আমলে নর্মিাণ করা স্থাপত্যর্কাযরে মধ্যে ছোট কাটরা, লালবাগ কল্লো, ববিি পরীর সমাধ-িসৌধ, হোসনেি দালান, সফীখানরে মসজদি, বুড়গিঙ্গার মসজদি, চক মসজদি প্রভৃতি উল্লখেযোগ্য। মোটকথা, অন্য কোনো সুবাদার বা শাসনর্কতা ঢাকায় শায়স্তো খানরে ন্যায় নজিরে স্মৃতকিে এত বশেি জ্বলন্ত রখেে যতেে পারনেন।ি বস্তুত, ঢাকা ছলি শায়স্তো খানরে নগরী। আর উল্লখিতি স্থাপত্যশল্পিরে নর্দিশনরে কারণে শায়স্তো খানরে শাসনামলকে স্থাপত্যশল্পিরে র্স্বণযুগ বলা হয়। সুতরাং উক্তটিি যর্থাথ।

 

 র্বোড ও সরো স্কুলরে বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১. র্সবপ্রথম চট্টগ্রাম বজিতোর নাম কী? [স. বো. ’১৬]
ক ইওজ খলজি খ ইলয়িাস শাহী
গ বখতয়িার খলজি  ফখরুদ্দনি মুবারক শাহ
২. হুসনে শাহ কবি সাহত্যিকিদরেকে পুরস্কার প্রদান করতনে কনে? [স. বো. ’১৬]
ক সুনাম বৃদ্ধরি জন্য খ সুখ্যাতি পাওয়ার আশায়
 উৎসাহতি করার জন্য ঘ পুণ্য লাভরে জন্য
৩. পারস্যরে প্রখ্যাত কবি হাফজিরে সাথে পত্রালাপ হতো কোন সুলতানরে? [স. বো. ’১৫]
ক শামসুদ্দনি ইলয়িাস শাহ  গয়িাসউদ্দনি আজম শাহ
গ সকিান্দার শাহ ঘ ফখরুদ্দনি মুবারক শাহ
৪. বাংলার রাজধানী রাজমহল থকেে ঢাকায় স্থানান্তররে কারণ কি ছলি?
[স. বো. ’১৫]
ক ঢাকার আবহাওয়া ছলি বসবাসরে উপযোগী
 জমদিারদরে বশীভূত করার জন্য
গ রাজমহল বসবাসরে অযোগ্য ছলি
ঘ ঢাকার মানুষরে দাবি ছলি
৫. বখতয়িার খলজি কোন দশেীয় বীর ছলিনে?
[রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 র্তুকি খ পারসকি গ রোমান ঘ গ্রকি
৬. বখতয়িার খলজি কাদরে পরাজতি করে বাংলায় মুসলমি শাসনরে সূচনা করনে? [ইঞ্জনিয়িারংি ইউনভর্িাসটিি র্গালস হাইস্কুল, ঢাকা]
ক পাল রাজাদরে খ র্মৌয বংশীয়দরে
 সনে রাজাদরে ঘ গুপ্ত বংশীয়দরে
৭. বাংলার প্রথম মুসলমি বজিতো ক?ে [জ.ে ভ.ি গভ. র্গালস হাইস্কুল, কশিোরগঞ্জ]
ক ইলয়িাস শাহ  বখতয়িার খলজি
গ ইওজ খলজি ঘ শরিণ খলজি
৮. বখতয়িার খলজি কীসে বশ্বিাসী ছলিনে? [আল হরো একাডমে,ি পাবনা]
 স্বীয় র্কমশক্ততিে খ বজিয় ভাবনায়
গ রাজ্য জয়ে ঘ দশেরক্ষায়
৯. কত খ্রষ্টিাব্দে বখতয়িার খলজি গজনীতে আসনে?
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক ১১৯৩ খ ১১৯৪  ১১৯৫ ঘ ১১৯৬
১০. বখতয়িার খলজি গজনীতে আসনে কনে? [মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক ব্যবসা করার জন্য  জীবকিার অন্বষেণে
গ ভ্রমণ করার উদ্দশ্যেে ঘ ঘোড়া ক্রয় করতে
১১. বখতয়িার খলজি কতজন সন্যৈ নয়িে নদীয়ায় উপস্থতি হন?
[খাগড়াছড়ি সরকারি উচ্চ বদ্যিালয়]
 ১৭ খ ১৯ গ ২১ ঘ ২৩
১২. বখতয়িার খলজরি জীবনরে শষে অভযিান কোনট?ি
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক নদীয়া অভযিান  তব্বিত অভযিান
গ মালদহ অভযিান ঘ গৌড় অভযিান
১৩. মতিা বলল য,ে এটি বখতয়িার খলজরি শষে অভযিান। এখানে মতিা কোন অভযিানরে কথা বলতে চয়েছে?ে [মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক বাংলা  তব্বিত গ গৌড় ঘ মালদহ
১৪. ১২০৪-১৩৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত মুসলমি শাসনরে সময়কাল কমেন ছলি?
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক সর্ম্পূণ স্বাধীন খ শৃঙ্খলার্পূণ
 বশিৃঙ্খলার্পূণ ঘ শান্তমিয়
১৫. ‘বুলগাকপুর’-এর র্অথ কী?
[আল হরো একাডমে,ি পাবনা; মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 বদ্রিোহরে নগরী খ মুসলমানদরে নগরী
গ শান্তরি নগরী ঘ হন্দিুদরে নগরী
১৬. শরিণ খলজরি শাসনকাল কত বছর স্থায়ী হয়? [আল হরো একাডমে,ি পাবনা]
 ১ খ ২ গ ৩ ঘ ৪
১৭. ইওজ খলজরি শাসনব্যবস্থার অন্যতম বশৈষ্ট্যি ছলি কোনট?ি
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
 বভিন্নি সংস্কার সাধন খ কঠোরতা
গ র্অথনতৈকি সমৃদ্ধি ঘ স্বচ্ছোচারতিা
১৮. ইলতুৎমশি কোথাকার সুলতান ছলিনে? [আল হরো একাডমে,ি পাবনা]
 দল্লিরি খ আসামরে
গ আগ্রার ঘ নয়াদল্লিরি
১৯. ইওজ খলজি কীসরে পৃষ্ঠপোষক ছলিনে? [আল হরো একাডমে,ি পাবনা]
 শল্পি ও সাহত্যিরে খ গানরে
গ নাটকরে ঘ জারগিানরে
২০. কাদরেকে মামলুক বলা হয়? [ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক র্তুকদিরে খ গ্রকিদরে  দাসদরে ঘ আফগানদরে
২১. নাসরিউদ্দীন মাহমুদরে মৃত্যু হয় কত খ্রষ্টিাব্দ?ে [আল হরো একাডমে,ি পাবনা]
 ১২২৯ খ ১২৩০ গ ১২৩১ ঘ ১২৩২
২২. সুলতান ইলতুৎমশিরে মৃত্যু হয় কত খ্রষ্টিাব্দ?ে [আল হরো একাডমে,ি পাবনা]
ক ১২৩৫  ১২৩৬ গ ১২৩৭ ঘ ১২৩৮
২৩. সোনারগাঁও এর শাসনর্কতা বাহরাম খানরে মৃত্যু হয় কত খ্রস্টিাব্দ?ে
[আল হরো একাডমে,ি পাবনা]
 ১৩৩৮ খ ১৩৩৯ গ ১৩৪০ ঘ ১৩৪১
২৪. ফখরুদ্দনি মুবারক শাহ কে ছলিনে? [রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 র্বমরক্ষক খ সপিাহি গ উজরি ঘ সনোপ্রধান
২৫. বাংলার প্রথম স্বাধীন সুলতান ক?ে
[মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়; রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক শামসুদ্দনি ইলয়িাস শাহ  ফখরুদ্দনি মুবারক শাহ
গ গয়িাসউদ্দনি ইওজ খলজি ঘ বাহরাম খান
২৬. কত খ্রষ্টিাব্দে ইলয়িাস শাহ সাঁতগাও দখল করনে? [আল হরো একাডমে,ি পাবনা]
ক ১৩৪৩ খ ১৩৪৪ গ ১৩৪৫  ১৩৪৬
২৭. ইলয়িাস শাহ কত সালে বাংলায় তনিটি কন্দ্রেকে একত্র করে স্বাধীন বাংলা প্রতষ্ঠিা করনে? [মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, মহেরেপুর]
ক ১৩৪০ খ ১৩৪২ গ ১৩৫০  ১৩৫২
২৮. মধ্যযুগরে ইতহিাসে প্রথম বাঙালি জাতীয়তাবাদরে স্রষ্টা ক?ে
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক মুবারক শাহ  ইলয়িাস শাহ
গ আলী শাহ ঘ গাজী শাহ
২৯. কনে ইলয়িাস শাহ ‘শাহ-ই-বাঙ্গালা’ উপাধি গ্রহণ করনে?
[কুষ্টয়িা সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়; মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 বাঙালদিরে জাতীয় নতো হসিবেে নজিকেে ঘোষণা করতে
খ অধকি সন্যৈবাহনিীর অধকিারী হওয়াতে
গ সম্রাট হসিবেে স্বীকৃতি পতেে
ঘ শ্রষ্ঠে সুলতান হসিবেে নজিকেে ঘোষণা করতে
৩০. জৌনপুররে শাসনর্কতা কে ছলিনে? [ল²ীপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক নূর কুতুব  ইব্রাহমি র্শকি
গ জালালউদ্দনি ঘ সাদি খান
৩১. পরর্বতী ইলয়িাস শাহী বংশরে প্রথম শাসক কে ছলিনে?
[আল হরো একাডমে,ি পাবনা]
 নাসরিউদ্দনি মাহমুদ শাহ খ বাহরাম শাহ
গ জুনা খান ঘ মুবারক শাহ
৩২. রুকনউদ্দনি বরবক শাহ-এর পতিার নাম কী? [আল হরো একাডমে,ি পাবনা]
ক শহিাবউদ্দনি মাহমুদ  নাসরিউদ্দনি মাহমুদ শাহ
গ মুজাফফর উদ্দনি মাহমুদ ঘ কুতুবউদ্দনি মাহমুদ
৩৩. রুকনউদ্দনি বরবক শাহ কত খ্রষ্টিাব্দে মৃত্যুবরণ করনে?
[আল হরো একাডমে,ি পাবনা]
 ১৪৭৪ খ ১৪৭৬ গ ১৪৭৮ ঘ ১৪৮০
৩৪. হাবসি বংশরে প্রতষ্ঠিাতা ক?ে [ল²ীপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 বরবক শাহ খ ফরিোজ শাহ
গ মাহমুদ শাহ ঘ মুজাফফর শাহ
৩৫. হুসনে শাহী বংশরে শ্রষ্ঠে সুলতান ক?ে
[দি র্বাডস রসেডিনেসয়িাল মডলে স্কুল এন্ড কলজে, শ্রীমঙ্গল]
ক নুসরত শাহ  আলাউদ্দনি হুসনে শাহ
গ মাহমুদ শাহ ঘ মুবারক শাহ
৩৬. বাংলায় হুসনে শাহী বংশরে শাসনামলরে সময়সীমা কত?
[দি র্বাডস রসেডিনেসয়িাল মডলে স্কুল এন্ড কলজে, শ্রীমঙ্গল]
 ১৪৯৩-১৫৩৮ খ্রষ্টিাব্দ খ ১৪৯৪-১৫৩৮ খ্রষ্টিাব্দ
গ ১৪৯৫-১৫৩৮ খ্রষ্টিাব্দ ঘ ১৪৯৬-১৫৩৮ খ্রষ্টিাব্দ
৩৭. বার ভ‚ঁইয়ারা কাদরে অধকিার মনেে নয়েন?ি [বএিএফ শাহীন কলজে, ঢাকা]
 মুঘলদরে খ পাঠানদরে
গ ইংরজেদরে ঘ র্বমীদরে
৩৮. কোন শাসকরে সময় বার ভ‚ঁইয়াদরে দমন করা হয়?
[কুষ্টয়িা সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক সম্রাট হুমায়ুন খ সম্রাট আকবর
গ সম্রাট শাহজাহান  সম্রাট জাহাঙ্গীর
৩৯. ঢাকা র্সবপ্রথম কখন বাংলার রাজধানী হয়?
[রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক ১৬০৬ খ ১৬০৮  ১৬১০ ঘ ১৬১২
৪০. কে বাংলায় সুবাদারি শাসন প্রতষ্ঠিা করনে?
[রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 সুবাদার ইসলাম খান খ দারার খান
গ মহব্বত খান ঘ মুকাররক খান
৪১. নবাবি আমলে সুবাকে বলা হতো নজিামত আর সুবাদারকে কী বলা হতো? [দি র্বাডস রসেডিনেসয়িাল মডলে স্কুল এন্ড কলজে, শ্রীমঙ্গল]
ক জায়গরিদার  নাজমি
গ উজরি ঘ জমদিার
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৪২. রাজধানীর নরিাপত্তা বৃদ্ধতিে ইওজ খলজরি পদক্ষপেগুলো হলো
[খাগড়াছড়ি সরকারি উচ্চ বদ্যিালয়]
র. গভীর বা প্রশস্ত পরখিা নর্মিাণ
রর. বহু খাল খনন
ররর. সতেু নর্মিাণ
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৪৩. আলাউদ্দনি হুসনে শাহরে শাসনব্যবস্থার অন্যতম বশৈষ্ট্যি ছলি
[খাগড়াছড়ি সরকারি উচ্চ বদ্যিালয়]
র. র্ধমীয় উদারতা
রর. প্রজারঞ্জকতা
ররর. ন্যায়পরায়ণতা
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৪৪. বাংলার মুঘল শাসন অতবিাহতি হয় দুই র্পব।ে র্পব দুটি হলো
[কুষ্টয়িা সরকারি বালকিা বদ্যিালয়]
র. সুবাদারি
রর. নবাবি
ররর. সুলতানি
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৪৫. ১৭৪০ থকেে ১৭৫৬ খ্রষ্টিাব্দ র্পযন্ত আলীর্বদী খান নবাব ছলিনে
[খাগড়াছড়ি সরকারি উচ্চ বদ্যিালয়]
র. বাংলার
রর. বহিাররে
ররর. উড়ষ্যিার
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৪৬ নং প্রশ্নরে উত্তর দাও :
তবকপুর অঞ্চলরে শক্তশিালী শাসক আকাশ জামশদেপুর দখল করলওে জামশদেপুররে শাসক সুমনরে নতেৃত্বে অন্যান্য অঞ্চলরে শাসকরাও ঐক্যবদ্ধ হলে আকাশ তার র্কতৃত্ব প্রতষ্ঠিা করতে পারনে।ি [স. বো. ’১৫]
৪৬. সুমনরে ভ‚মকিায় নচিরে কোন জমদিারকে দখেতে পাই? (প্রয়োগ)
ক মুসা খান খ ঈসা খান গ চাঁদ রায় ঘ বাহাদুর গাজী
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৪৭ প্রশ্নরে উত্তর দাও :
তবকপুর অঞ্চলরে শক্তশিালী শাসক আকাশ জামশদেপুর দখল করলওে জামশদেপুররে শাসক সুমনরে নতেৃত্বে অন্যান্য অঞ্চলরে শাসকরাও ঐক্যবদ্ধ হলে আকাশ তার র্কতৃত্ব প্রতষ্ঠিা করতে পারনে।ি [স. বো. ’১৫]
৪৭. সুমনরে ভ‚মকিায় নচিরে কোন জমদিারকে দখেতে পাই? (প্রয়োগ)
ক মুসা খান  ঈসা খান
গ চাঁদ রায় ঘ বাহাদুর গাজী
৪৮. বাংলায় মধ্যযুগরে সূচনা হয় কীভাব?ে [রাজবাড়ী সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক হন্দিু সমাজ প্রতষ্ঠিার মধ্যদয়িে খ বৌদ্ধ সমাজ প্রতষ্ঠিার মধ্যদয়িে
গ র্আযদরে আগমনরে মধ্যদয়িে  মুসলমি সমাজ প্রতষ্ঠিার মধ্যদয়িে
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৪৯ ও ৫০ নং প্রশ্নরে উত্তর দাও :
জনাব মাহমুদ পৌর ময়ের নর্বিাচতি হওয়ার পর আত্রাবপুর থকেে মমনিপুরে পৌরসভা স্থানান্তর করনে। মূলত নদী তীরর্বতী হওয়ার কারণে তনিি এখানে পৌর অফসি স্থানান্তর করনে। তনিি মমনিপুররে নরিাপত্তা বৃদ্ধরি জন্য নৌবাহনিী গঠন করনে। তাছাড়াও তনিি মমনিপুররে যাতায়াত ব্যবস্থার উন্নতি করনে।
[মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
৪৯. অনুচ্ছদেে জনাব মাহমুদ-এর সাথে মলি বদ্যিমান
র. ইলতুৎমশিরে
রর. শ্রষ্ঠে খলজি মালকি শাসকরে
ররর. গয়িাসউদ্দনি ইওজ খলজরি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর  রর ও ররর ঘ র, রর ও ররর
৫০. অনুচ্ছদেরে ময়েররে সাথে সাদৃশ্যর্পূণ শাসকরে অন্যান্য কৃতত্বিগুলো হলো
র. রাজধানী স্থানান্তর
রর. কঠোরতা
ররর. রাজ্য বস্তিার
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর  র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
 বষিয়ক্রম অনুযায়ী বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
 ভ‚মকিা  র্বোড বই, পৃষ্ঠা- ৫৭
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৫১. বাংলায় মুসলমান শাসনরে সূচনা কালকে কোন যুগরে শুরু বলা হয়? (জ্ঞান)
ক আধুনকি  মধ্য গ প্রাচীন ঘ উত্তরাধুনকি
৫২. ইতহিাস কখন এক যুগ থকেে অন্য যুগে প্রবশে কর?ে (অনুধাবন)
ক শাসকরে পরর্বিতনে  যুগান্তকারী পরর্বিতনে
গ বহশিত্রæর আক্রমনে ঘ জনতার আন্দোলনে
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৫৩. মুসলমানদরে বজিয়ে বঙ্গে পরর্বিতন আসÑে (অনুধাবন)
র. রাজনতৈকি ক্ষত্রেে
রর. র্ধমরে ক্ষত্রেে
ররর. র্অথনীততিে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
 বাংলায় মুসলমি শাসনরে সূচনা  র্বোড বই, পৃষ্ঠা- ৫৭
 সনে শাসনরে অবসান ঘটয়িে বাংলা মুসলমি শাসনরে সূচনা করনে বখতয়িার খলজ।ি
 বখতয়িার খলজি বশ্বিাসী ছলিনে স্বীয় র্কমশক্ততি।ে
 বখতয়িার খলজি যখন নদীয়া আক্রমণ করনে তখন তার সাথে সন্যৈ ছলি ১৭ কংিবা ১৮ জন অশ্বারোহী।
 বাংলায় মুসলমি শাসনরে সূচনা হয় মধ্য যুগ।ে
 বখতয়িার খলজরি শক্তি কন্দ্রে হয়ে উঠে ভগবত ও ভউিল।ি
 বখতয়িার খলজি বাংলা জয় করনে ১২০৮ খ্রষ্টিাব্দ।ে
 বখতয়িার খলজরি জয়কৃত প্রথম বহিারটরি নাম ছলি ওদন্তপুরী বহিার।
 রাজা লক্ষণ সনে পালয়িে আশ্রয় ননে মুন্সীগঞ্জরে বক্রিমপুর।ে
 বখতয়িার খলজি মৃত্যুবরণ করনে ১২০৬ সাল।ে
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৫৪. কখন বাংলায় মুসলমান শাসনরে সূচনা হয়? (জ্ঞান)
ক দ্বাদশ শতকে খ দশম শতকে
 ত্রয়োদশ শতকরে প্রারম্ভে ঘ চর্তুদশ শতকে
৫৫. বাংলায় মুসলমান শাসনরে সূচনা হয় কার মাধ্যম?ে (জ্ঞান)
 ইখতয়িারউদ্দনি মুহাম্মদ বখতয়িার খলজি
খ ইবনে বতুতা
গ সম্রাট জাহাঙ্গীর
ঘ শামসুদ্দনি ইলয়িাস শাহ
৫৬. গজনীতে র্ব্যথ হয়ে বখতয়িার খলজি কার নকিট গমন করনে? (জ্ঞান)
 কুতুবউদ্দনি আইবকে খ ইলয়িাস শাহ
গ শহিাবউদ্দনি ঘ রাজা গণশে
৫৭. রাজা ল²ণ সনে কোথায় অবস্থান করছলিনে? (জ্ঞান)
ক বহিারে  নদয়িায় গ অযোধ্যায় ঘ দবেকোট
৫৮. বহিার থকেে বঙ্গদশেে কীভাবে প্রবশে করা যায়? (অনুধাবন)
ক শকিড়গিড় ও কাশ্মীর দয়িে  তলেয়িাগড় ও শকিড়গিড় দয়িে
গ তলেয়িাগড় ও কাশ্মীর দয়িে ঘ কাশ্মীর ও বৃন্দাবন দয়িে
৫৯. কোন পথ দয়িে বখতয়িার খলজি বাংলাদশেে আসনে? (জ্ঞান)
ক তলেয়িাগড় গরিপিথে খ নৌপথে
গ কালকিট বন্দর দয়িে  জঙ্গল পথে
৬০. রাজা ল²ণ সনেরে র্ব্যথতার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
ক রাজার র্দুবলতা খ অদূরর্দশতিা
 অর্তকতি হামলা ঘ অযোগ্যতা
৬১. বখতয়িার খলজি কত খ্রষ্টিাব্দে নদীয়া জয় করনে? (জ্ঞান)
 ১২০৪ খ ১২০৮ গ ১২১২ ঘ ১২১৪
৬২. হাফজি ঐ অঞ্চলে রাজধানী স্থাপন করে মুসলমি শাসন প্রতষ্ঠিা করনে। ঐ দ্বারা কোন স্থানকে বোঝানো হয়ছে?ে (প্রয়োগ)
ক বহিার খ উড়ষ্যিা গ নদীয়া  গৌড়
৬৩. বখতয়িার খলজি তব্বিত অভযিানে র্ব্যথ হয়ে কোথায় যান? (জ্ঞান)
 দবেকোটে খ বহিারে গ মুন্সগিঞ্জে ঘ গজনীতে
৬৪. কত খ্রষ্টিাব্দে বখতয়িার খলজি মৃত্যুবরণ করনে? (জ্ঞান)
ক ১১৮৬ খ ১১৯৭ গ ১২০৪  ১২০৬
৬৫. তারকে বনি জয়িাদ র্সবপ্রথম স্পনে জয় করনে। তারকেরে সাথে র্সবপ্রথম কোন বাংলা বজিতোর মলি পাওয়া যায়? (প্রয়োগ)
ক মুহাম্মদ বনি কাসমে খ কুতুবউদ্দনি আইবকে
 বখতয়িার খলজি ঘ ইলতুৎমশি
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৬৬. বখতয়িার খলজি ছলিনেÑ (অনুধাবন)
র. জাততিে র্তুকি রর. বংশে খলজি
ররর. বৃত্ততিে ভাগ্যান্বষেী সনৈকি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৬৭. বখতয়িার খলজি সনোধ্যক্ষরে দৃষ্টি আর্কষণে র্ব্যথ হন কারণÑ (অনুধাবন)
র. তনিি ছলিনে খাটো রর. তার হাত লম্বা ছলি
ররর. তনিি কুৎসতি চহোরার ছলিনে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৬৮. বখতয়িার খলজরি শক্তকিন্দ্রে গড়ে ওঠÑে (অনুধাবন)
র. ভাগবত রর. ভউিলি
ররর. বদাউন
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৬৯. বখতয়িার খলজি নদীয়ায় প্রবশে করনে (অনুধাবন)
র. বণকিরে ছদ্মবশেে রর. অশ্ব বক্রিতোর বশেে
ররর. মধ্যাহ্নে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৭০. বখতয়িার খলজি নদীয়া ও গৌড় বজিয়রে পর দুই বছর র্পযন্ত আর কোনো অভযিানে না যাওয়ার কারণ হলো (অনুধাবন)
র. রাজ্যে শান্তশিৃঙ্খলা প্রতষ্ঠিা রর. র্দুবলতা
ররর. রাজ্যে সুশাসন প্রতষ্ঠিা
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর  র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৭১. বখতয়িার খলজরি দবেকোটে রাজধানী স্থানান্তর করার কারণ হলো (অনুধাবন)
র. রাজধানী নরিাপদ রাখা রর. র্অথনতৈকি উন্নতি
ররর. সামাজকি উন্নতি
নচিরে কোনটি সঠকি?
 র খ রর গ ররর ঘ র ও ররর
৭২. বখতয়িার খলজি বাংলায় মুসলমি সংস্কৃতি বকিাশরে জন্যÑ (উচ্চতর দক্ষতা)
র. অনকে মসজদি, মাদরাসা স্থাপন করনে
রর. মক্তব স্থাপন করনে
ররর. সংস্কৃতি সংঘ স্থাপন করনে
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৭৩ ও ৭৪ নং প্রশ্নরে উত্তর দাও :
জনাব ‘ক’ একটি অঞ্চলে অভযিান চালয়িে তা দখল করনে। পরে সখোনে মাদরাসা, মক্তব, মসজদি নর্মিাণ এবং এর উন্নয়ন সাধন করনে।
৭৩. অনুচ্ছদেে ‘ক’ এর সাথে সাদৃশ্য রয়ছেে কোন ব্যক্তরি? (প্রয়োগ)
 বখতয়িার খলজি খ ইওজ খলজি
গ গয়িাসউদ্দনি ঘ ফখরুদ্দনি
৭৪. অনুচ্ছদেে যে বষিয়টি লক্ষণীয়- (উচ্চতর দক্ষতা)
র. শক্ষিার প্রতি বদ্বিষে
রর. শক্ষিার প্রতি আগ্রহ
ররর. শক্ষিার প্রতি অনুরাগ
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর
 রর ও ররর ঘ র, রর ও ররর

 বাংলায় র্তুকি শাসনরে ইতহিাস  র্বোড বই, পৃষ্ঠা- ৫৯
 বাংলায় মুসলমি শাসন প্রতষ্ঠিার সূচনা করনে বখতয়িার খলজ।ি
 বাংলায় র্তুকি শাসনরে সময়কাল ছলি ১২০৪-১৩৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত।
 জয়িাউদ্দনি বারানী বাংলাদশেরে নাম দয়িছেনে ‘বুলগাকপুর’।
 র্তুকি শাসকরো শাসনর্কতা হয়ে এসছেলিনে দল্লিরি সুলতানদরে অধীন।ে
 বখতয়িার খলিজকিে হত্যা করনে আলী র্মদান খলজ।ি
 হুসামউদ্দনি ইওয়াজ খলজি দবেকোটরে শাসক হন ১২০৮ সাল।ে
 আলী র্মদান খলিজি স্বাধীনতা ঘোষণা করনে ১২১০ সাল।ে
 খলজি আমরি ও সন্যৈরা তাদরে নতো নর্বিাচতি করে মুহম্মদ শরিন খলজকি।ে
 খলজি মালকিদরে হাতে নহিত হন আলী র্মদান খলজ।ি
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৭৫. বাংলায় মুসলমি শাসনরে প্রথম র্পযায় কত ছলি? (জ্ঞান)
ক ১২০০-১৩৩৪  ১২০৪-১৩৩৮
গ ১২০৮-১৩২৪ ঘ ১২১৪-১৩৮৩
৭৬. ঐতহিাসকি জয়িাউদ্দনি বারানী বাংলাদশেরে নাম কী দয়িছেলিনে? (জ্ঞান)
 বুলগাকপুর খ নদীয়া গ অযোধ্যা ঘ দবেকোট
৭৭. ঐতহিাসকি জয়িাউদ্দনি বারানী বাংলাদশেকে বুলগাকপুর বলছেনে কনে? (উচ্চতর দক্ষতা)
 বাংলা হলো বদ্রিোহীর্পূণ নগরী
খ বাংলার লোকজন খারাপ
গ বাংলাদশে প্রাকৃতকি সৌর্ন্দযে ভরপুর
ঘ বাংলাদশেরে আয়তন কম বলে
৭৮. ঐতহিাসকিদরে মত,ে বখতয়িার খলজরি হত্যাকারী ক?ে (জ্ঞান)
ক আলীর্বদি  আলী র্মদান
গ আলী হোসনে ঘ হুসামউদ্দনি
৭৯. শরিাণ খলজি বাংলায় শান্তশিৃঙ্খলা ফরিয়িে আননে কীভাব?ে (অনুধাবন)
ক বদ্রিোহীদরে হত্যা করে খ বদ্রিোহীদরে ভয় দখেয়িে
গ বদ্রিোহীদরে বন্দি করে  আলী র্মদানকে বন্দী করে
৮০. হুসামউদ্দনি ইওজ কোথাকার শাসনর্কতা নযিুক্ত হন? (জ্ঞান)
 দবেকোটরে খ নদীয়ার গ লখনৌতরি ঘ দল্লিরি
৮১. কত খ্রষ্টিাব্দে আলী র্মদান স্বাধীনতা ঘোষণা করনে? (জ্ঞান)
ক ১২০৪ খ ১২০৮  ১২১০ ঘ ১২১২
৮২. আলী র্মদান খলজি নজিরে নাম দনে কী? (জ্ঞান)
 আলাউদ্দনি আলী র্মদান খলজি
খ হোসনে শাহী আলী র্মদান খলজি
গ আকবর হোসনে আলী র্মদান খলজি
ঘ গয়িাসউদ্দনি আলী র্মদান খলজি
৮৩. গয়িাসউদ্দনি খলজরি শাসনকাল ছলিÑ (জ্ঞান)
ক ১২০০-১২১২ খ ১২০২-১২০৪
গ ১২০৮-১১১০  ১২১২-১২২৭
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৮৪. বাংলায় মুসলমান শাসন প্রতষ্ঠিার প্রথম র্পযায় (অনুধাবন)
র. ১২০৪ খ্রষ্টিাব্দে সূচনা হয়
রর. ১৩৩৮ খ্রষ্টিাব্দে সমাপ্ত হয়
ররর. স্বাধীন শাসকদরে যুগ
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৮৫. বখতয়িার খলজরি সহযোদ্ধারা ছলিনে (অনুধাবন)
র. শরিাণ খলজি
রর. আলী র্মদান খলজি
ররর. হুসামউদ্দনি ইওয়াজ খলজি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৮৬. আলী র্মদান খলজকিে বন্দী করা হয় (অনুধাবন)
র. বদ্রিোহ দমনরে জন্য
রর. শান্তশিৃঙ্খলা রক্ষার জন্য
ররর. যুদ্ধ করার জন্য
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৮৭ ও ৮৮ নং প্রশ্নরে উত্তর দাও :
আনন্দ্যি বাংলায় মুসলমান শাসনরে প্রতষ্ঠিার ইতহিাস পড়ছেলি। সে বস্মিতি হয় প্রতষ্ঠিাতার সহযোদ্ধাদরে একজনই তাকে হত্যা কর।ে
৮৭. অনুচ্ছদেরে হত্যাকারী ক?ে (প্রয়োগ)
ক শরিান খলজি  আলী র্মদান খলজি
গ ইওয়াজ খলজি ঘ বখতয়িার খলজি
৮৮. উক্ত হত্যাকারী (উচ্চতর দক্ষতা)
র. খুব কঠোর শাসক ছলিনে
রর. দুই বছর ক্ষমতায় ছলিনে
ররর. নজিওে হত্যার শকিার হন
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর

 সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজি
 র্বোড বই, পৃষ্ঠা- ৬০
 খলজি মালকিদরে মধ্যে র্সবশ্রষ্ঠে ছলিনে সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজ।ি
 শাসনরে সুবধর্িাতে গয়িাসউদ্দনি ইওজ খলজি রাজধানী স্থানান্তর করনে লখনৌততি।ে
 বাংলায় মুসলীম শাসকদরে মধ্যে প্রথম নৌবাহনিীর গোড়াপত্তন করনে গয়িাসউদ্দনি ইওজ খলিজ।ি
 গৌড়রে জুমা মসজদি নর্মিাণ করনে গয়িাসউদ্দনি ইওজ খলজ।ি
 গয়িাসউদ্দনি ইওজ খলজি স্বীকৃতি পান আব্বাসীয় খলফিা আল-নাসরিরে থকে।ে
 বাংলার ১ম র্তুকী শাসনর্কতা ছলিনে নাসরিউদ্দনি মাহমুদ।
 মামলুক র্তুকীদরে মধ্যে র্সবশ্রষ্ঠে ছলিনে তুঘরলি।
 বাংলা দল্লিীর অধীনে ছলি ১৩২৮-১৩৩৮ সাল র্পযন্ত।
 লখনৌততিে মুসলমি আধপিত্য ভালো চোখে দখেনেনি দল্লিীর সুলতান ইলতুৎমশি।
 মুসলমি সাহত্যি ও সংস্কৃতরি কন্দ্রেে পরণিত হয় লখনৌত।ি
 শল্পি ও সাহত্যিরে পৃষ্ঠপোষক ছলিনে গয়িাসউদ্দনি ইওজ খলজ।ি
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৮৯. খলজি মালকিদরে মধ্যে র্সবশ্রষ্ঠে কে ছলিনে? (জ্ঞান)
 গয়িাসউদ্দনি ইওজ খলজি খ ইলতুৎমশি গয়িাসউদ্দনি খলজি
গ আলী র্র্মদান খলজি ঘ শরিাণ খলজি
৯০. বাংলার রাজধানী দবেকোট হতে লখনৌততিে স্থানান্তরতি করনে ক?ে (জ্ঞান)
ক শরিাণ খলজি খ হুসামউদ্দনি খলজি
গ আলী র্মদান খলজি  সুলতান গয়িাসউদ্দনি খলজি
৯১. গয়িাসউদ্দনি ইওজ খলজি কোথায় র্দুগ নর্মিাণ করনে? (জ্ঞান)
ক গৌড় খ লখনৌততিে
 বসনকোটে ঘ দবেকোটে
৯২. লখনৌতি কোথায় অবস্থতি হওয়ায় ব্যবসা-বাণজ্যিরে সুবধিা ছলি? (জ্ঞান)
 নদীর তীরে খ সমুদ্র তীরে
গ পুকুররে ধারে ঘ খালবলিে
৯৩. নৌবাহনিীর গোড়াপত্তন করছেলিনে ক?ে (জ্ঞান)
 ইওজ খলজি খ আল মুনতাসরি
গ নাসরি উদ্দনি ঘ শরিাণ খলজি
৯৪. গয়িাসউদ্দনি ইওজ খলজি কোন আব্বাসীয় শাসকরে নকিট থকেে স্বীকৃতপিত্র লাভ করনে? (জ্ঞান)
ক হারুন-অর রশদি খ আল মামুন
 আল নাসরি ঘ আব্বাস
৯৫. কত সালে ইলতুৎমশি বাংলার দকিে নজর দনে? (জ্ঞান)
ক ১২২০ খ ১২২১ গ ১২২২  ১২২৪
৯৬. ইওজ খলজি সন্ধরি প্রস্তাব করনে কত খ্রষ্টিাব্দ?ে (জ্ঞান)
ক ১২২২ খ ১২২৩ গ ১২২৪  ১২২৫
৯৭. মামলুক শাসনরে ১৫ জন শাসনর্কতার মধ্যে কয়জন দাস ছলিনে? (জ্ঞান)
ক ৫ খ ৭ গ ৯  ১০
৯৮. আলাউদ্দনি জানকিে ইলতুৎমশি কোন এলাকার শাসনর্কতা নযিুক্ত করনে? (জ্ঞান)
 বহিার খ উড়ষ্যিা গ গৌড় ঘ বসনকোট
৯৯. সুলতান ইলতুৎমশিরে পুত্র ক?ে (জ্ঞান)
 নাসরিউদ্দনি মাহমুদ খ আল মামুন
গ ইওজ খলজি ঘ মুকাররম খান
১০০. গয়িাসউদ্দনিরে পরাজয়রে পর কে শাসনর্কতা নযিুক্ত হন? (জ্ঞান)
ক আল মামুন  নাসরিউদ্দনি মাহমুদ
গ হারুন-অর রশদি ঘ আল মুনতাসরি
১০১. শল্পি ও সাহত্যিরে পৃষ্ঠপোষক ছলিনে ক?ে (জ্ঞান)
 ইওজ খলজি খ নাসরিউদ্দনি
গ শরিাণ খলজি ঘ আল মামুন
১০২. কার পৃষ্ঠপোষকতায় লখনৌতি শক্ষিা ও সংস্কৃতরি কন্দ্রেে পরণিত হয়? (জ্ঞান)
 ইওজ খলজি খ নাসরি উদ্দনি
গ শরিাণ খলজি ঘ আল মামুন
১০৩. ইওজ খলজরি মৃত্যুর পর ষাট বছরে কয়জন শাসনর্কতা বাংলা শাসন করনে? (জ্ঞান)
ক ১৩ খ ১৪  ১৫ ঘ ১৬
১০৪. মামলুক শাসনরে ১৫ জন শাসনর্কতার মধ্যে কয়জন দাস ছলিনে? (জ্ঞান)
ক ৫ খ ৭ গ ৯  ১০
১০৫. দাসদরে কী বলা হতো? (জ্ঞান)
ক মালকি  মামলুক গ কৃতদাস ঘ চাকর
১০৬. মামলুক শাসন কত বছর ব্যাপী বস্তিৃত ছলি? (জ্ঞান)
ক ৫০ খ ৫৫  ৬০ ঘ ৬৫
১০৭. ১২২৭-১২৮৭ খ্রষ্টিাব্দ র্পযন্ত বাংলার শাসন মামলুক শাসন নামে পরচিতি হওয়ার পছিনে কোন কারণটি বদ্যিমান? (উচ্চতর দক্ষতা)
ক মামলুক ছলি র্তুকদিরে একটি গোত্র
 এ বংশরে বশেরিভাগই দাস ছলি
গ এ বংশরে বশেরিভাগই শক্ষিতি ছলি
ঘ এ বংশরে প্রতষ্ঠিাতা ছলিনে মামলুক
১০৮. ১২৮৭ খ্রষ্টিাব্দ র্পযন্ত বাংলার ১৫ জন শাসনর্কতা কোন বংশরে ছলিনে? (জ্ঞান)
 র্তুকি খ রুড় গ শূদ্র ঘ ক্ষত্রয়ি
১০৯. প্রথম র্তুকি শাসনর্কতা কে ছলিনে? (জ্ঞান)
ক আল মামুন  নাসরিউদ্দনি মাহমুদ
গ ইওজ খলজি ঘ সুজাউদ্দনি খান
১১০. নাসরিউদ্দনি মাহমুদরে পর কে ক্ষমতায় আসনে? (জ্ঞান)
 দৌলত শাহ বনি মওদুদ খ সুজাউদ্দনি খান
গ সরফরাজ আলী ঘ ফরিোজ শাহ
১১১. মাসুদ জানি কত খ্রষ্টিাব্দে মুঘসিউদ্দনি উপাধি ধারণ করনে? (জ্ঞান)
ক ১২৫০ খ ১২৫২ গ ১২৫৩  ১২৫৫
১১২. মুঘসিউদ্দনি কত খ্রষ্টিাব্দে মৃত্যুবরণ করনে? (জ্ঞান)
ক ১২৬০ খ ১২৭১ ১২৮১ ঘ ১২৯১
১১৩. সুলতান বলবনরে সাথে বুঘরা খানরে কোন ধরনরে সর্ম্পক ছলি? (অনুধাবন)
ক চাচাÑভ্রাতুষ্পুত্র খ মামা-ভাগ্নে
 পতিা-পুত্র ঘ রাজা-প্রজা
১১৪. বুঘরা খান কত খ্রষ্টিাব্দ থকেে স্বাধীন সুলতান হসিবেে বাংলা শাসন করনে? (জ্ঞান)
ক ১২৮৪ খ ১২৮৫ গ ১২৮৬  ১২৮৭
১১৫. বুঘরা খানরে মন ভঙ্গেে যায় কনে? (অনুধাবন)
ক সুলতান বলবনরে আক্রমণে খ রাজ্যরে বশিৃঙ্খলার কারণে
 কায়কোবাদরে মৃত্যুতে ঘ দল্লিরি সুলতানরে আক্রমণে
১১৬. গয়িাসউদ্দনি বাহাদুর শাহ কত খ্রষ্টিাব্দে নহিত হন? (জ্ঞান)
ক ১৩২৫ খ ১৩২৬  ১৩২৮ ঘ ১৩২৯
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১১৭. গয়িাসউদ্দনি ইওজ খলজি (অনুধাবন)
র. বাংলায় প্রথম নৌবাহনিী গড়ে তোলনে
রর. ১২২৭ খ্রষ্টিাব্দে নহিত হন
ররর. খলজি মালকিদরে মধ্যে বখ্যিাত ছলিনে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১১৮. বাংলা পুরোপুরি দল্লিরি অধকিারে আসে (অনুধাবন)
র. বসনকোট র্দুগ অধকিাররে মাধ্যমে
রর. ইওজ খলজরি পরাজয়রে মাধ্যমে
ররর. ইওজ খলজরি পতনরে মাধ্যমে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১১৯. অ বংশীয় শাসকগণ প্রায় ৬০বছর বাংলা শাসন করনে। অ বংশীয় শাসকদরে সাথে মলি রয়ছেÑে (প্রয়োগ)
র. তুঘরলি
রর. নাসরিুদ্দনি মাহমুদ
ররর. ঈসা খান
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর

 বাংলায় স্বাধীন সুলতানি শাসনরে ইতহিাস
 র্বোড বই, পৃষ্ঠা- ৬২
 বাংলা প্রথম স্থতিশিীলতা লাভ করে ইলয়িাস শাহী বংশরে সুলতানদরে হাত।ে
 সোনারগাঁওয়রে শাসক বাহরাম খানরে মৃত্যু হয় ১৩৩৮ খ্রষ্টিাব্দ।ে
 বাহরাম খানরে মৃত্যুর পর সোনারগাঁওয়রে সংিহাসনে বসনে ফখরুদ্দনি মুবারক শাহ।
 সোনারগাঁওয়রে সুলতানি শাসন ছলি প্রায় ২০০ বছর।
 স্বাধীন সুলতান হসিবেে প্রথম নজিরে নামে মুদ্রা জারি করনে ফখরুদ্দনি মুবারক শাহ।
 ফখরুদ্দনি মুবারক শাহ সোনারগাঁও রাজত্ব করনে ১৩৩৮-১৩৪৯ খ্রষ্টিাব্দ র্পযন্ত।
 চাঁদপুর হতে চট্টগ্রাম র্পযন্ত রাজপথ নর্মিাণ করনে ফখরুদ্দনি মুবারক শাহ।
 ফখরুদ্দনিরে মৃত্যুর পর সোনারগাঁওয়রে সংিহাসনে বসনে তার পুত্র গাজী শাহ।
 ইখতয়িারউদ্দনি গাজী শাহ নামাঙ্কতি মুদ্রা জারি হয় ১৩৪৯ খ্রষ্টিাব্দ।ে
 বাহরাম খানরে র্বমরক্ষক ‘ফখরা’ নাম পরর্বিতন করে নাম রাখনে ফখরুদ্দনি মুবারক শাহ।
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১২০. দল্লিরি সুলতানগণ কত বছর বাংলাকে তাদরে অধকিারে রাখতে পারনেন?ি (জ্ঞান)
ক ১০০  ২০০ গ ২৫০ ঘ ৩০০
১২১. মুসলমান সুলতানদরে স্বাধীন রাজত্বরে যুগ কত বছর? (জ্ঞান)
ক ১০০  ২০০ গ ২৫০ ঘ ৩০০
১২২. ফখরা ছলিনে ‘ক’ এর র্বমরক্ষক। ‘ক’ ব্যক্তটিি ক?ে (প্রয়োগ)
ক ইসলাম খান  বাহরাম খান
গ জালাল খান ঘ ঈসা খান
১২৩. সোনারগাঁও বাংলাদশেরে একটি ঐতহ্যিবাহী এলাকা। সখোনে গলেইে কোন শাসকরে কথা ইতহিাসরে পাতা থকেে মানসপটে ভসেে ওঠ?ে (প্রয়োগ)
ক বাহরাম খান  ফখরুদ্দনি মুবারক শাহ
গ আযম শাহ ঘ সকিান্দার শাহ
১২৪. কদর খান কার সন্যৈদরে হাতে নহিত হন? (জ্ঞান)
 ফখরুদ্দনিরে খ ইলয়িাস শাহরে
গ বাহাদুর শাহরে ঘ বাহরাম খানরে
১২৫. নজি নামে মুদ্রা জারি করছেলিনে ক?ে (জ্ঞান)
ক ইলয়িাস শাহ  ফখরুদ্দনি মুবারক শাহ
গ গাজী শাহ ঘ মাহমুদ শাহ
১২৬. ফখরুদ্দনি নজি নামে মুদ্রা জারি করছেলিনে। এখানে কী ফুটে উঠছে?ে
(উচ্চতর দক্ষতা)
 স্বাধীনতা খ পরাধীনতা
গ শক্তশিালী শাসক ঘ র্দুবল শাসক
১২৭. ১৩৪৯ খ্রষ্টিাব্দে সোনারগাঁও টাকশাল কার নামাঙ্কতি মুদ্রা জারি করা হয়? (জ্ঞান)
 ইখতয়িার উদ্দনি গাজী শাহ খ খসরুদ্দনি গাজী শাহ
গ বাহাদুর শাহ ঘ নাসরিউদ্দনি শাহ
১২৮. গাজী শাহ কয় বছর রাজত্ব করনে? (জ্ঞান)
ক ১ খ ২  ৩ ঘ ৫
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১২৯. বাংলার স্বাধীন সুলতানি যুগরে সূচনা হয় (অনুধাবন)
র. বাংলা দল্লিি থকেে পৃথক হয়ে গয়িছেলি
রর. দল্লিরি শাসকরে ব্যস্ততার জন্য
ররর. দল্লিি থকেে বাংলা অনকে দূরে ছলি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর  রর ও ররর ঘ র, রর ও ররর
১৩০. ফখরুদ্দনি নজিকেে স্বাধীন সুলতান হসিবেে প্রকাশ করনেÑ (প্রয়োগ)
র. মুদ্রা জারি করে
রর. র্দুগ নর্মিাণ করে
ররর. বহিার নর্মিাণ করে
নচিরে কোনটি সঠকি?
 র খ রর গ ররর ঘ র ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ১৩১ ও ১৩২ নং প্রশ্নরে উত্তর দাও :
মোশারফ তার বাবার কাছে শুনল য,ে অ নামক এক ব্যক্তি নজি নামে মুদ্রা প্রচলন ও খুৎবা পাঠ করছনে।
১৩১. অনুচ্ছদেে অ কোন ব্যক্তকিে নর্দিশে কর?ে (প্রয়োগ)
 ফখরুদ্দনি খ ইলয়িাস শাহ
গ গয়িাসউদ্দনি ঘ মুজাফফর শাহ
১৩২. ‘অ’ এর মুদ্রা জারি ও খুৎবা পাঠে লক্ষণীয় (অনুধাবন)
র. ক্ষমতা
রর. স্বাধীনতা
ররর. বুদ্ধমিত্তা
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর  র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর

 ইলয়িাস শাহী বংশ  র্বোড বই, পৃষ্ঠা- ৬৩
 শাসক হসিবেে বচিক্ষণ ও জনপ্রয়ি ছলিনে শামসুদ্দনি ইলয়িাস শাহ।
 শামসুদ্দনি ইলয়িাস শাহ সাতগাঁও অধকিার করনে ১৩৪৬ খ্রষ্টিাব্দ।ে
 ইলয়িাস শাহ-এর গুরুত্বর্পূণ সাফল্য ছলি র্পূব বাংলা অধকিার।
 বাংলায় প্রকৃত স্বাধীনতা প্রতষ্ঠিা করনে ইলয়িাস শাহ ১৩৫২ খ্রষ্টিাব্দ।ে
 ইলয়িাস শাহ দল্লিরি সাথে সর্ম্পক ছন্নি করে নজি নামে খুৎবা ও মুদ্রা জারি করনে।
 বাংলার সকল অঞ্চলরে অধবিাসীরা ‘বাঙাল’ি বলে পরচিতি হয় শামসুদ্দনি ইলয়িাস শাহরে আমল।ে
 শাহ-ই-বাঙালা উপাধি গ্রহণ করনে ইলয়িাস শাহ।
 দল্লিীর সুলতান ফরিোজ শাহরে সাথে সন্ধি করনে সকিান্দার শাহ।
 পারস্যেরে কবি হাফজিরে সঙ্গে পত্রালাপ হতো গয়িাসউদ্দনি আযম শাহরে।
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১৩৩. ইলয়িাস শাহ কত খ্রষ্টিাব্দে ফরিোজাবাদরে সংিহাসনে আরোহণ করনে? (জ্ঞান)
ক ১৩৪১  ১৩৪২ গ ১৩৪৩ ঘ ১৩৪৪
১৩৪. ইলয়িাস শাহ কত খ্রষ্টিাব্দে নপোল আক্রমণ করনে? (জ্ঞান)
 ১৩৫০ খ ১৩৫১ গ ১৩৫২ ঘ ১৩৫৪
১৩৫. কার মাধ্যমে স্বাধীনতার সূচনা হয়? (জ্ঞান)
 ফখরুদ্দনি মুবারক খ বাহাদুর শাহ
গ গয়িাসউদ্দনি ঘ বাহরাম খান
১৩৬. বাংলার প্রকৃত স্বাধীনতা প্রতষ্ঠিতি হয় কত খ্রষ্টিাব্দ?ে (জ্ঞান)
ক ১৩৫০ খ ১৩৫১  ১৩৫২ ঘ ১৫৫৪
১৩৭. সকিান্দার শাহরে শাসনকাল কোনট?ি (জ্ঞান)
ক ১৩৫০-১৩৮০  ১৩৫৮-১৩৯৩
গ ১৪৫৮-১৪৯৩ ঘ ১৩৫০-১৪০০
১৩৮. আযম শাহ কার উপাধি ছলি? (জ্ঞান)
 গয়িাসউদ্দনিরে খ ফখরুদ্দনিরে
গ সকিান্দাররে ঘ ইলয়িাস শাহরে
১৩৯. ইলয়িাস শাহী বংশরে সবচয়েে জনপ্রয়ি সুলতান কে ছলিনে? (জ্ঞান)
 গয়িাস উদ্দনি আযম শাহ খ ফরিোজ শাহ
গ ইলয়িাস শাহ ঘ সকিান্দার শাহ
১৪০. গয়িাসউদ্দনি কোন ধরনরে কবতিা রচনা করতনে? (জ্ঞান)
ক হন্দিি খ র্উদু
 র্ফাসি ঘ বাংলা
১৪১. কবি হাফজি তার কাব্য প্রতভিার জন্য চরিস্মরণীয়। এই কবরি সাথে বাংলার কোন শাসকরে পত্র বনিমিয় হতো? (প্রয়োগ)
ক ইলয়িাস শাহ খ সকিান্দার শাহ
 আযম শাহ ঘ ফরিোজ শাহ
১৪২. গয়িাস উদ্দনি আযম শাহরে মৃত্যুর পর ইলয়িাস শাহী বংশরে পরণিতি কী হয়ছেলি? (উচ্চতর দক্ষতা)
 পতন ঘটে খ উন্নতি ঘটে
গ খণ্ড খণ্ড হয়ে যায় ঘ কোনো রকমে টকিে থাকে
১৪৩. গয়িাসউদ্দনি আযম শাহরে শাসনামলে ‘ইউসুফ-জুলখো’ কাব্য রচনা করনে ক?ে (জ্ঞান)
ক কবি হাফজি  কবি শাহ মুহম্মদ সগীর
গ কবি শখে সাদী ঘ কায়কোবাদ
১৪৪. আযম শাহরে রাজত্বকালে বখ্যিাত সুফী সাধক কে ছলিনে? (জ্ঞান)
ক নযিামউদ্দনি আওলয়িা খ কুতুবউদ্দনি বখতয়িার কাকী
 নূর কুতুব-উল-আলম ঘ শামস তবিরযি
১৪৫. মক্কা ও মদনিাতে মসজদি, মাদরাসা নর্মিাণরে জন্য র্অথব্যয় করতনে ক?ে (জ্ঞান)
ক ইলয়িাস শাহ খ শামসুদ্দনি ইলয়িাস শাহ
গ সকিান্দার শাহ  গয়িাসউদ্দনি আযম মাহ
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১৪৬. ইলয়িাস শাহ বাঙালি উপাধি গ্রহণ করনে (অনুধাবন)
র. বাঙালদিরে একত্র করছেলিনে
রর. বাঙালদিরে নতো ছলিনে
ররর. বাঙালরি অধপিতি ছলিনে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর  রর ও ররর ঘ র, ররর ও ররর
১৪৭. ইলয়িাস শাহ নপোল আক্রমণ করনে। এর কারণÑ (প্রয়োগ)
র. ধনরতœ সংগ্রহ
রর. রাজ্যবস্তিার
ররর. যুদ্ধ দমন
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১৪৮. ইলয়িাস শাহ উপাধি গ্রহণ করছেলিনে (অনুধাবন)
র. শাহ-ই-বাঙ্গালা
রর. শাহ-ই-বাঙালি
ররর. বদ্রিোহী বাঙালি
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১৪৯. যুদ্ধবগ্রিহ ও স্বাধীনতা রক্ষায় নজিদেরে দক্ষতার পরচিয় দয়িছেনেÑ (অনুধাবন)
র. ইলয়িাস শাহ
রর. সকিান্দার শাহ
ররর. আযম শাহ
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১৫০. গয়িাসউদ্দনি কবি সাহত্যিকিদরেÑ (অনুধাবন)
র. শ্রদ্ধা করতনে
রর. সমাদর করতনে
ররর. সম্মান করতনে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ১৫১ ও ১৫২ নং প্রশ্নরে উত্তর দাও :
চাঁদপুররে হাজীগঞ্জরে ছলেে মহেদে।ি নামরে মলি দখেে সে মধ্যযুগীয় বাংলার হাজপিুর শহর পরর্দিশনে আগ্রহী হয়ে উঠ।ে
১৫১. মহেদেি বাংলার কোন শাসকরে স্মৃতবিজিড়তি স্থান পরর্দিশনে আগ্রহী। (প্রয়োগ)
 ইলয়িাস শাহ খ সকিান্দার শাহ
গ আযম শাহ ঘ গয়িাস শাহ
১৫২. উক্ত শাসকরে শাসনামল ছলি (উচ্চতর দক্ষতা)
র. শান্তপর্িূণ
রর. শৃঙ্খলার্পূণ
ররর. হন্দিু-মুসলমি বদ্বিষেে ভরা
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর

 রাজা গণশে ও হাবসি শাসন  র্বোড বই, পৃষ্ঠা- ৬৫
 গয়িাসউদ্দনি আযম শাহরে মৃত্যুর পর সংিহাসনে বসনে তার পুত্র সাইফুদ্দনি হামজা শাহ।
 সাইফুদ্দনি হামজা শাহ নহিত হন ক্রীতদাস শহিাবুদ্দনিরে হাত।ে
 ‘শহিাবুদ্দনি বায়জেদি শাহ’-এর মৃত্যুর পর ক্ষমতায় আসনে অভজিাত রাজা গনশে।
 গনশে সংিহাসনে বসনে ২ বার।
 ইসলামি র্ধমে দীক্ষতি হয় গণশেরে পুত্র যদু।
 পাণ্ডুয়া হতে গৌড়ে রাজধানী স্থাপন করছেলিনে জালালউদ্দনি মাহমুদ শাহ।
 বাংলার সুলতানদরে স্বাধীন রাজত্বরে যুগ ১৩৩৮-১৫৩৮ খ্রষ্টিাব্দ।
 রাজা গণশে মৃত্যুবরণ করনে ১৪১৮ সাল।ে
 ইব্রাহমি র্শকি ছলিনে জৌনপুররে সুলতান।
 শামসুদ্দনি আহমদ শাহ নহিত হন ক্রীতদাস সাদি খান ও নাসরি খানরো হাত।ে
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১৫৩. রাজা গণশেরে ইচ্ছা ছলি ত দরে পরাজতি করে ক্ষমতা দখল করা। এখানে ত বলতে কাদরে বোঝানো হয়ছে?ে (প্রয়োগ)
ক হন্দিুদরে  মুসলমানদরে
গ বৌদ্ধদরে ঘ খ্রষ্টিানদরে
১৫৪. রাজা গণশে কতবার বাংলার সংিহাসনে বসনে? (জ্ঞান)
 ২ খ ৩
গ ৪ ঘ ৫
১৫৫. রাজা গণশে কত খ্রষ্টিাব্দে বাংলার ক্ষমতা দখল করনে? (জ্ঞান)
ক ১৪১৩  ১৪১৫
গ ১৪১৭ ঘ ১৪২০
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর
গ রর ও ররর ঘ র, রর ও ররর

 র্বোড ও সরো স্কুলরে সৃজনশীল প্রশ্ন ও উত্তর
প্রশ্ন- ১  ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজি

আরফি খান র্কমকুশলী হলওে শারীরকি গঠন আর্কষণীয় না হওয়ায় কোনো জমদিার তাঁকে চাকরি দতিে চায় না। শষে র্পযন্ত জমদিার কাসমে সাহবে তাঁকে চাকরি দনে। আরফি খান এ সামান্য কাজে তৃপ্ত নন। তাই সে কয়কে জন সহযোগী নয়িে ছদ্মবশেে র্পাশ্বর্বতী অঞ্চল শ্রীপুর অতি সহজইে জয় করনে। শ্রীপুররে র্দুবল জমদিার পালয়িে যান। আরফি খান শ্রীপুরে নজি র্ধম ও শাসন প্রতষ্ঠিা করনে। [স. বো. ’১৬]
ক. ‘বুলগাকপুর’ কথাটরি র্অথ কী? ১
খ. বার ভ‚ঁইয়া বলতে কী বোঝায়? ২
গ. আরফি খানরে র্কমকাণ্ড মধ্যযুগরে বাংলার কোন শাসকরে সাথে সংগতপর্িূণ? ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত শাসকই বাংলায় প্রথম নজি র্ধমরে শাসন কায়মে করনে” বক্তব্যরে সপক্ষে যুক্তি দাও। ৪

ক ‘বুলগাকপুর’ কথাটরি র্অথ বদ্রিোহরে নগরী।
খ মুঘল সম্রাট আকবর সমগ্র বাংলার ওপর তার অধকিার প্রতষ্ঠিা করতে পারনেন।ি বাংলার বড় বড় জমদিাররা মুঘলদরে অধীনতা মনেে নতিে পারনেন।ি জমদিাররা তাদরে নজি নজি জমদিারতিে স্বাধীন ছলিনে। এদরে শক্তশিালী সন্যৈ ও নৌবহিার ছলি। স্বাধীনতা রক্ষার জন্য তারা একজোট হয়ে মুঘল সনোপতরি বরিুদ্ধে ঝাঁপয়িে পড়তনে। বাংলার ইতহিাসে এই জমদিারগণ ‘বার ভ‚ঁইয়া’ নামে পরচিতি।
গ আরফি খানরে র্কমকাণ্ড মধ্যযুগরে বাংলার শাসক ইখতয়িার উদ্দনি মুহাম্মদ বনি-বখতয়িার খলজরি সাথে সংগতপর্িূণ। বখতয়িার খলজি স্বীয় র্কমশক্ততিে বশ্বিাসী ছলিনে। ১১৯৫ খ্রষ্টিাব্দে তনিি নজি জন্মভ‚মরি মায়া ত্যাগ করে জীবকিার অš¦েষণে গজনতিে আসনে। এখানে তনিি শহিাবউদ্দনি ঘোরীর সন্যৈ বভিাগে চাকরি র্প্রাথী হয়ে র্ব্যথ হন। খাটো, লম্বা হাত ও কুৎসতি চহোরার জন্য বখতয়িার সনোধ্যক্ষরে দৃষ্টি আর্কষণে র্ব্যথ হন। এরূপ শারীরকি বশৈষ্ট্যি র্তুকদিরে নকিট অমঙ্গল বলে ববিচেতি হতো। গজনতিে র্ব্যথ হয়ে বখতয়িার দল্লিতিে সুলতান কুতুবউদ্দনি আইবকেরে দরবারে উপস্থতি হন। এবারও তনিি চাকরি পতেে র্ব্যথ হন। এরপর তনিি বদাউনে যান। সখোনকার শাসনর্কতা মালকি হজিবরউদ্দনি তাকে মাসকি বতেনে সন্যৈ বভিাগে নযিুক্ত করনে। কন্তিু উচ্চাভলিাষী বখতয়িার এ ধরনরে সামান্য বতেনভোগী সনৈকিরে পদে সন্তুষ্ট থাকতে পারনেন।ি অল্পকাল পর তনিি বদাউন ত্যাগ করে অযোধ্যা যান। সখোনকার শাসনর্কতা হুসামউদ্দীনরে অধীনে তনিি র্পযবক্ষেণরে দায়ত্বিে নযিুক্ত হন। বখতয়িাররে সাহস ও বুদ্ধমিত্তায় সন্তুষ্ট হয়ে হুসামউদ্দনি তাকে র্বতমান মর্জিাপুর জলোর দক্ষণি-র্পূব কোণে ভাগবত ও ভউিলি নামক দুটি পরগনার জায়গীর দান করনে। এখানে বখতয়িার তাঁর ভবষ্যিৎ উন্নতরি উৎস খুঁজে পান। ভাগবত ও ভউিলি তার শক্তকিন্দ্রে হয়ে ওঠ।ে পরর্বতীতে তনিি মাত্র ১৭-১৮ জন সন্যৈ নয়িে লক্ষণ সনেকে পরাজতি করে বাংলায় মুসলমি শাসন প্রতষ্ঠিা করনে। উদ্দীপকে আরফি খানরে র্কমকাণ্ডওে এরূপ ধারা ও প্রভাব লক্ষ করা যায়। র্অথাৎ আরফি খানরে র্কমকাণ্ড মধ্যযুগরে বাংলার শাসক বখতয়িার খলজরি সাথে সংগতপর্িূণ।
ঘ উক্ত শাসক র্অথাৎ ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজইি বাংলার প্রথম নজি র্ধমরে তথা ইসলাম র্ধমরে শাসন কায়মে করনে। মূলত তরেো শতকরে শুরুতে র্তুকি বীর ইখতয়িারউদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজি বাংলার উত্তর ও উত্তর-পশ্চমিাংশে সনে শাসনরে অবসান ঘটয়িে মুসলমান শাসনরে সূচনা করনে। বখতয়িার খলজরি ১২০৪ খ্রষ্টিাব্দে বহিার বজিয়রে সময় বাংলার শাসক ছলিনে লক্ষণ সনে। দল্লিরি সুলতান কুতুবউদ্দনি আইবকে বখতয়িার খলজকিে বহিার বজিয়রে প্রক্ষেতিে সম্মানতি করলে বখতয়িার নদয়িা আক্রমণরে প্রস্তুতি গ্রহণ করনে। এ সময় বাংলার শাসক লক্ষণ সনে নদয়িায় অবস্থান করছলিনে। বখতয়িার খলজি মাত্র ১৭ থকেে ১৮ জন সন্যৈ নয়িে লক্ষণ সনেকে নদয়িা থকেে বতিাড়তি করনে এবং বাংলায় মুসলমান শাসন প্রতষ্ঠিার সূচনা করনে। এভাবে দখো যায় প্রাচীন বাংলায় যে শাসনপদ্ধতি চলে আসছলি র্সবপ্রথম বখতয়িার খলজরি মাধ্যমে তার অবসান ঘটে এবং বাংলায় মধ্যযুগরে সূচনা হয়। ইতোর্পূবে দল্লিতিে মুসলমি সুলতানি শাসন কায়মে থাকলওে বখতয়িারই বাংলায় মুসলমি শাসনরে সূচনা করনে। এ প্রক্ষেতিইে বলা সমীচীন বাংলায় মুসলমান শাসনরে ইতহিাসে ইখতয়িার উদ্দনি মুহম্মদ বনি বখতয়িার খলজরি নাম বশিষেভাবে উল্লখেযোগ্য। বস্তুত তার প্রচষ্টোর ফলইে এদশেে প্রথম মুসলমানদরে শাসন প্রতষ্ঠিতি হয় যা প্রায় সাড়ে পাঁচশত বছররে অধকিকাল স্থায়ী হয়ছেলি।

প্রশ্ন- ২  ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজি

মামার নকিট এক তরুণ চৌকস সনোপতরি রাজ্য জয়রে কাহনিী শুনছলি সৌরনে। কাহনিী অনুযায়ী শত্রæ র্দুগরে পথ সুরক্ষতি দখেে তনিি প্রচলতি রাস্তায় না গয়িে সন্যৈদলকে কয়কেটি দলে বভিক্ত করে ছোট্ট একটি দল নয়িে পাহাড় বন জঙ্গলে ঘরো বপিজ্জনক রাস্তা দয়িে অগ্রসর হন। মাত্র কয়কেজন সন্যৈ নয়িে বণকিরে বশেে র্দুগে প্রবশে করনে এবং আক্রমণ চালয়িে দখল করে ননে। [মহেরেপুর সরকারি উচ্চ বদ্যিালয়]
ক. লালবাগ কল্লো কে নর্মিাণ করনে? ১
খ. বাংলায় মধ্যযুগরে অবসান ঘটে কীভাব?ে ২
গ. উদ্দীপকরে সনোপতরি যুদ্ধ কৌশল তোমার পাঠ্যপুস্তকরে কোন সনোপতরি যুদ্ধ কৌশলরে সাথে সঙ্গতপর্িূণ? ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত বীর সনোপতি জয় করা এলাকায় শাসনব্যবস্থা সুদৃঢ় করতে কী কী ব্যবস্থা গ্রহণ করছেলিনে বলে মনে কর? মতামত দাও। ৪

