প্রথম শ্রেণির বাংলা রচনা

প্রথম শ্রেণির বাংলা রচনা বা অনুচ্ছেদ লিখন

আমি নিজে / আমার কথা

===================
আমার নাম আরিয়ান সরওয়ার। আমার বয়স ৭ বছর । আমি প্রথম শ্রেণিতে পড়ি। আমার বিদ্যালয়ের নাম ৃৃৃৃৃৃৃৃৃৃৃ। আমার পিতা একজন ব্যবসায়ী। আমার মা একজন আদর্শ গৃহিনী। আমি নিয়মিত স্কুলে যাই। আমি বড় হয়ে ডাক্তার হতে চাই।

শাপলা

============
শাপলা আমাদের জাতীয় ফুল। আমাদের রাষ্ট্রীয় প্রতীক। আমাদের বাংলাদেশে শাপলা ফুল জন্মে তিন রঙের । তবে সাদা শাপলা ফুলই বেশি দেখা যায়। বাংলাদেশের পুকুর, হাওড়, বিল, নদী, নালায় বর্ষাকালে প্রচুর শাপলা ফুল ফোটে। শাপলা ফুলের মতো এমন গৈারবময় সম্মান আর কোনো ফুল পায়নি।

আমার মা

======
আমার মায়ের নাম আমেনা । আমার মায়ের বয়স ৩০ বছর । আমার মা একজন আদর্শ গৃহিনী । তিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন । সকালে ফজর নামাজ পড়ে নাস্তা বানিয়ে আমাকে খাইয়ে দেয়। এবং আমাকে বিদ্যালয়ে নিয়ে যান এবং বিদ্যালয় থেকে বাসায় নিয়ে আসেন । মা আমাকে পড়ালেখায় অনেক সাহায্য করেন । আমার মাকে আমি খুব ভালোবাসি।

আমাদের গ্রাম

==========
আমাদের গ্রামের নাম ৃৃৃৃৃৃ। এটি ৃৃৃৃৃৃ জেলায় অবস্থিত । আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ৃৃৃৃৃৃনদী । আমাদের গ্রামে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় , দুইটি হাইস্কুল এবং দুটি মাদ্রাসা আছে । আমাদের গ্রামে দুইটি মসজিদ আছে । পাকা সড়ক আছে এবং একটি বাজার আছে । আমি আমার গ্রামকে ভালোবাসি।

সত্যবাদীতা

=======
সত্যবাদীতা মানব জীবনে একটি শ্রেষ্ঠ গুন। সত্যবাদী লোক সমাজে সম্মান ও মর্যাদার আসন পান। সবাই তাকে বিশ্বাস করে । সকল পাপের উৎস মিথ্যা কেননা মিথ্যা কেননা মিথ্যা থেকেই শুধু হয় প্রতারনা জালিয়াতি নানাবিধ কুকর্মে। তাই মিথ্যাবলা মহাপাপ। তাই আমরা সর্বদা সত্য কথা বলল এবং সৎ পথে চলব।

আমাদের বিদ্যালয়

===========
আমাদের বিদ্যালয়ের নাম ৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃ । এখানে প্লে থেকে একাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। বিদ্যালয়টি নতুন প্রতিষ্ঠান হয়েও ফলাফলের মাধ্যমে অনেক সুনাম অর্জন করেছে। আমাদের বিদ্যালয়টি ৩ তলা ভবন। বিদ্যালয়ের শিক্ষকেরা খুবই আন্তরিক। আমাদের শিক্ষাদানের জন্য তারা আপ্রাণ কাজ করে যাচ্ছেন। আমরা আমাদের বিদ্যালয়কে যেমন ভালবাসি ঠিক তেমন ভালোবাসি আমাদের শিক্ষকদের ।

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply