You are currently viewing এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস pdf (সকল বিষয় আলাদা আলাদ ও একসাথে)

এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস pdf (সকল বিষয় আলাদা আলাদ ও একসাথে)

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী শিক্ষার্থী বন্ধুরা আজকের পোষ্টে তোমাদের স্বাগতম। তোমরা নিশ্চয়ই জানো যে তোমাদের সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তোমাদের অনেকেই হয়তো এসএসসি ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস এখনো ডাউনলোড করোনি। অথবা অনেকেই হয়তো এই এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস নিয়ে উদাসীন।

এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস অনুযায়ী হয়তো তোমরা তোমাদের বইয়ের অধ্যায় গুলো কে মার্ক করে রেখেছো। কিন্তু শুধুমাত্র অধ্যায়গুলো কে মার্ক করে রাখলেই সবকিছু হয়ে যাবে না। তোমাদের দেখতে হবে এই এসএসসি পরীক্ষা ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস এ কোন কোন অধ্যায়ের কোন কোন বিষয়গুলো রয়েছে।

এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস

এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস pdf ডাউনলোড করে ওপেন করলে তোমরা দেখতে পাবে প্রতিটি অধ্যায়ের ডানদিকে বিষয়ের উল্লেখ রয়েছে। অর্থাৎ অধ্যায়ের প্রত্যেকটি আর্টিকেল সিলেবাসে আছে কিনা সেটা তোমাদের যাচাই করতে হবে। যদি এমন হয় যে অধ্যায়ের সবগুলো টপিক সিলেবাসে নাই তাহলে সেগুলো যদি তোমরা পরো তাহলে তোমাদের অতিরিক্ত পড়া হয়ে যাবে এবং পরীক্ষার প্রস্তুতি নিতে তোমাদের সমস্যা হবে।

তাই তোমাদের প্রতি অনুরোধ থাকবে তোমরা এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস pdf ডাউনলোড করে তার প্রত্যেকটি বিষয় প্রিন্ট করে তোমাদের সাথে রাখবে। এবং তোমাদের বউয়ের অধ্যায়ের ভিতরে ঢুকে কোন আর্টিকেল গুলো আছে সেগুলো মার্ক করে রাখবেন। অথবা প্রত্যেকটি বিষয় পড়ার সময় প্রিন্ট করা কপি টি দেখে সেই অনুযায়ী পড়বে।

এসএসসি ২০২৩ এর মানবন্টন

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা তোমরা কি জানো পরীক্ষার মান বন্টন সম্পর্কে? তাহলে চলো প্রথমে সংক্ষিপ্ত সিলেবাস এর মানবন্টন দেখে নেওয়া যাক।

  • ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড(nctb) , বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে ।
  • ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে ।
  • এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে ।
  • এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘন্টা সময় থাকবে।
এসএসসি ২০২৩ এর মানবন্টন
এসএসসি ২০২৩ এর মানবন্টন

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা তোমরা নিশ্চয়ই উপরের পরীক্ষার মান বন্টন সম্পর্কে নিশ্চিত হয়েছে। এখন নিচে তোমাদের এসএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস র েওপিডিএফ ডাউনলোড লিঙ্ক গুলো দেওয়া হল। এখান থেকে তোমরা প্রতিটা বিষয়ের জন্য আলাদা করে ডাউনলোড করতে পারবেন। এবং সব গুলো একসাথে ডাউনলোড করতে পারবে। সেজন্য তো মাদের নিচের অংশটি ভালো করে দেখতে হবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস বিষয় ভিত্তিক

নির্দিষ্ট  বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে নামের উপর ক্লিক করুন।

এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস pdf

এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস সকল বিষয় একসাথে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এবং একটি গুগল ড্রাইভ লিংক ওপেন হবে। সেখানে ডানে কোনায় একটি ডাউনলোড আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। দেখবেন ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড শেষ হলে ওপেন করুন।

Leave a Reply