ক লালবাগ কল্লো নর্মিাণ করনে সুবাদার শায়স্তো খান।
খ নবাব সরিাজউদ্দৌলা বাংলার মসনদে বসার পর থকেইে ইংরজেরা তার বরিোধতিা করতে থাক।ে এদকিে প্রাসাদরে ভতিররে ষড়যন্ত্ররে সুযোগও তারা গ্রহণ কর।ে অবশষে,ে ইংরজেদরে সাথে যুদ্ধ বাধে নবাবরে। ১৭৫৭ খ্রষ্টিাব্দরে ২৩ জুন পলাশীর যুদ্ধে নবাবরে সনোপতি মীরজাফর বশ্বিাসঘাতকতা করে যুদ্ধে অংশগ্রহণে বরিত থাকনে। অসহায়ভাবে পরাজয় ঘটে সরিাজউদ্দৌলার। এভাবইে পলাশীর যুদ্ধরে মধ্য দয়িে বাংলায় ইংরজে শাসনরে ভত্তিি স্থাপতি হয় এবং একই সাথে বাংলার মধ্য যুগরেও অবসান ঘট।ে
গ উদ্দীপকে সনোপতরি যুদ্ধ কৌশল আমার পাঠ্যপুস্তকরে বঙ্গ বজিয়ী মুসলমি সনোপতি ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজরি যুদ্ধ কৌশলরে সাথে সাদৃশ্যর্পূণ। বহিার বজিয়রে পর বখতয়িার পররে বছর নবদ্বীপ বা নদয়িা আক্রমণ করনে। এ সময় বাংলার রাজা লক্ষণ সনে নদয়িায় অবস্থান করছলিনে। গৌড় ছলি তার রাজধানী, আর নদয়িা ছলি তার দ্বতিীয় রাজধানী। উদ্দীপকরে সনোপতরি সদৃশ বখতয়িার খলজি বণকিরে ছদ্মবশেে নগরীর দ্বারপ্রান্তে এসে পৗেঁছান। রাজা ল²ণ সনে তাদরেকে অশ্ব ব্যবসায়ী মনে করে নগরীর অভ্যন্তরে প্রবশেরে অনুমতি দয়ে। কন্তিু এ ক্ষুদ্রদল রাজপ্রাসাদরে সম্মুখে এসে হঠাৎ তরবারি উন্মুক্ত করে প্রাসাদ রক্ষীদরে হত্যা কর।ে অকস্মাৎ এ আক্রমণে চারদকিে হৈ চৈ পড়ে যায়। প্রাসাদ অরক্ষতি রখেে সকলে প্রাণভয়ে পালয়িে যায়। ইতোমধ্যে বখতয়িাররে দ্বতিীয় দল নগররে মধ্যে এবং তৃতীয় দল তোরণ-দ্বারে এসে উপস্থতি হয়। সমস্ত নগরী তখন প্রায় অবরুদ্ধ। অল্পকালরে মধ্যে বখতয়িার খলজরি পশ্চাৎগামী অবশষ্টি সন্যৈদলও এসে উপস্থতি হলো। বনিা বাধায় নদীয়া ও র্পাশ্বর্বতী অঞ্চল মুসলমানদরে অধকিারে আস।ে সুতরাং দখো যাচ্ছ,ে উদ্দীপকে সৌরনে বখতয়িার খলজরি যুদ্ধ কৌশলরে সাদৃশ্যর্পূণ যুদ্ধ কৌশলরে গল্প শোন।ে
ঘ উক্ত বীর সনোপতি তথা বঙ্গ বজিয়ী মুসলমি বীর ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজি বাংলায় মুসলমি শাসন সুদৃঢ় করার ব্যবস্থা গ্রহণ করছেলিনে। বস্তুত বাংলায় মুসলমান শাসনরে ইতহিাসে ইখতয়িার উদ্দনি মুহম্মদ-বনি-বখতয়িার খলজরি নাম বশিষেভাবে উল্লখেযোগ্য। তার প্রচষ্টোর ফলইে এদশেে প্রথম মুসলমানদরে শাসন প্রতষ্ঠিতি হয়। এ শাসন প্রায় সাড়ে পাঁচশত বছররে অধকিকাল স্থায়ী হয়ছেলি (১২০৪-১৭৬৫ খ্রষ্টিাব্দ)। রাজ্য জয় করইে বখতয়িার খলজি ক্ষান্ত ছলিনে না। বজিতি অঞ্চলে তার শাসন সুপ্রতষ্ঠিতি করার জন্যও তনিি যথাযথ ব্যবস্থা গ্রহণ করছেলিনে। ইসলাম র্ধম ও মুসলমান সংস্কৃতি বকিাশরে জন্য তার ভ‚মকিা ছলি উল্লখেযোগ্য। তার শাসনকালে বহু মাদরাসা, মক্তব, মসজদি ইত্যাদি নর্মিতি হয়ছেলি।

প্রশ্ন- ৩  গয়িাসউদ্দনি ইওজ খলজি

শাসক হসিবেে রউফরে নাম ছড়য়িে পড়ছেলি সবখান।ে তনিি তার রাজ্যকে শক্তশিালী ও সুদৃঢ় করতে যথষ্টে সচতেন। ব্যবসা-বাণজ্যিরে সুবধিার কথা চন্তিা করে তনিি রাজধানীকে নদীর তীরর্বতী অঞ্চলে স্থানান্তর করনে। তনিি রাজ্য স¤প্রসারণরে জন্য অশ্বারোহী বাহনিীর পাশাপাশি নৌবাহনিীর গোড়াপত্তন করনে। [হবগিঞ্জ সরকারি উচ্চ বদ্যিালয়]
ক. ১২০৮ খ্রষ্টিাব্দে দবের্কোটরে শাসনর্কতার দায়ত্বি গ্রহণ করনে ক?ে ১
খ. বখতয়িার নদীয়া ত্যাগ করে লক্ষণাবতীর দকিে অগ্রসর হন কনে? ব্যাখ্যা কর। ২
গ. শাসক রউফরে সাথে পাঠ্যপুস্তকরে যে শাসকরে মলি রয়ছেে তার শাসনরে ব্যাখ্যা দাও। ৩
ঘ. তুমি কি মনে কর রউফরে মতো এক শাসক শল্পি ও সাহত্যিরে একজন পৃষ্ঠপোষক ছলিনে? মতামতরে পক্ষে যুক্তি দাও। ৪

ক ১২০৮ খ্রষ্টিাব্দে দবের্কোটরে শাসনর্কতার দায়ত্বি গ্রহণ করনে হুসামউদ্দনি ইওয়াজ খলজ।ি
খ বখতয়িার যখন বাংলা জয় করনে তখন বাংলার প্রথম রাজধানী ছলি লক্ষণাবতী (গৌড়)। বখতয়িার বাংলার দ্বতিীয় রাজধানী নদীয়া র্সবপ্রথম দখল করনে এবং রাজা ল²ণ সনে সখোন থকেে পালয়িে গলেে তনিি নদীয়া ত্যাগ করে লক্ষণাবতীর দকিে অগ্রসর হন। লক্ষণাবতী অধকিার করে তনিি সখোনইে রাজধানী স্থাপন করনে।
গ শাসক রউফরে সাথে পাঠ্যপুস্তকরে শাসক সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজরি মলি রয়ছে।ে সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজি নঃিসন্দহেে খলজি মালকিদরে মধ্যে র্সবশ্রষ্ঠে ছলিনে। বখতয়িার র্কতৃক প্রতষ্ঠিতি বাংলায় মুসলমান রাজ্যকে শক্তশিালী ও সুদৃঢ় করতে তনিি সচষ্টে হয়ছেলিনে। শাসনর্কাযরে সুবধিার জন্য তনিি রাজধানী দবেকোট হতে গৌড় বা লখনৌততিে স্থানান্তরতি করনে। রাজধানীর প্রতরিক্ষা ব্যবস্থা সুদৃঢ় করার জন্য বসনকোট নামক স্থানে একটি র্দুগ নর্মিাণ করা হয়। উদ্দীপকরে শাসক রউফও ব্যবসা-বাণজ্যিরে সুবধর্িাথে রাজধানী নদী তীরর্বতী অঞ্চলে স্থানান্তর করনে। তাছাড়া ইওজ খলজি বুঝতে পরেছেলিনে যে শক্তশিালী নৌবাহনিী ছাড়া শুধু অশ্বারোহী বাহনিীর পক্ষে নদীমাতৃক বাংলায় রাজ্য স¤প্রসারণ সম্ভব হবে না। বাংলার শাসন বজায় রাখতে হলওে নৌবাহনিীর প্রয়োজন ছলি। তাই বলা যায় য,ে বাংলায় মুসলমান শাসকদরে মধ্যে ইওজ খলজইি নৌবাহনিীর গোড়াপত্তন করছেলিনে। উদ্দীপকরে শাসক রউফও এমন করছেলিনে।
ঘ আমি মনে করি রউফরে মতো এক শাসক তথা সুলতান গয়িাসউদ্দনি ইওজ খলজি শল্পি ও সাহত্যিরে একজন পৃষ্ঠপোষক ছলিনে। ইওজ খলজি শল্পি ও সাহত্যিরে একজন পৃষ্ঠপোষক ছলিনে। তারই পৃষ্ঠপোষকতায় গৌড়রে জুমা মসজদি এবং আরও কয়কেটি মসজদি নর্মিতি হয়ছেলি। তার আমলে মধ্যএশয়িা হতে বহু মুসলমি সুফী ও সয়ৈদ তার দরবারে আশ্রয় গ্রহণ করছেলিনে। এসব সুফী ও সুধীগণ বঙ্গদশেে ইসলাম প্রচারে যথষ্টে সহায়তা করনে। তাদরে আগমন ও ইওজ খলজরি পৃষ্ঠপোষকতায় লখনৌতি মুসলমি শক্ষিা ও সংস্কৃতরি কন্দ্রেে পরণিত হয়।

প্রশ্ন- ৪  ফকরুদ্দনি মুবারক শাহ

র্মীজা সুলতান নামে একজন ব্যক্তি ‘ঢ’ নামক স্থানে শাসনর্কতার র্কমচারী ছলিনে। ঐ শাসকরে মৃত্যুর পরে র্মীজা সুলতান উক্ত স্থানরে সংিহাসনে আরোহণ করনে এবং ঐ অঞ্চলে এক নতুন অধ্যায়রে সূচনা করনে। [মহেরেপুর সরকারি উচ্চ বদ্যিালয়]
ক. বষ্ণৈব র্ধমরে প্রর্বতক ক?ে ১
খ. নবাব সরিাজউদ্দৌলার পরাজয়রে কারণগুলো চ‎িহ্নিত কর। ২
গ. উদ্দীপকরে র্মীজা সুলতানরে সাথে মধ্যযুগরে কোন মুসলমি শাসকরে সাথে তুলনা করা যায়? র্বণনা কর। ৩
ঘ. উক্ত মুসলমি শাসককে কি বাংলার স্বাধীন সালতানাতরে প্রকৃত প্রতষ্ঠিাতা বলা যায়? মতামত দাও। ৪

ক বষ্ণৈব র্ধমরে প্রর্বতক শ্রীচতৈন্য।
খ ঐতহিাসকিগণ নবাব সরিাজউদ্দৌলায় পরাজয়রে বশে কয়কেটি কারণ চ‎িহ্নিত করছেনে। যমেন : ১. প্রাসাদরে ভতির ষড়যন্ত্র; ২. নকিটাত্মীয়দরে চক্রান্ত; ৩. নবাবরে অদূরর্দশতিা; ৪. সনোপতরি বশ্বিাসঘাতকতা; ও ৫. ইংরজেদরে চতুরতা।
গ উদ্দীপকরে র্মীজা সুলতানরে সাথে মধ্যযুগরে বাংলার সোনারগাঁওয়রে শাসক ফখরুদ্দনি মুবারক শাহরে তুলনা করা যায়। ১৩৩৮ খ্রষ্টিাব্দে সোনারগাঁওয়রে শাসনর্কতা বাহরাম খানরে মৃত্যু হয়। বাহরাম খানরে র্বমরক্ষক ছলিনে ‘ফখরা’ নামরে একজন রাজর্কমচারী। প্রভুর মৃত্যুর পর তনিি স্বাধীনতা ঘোষণা করনে এবং ‘ফখরুদ্দনি মুবারক শাহ’ নাম নয়িে সোনারগাঁওয়রে সংিহাসনে বসনে। উদ্দীপকওে দখো যায়, র্মীজা সুলতান এমন উপায়ইে ‘ঢ’ স্থানে সংিহাসনে আরোহণ করনে এবং ঐ অঞ্চলে এক নতুন অধ্যায়রে সূচনা করনে। ফখরুদ্দনি মুবারক শাহরে সংিহাসনে আরোহণরে মধ্য দয়িওে সূচনা হয় বাংলার স্বাধীন সুলতানি যুগরে। সুতরাং র্মীজা সুলতানরে সাথে মধ্যযুগরে মুসলমি শাসক ফখরুদ্দনি মুবারক শাহরে তুলনা করা যায়।
ঘ উক্ত মুসলমি শাসক তথা ফখরুুদ্দনি মুবারক শাহকে আমি বাংলার স্বাধীন সালতানাতরে প্রকৃত প্রতষ্ঠিাতা মনে করি না। ফখরুদ্দনি মুবারক শাহ সোনারগাঁওয়রে অধপিতি হন। ধীরে ধীরে রাজ্য সীমা বস্তিৃত হয়। কন্তিু পুরো বাংলা তার অধকিারে আসনে।ি পরর্বতীতে তার পুত্র রাজত্ব করছলিনে যার নাম ছলি গাজী শাহ। এই গাজী শাহকে পরাজতি করে সমগ্র বাংলার স্বাধীন সালতানাত প্রতষ্ঠিা করনে ইলয়িাস শাহ। ১৩৪২ খ্রষ্টিাব্দে ফরিোজাবাদরে সংিহাসন অধকিাররে মাধ্যমে ইলয়িাস শাহ উত্তর ও উত্তর-পশ্চমি বাংলার অধপিতি হন। সোনারগাঁও ও সাতগাঁও তখনও তার শাসনরে বাইরে ছলি। ইলয়িাস শাহরে স্বপ্ন ছলি সমগ্র বাংলার অধপিতি হওয়া। তনিি প্রথম দৃষ্টি দনে পশ্চমি বাংলার দকি।ে ১৩৪৬ খ্রষ্টিাব্দরে র্পূবে সাতগাঁও তার অধকিারে আস।ে ইখতয়িার উদ্দনি গাজী শাহ ১৩৫২ খ্রষ্টিাব্দে সোনারগাঁও-এ ইলয়িাস শাহরে হাতে পরাজতি হন। সোনারগাঁও দখলরে মাধ্যমে সমগ্র বাংলার অধকিার সম্পন্ন হয়। তাই বলা হয়, ১৩৩৮ খ্রষ্টিাব্দে ফখরুদ্দনি মুবারক শাহ বাংলার স্বাধীনতার সূচনা করলওে প্রকৃত স্বাধীনতা প্রতষ্ঠিা করনে ইলয়িাস শাহ ১৩৫২ খ্রষ্টিাব্দ।ে আমি এ ব্যাপারে একমত।

প্রশ্ন- ৫  ইলয়িাস শাহ

আক্কলেপুর অঞ্চলরে নর্বিাচতি চয়োরম্যান কদম আলী বশে জনপ্রয়ি। তার এলাকায় হন্দিু, বৌদ্ধ ও মুসলমানসহ বভিন্নি স¤প্রদায়রে লোকরে বসবাস। তনিি নজিে মুসলমান হলওে যোগ্যতা অনুসারে অন্য র্ধমরে লোকদরেকওে বভিন্নি কাজরে দায়ত্বি দতিনে। তার এ র্ধমীয় উদারতার ফলে এলাকায় সা¤প্রদায়কি স¤প্রীতি তরৈি হয়।
[খাগড়াছড়ি সরকারি উচ্চ বদ্যিালয়]
ক. র্মুশদি কুলী খানরে ময়েরে নাম কী? ১
খ. বার ভ‚ঁইয়াদরে নামগুলো লখে। ২
গ. শাসক হসিবেে কদম আলীর সাথে ইলয়িাস শাহরে সাদৃশ্য র্বণনা কর। ৩
ঘ. আক্কলেপুরে সা¤প্রদায়কি স¤প্রীতি রক্ষার পছেনে কদম আলীর বচিক্ষণতা মূলত ইলয়িাস শাহরে বচিক্ষণতার প্রতচ্ছিব-ি উক্তরি পক্ষে যুক্তি দাও। ৪

ক র্মুশদি কুলী খানরে ময়েরে নাম জনিাত-উন-নসিা।
খ বার ভ‚ঁইয়াদরে উল্লখেযোগ্য নামগুলো হলো : ১. ঈসা খান ও মূসা খান; ২. চাঁদ রায় ও কদোর রায়; ৩. বাহাদুর গাজী; ৪. সোনা গাজী; ৫. ওসমান খান; ৬. বীর হামরি; ৭. লক্ষণ মাণক্যি; ৮. পরমানন্দ রায়; ৯. বনিোদ রায়, মধু রায়; ১০. মুকুন্দরাম, সত্রজৎি ও ১১. রাজা কর্ন্দপনারায়ণ, রামচন্দ্র।
গ শাসক হসিবেে কদম আলীর সাথে ইলয়িাস শাহরে বশে সাদৃশ্য রয়ছে।ে উদ্দীপকরে কদম আলী বশে জনপ্রয়ি নর্বিাচতি চয়োরম্যান।
শাসক হসিবেে ইলয়িাস শাহ ছলিনে বচিক্ষণ ও জনপ্রয়ি। তার শাসনামলে রাজ্যে শান্তি ও শৃঙ্খলা বরিাজতি ছলি। হন্দিু ও মুসলমানরে মধ্যে প্রীতরি সর্ম্পক গড়ে উঠছেলি। উদ্দীপকরে কদম আলীর এলাকায়ও হন্দিু, বৌদ্ধ ও মুসলমিদরে মধ্যে তার র্ধমীয় উদারতার কারণে সা¤প্রদায়কি স¤প্রীতি তরৈি হয়। হাজপিুর নামক একটি শহর ইলয়িাস শাহ নর্মিাণ করছেলিনে। ফরিুজাবাদরে বরিাট হাম্মামখানা তনিইি নর্মিাণ করনে। এ আমলে স্থাপত্যশল্পি ও সংস্কৃতি যথষ্টে পৃষ্ঠপোষকতা লাভ করছেলি। তনিি একজন নষ্ঠিাবান মুসলমান ছলিনে। তনিি ফকরি-দরবশেদরে খুব শ্রদ্ধা করতনে।
ঘ সা¤প্রদায়কি স¤প্রীতি রক্ষার পছেনে কদম আলীর বচিক্ষণতা মূলত ইলয়িাস সাহরে বচিক্ষণতার প্রতচ্ছিব-িউক্তটিরি সাথে আমি একমত পোষণ কর।ি কারণ শাসক হসিবেে ইলয়িাস শাহ ছলিনে বচিক্ষণ ও জনপ্রয়ি। তার শাসনামলে রাজ্যে শান্ত-িশৃঙ্খলা বরিাজতি ছলি। হন্দিু ও মুসলমানদরে মধ্যে প্রীতরি সর্ম্পক গড়ে উঠছেলি। উদ্দীপকরে কদম আলী বাংলার মধ্যযুগরে স্বাধীন সালতানাতরে প্রতষ্ঠিাতা ইলয়িাস শাহরে মতোই বচিক্ষণ। কদম আলী আক্কলেপুরে সা¤প্রদায়কি স¤প্রীতি রক্ষায় সর্মথ হন। ইলয়িাস শাহ মূলত বচিক্ষণতার কারণইে র্ধমীয় উদারতার পরচিয় দনে এবং নজিে মুসলমান হয়ওে যোগ্যতা অনুসারে অন্য র্ধমরে লোকদরে বভিন্নি কাজরে দায়ত্বি দনে। তার এ ধরনরে বচিক্ষণতা মুসলমান, হন্দিু, বৌদ্ধ সব র্ধমরে মানুষরে মধ্যে তার প্রতি আস্থার সৃষ্টি কর।ে ইলয়িাস শাহরে ন্যায় কদম আলীর বচিক্ষণতা ও তার এলাকা আক্কলেপুরে সা¤প্রদায়কি স¤প্রীতি রক্ষায় সর্মথ হয় যা অত্যন্ত যৌক্তকি।

