সকল বোর্ড এসএসসি ২০২১ পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্ন ও সমাধান। physics exam 2021 question solution (all board)

অনেক প্রতিক্ষার পর আজ ১৪ই নভেম্বর ২০২১ এসএসসি তথা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা শুরু হয়েছে। আজকের প্রথম পরীক্ষা হিসেবে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান পরীক্ষা শুরু হয়। এসএসসি পদার্থবিজ্ঞান পরীক্ষা ২০২১ এর বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্ন ও সমাধান অনেকেই খুজছে। আমরা আজকে সম্পূর্ণ নির্ভূল উত্তর সরবরাহ করছি।

{tocify} $title={Table of Contents}

প্রিয় ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের পদার্থবিজ্ঞান পরীক্ষা নিয়ে খুব চিন্তিত ছিলে। তোমাদের মনে হচ্ছিল এই করোনাকালীন সময়ে বিদ্যালয় থাকার কারণে তোমাদের পড়ালেখার যে ক্ষতি হয়েছে তা পুশিয়ে তোমাদের এসএসসির মত একটি পাবলিক পরীক্ষার সম্মুখিন হতে হয়েছে। তোমাদের হয়তো প্রথম দিতে খুব ভয় লাগছিলো কিন্তু তোমাদের পদার্থবিজ্ঞান পরীক্ষা ২০২১ এর প্রশ্নপ্রত্র দেখে নিশ্চয় তোমাদের অনেক ভালো লেগেছে।

সকল বোর্ড এসএসসি ২০২১ পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্ন ও সমাধান।

Table of Contents

আজকের এসএসসি পদার্থবিজ্ঞান ২০২১ পরীক্ষাটি তোমাদের সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে। তোমাদের এই পদার্থবিজ্ঞান পরীক্ষাটি ৫টি অধ্যায়ের উপর নেওয়া হয়েছে। অধ্যায় ৫টি হলো।

  • ১ অধ্যায়- শারীরিক পরিমাণ ও পমিাপ
  • ২ অধ্যায় – গতি
  • ৪ অধ্যায় – কাজের শক্তি এবং শক্তি
  • ৭ অধ্যায় – আলোর পতিফলন ও প্রতিসরণ
  • ১১ অধ্যায় – চলতড়িৎ
এই ৫টি অধ্যায় তোমাদের পদার্থবিজ্ঞানের খু্বই গুরুত্বপূর্ণ অধ্যায়। এই অধ্যায়গুলো থেকেই বহুনির্বাচনী তথা এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্ন করা হয়েছে। পদার্থবিজ্ঞানের এমসিকিউ প্রশ্নগুলো একটু কঠিন হয়। কিন্তু আমরা আশা করি তোমরা এগুলোর সঠিক উত্তর দিয়েছে।
পদার্থবিজ্ঞান ২০২১ পরীক্ষাটি তোমাদের ১০ টার সময় শুরু হয় এবং ১টার সময় শেষ হয়। এই ৩ঘন্টা সময়ে তোমাদের ৭৫ মার্কের উত্তর দিতে হয়েছে। তোমরা নিশ্চয় অনেক তাড়াতাড়ি করে উত্তরগুলো লিখেছো।

এসএসসি পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১

তোমাদের ২৫টি বহুনির্বাচনী প্রশ্ন দেওয়া হয়েছে তার মধ্যে তোমাদের ২৫টির উত্তর দিতে হয়েছে। এবং প্রতিটির জন্য নম্বার ছিলো ১ করে। তোমাদের সৃজনশীল অংশে ৮টি প্রশ্ন ছিলো যার মধ্যে ৫টির উত্তর দিতে হয়েছে। তোমরা তোমাদের ssc physics 2021 mcq question answer টি মূলতো খুজছো। আমরা তোমাদের সকল বোর্ডের সেই কঙ্খিত উত্তরগুলো নির্ভূলভাবে দেওয়া চেষ্টা করছি। তোমাদের যদি মনে হয় আমাদের কোনো উত্তরে তোমরা সন্দেহ করছো তহলে কারণ সহ আমাদের কমেন্ট করে জানাও।
 তোমরা তোমদের পদার্থবিজ্ঞান পরীক্ষার প্রস্তুতি হিসেবে এসএসসি ২০২০ পদার্থবিজ্ঞান প্রশ্ন সমাধান করেছো। সেই সাথে তোমরা তোমাদের এসএসসি এসাইনমেন্ট সমাধান ২০২১ পদার্থবিজ্ঞান সম্পূর্ণ করেছো। তোমরা এর আগে অনলাইনে এস এস সি পদার্থ বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন pdf খুজেছো।

সকল বোর্ড এসএসসি ২০২১ পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান

বর্তমানে বাংলাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার  জন্য বোর্ড রয়েছে মোট ৯টি। বোর্ডগুলো নাম অনুযায়ী পদার্থবিজ্ঞান ২০২১ পরীক্ষার নামগুলো হলো।
  • ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • রাজশাহী বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • সিলেট বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • যশোর বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • বরিশাল বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • চট্রগ্রাম বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • দিনাজপুর বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
  • ময়মনসিংহ বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২১
তোমরা নিজেদের বোর্ড অনুযায়ী তোমরা এমসিকিউ প্রশ্নগুলোর উত্তর দেখবো। উত্তর দেখতে যেনো ভূল করেনা। ভূল করলে তোমাদের মন খারাপ হতে পারে এবং পরবর্তি পরীক্ষাগুলো খারাপ হতে পারে। তবে তোমাদের প্রতি আমাদের সাজেশন থাকবে তোমরা পরীক্ষা শেষ করে তারপর উত্তরগুলো মিলিও। তাহলে মন খারাপের কারণে যেন অন্য পরীক্ষাগুলো খারাপ না হয়।

এসএসসি ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমর যারা ঢাকা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলে তাদের এসএসসি পদার্থবিজ্ঞান প্রশ্নের উত্তরটি আমরা নিচে দিয়ে দিচ্ছি। তোমরা তো জানো করোনাকালীন সময়ে তোমাদের এসএসটি ২০২১ তিনটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তেমাদের পরবর্তি প্রশ্নগুলোর উত্তর দ্রুত ও বির্ভূল পেতে আমাদের সাইটের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব করে রাখো।
এসএসসি ২০২১ ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ক)

১.খ ২.ঘ ৩.ক ৪.গ ৫.গ ৬.ঘ ৭.গ ৮.ক ৯.গ ১০.খ ১১.খ ১২.গ ১৩.গ ১৪.খ ১৫.খ ১৬.ঘ ১৭.গ ১৮.ক ১৯.খ ২০.ঘ ২১.খ ২২. ঘ ২৩.ঘ২৪.খ২৫.ঘ

এসএসসি ২০২১ ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-গ)

১. গ ২. গ ৩. খ ৪. খ ৫.ঘ ৬.গ ৭.ক ৮. খ ৯. ঘ ১০.গ ১১.ঘ ১২.ঘ১৩.খ ১৪.ঘ ১৫.খ ১৬.ঘ ১৭.ঘ ১৮.গ ১৯.গ ২০.ঘ ২১.গ২২.ক২৩.গ২৪.গ২৫.খ

ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ক)

ঢাকা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ক) ১

এসএসসি রাজশাহী বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

রাজশাহী বোর্ডের সকল শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান পরীক্ষার বহুনির্বচনী পরীক্ষা ২০২১ এর সমাধান উত্তর নিচে দেওয়া হলো। তবে এখানে শুধুমাত্র সেট ক এর উত্তর দেওয়া হয়েছে। তোমরা যারা অন্যসেট পেয়েছিলো তারা একটু কষ্ট করে মিলিয়ে নিবে। অন্যথায় প্রশ্নটি পড়ে সমাধান মিলিয়ে নিতে পারো। 
এসএসসি ২০২১ রাজশাহী বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ক)

১.ক ২.খ ৩.গ ৪.ক ৫.ঘ ৬.খ ৭.গ ৮.খ ৯.ক ১০.ক ১১.ক ১২.গ ১৩.ক ১৪.গ ১৫.ঘ ১৬.গ ১৭.ক  ১৮.ক  ১৯.ক ২০.ঘ ২১.ক ২২. ঘ ২৩.খ ২৪.গ ২৫.ঘ

এসএসসি রাজশাহী বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি রাজশাহী বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)১

এসএসসি বরিশাল বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

বরিশাল বোর্ডের প্রিয় এসএসটি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আজকের পোস্টে স্বাগতম। তোমরা নিশ্চয় এখানে তোমাদের ২০২১ সালের এসএসসি পরীক্ষার পদার্থবিজ্ঞানের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দেখতে এসেছো। আমরা আজ তোমাদের সেই কাঙ্খিত পদার্থবিজ্ঞানের ২০২১ সালের সমাধানটি দেখাবো। তোমাদের যদি কারো মনে হয় অনেক কম পেরেছো। তাহলে মন খারাপ করবেনা। যা পরবর্তি পরীক্ষার উপর প্রভাব ফেলতে পারে।

এসএসসি যশোর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

প্রিয় যশোর বোর্ডের শিক্ষার্থীরা তোমাদের আজ ২০২১ সালের পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হলো। তোমাদের এই  ৭৫ মার্কের পরীক্ষায় তোমাদের ২৫ মার্কের বহুনির্বাচনী প্রশ্ন দেওয়া হয়েছিলো সেখান থেকে তোমাদের ২৫টির উত্তর দিতে হয়েছে যেখানে নম্বর বিভাজন ছিলো ২৫। তোমরা নিশ্চয় ভালো করে পরীক্ষাটি দিয়েছো তবে তোমাদের কিছু ভূল থাকতে পারে। তোমরা চাচ্ছো যে মিলিয়ে নিতে। কিন্তু পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এগুলো মেলানো ঠিক না । তবে আমরা যে উত্তরটি তোমাদের দিচ্ছি তা দেখে তোমরা মিলিয়ে নিতে পারো।
এসএসসি ২০২১ যশোর বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ঘ)
১. গ ২. ঘ ৩. খ ৪. ক ৫.ক ৬.ক ৭.ক ৮.ঘ ৯. ১০.গ ১১.গ ১২.খ ১৩. গ ১৪.ঘ ১৫.গ ১৬. ১৭.খ ১৮.ক ১৯.ঘ ২০.গ ২১.ক ২২.গ ২৩.গ ২৪.খ ২৫.ঘ
এসএসসি যশোর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি যশোর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি সিলেট বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

সিলেট বোর্ডের সকল শিক্ষার্থীদের জানায় আজকের পোস্টে স্বাগতম। তোমরা যারা পদার্থবিজ্ঞান ২০২১ এর প্রশ্ন ও উত্তর খুজছিলে তাদের জন্য আমরা বহুনির্বাচনী প্রশ্নটার উত্তর নিয়ে হাজির হলাম। তোমরা এখানে তোমাদের সিলেট বোর্ডের পদার্থবিজ্ঞানের এমসিকিউ প্রশ্নের উত্তর পেয়ে যাবে। আশা করি সবগুলো উত্তর নির্ভূল রয়েছে। আমাদের এই উত্তরগুলি নেট থেকে সংগ্রহ করা । তাই তোমাদের যদি মনে হয় কোনো উত্তর অসংগতিপূর্ণ তাহলে আমাদের কমেন্টবক্সে জানাবে আমরা ঠিক করে দিবো।
এসএসসি ২০২১ সিলেট বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-খ)
১. ঘ ২. ক ৩. ক ৪. গ ৫.খ ৬.ঘ ৭.ঘ ৮.ক ৯.গ ১০.ঘ ১১.ক ১২.গ ১৩. গ ১৪.খ ১৫.ঘ ১৬.ক ১৭.খ ১৮.গ ১৯.খ ২০.ঘ ২১.খ ২২.ঘ ২৩.ঘ ২৪.গ ২৫.গ
এসএসসি সিলেট বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি সিলেট বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)১

এসএসসি চট্রগ্রাম বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

চট্রগ্রাম বোর্ডের শিক্ষার্থীবৃন্দ তোমরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী তাদের জন্য আমরা পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে উত্তরগুলো প্রকাশ করেছি। তোমরা এখানে তোমাদের এসএসসি পদার্থবিজ্ঞান ২০২১ এর গ সেটের বহুনির্বাচনী প্রশ্নের উত্তরগুলো পেয়ে যাচ্ছ তবে যাদের অন্য সেট পড়েছে তারা নিজেরা একটু কষ্ট করে উত্তরগুলো মিলিয়ে নিও।
এসএসসি ২০২১ চট্রগ্রাম বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-গ)
১. ঘ ২. খ ৩. গ ৪. ঘ ৫.ক ৬.ক ৭.খ ৮. খ ৯. গ ১০.ক ১১.ক ১২.ঘ১৩.খ ১৪.ঘ ১৫.ঘ ১৬.খ ১৭.ক ১৮.ঘ ১৯.খ ২০.ক ২১.গ ২২.ঘ ২৩.ঘ ২৪.গ২৫.ক
এসএসসি চট্রগ্রাম বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি চট্রগ্রাম বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)১

এসএসসি দিনাজপুর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

প্রীয় এসএসসি ২০২১ এর শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য আমরা আজ নিয়ে এলাম পদার্থবিজ্ঞানের ২০২১ সালের সমাধান। তোমরা যারা দিনাজপুরের এসএসটি ২০২১ এর শিক্ষার্থী তাদের জন্য আমরা পদার্থবিজ্ঞান ২০২১ এর উত্তর প্রকাশ করলাম। তোমরা যারা সেট ঘ পেয়েছিলে তাদের জন্য আমরা  উত্তরটি দিতে পারলাম। কিন্তু যারা অন্য সেট পেয়েছো তারা একটু কষ্ট করে উত্তরগুলো মিলিয়ে নাও।
এসএসসি ২০২১ দিনাজপুর বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ঘ)
১. খ ২. খ ৩. গ ৪. খ ৫.ক ৬.খ ৭.ঘ ৮. ঘ ৯. ক ১০.ক ১১.ঘ ১২.ঘ ১৩. ঘ ১৪.ক ১৫.ঘ ১৬.খ ১৭.ঘ ১৮.খ ১৯.গ ২০.গ ২১.ঘ ২২.ক ২৩.খ ২৪.ক ২৫.ঘ
এসএসসি দিনাজপুর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি দিনাজপুর বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)১

এসএসসি কুমিল্লা বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

কুমিল্লা বোর্ডের সকল এসএসসি পরীক্ষার্থীদের আজকের পোস্ট স্বাগতম। আজ আমরা তোমাদের ২০২১ সালের এসএসটি পরীক্ষার পদার্থবিজ্ঞানের বহুনির্বাচনী পরীক্ষার সমাধানপত্রটি দিবো। তোমরা নিশ্চিত থকাত পারো তোমাদের যে উত্তরগুলো আমরা দিবো সেগুলো শতভাগ নির্ভূল হবে। তবে তোমাদের যদি মনে হয় কোনো উত্তর ভূল আছে তাহলে আমাদের কমেন্ট কারে জানাও।
এসএসসি ২০২১ কুমিল্লা বোর্ড পদার্থবিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ( সেট-ঘ)

১. ক ২. ক ৩. গ ৪. খ ৫.খ ৬.খ ৭.গ ৮. ৯. ঘ ১০.ঘ ১১.ঘ ১২.ঘ ১৩. ঘ ১৪.ঘ ১৫.ক ১৬.ক ১৭.ক১৮.গ ১৯.ক ২০. ২১.খ ২২.ঘ ২৩.খ ২৪.ক ২৫.ঘ

 

এসএসসি কুমিল্লা বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)


এসএসসি কুমিল্লা বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)১


এসএসসি ময়মনসিংহ বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

দিনাজপুর বোর্ডের সকল শিক্ষার্থীদের জানায় সাদর আমন্ত্রণ। আমরা তোমাদের এসএসসি পদার্থবিজ্ঞান ২০২১ পরীক্ষার নৈবত্ত্বিক প্রশ্নের উত্তর প্রকাশ করছি। তোমরা অনেকেই হয়তো চিন্তিত আছো যে তোমাদের বহুনির্বাচনী পরীক্ষায় কয়টা করে টিক হলো। চিন্তার কোনো কারণ নেই আমরা তোমাদের ২০২১ এসএসটি পদার্থীবিজ্ঞানের এমসিকিউ প্রশ্নের সমাধান নিচে প্রকাশ করছি। 
এসএসসি ময়মনসিংহ বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)

এসএসসি ময়মনসিংহ বোর্ড পদার্থবিজ্ঞান ২০২১ প্রশ্ন সমাধান (এমসিকিউ)1



This Post Has 3 Comments

  1. Unknown

    প্রশ্নের উত্তর পেতে চায়

  2. Unknown

    সৃজনশীল প্রশ্ন সকল বোর্ডের থাকলে ভালো হতো ।

  3. Unknown

    denagpur bod ar 19 nbr ta ans ke thak asa??

Leave a Reply