প্রশ্ন- ৬  আলাউদ্দনি হুসরে শাহ

বরাকপুর রাজ্যরে রাজা ইসরাত শাহ তার রাজ্যরে সকল স¤প্রদায়রে মানুষরে প্রতি সহানুভ‚তশিীল। তনিি মুসলমানদরে পাশাপাশি যোগ্যতা অনুসারে হন্দিুদরেকওে রাষ্ট্ররে বভিন্নি গুরুত্বর্পূণ পদে নয়িোগ দনে। শাসনর্কায পরচিালনায় তার কাছে জাতি ও র্ধম বড় কথা নয়। তনিি তার দশেরে শক্ষিা, সাহত্যি ও ভাষার উন্নয়নওে অসামান্য অবদান রাখনে। এ জন্য দশেরে লোক তাকে খুব ভালোবাস।ে
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে কুমল্লিা সনোনবিাস]
ক. বুলগাকপুর র্অথ কী? ১
খ. ইলয়িাস শাহকে ‘শাহ-ই-বাঙালয়িান’ বলা হয় কনে? ২
গ. উদ্দীপকে উল্লখিতি রাজা ইসরাত মধ্যযুগে বাংলার যে স্বাধীন সুলতান দ্বারা অনুপ্রাণতি তার প্রশাসনকি বচিক্ষণতার পরচিয় দাও। ৩
ঘ. বাংলা ভাষা ও সাহত্যিরে বকিাশে উক্ত সুলতানরে অবদান পাঠ্যবইয়রে আলোকে মূল্যায়ন কর। ৪

ক বুলগাকপুর র্অথ বদ্রিোহরে নগরী।
খ ইলয়িাস শাহ লখনৌতরি শাসক হসিবেে বঙ্গ অধকিার করলওে তনিি দুই ভ‚খণ্ডকে একত্রতি করে বৃহত্তর বাংলার সৃষ্টি করছেলিনে। এ সময় হতইে বাংলার সকল অঞ্চলরে অধবিাসী ‘বাঙাল’ি বলে পরচিতি হয়। এ কারণে যর্থাথভাবইে ইলয়িাস শাহ ‘শাহ-ই-বাঙ্গালা’ ও ‘শাহ-ই-বাঙালয়িান’ উপাধি গ্রহণ করছেলিনে।
গ উদ্দীপকে উল্লখিতি রাজা ইসরাত শাহ মধ্যযুগে বাংলার স্বাধীন সুলতান আলাউদ্দনি হুসনে শাহ দ্বারা অনুপ্রাণতি। ইসরাত শাহরে জাত-ির্ধম নর্বিশিষেে সবাইকে সমান সুযোগ প্রদান ও সাহত্যি ও ভাষার উন্নয়নে অবদান আলাউদ্দনি হুসনে শাহরে অনুপ্ররেণারই ফল। আলাউদ্দনি হুসনে শাহ বাংলায় হুসনে শাহী বংশরে প্রতষ্ঠিাতা এবং সইে সাথে প্রশাসনকি দক্ষতার স্বাক্ষর রখেছেনে। আলাউদ্দনি হুসনে শাহ সুশাসক ও দূরর্দশী রাজনীতবিদি ছলিনে। শাসনব্যবস্থার পুর্নগঠন এবং জনকল্যাণ সাধনরে উদ্দশ্যেে তনিি যথষ্টে উদ্যম, নষ্ঠিা ও বচিক্ষণতার পরচিয় দয়িছেনে। রাজার জন্য রাজ্য জয়ই শষে কথা নয় যুগোপযোগী ও ন্যায়ভত্তিকি শাসনব্যবস্থাও যে অপরহর্িায, তা তনিি উপলব্ধি করছেলিনে। শাসনর্কায পরচিালনায় ও প্রজাপালনরে ক্ষত্রেে তনিি জাতি ও র্ধমরে কোনো র্পাথক্য সৃষ্টি করনেন।ি হন্দিু ও মুসলমান-উভয় স¤প্রদায়রে মধ্যে সৌর্হাদ ও স¤প্রীতি স্থাপনরে দ্বারা একটি সুষ্ঠু, সুন্দর ও কল্যাণমুখী শাসনব্যবস্থার প্রতষ্ঠিা তার লক্ষ্য ছলি। হন্দিুদরে প্রতি হুসনে শাহরে উদারতা সুষ্ঠুভাবে শাসনর্কায নর্বিাহরে ক্ষত্রেে বশিষে ফলপ্রসূ হয়ছেলি।
ঘ বাংলা ভাষা ও সাহত্যিরে বকিাশে উক্ত সুলতান তথা আলাউদ্দনি হুসনে শাহরে অসামান্য অবদান আজও স্মরণীয়। বাংলা সাহত্যিরে উন্নতি ও বকিাশ হুসনে শাহরে শাসনকালকে ইতহিাসে অমর করে রখেছে।ে তার উদার পৃষ্ঠপোষকতা নঃিসন্দহেে বাংলা সাহত্যিরে শ্রীবৃদ্ধি সাধন করছে।ে হুসনে শাহ যোগ্য কবি ও সাহত্যিকিগণকে উৎসাহতি করার জন্য পুরস্কার প্রদান করতনে। এ যুগরে প্রখ্যাত কবি ও লখেকদরে মধ্যে রূপ গোস্বামী, সনাতন গোস্বামী, মালাধর বসু, বজিয়গুপ্ত, বপ্রিদাস, পরাগল খান ও যশোরাজ খান উল্লখেযোগ্য ছলিনে। হুসনে শাহরে পৃষ্ঠপোষকতায় তারা অসংখ্য গ্রন্থ রচনা করনে। তাদরে নরিলস সাহত্যির্কীতি বাংলার ইতহিাসকে সমৃদ্ধ করছে।ে এ সময়ে মালাধর বসু ‘শ্রীমদ্ভাগবৎ’ ও ‘পুরাণ’ এবং পরমশ্বের ‘মহাভারত’ বাংলা ভাষায় অনুবাদ করনে।
 মাস্টার ট্রইেনার প্রণীত সৃজনশীল প্রশ্ন ও উত্তর
প্রশ্ন- ৭  রাজা গণশে

আমরা ঢাকা বশ্বিবদ্যিালয়রে কয়কেজন বন্ধু মলিে সোনারগাঁওয়ে বড়োতে গলোম। সখোনে পুরনো ইতহিাস ঐতহ্যি দখেে জানা গলে এখানইে একজন বখ্যিাত শাসক ছলিনে যনিি দল্লিরি অধীনতাকে অস্বীকার করে স্বাধীনভাবে বাংলাকে শাসন করছেলিনে তনিি ছলিনে শাহী বংশরে প্রকৃত প্রতষ্ঠিাতা ও র্সবশ্রষ্ঠে শাসক। তনিি বাংলাকে সুশৃঙ্খলভাবে শাসন করলওে তার বংশধর দ্বারা নযিুক্ত ও বশ্বিস্ত অভজিাত হন্দিু র্কমচারী তার বংশধরদরে সাথে বশ্বিাসঘাতকতা করে নজিরে প্রভুত্ব কায়মে করনে এবং সমাজে বশিৃঙ্খলা সৃষ্টি করনে।
ক. বাংলায় স্বাধীন সুলতানি যুগরে সূচনা হয় কত খ্রষ্টিাব্দ?ে ১
খ. ফখরুদ্দনি মুবারক শাহকে স্বাধীন সুলতানি যুগরে সূচনাকারী বলা হয় কনে? ২
গ. উদ্দীপকরে হন্দিু র্কমচারী দ্বারা কাকে বোঝানো হয়ছে?ে তার ক্ষমতা দখল বাংলার ইতহিাসকে কীভাবে প্রভাবতি কর?ে ৩
ঘ. উদ্দীপকে ‘স্বাধীনভাবে বাংলা শাসন করছেলিনে’ বলে কোন শাসকরে মূল্যায়ন করা হয়ছে?ে যুক্তি দাও। ৪

ক বাংলায় স্বাধীন সুলতানি যুগরে সূচনা হয় ১৩৩৮ খ্রষ্টিাব্দ।ে
খ ১৩৩৮ খ্রষ্টিাব্দে সোনারগাঁওয়রে শাসনর্কতা বাহরাম খানরে মৃত্যুর পর তার র্বমরক্ষক ‘ফখরা’ নামরে একজন রাজ র্কমচারী স্বাধীনতা ঘোষণা করনে এবং ফখরুদ্দনি মুবারক শাহ নাম ধারণ করে সোনারগাঁওয়রে সংিহাসনে আরোহণ করনে। এভাবইে বাংলায় স্বাধীন সুলতানি যুগরে সূচনা হয়।
গ উদ্দীপকরে হন্দিু অভজিাত র্কমচারী দ্বারা রাজা গণশেকে বোঝানো হয়ছে।ে ১৪১৪ খ্রষ্টিাব্দে শহিাবুদ্দনি বায়জেদি শাহ ষড়যন্ত্রকারীদরে হাতে নহিত হওয়ার সুযোগে হন্দিু অভজিাত রাজা গণশে বাংলার ক্ষমতা দখল করনে। মাঝখানে কছিু সময় তার ছলেে যদুর হাতে ক্ষমতা থাকলওে ১৪১৫ খ্রষ্টিাব্দে ছলেে র্ধমান্তরতি হওয়ার কারণে তাকে সরয়িে নজিে ক্ষমতা দখল করনে। বাংলার মুসলমানদরে দু’শ বছররে স্বাধীন সুলতানি আমলরে ইতহিাসে ছদে ঘটান রাজা গণশে। তনিি ইলয়িাস শাহী বংশরে শাসনকালরে মধ্যর্বতী সময়ে অল্প কছিু সময়রে জন্য শাসন ক্ষমতায় অধষ্ঠিতি হয়ছেলিনে। বাংলার ইতহিাসে মুসলমি শাসনরে যখন র্স্বণযুগ চলছলি, তখন সইে শাসনে বরিতি দয়িে সাময়কিভাবে হন্দিুশাসন প্রতষ্ঠিা করা নঃিসন্দহেে গুরুত্বর্পূণ। রাজা গণশেরে শাসন একটি চাঞ্চল্যকর অধ্যায়রে সূচনা করে এবং বাংলার ইতহিাসরে গতধিারা পরর্বিতন হয়।
ঘ উদ্দীপকে স্বাধীনভাবে রাজ্যশাসন করছেলিনে বলে শামসুদ্দনি ইলয়িাস শাহকে বোঝানো হয়ছে।ে বাংলার স্বাধীন সুলতানি আমলরে ইতহিাসে হাজী শামসুদ্দনি ইলয়িাস শাহ একজন গুরুত্বর্পূণ ব্যক্তি ছলিনে। তার প্রতষ্ঠিতি রাজবংশ ইলয়িাস শাহী বংশ নামে পরচিতি। ইলয়িাস শাহ ছলিনে এ বংশরে র্সবশ্রষ্ঠে শাসক। হাজী ইলয়িাস ১৩৪১ খ্রষ্টিাব্দে আলী শাহকে পরাজতি ও নহিত করে শামসুদ্দনি ইলয়িাস শাহ নাম ধারণ করে ফরিোজাবাদরে সংিহাসনে আরোহণ করনে। এ সময় তনিি উত্তর ও উত্তর-পশ্চমি বাংলার অধপিতি হন। তনিি সাতগাঁও, নপোল এবং উত্তর বহিাররে কছিু অংশ জয় করনে। ১৩৫২ খ্রষ্টিাব্দে তনিি সোনারগাঁও দখল করনে এবং এর মাধ্যমে তনিি সমগ্র বাংলা দখল করনে।
১৩৩৮ খ্রষ্টিাব্দে ফখরুদ্দনি মুবারক শাহ বাংলার স্বাধীনতার সূচনা করলওে প্রকৃত স্বাধীনতা প্রতষ্ঠিা করনে ইলয়িাস শাহ। এ কারণইে দলি­ির ঐতহিাসকি শামস-ই-সরিাজ আফীফ ইলয়িাস শাহকে ‘শাহ-ই-বাঙ্গালা’ ও ‘শাহ-ই-বাঙ্গালয়িান’ বলে উল­েখ করনে। তনিি একজন দক্ষ ও যোগ্য শাসক ছলিনে। দলি­ির সুলতান ফরিোজ শাহ তুঘলক ইলয়িাস শাহকে স্বাধীন সুলতান হসিবেে মনেে ননে এবং তার সাথে বন্ধুত্ব স্থাপন করনে।

প্রশ্ন- ৮  সুলতান গয়িাসউদ্দনি আজম শাহ

আলী আজম খান ছলিনে তার বংশরে শষে সুলতান। পতিা ও পতিামহরে ন্যায় যুদ্ধ না করওে তনিি তাদরে গড়া বশিাল রাজত্বকে অটুট রাখতে পরেছেলিনে। বভিন্নি গ্রন্থে তার ন্যায়বচিাররে কাহনিী আছ।ে তার রাজত্বকালইে র্সবপ্রথম কোনো বাঙালি মুসলমি কবরি প্রকাশ ঘট।ে মুসলমি শক্ষিার জন্য তনিি বভিন্নি পদক্ষপে ননে।
ক. শরে শাহ কাকে পরাজতি করে বাংলা দখল করনে? ১
খ. গয়িাসউদ্দনি ইওজ খলজরি রাজ্য বস্তিাররে র্বণনা দাও। ২
গ. উদ্দীপকে র্বণতি আজম খানরে রাষ্ট্রনীতরি প্রতফিলন তোমার পাঠ্য বই এর কোন ব্যক্তরি র্কমে প্রতফিলতি হয়ছে?ে ব্যাখ্যা কর। ৩
ঘ. তুমি কি মনে কর মুসলমি শক্ষিা ও সংস্কৃতি বকিাশে উক্ত ব্যক্তরি অবদান অসামান্য? যুক্তি দাও। ৪

ক শরে শাহ মুঘল শাসনর্কতা আলী কুলকিে পরাজতি করে বাংলা দখল করনে।
খ নৌবাহনিী গঠন ও রাস্তাঘাট মরোমত করে প্রতরিক্ষা ব্যবস্থার উন্নয়নরে পর ইওজ খলজি রাজ্য বস্তিারে মনোনবিশে করনে। র্পাশ্বর্বতী হন্দিু রাজারা, যমেন : কামরূপ, উড়ষ্যিা, বঙ্গ (দক্ষণি-র্পূব বাংলা) এবং ত্রহিুতরে রাজারা-তার নকিট কর পাঠাতে বাধ্য হন। লখনৌতরি দক্ষণি সীমান্তরে লাখনোর শহর শত্রæর কবলে পড়লে তাও পুনরুদ্ধার করনে। তাছাড়াও আব্বাসীয় খলফিা আল-নাসরিরে স্বীকৃতপিত্র লাভ তার বচিক্ষণ রাজনতৈকি সাফল্যরে পরচিয় বহন কর।ে
গ উদ্দীপকে র্বণতি আজম খানরে রাষ্ট্রনীতরি প্রতফিলন আমার পাঠ্য বইয়রে সুলতান গয়িাসউদ্দনি আযম শাহ এর র্কমে প্রতফিলতি হয়ছে।ে সুলতান সকিান্দার শাহ-এর মৃত্যুর পর তার পুত্র গয়িাসউদ্দনি আযম শাহ ১৩৯৩ খ্রষ্টিাব্দে বাংলার মসনদে আরোহণ করনে। তনিি কোনো যুদ্ধে না জড়ালওে পতিা ও পতিামহরে গড়া বশিাল রাজত্বকে অটুট রাখতে পরেছেলিনে। জৌনপুররে রাজা খান জাহানরে সাথে তনিি বন্ধুত্বর্পূণ সর্ম্পক স্থাপন করনে। এছাড়াও চীনা সম্রাট ইয়াংলো তার দরবারে প্রতনিধিি দল প্ররেণ করছেলিনে। আর তনিি ছলিনে একজন ন্যায় বচিারক। রয়িাজ-উস-সালাতীন গ্রন্থে তার ন্যায়বচিাররে এক অতি উজ্জ্বল কাহনিী র্বণতি আছ।ে উদ্দীপকে র্বণতি আযম খানরে র্কমরে সাথে সুলতান গয়িাসউদ্দনি আযম শাহরে র্কমকাণ্ড সাদৃশ্যর্পূণ। তাই বলা যায়, আযম খানরে পররাষ্ট্র নীতরি প্রতফিলন আমার পাঠ্য বইয়রে গয়িাসউদ্দনি আযম শাহরে র্কমে প্রতফিলতি হয়ছে।ে
ঘ উদ্দীপকে আলী আজম শাহরে র্কমে গয়িাসউদ্দনি আযম শাহরে র্কমরে প্রতফিলন পাওয়া যায়। গয়িাসউদ্দনি আযম শাহ বাংলার মুসলমি শক্ষিা ও সংস্কৃতি বকিাশে অসামান্য অবদান রখেছেনে বলে আমি মনে কর।ি সুপণ্ডতি হসিবেে সুলতান গয়িাসউদ্দনি আযম শাহরে যথষ্টে সুখ্যাতি ছলি। কবি সাহত্যিকিগণকে তনিি সমাদর ও শ্রদ্ধা করতনে। তনিি কাব্যরসকি ছলিনে এবং নজিওে র্ফাসি ভাষায় কবতিা রচনা করনে। পারস্যরে কবি হাফজিরে সাথে তার পত্রালাপ হতো। আর তার রাজত্বকালইে প্রথম বাঙালি মুসলমান কবি শাহ মুহম্মদ সগীর ‘ইউছুফ-জুলখো’ কাব্য রচনা করনে। তার রাজত্বকালইে বখ্যিাত সুফীসাধক কুতুব-উল-আলম পাণ্ডুয়ায় আস্তানা গাড়নে। এখান হতইে তনিি বাংলার বভিন্নি জায়গায় ইসলাম প্রচার করে বড়োতনে। র্ধমনষ্ঠি সুলতানরে নকিট থকেে তনিি র্সবপ্রকার সাহায্য লাভ করছেলিনে। পরশিষেে বলা যায় য,ে মুসলমি শক্ষিা ও সংস্কৃতরি বকিাশে পৃষ্ঠপোষকতার জন্য গয়িাসউদ্দনি আযম শাহ বঙ্গরে ইতহিাসে এক বশিষ্টি স্থান দখল করে রয়ছেনে।

প্রশ্ন- ৯  সুলতান রুকনউদ্দনিরে সমরনীত,ি শক্ষিা ও সংস্কৃতি

রাষ্ট্র ক্ষমতায় অধষ্ঠিতি হয়ে সুলতান শাহ আবু হানি একটি সতন্ত্র সনোবাহনিী গড়ে তুলতে সচষ্টে হন। তনিি অসংখ্য নীচ বংশজাত লোককে তার সনোবাহনিী ও রাজ প্রাসাদরে গুরুত্বর্পূণ পদে নয়িোগ করনে। নয়িোগকৃত এসব নীচ বংশজাত লোকদরে ষড়যন্ত্ররে ফলইে তার বংশরে শাসনরে পতন ঘট।ে
ক. বাংলায় সুবাদারি শাসন প্রতষ্ঠিা করা হয় কত খ্রষ্টিাব্দ?ে ১
খ. শল্পি ও সাহত্যিরে পৃষ্ঠপোষক হসিবেে ইওজ খলজরি ভ‚মকিা কী ছলি? ২
গ. উদ্দীপকটি মধ্যযুগরে কোন মুসলমি শাসকরে সামরকি নীতরি সাথে সামঞ্জস্যর্পূণ? ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত মুসলমি শাসক শক্ষিা ও সংস্কৃতরি বকিাশে কী কী পদক্ষপে গ্রহণ করছেলিনে? বশ্লিষেণ কর। ৪

ক বাংলায় সুবাদারি শাসন প্রতষ্ঠিা করা হয় ১৬১০ খ্রষ্টিাব্দ।ে
খ ইওজ খলজি শল্পি ও সাহত্যিরে একজন বড় পৃষ্ঠপোষক ছলিনে। তারই পৃষ্ঠপোষকতায় গৌড়রে জুমা মসজদিসহ অন্যান্য মসজদি নর্মিাণ করা হয়। তার সময়ে মধ্য এশয়িা হতে বহু মুসলমি সুফী ও সয়ৈদ তার দরবারে আশ্রয় গ্রহণ করছেলিনে। জায়গরি ও বৃত্তি প্রদান করে তাদরে সহায়তা করা হয়। তাদরে আগমনে এবং ইওজ খলজরি পৃষ্ঠপোষকতায় লখনৌতি মুসলমি শক্ষিা ও সংস্কৃতরি কন্দ্রেে পরণিত হয়।
গ উদ্দীপকটি মধ্যযুগরে মুসলমি শাসক রুকনউদ্দনি বরবক শাহরে সামরকি নীতরি সাথে সামঞ্জস্যর্পূণ। মূলত ১৪৫৯ খ্রষ্টিাব্দে নাসরিউদ্দনি মাহমুদ শাহরে মৃত্যুর পর তার পুত্র রুকনউদ্দনি বরবক শাহ বাংলার সংিহাসনে বসনে। তনিি শাসন ক্ষমতায় আরোহণ করে রাজ্যসীমা বৃদ্ধরি পরকিল্পনা করনে। এ লক্ষ্যে তনিি আবসিনিীয় ক্রীতদাসদরে সমন্বয়ে একটি সনোবাহনিী গঠন করনে। এছাড়াও তনিি এই আবসিনিীয় (হাবস)ি ক্রীতদাসদরে রাজপ্রাসাদরে বভিন্নি গুরুত্বর্পূণ পদে নয়িোগ করনে। নয়িোগকৃত এ হাবসি ক্রীতদাসরে সংখ্যা ছলি আট হাজার। এই হাবসি ক্রীতদাসরাই পরর্বতীতে তার সাম্রাজ্যরে জন্য বপিদ ডকেে নয়িে আস।ে উক্ত উদ্দীপকে তার সামরকি নীতরি প্রতফিলন পরলিক্ষতি হয়।
ঘ উদ্দীপকরে সুলতান শাহ আবু হানরি র্কমকাণ্ডরে সাথে সাদৃশ্যর্পূণ ব্যক্তত্বি সুলতান রুকনউদ্দনি বরবক শাহ শক্ষিা ও সংস্কৃতি বকিাশরে অনকেগুলো পদক্ষপে গ্রহণ করনে। সুলতান রুকনউদ্দনি বরবক শাহ একজন মহাপণ্ডতি ছলিনে। তনিি শক্ষিাক্ষত্রেে র্সবােচ্চ উপাধি ‘আল ফাজলি’ ও ‘আল কামলি’ লাভ করছেলিনে। হন্দিু ও মুসলমান উভয় র্ধমরে বদ্বিান পণ্ডতি ব্যক্তি তার পৃষ্ঠপোষকতা লাভ করছেলিনে। এ সময়ে বৃহস্পতি মশ্রি গীতগোবন্দিটীকা, কুমারসম্ভব টীকা, রঘুবংশ টীকা প্রভৃতি গ্রন্থ রচনা করনে। বাংলা রামায়ণরে রচয়তিা কৃত্রবিাস বরবক শাহরে অনুগ্রহ লাভ করছেলিনে। গৌড়রে দাখলি দরওয়াজা নামে পরচিতি বরিাট ও সুন্দর তোরণটি তনিি নর্মিাণ করছেলিনে। তার আমলে চট্টগ্রাম এবং পটুয়াখালী জলোর র্মীজাগঞ্জে দুটি মসজদি নর্মিতি হয়ছেলি। শক্ষিা ও সাংস্কৃতকি র্কাযাবলি ববিচেনা করলে বঙ্গরে সুলতানদরে মধ্যে বরবক শাহকে অন্যতম শ্রষ্ঠে বলা যায়।

প্রশ্ন- ১০  যদু সনে ও কুতুব-উল নূর আলম

নারায়ণগঞ্জরে একটি বখ্যিাত জমদিার বংশ ‘ক’। র্দীঘদনি ধরে স্বাধীনভাবে শাসন করছনে। এই জমদিার পরবিার মুসলমান হলওে অন্য র্ধমরে লোকদরে উচ্চপদে নয়িোগ দতিনে। কন্তিু তাদরে এই অসা¤প্রদায়কি আচরণরে সুযোগ নয়িে হন্দিু উচ্চপদস্থ র্কমচারী নজিইে সমস্ত জমদিারি দখল করে ননে। এবং র্ধমপ্রাণ মুসলমান সাধকদরে ওপর অত্যাচার শুরু করনে। এতে সখোনকার একজন বখ্যিাত সাধক পাশরে দশেরে একজন বখ্যিাত র্ধমপ্রাণ শাসককে আমন্ত্রণ জানান তার এই অত্যাচার থকেে মুক্ত হওয়ার জন্য। পরর্বতীতে ঐ হন্দিু র্কমচারীর ছলেে ইসলাম গ্রহণ করে ও জমদিারি পায়।
ক. রাজা গণশেরে পুত্ররে র্পূব নাম কী ছলি? ১
খ. রাজা গণশেরে বাংলার রাজনতৈকি ক্ষমতা দখল সর্ম্পকে লখে। ২
গ. উদ্দীপকে হন্দিু র্কমচারীর পুত্ররে ইসলাম গ্রহণরে সাথে বাংলার ইতহিাসরে কোন ব্যক্তরি মলি পাওয়া যায়? ব্যাখ্যা কর। ৩
ঘ. নারায়ণগঞ্জরে বখ্যিাত সাধক ইলয়িাস শাহী বংশরে শাসন আমলরে কোন সাধকরে চরত্রি বহন করে বলে তুমি মনে কর? যুক্তি দ্বারা বুঝয়িে দাও। ৪

ক রাজা গণশেরে পুত্ররে র্পূব নাম ছলি যদু সনে।
খ ইলয়িাস শাহী বংশরে শাসক গয়িাসউদ্দনি আযম শাহরে মৃত্যুর পর তার ছলেে সাইফুদ্দনি হামজা শাহ সংিহাসনে বসনে। কন্তিু এ সময় অভজিাতদরে মধ্যে ক্ষমতা দখল নয়িে ষড়যন্ত্র চলতে থাক।ে
১৪১২ খ্রষ্টিাব্দে ক্রীতদাস শাহাবউদ্দনি প্রভু সাইফুদ্দনিকে হত্যা করে ক্ষমতায় বসনে। কন্তিু মাত্র দুই বছররে মাথায় ১৪১৪-১৪১৫ খ্রষ্টিাব্দে তনিওি ষড়যন্ত্রকারীদরে হাতে নহিত হলে এ সুযোগে হন্দিু অভজিাত রাজা গণশে বাংলার ক্ষমতা দখল করনে।
গ উদ্দীপকরে হন্দিু উচ্চপদস্থ র্কমচারীর পুত্ররে ইসলাম র্ধম গ্রহণরে সাথে রাজা গণশেরে পুত্র যদু সনেরে ইসলাম গ্রহণরে মলি পাওয়া যায়। উদ্দীপকে হন্দিু র্কমচারীর ন্যায় অভজিাতদরে ষড়যন্ত্ররে সুযোগ নয়িে রাজা গণশে বাংলার ক্ষমতা দখল করে নওেয়ার পর থকেইে তনিি হন্দিু শক্তকিে পুনরায় প্রতষ্ঠিতি করার দকিে দৃষ্টি দনে। এজন্য তনিি ক্ষমতায় বসইে অনকে মুসলমিকে চাকরচ্যিুত করনে এবং অনকে সুফী সাধককে হত্যা করনে। এমতাবস্থায় মুসলমানদরে রক্ষার জন্য দরবশে নূর কুতুব-উল আলম জৌনপুররে সুলতান ইব্রাহমি র্শকরি কাছে সাহায্য র্প্রাথনা করলে ইব্রাহমি র্শকি সসন্যৈে বাংলায় উপস্থতি হন। রাজা গণশে ভয় পয়েে যান। ভীত রাজা দরবশে নূর কুতুব-উল আলমরে সাথে আপস করনে। আপসরে র্শতানুযায়ী রাজা গণশেরে পুত্র যদু সনে ইসলাম গ্রহণ করে জালালউদ্দনি নাম ধারণ করনে। মূলত জালালউদ্দনিরে ইসলাম গ্রহণরে পছেনে কাজ করছেলি রাজা গণশেরে নজিকেে রক্ষা করা ও র্স্বাথ হাসলি করা।
ঘ উদ্দীপকে নারায়ণগঞ্জরে বখ্যিাত সাধক ইলয়িাস শাহী শাসন আমলরে সাধক ও দরবশে নূর কুতুব-উল আলমরে চরত্রি বহন কর।ে নূর কুতুব-উল আলম গণশেরে দুঃশাসনরে সময় ইসলামকে রক্ষা ও মুসলমিদরে হারানো শাসন পুনরায় প্রতষ্ঠিা করছেলিনে। গয়িাসউদ্দনি আযম শাহরে মৃত্যুর পর তার পুত্র সাইফুদ্দনি সংিহাসনে বসলে অভজিাতদরে ষড়যন্ত্রে তনিি ১৪১২ খ্রষ্টিাব্দে ক্রীতদাস শহিাবউদ্দনি র্কতৃক নহিত হন। শহিাবউদ্দনি নজিকেে শাসক হসিবেে অধষ্ঠিতি করার মাত্র দুই বছর পর ষড়যন্ত্রকারীদরে হাতে নহিত হলে গয়িাসউদ্দনি আযম শাহরে উচ্চপদস্থ অমাত্য রাজা গণশে অনকে সুফী সাধককে হত্যা করলে দরবশে কুতুব-উল আলম জনৈপুররে শাসক ইব্রাহমি র্শকরি নকিট সাহায্য কামনা করনে। উদ্দীপকে নারায়ণগঞ্জরে বখ্যিাত সাধকও পাশরে দশেরে একজন শাসককে হন্দিু জমদিাররে বরিুদ্ধে আমন্ত্রণ জানান। ইব্রাহমি র্শকি সসন্যৈে বাংলায় উপস্থতি হলে রাজা গণশে পুত্র যদুকে ইসলামে দীক্ষতি করার বনিমিয়ে নূর কুতুব-উল আলমরে সাথে আপস করনে। তাই বলা যায় য,ে নারায়ণগঞ্জরে বখ্যিাত সাধকরে অনুরূপ চরত্রিরে শায়খ নূর কুতুব-উল আলমই বাংলায় হারানো মুসলমি শাসন পুনঃপ্রতষ্ঠিা করছেলিনে।

 জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন \ ১ \ বখতয়িার খলজি কোথায় রাজধানী স্থাপন করনে?
উত্তর : বখতয়িার খলজি লক্ষণাবতীতে রাজধানী স্থাপন করনে।
প্রশ্ন \ ২ \ বাংলায় মুসলমি শাসন প্রতষ্ঠিার সূচনা করনে ক?ে
উত্তর : বাংলায় মুসলমি শাসন প্রতষ্ঠিার সূচনা করনে বখতয়িার খলজ।ি
প্রশ্ন \ ৩ \ বুলগাকপুর র্অথ কী?
উত্তর : বুলগাকপুর র্অথ বদ্রিোহরে নগরী।
প্রশ্ন \ ৪ \ বাংলায় প্রথম নৌবাহনিী কে গড়ে তোলনে?
উত্তর : বাংলায় প্রথম নৌবাহনিী ইওজ খলজি গড়ে তোলনে।
প্রশ্ন \ ৫ \ প্রথম র্তুকি শাসনর্কতা কে ছলিনে?
উত্তর : প্রথম র্তুকি শাসনর্কতা ছলিনে নাসরিউদ্দনি মাহমুদ।
প্রশ্ন \ ৬ \ বাংলায় প্রথম স্বাধীন সুলতানি যুগরে সূচনা করনে ক?ে
উত্তর : বাংলায় প্রথম স্বাধীন সুলতানি যুগরে সূচনা করনে ফখরুদ্দনি মুবারক শাহ।
প্রশ্ন \ ৭ \ শাহ-ই বাঙালি উপাধি কার?
উত্তর : শাহ-ই বাঙালি উপাধি ইলয়িাস শাহরে।
প্রশ্ন \ ৮ \ হুমায়ুন কোন স্থানকে জান্নাতাবাদ নামকরণ করনে?
উত্তর : হুমায়ুন গৌড়কে জান্নাতাবাদ নামকরণ করনে।
প্রশ্ন \ ৯ \ বাংলায় হাবসি শাসন কত বছর স্থায়ী ছলি?
উত্তর : বাংলায় হাবসি শাসন ৬ বছর স্থায়ী ছলি।
প্রশ্ন \ ১০ \ রাজা গণশে কোন অঞ্চলরে জমদিার ছলিনে?
উত্তর : রাজা গণশে দনিাজপুররে ভাতুলয়িা অঞ্চলরে জমদিার ছলিনে।
প্রশ্ন \ ১১ \ বার ভ‚ঁইয়া কারা?
উত্তর : বাংলার স্বাধীন জমদিারদরে বার ভ‚ঁইয়া বলা হতো।
প্রশ্ন \ ১২ \ প্রথমদকিে বার ভূঁইয়াদরে নতো কে ছলিনে?
উত্তর : প্রথমদকিে বার ভ‚ঁইয়াদরে নতো ছলিনে ঈসা খান।
প্রশ্ন \ ১৩ \ কে বাংলার রাজধানী রাজমহল থকেে ঢাকায় স্থানান্তর করনে?
উত্তর : ইসলাম খান বাংলার রাজধানী রাজমহল থকেে ঢাকায় স্থানান্তর করনে।
প্রশ্ন \ ১৪ \ বাংলার রাজধানীর নাম জাহাঙ্গীরনগর রাখনে ক?ে
উত্তর : বাংলার রাজধানীর নাম জাহাঙ্গীরনগর রাখনে ইসলাম খান।
প্রশ্ন \ ১৫ \ বাংলায় মুঘল শাসনরে কয়টি ধাপ ছলি?
উত্তর : বাংলায় মুঘল শাসনরে দুইটি ধাপ ছলি।
প্রশ্ন \ ১৬ \ কত খ্রষ্টিাব্দে পলাশীর যুদ্ধ হয়ছেলি?
উত্তর : ১৭৫৭ খ্রষ্টিাব্দে পলাশীর যুদ্ধ হয়ছেলি।
প্রশ্ন \ ১৭ \ গণশে কত খ্রষ্টিাব্দে মৃত্যুবরণ করনে?
উত্তর : গণশে ১৪১৮ খ্রষ্টিাব্দে মৃত্যুবরণ করনে।
প্রশ্ন \ ১৮ \ দাসদরে কী বলা হতো?
উত্তর : দাসদরে মামলুক বলা হতো।
প্রশ্ন \ ১৯ \ শায়স্তো খান কাদরে হাত থকেে বাংলার মানুষদরে রক্ষা করনে?
উত্তর : শায়স্তো খান ফরিঙ্গিি জলদস্যুদরে হাত থকেে বাংলার মানুষদরে রক্ষা করনে।
প্রশ্ন \ ২০ \ ঈসা খানরে শক্তরি প্রধান কন্দ্রে ছলি কী?
উত্তর : ঈসা খানরে শক্তরি প্রধান কন্দ্রে ছলি খজিরিপুর র্দুগ।
প্রশ্ন \ ২১ \ দাউদ কররাণরি মৃত্যুর পর ঈসা খান কোথায় রাজধানী স্থাপন করনে?
উত্তর : দাউদ কররাণরি মৃত্যুর পর ঈসা খান সোনারগাঁওয়ে রাজধানী স্থাপন করনে।
প্রশ্ন \ ২২ \ ১৫৮৩ খ্রষ্টিাব্দে আকবর কাকে বাংলার সুবাদার করে পাঠান?
উত্তর : ১৫৮৩ খ্রষ্টিাব্দে আকবর শাহবাজ খানকে বাংলার সুবাদার করে পাঠান।
প্রশ্ন \ ২৩ \ সাদকি খান কত খ্রষ্টিাব্দে বাংলার সুবাদার হয়ে আসনে?
উত্তর : সাদকি খান ১৫৮৫ খ্রষ্টিাব্দে বাংলার সুবাদার হয়ে আসনে।
প্রশ্ন \ ২৪ \ ঈসা খান কী উপাধি ধারণ করছেলিনে?
উত্তর : ঈসা খান ‘মসনদ-ই-আলা’ উপাধি ধারণ করছেলিনে।
প্রশ্ন \ ২৫ \ কত র্পবে বাংলায় মুঘল শাসন অতবিাহতি হয়?
উত্তর : দুই র্পবে বাংলায় মুঘল শাসন অতবিাহতি হয়।
প্রশ্ন \ ২৬ \ বাংলায় মুঘল শাসন অতবিাহতি হওয়ার র্পবগুলো কী কী?
উত্তর : বাংলায় মুঘল শাসন অতবিাহতি হওয়ার র্পবগুলো হলো- সুবাদারি ও নবাব।ি
প্রশ্ন \ ২৭ \ মুঘল প্রদশেগুলো কী নামে পরচিতি ছলি?
উত্তর : মুঘল প্রদশেগুলো সুবা নামে পরচিতি ছলি।

 অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন \ ১ \ নবাবি শাসন বলতে কী বোঝ?
উত্তর : নবাবি শাসন হলো বাংলার মুঘল শাসনরে দুটি ধাপরে একটি অংশ। মুঘল সম্রাট আওরঙ্গজবেরে পর র্দুবল উত্তরাধকিারীদরে যুগে মুঘল শাসন শক্তহিীন হয়ে পড়।ে এ সুযোগে বাংলার সুবাদারগণ প্রায় স্বাধীনভাবে বাংলা শাসন করতে থাকনে। এ যুগ নবাবি শাসন নামে পরচিতি। নবাবি শাসকদরে মধ্যে অন্যতম হলনে র্মুশদি কুলী খান, আর্লীবদী খান, সরিাজউদ্দৌলা।
প্রশ্ন \ ২ \ জয়িাউদ্দনি বারানী বাংলাদশেরে নাম বুলগাকপুর দয়িছেলিনে কনে?
উত্তর : জয়িাউদ্দনি বারানি বাংলাদশেরে নাম বুলগাকপুর বা বদ্রিোহরে নগরী দয়িছেলিনে। কারণ- মুসলমি শাসনরে প্রথম র্পযায়ে শাসনর্কতারা পুরোপুরি স্বাধীন ছলি না। শাসকদরে সবাই দল্লিরি সুলতানরে অধীনে বাংলার শাসনর্কতা হয়ে এসছেলিনে। পরর্বতীতে অনকে শাসনর্কতাই দল্লিরি বরিুদ্ধে বদ্রিোহ ঘোষণা করনে এবং স্বাধীন হওয়ার দাবি জানায়। কন্তিু দল্লিরি আক্রমণরে মুখে বাংলার সুলতানদরে স্বাধীনতার বাসনা র্ব্যথতায় র্পযবসতি হয়। তাই মুসলমি শাসনরে এই যুগ ছলি বদ্রিোহ ও বশিৃঙ্খলার্পূণ।
প্রশ্ন \ ৩ \ মামলুক কাদরে বলা হয়?
উত্তর : ইওজ খলজরি মৃত্যুর পর থকেে ১২৮৭ খ্রষ্টিাব্দ র্পযন্ত ষাট বছর বাংলা দল্লিরি মুসলমান শাসকদরে একটি প্রদশেে পরগিণতি হয়। এ সময় পনরেোজন শাসনর্কতা বাংলা শাসন করনে। এদরে দশ জন ছলিনে দাস। দাসদরে ‘মামলুক’ বলা হয়।
প্রশ্ন \ ৪ \ স্বাধীন সুলতানি যুগরে সূচনা হয় কীভাব?ে
উত্তর : ১৩৩৮ খ্রষ্টিাব্দে সোনারগাঁওয়রে শাসনর্কতা বাহরাম খানরে মৃত্যু হয়। বাহরাম খানরে র্বমরক্ষক ছলিনে ‘ফখরা’ নামরে একজন রাজর্কমচারী। প্রভুর মৃত্যুর পর তনিি স্বাধীনতা ঘোষণা করনে এবং ‘ফখরুদ্দনি মুবারক শাহ’ নাম নয়িে সোনারগাঁওয়রে সংিহাসনে বসনে। এভাবইে সূচনা হয় বাংলার স্বাধীন সুলতানি যুগরে।
প্রশ্ন \ ৫ \ বাংলায় স্বাধীন সুলতানি শাসনরে ইতহিাস সংক্ষপেে লখে।
উত্তর : দল্লিরি সুলতানগণ ১৩৩৮ থকেে ১৫৩৮ খ্রষ্টিাব্দ র্পযন্ত দুইশত বছর বাংলাকে তাদরে অধকিারে রাখতে পারনেন।ি প্রথমদকিে দল্লিরি সুলতানরে সন্যৈবাহনিী আক্রমণ চালয়িছে।ে চষ্টো করছেে বাংলাকে নজিরে অধকিারে আনার জন্য। অবশষেে সফল হতে না পরেে হাল ছড়েে দয়িছে।ে এ সময়ে বাইররে অন্য কোনো আক্রমণরেও তমেন সম্ভাবনা ছলি না। তাই বাংলার সুলতানগণ স্বাধীনভাবে এবং নশ্চিন্তিে এদশে শাসন করতে পরেছেনে। ফখরুদ্দনি মুবারক শাহরে মাধ্যমে স্বাধীনতার সূচনা হলওে ইলয়িাস শাহী বংশরে সুলতানদরে হাতে বাংলা প্রথম স্থতিশিীলতা লাভ কর।ে
প্রশ্ন \ ৬ \ স্থাপত্যশল্পিরে প্রতি আলাউদ্দনি হুসনে শাহরে দৃষ্টভিঙ্গরি ব্যাখ্যা কর।
উত্তর : স্থাপত্যশল্পিে হুসনে শাহ উদার পৃষ্ঠপোষকতা প্রদান করছেলিনে। গৌড়রে ছোট সোনা মসজদি সহ অসংখ্য মসজদি নর্মিতি হয়ছেলি এ সময়।ে ইসলামি সংস্কৃতরি বকিাশরে জন্য অনকে খানকাহ ও মাদ্রাসা নর্মিতি হয়ছেলি। হুসনে শাহ গৌড়ে একটি র্দুগ ও তোরণ, মালদহে একটি বদ্যিালয় ও একটি সতেু নর্মিাণ করছেলিনে। এ সকল মসজদি, মাদ্রাসা, খানকাহ, র্দুগ ও তোরণ হুসনে শাহরে স্থাপত্য প্রীতরি পরচিয় বহন কর।ে
প্রশ্ন \ ৭ \ বাংলায় শূর শাসন প্রতষ্ঠিায় শরেশাহ শূর-এর ভ‚মকিা কী ছলি?
উত্তর : ১৫৩৮ খ্রষ্টিাব্দে স্বাধীন সুলতানি যুগরে অবসান ঘটয়িে শরে শাহ শূর বাংলায় শূর বংশরে প্রতষ্ঠিা করনে। শষে স্বাধীন সুলতান মাহমুদ শাহকে পরাজতি করে তনিি বাংলায় শূর বংশ প্রতষ্ঠিা করনে। বাংলাকে দল্লিরি অধীনে আনার জন্য সম্রাট হুমায়ুনরে সাথে যুদ্ধে জড়য়িে পড়নে। সমগ্র ভারতরে অধপিতি হওয়ার স্বপ্ন নয়িে তনিি চুনার র্দুগ ও বহিার অধকিার করনে। ১৫৩৭ খ্রষ্টিাব্দে দু’বার গৌড় আক্রমণ করনে। চৌসার যুদ্ধে হুমায়ুনকে পরাজতি করে বহিাররে অধপিতি হন। অতঃপর ১৫৪০ খ্রষ্টিাব্দে মুঘল শাসনর্কতা আলী কুলীকে পরাজতি করে বাংলায় শূর বংশরে প্রতষ্ঠিা করনে।
প্রশ্ন \ ৮ \ বাংলায় মুঘল শাসন প্রতষ্ঠিতি হয়ছেলি কীভাব?ে
উত্তর : বাংলা হতে হুমায়ুন বতিাড়তি হলওে সম্রাট আকবর ১৫৭৬ খ্রষ্টিাব্দরে রাজমহলরে যুদ্ধে জয়লাভ করে বাংলা জয় করনে। কররাণি বংশরে র্দুবলতার সুযোগ নয়িে প্রথমে মুনমি খানকে দাউদ কররাণরি বরিুদ্ধে প্ররেণ করনে। মুনমি খান তাণ্ডা অধকিার করে মুঘল বাংলার রাজধানী স্থাপন করনে। মুনমি খানরে মৃত্যুতে পরর্বতী শাসনর্কতা খান জাহান হুসনে কুলী খান ১৫৭৬ খ্রষ্টিাব্দে রাজমহলরে যুদ্ধে দাউদ খান কররাণি ও মুজাফফর খান তুরবাতকিে পরাজতি করে বাংলায় মুঘল শাসনরে সূত্রপাত করনে। এভাবে বাংলায় মুঘল শাসন প্রতষ্ঠিা পায়।
প্রশ্ন \ ৯ \ ‘বার ভ‚ঁইয়া’ বলতে কী বোঝ?
উত্তর : ‘বার ভ‚ঁইয়া বলতে ষোড়শ শতকরে মধ্যর্বতী কাল হতে সপ্তদশ শতকরে মধ্যর্বতী সময়ে বাংলার স্বাধীন জমদিারদরে বোঝায়। এ সময়ে মুঘলদরে বরিুদ্ধে যারা নজিদেরে স্বাধীনতার জন্য সংগ্রাম করছেনে ঐতহিাসকি দৃষ্টকিোণ হতে তারাই ‘বার ভ‚ঁইয়া’। এদরে প্রতরিোধইে সম্রাট আকবর সমগ্র বাংলার ওপর তার অধকিার প্রতষ্ঠিা করতে পারনেন।ি জমদিারগণ তাদরে নজি নজি জমদিারতিে স্বাধীন ছলিনে। এদরে শক্তশিালী সন্যৈ ও নৌবহর ছলি। স্বাধীনতা রক্ষার জন্য এরা একজোট হয়ে মুঘল সনোপতরি বরিুদ্ধে ঝাঁপয়িে পড়তনে।
প্রশ্ন \ ১০ \ বাংলায় মুঘল সাম্রাজ্য বস্তিারে মীর জুমলার ভ‚মকিা কী ছলি?
উত্তর : সম্রাট আওরঙ্গজবে মীর জুমলাকে (১৬৬০-৬৩ খ্রষ্টিাব্দ) বাংলার সুবাদার নযিুক্ত করনে। অহমদরে বরিুদ্ধে তার সাফল্য তমেন উল্লখেযোগ্য না হলওে কুচবহিার ও আসাম বজিয় মীর জুমলার সামরকি প্রতভিার স্বাক্ষর বহন কর।ে তার সময়ইে কুচবহিার সর্ম্পূণরূপে প্রথমবাররে মতো মুঘলদরে অধীনে আস।ে আসাম অভযিানরে দ্বারা তনিি মুঘল সাম্রাজ্যরে সীমান্ত আসাম র্পযন্ত র্বধতি করনে।
প্রশ্ন \ ১১ \ সুবাদার শায়স্তো খান বাংলায় ইংরজেদরে প্রতি কমেন নীতি গ্রহণ করছেলিনে?
উত্তর : শায়স্তো খান ছলিনে একজন সুদক্ষ সনোপতি ও দূরর্দশী শাসক। তার শাসনকালরে শষে দকিে ইংরজে ইস্ট ইন্ডয়িা কোম্পানরি সাথে বরিোধ বাঁধ।ে ইংরজেদরে ক্ষমতা এত বৃদ্ধি পতেে থাকে যে তারা ক্রমে দশেরে জন্য হুমকি হসিবেে দখো দয়ে। র্দীঘদনিরে প্রচষ্টোর পর শায়স্তো খান বাংলা হতে ইংরজেদরে বতিাড়তি করনে। আরাকানি জলদস্যুদরে উৎখাত এবং বাংলা হতে ইংরজেদরে বতিাড়ন নঃিসন্দহেে শায়স্তো খানরে উল্লখেযোগ্য কৃতত্বি ছলি।
প্রশ্ন \ ১২ \ নবাব কারা?
উত্তর : নবাব র্মুশদি কুলী খানরে সময় হতইে বাংলা সুবা প্রায় স্বাধীন হয়ে পড়।ে এ সময় সুবাকে বলা হতো ‘নজিামত’ এবং এর প্রধানকে বলা হতো ‘নাজমি’। নাজমি পদটি বংশগত হয়ে পড়।ে বাংলার নাজমিরা নামমোত্র সম্রাটরে নকিট হতে অনুমোদন নতিনে। তাই আঠারো শতকরে বাংলায় মুঘল শাসনরে ইতহিাস নজিামত বা নবাবি আমলরূপে পরচিতি। আর প্রায় স্বাধীন শাসকগণ পরচিতি হন ‘নবাব’ হসিবে।ে
প্রশ্ন \ ১৩ \ গয়িাসউদ্দনি আযম শাহরে কবি সাহত্যিকিদরে প্রতি মনোভাব কমেন ছলি?
উত্তর : সুপণ্ডতি হসিবেে সুলতান গয়িাসউদ্দনি আযম শাহরে যথষ্টে সুখ্যাতি ছলি। কব-িসাহত্যিকিগণকে তনিি সমাদর ও শ্রদ্ধা করতনে। তনিি কাব্যরসকি ছলিনে এবং নজিওে র্ফাসি ভাষায় কবতিা রচনা করতনে। পারস্যরে প্রখ্যাত কবি হাফজিরে সঙ্গে তার পত্রালাপ হতো।

 

 

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply