আমার পথ
কাজী নজরুল ইসলাম
গুরুত্বপূর্ণ বহুনির্বাচনী প্রশ্নোত্তর
১. কাজী নজরুল ইসলাম কোনটিকে নমস্কার জানিয়েছেন?
ক তারুণ্যকে ছ সত্যকে গ রাজভয়কে ঘ লোকভয়কে
২. ভুলের মধ্য দিয়ে কীভাবে সত্যকে পাওয়া যায়?
ক বার বার ভুল করে ছ ভুল থেকে শিক্ষা নিয়ে
গ ভুল চেপে রেখে ঘ ভুল স্বীকার করে
নিচের কবিতাংশটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
সত্য যে কঠিন,
কঠিনেরে ভালোবাসিলাম
সে কখনো করে না বঞ্চনা।
৩. “আমার পথ” প্রবন্ধের যে বাক্য কবিতাংশের বক্তব্যটির প্রতিনিধিত্ব করে তা হলোÑ
র. আমার পথ দেখাবে সত্য রর. নমস্কার করছি সত্যকে
ররর. এই আগুনের ঝাণ্ডা দুলিয়ে বাহির হলাম
নিচের কোনটি ঠিক?
চ র ও রর গ রর ও ররর খ র ও ররর ঘ র, রর ও ররর
৪. উক্ত প্রতিনিধিত্বের কারণ হলো
র. সত্যই সুন্দর রর. সত্যই মুক্তির পথ
ররর. সত্যই আলোর দিশারি
নিচের কোনটি ঠিক?
ক র ও রর খ রর ও ররর গ র ও ররর ঝ র, রর ও ররর
মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর
ক লেখক পরিচিতি : (বোর্ড বই থেকে)
৫. কাজী নজরুল ইসলাম কত সালে জন্মগ্রহণ করেন?
ক ১৮৯৬ সালে খ ১৯৯৭ সালে
গ ১৮৯৮ সালে ঝ ১৮৯৯ সালে
৬. কাজী নজরুল ইসলাম কোথায় জন্মগ্রহণ করেন?
ক পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায়
ছ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায়
গ পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়
ঘ পশ্চিমবঙ্গের কোচবিহার জেলায়
৭. কাজী নজরুল ইসলামের প্রবন্ধগ্রন্থ কোনটি?
চ যুগবাণী খ সিন্ধু-হিন্দোলগ কুহেলিকা ঘ শিউলিমালা
৮. কত বছর বয়সে কাজী নজরুল ইসলাম বাকশক্তি হারান?
চ ৪৩ বছর খ ৪২ বছর গ ৪১ বছর ঘ ৪০ বছর
৯. কাজী নজরুল ইসলাম কত সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন?
ক ১৯৭৪ সালে খ ১৯৭৫ সালে
জ ১৯৭৬ সালে ঘ ১৯৭৭ সালে
১০. কাজী নজরুল ইসলামকে কীভাবে সমাহিত করা হয়েছে?
চ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় খ রাষ্ট্রীয় অতিথির মর্যাদায়
গ শ্রেষ্ঠ নাগরিকের মর্যাদায় ঘ সেরা বুদ্ধিজীবীর মর্যাদায়
১১. কাজী নজরুল ইসলাম কী বিশেষণে সমধিক পরিচিত?
চ বিদ্রোহী কবি খ নাট্যকার
গ গীতিকার ঘ ঔপন্যাসিক
১২. কবি নজরুলকে কোথায় সমাহিত করা হয়?
ক জাতীয় মসজিদের পাশে ছ ঢাকা বিশ্ববিদ্যালয়ে
গ জাতীয় কবরস্থানে ঘ সংসদ ভবনের পাশে
১৩. ছোটবেলায় কবি নজরুল কোন দলে গান করেছেন?
ক আপেরার দলে ছ লেটোর দলে
গ যাত্রার দলে ঘ কবিগানের দলে
১৪. কাজী নজরুল ইসলাম কত বঙ্গাব্দে জন্মগ্রহণ করেন?
ক ১৩০৩ বঙ্গাব্দে খ ১৩০৪ বঙ্গাব্দে
গ ১৩০৫ বঙ্গাব্দে ঝ ১৩০৬ বঙ্গাব্দে
১৫. কাজী নজরুল ইসলামের বাবার নাম কী?
চ কাজী ফকির আহমেদ খ কাজী শরাফত উলাহ
গ কাজী জাফরুলাহ ঘ কাজী নজির আহমদ
১৬. কাজী নজরুল ইসলামের মায়ের নাম কী?
ক সালেহা খাতুন ছ জাহেদা খাতুন
গ আলেয়া খাতুন ঘ রাহেলা খাতুন
১৭. কাজী নজরুল ইসলাম কেমন পরিবারে জন্মগ্রহণ করেছিলেন?
ক উচ্চবিত্ত পরিবারে খ মধ্যবিত্ত পরিবারে
জ দরিদ্র পরিবারে ঘ স্বাবলম্বী পরিবারে
১৮. কাজী নজরুল ইসলাম কত সালে সেনাবাহিনীর বাঙালি পল্টনে যোগ দেন?
ক ১৯১৫ সালে খ ১৯১৬ সালে
জ ১৯১৭ সালে ঘ ১৯১৮ সালে
১৯. কখন কাজী নজরুল ইসলামকে এদেশে বরণ করে নেয়া হয় ?
ক স্বাধীনতার পূর্বে ছ স্বাধীনতার পরে
গ কবি খ্যাতির পরে ঘ মৃত্যুর পরে
২০. ‘বাঁধনহারা’Ñ নজরুলের কোন ধরনের গ্রন্থ?
ক গল্পগ্রন্থ খ কাব্যগ্রন্থ গ প্রবন্ধগ্রন্থ ঝ উপন্যাস
২১. কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?
চ মৃত্যু-ক্ষুধা খ ব্যথার দান
গ রিক্তের বেদন ঘ রুদ্র-মঙ্গল
২২. ‘রাজবন্দির জবানবন্দি’Ñকাজী নজরুল ইসলামের কী ধরনের রচনা?
ক কাব্যগ্রন্থ ছ প্রবন্ধ গ উপন্যাস ঘ গল্পগ্রন্থ
২৩. কাজী নজরুল ইসলাম কত বঙ্গাব্দে মৃত্যুবরণ করেন?
ক ১৩৮১ বঙ্গাব্দে ছ ১৩৮৩ বঙ্গাব্দে
গ ১৩৮৫ বঙ্গাব্দে ঘ ১৩৮৭ বঙ্গাব্দে
২৪. কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যে ‘বিদ্রোহী কবি’ হিসেবে সমধিক পরিচিত ছিলেন কেন?
ক শাসক গোষ্ঠীর বিরোধিতার জন্য
খ ধনিক গোষ্ঠীর বিরোধিতার জন্য
জ অন্যায় ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদের জন্য
ঘ কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদের জন্য
২৫. ‘এক হাতে বাঁশি আরেক হাতে রণতুর্য নিয়ে আবির্ভূত হয়েছিলেন নজরুল’Ñএখানে ‘বাঁশি’ বলতে কোনটিকে বোঝানো হয়েছে?
ক দ্রোহ ছ প্রেম গ প্রকৃতি ঘ সঙ্গীত
২৬. কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য ও সঙ্গীতকে কীভাবে সমৃদ্ধতর করেছেন?
ক সনেট ধারার কবিতা রচনা করে
খ বাংলা গদ্যকে সহজতরভাবে উপস্থাপন করে
জ নতুন বিষয় ও নতুন শব্দ যুক্ত করে
ঘ মহাকাব্য রচনা করে
২৭. বাংলাদেশের স্বাধীনতার পর কাজী নজরুল ইসলামকে দেশের নাগরিকত্ব দেয়ার প্রয়োজন হয়েছিল কেন?
ক বিদ্রোহী কবিতা রচনার জন্য
খ রাষ্ট্রীয় মর্যাদা দেয়ার জন্য
জ জন্মসূত্রে ভারতের নাগরিক ছিলেন বলে
ঘ জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক ছিলেন বলে
২৮. রইস সাহেব পেশাগত জীবনের বিভিন্ন সময়ে প্রতিরক্ষা বাহিনীতে চাকুরি, পত্রিকা সম্পাদনা, অভিনয় প্রভৃতিতে জড়িত ছিলেন। রইস সাহেবের সাথে কোন সাহিত্যিকের সাদৃশ্য লক্ষ করা যায়?
ক রবীন্দ্রনাথ ঠাকুরের খ কাজী মোতাহার হোসেনের
গ সুকান্ত ভট্টাচার্যের ঝ কাজী নজরুল ইসলামের
খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)
২৯. নজরুল ইসলাম যে সত্যের কথা প্রবন্ধে বলেছেন তার সাথে কীসের সাদৃশ্য রয়েছে?
ক অন্ধকারের খ কুসংস্কারের জ আলোর ঘ জড়তার
৩০. কাজী নজরুল ইসলাম সবসময় মনে-প্রাণে কী চেয়েছেন?
চ ভারতবর্ষের মানুষ মুক্তি পাক
খ ভারতবর্ষের মানুষ পরাধীন থাকুক
গ ভারতবর্ষের মানুষ দাসত্ব করুক
ঘ ভারতবর্ষের মানুষ অশিক্ষিত থাকুক
৩১. নজরুলের সত্য অন্তরে ধারণ করলে একজন মানুষের ক্ষেত্রে কী হবে?
চ সঠিক পথ পাবে খ বিত্তশালী হবে
গ সুখ্যাতি অর্জন করবে ঘ অন্ধকারে নিমজ্জিত হবে
৩২. অন্তরে গোলামের ভাব দূর না হলে মানুষের মনের কী কাটবে না?
ক জড়তা খ অসারতা জ দাসত্বপনা ঘ চাটুকারিতা
৩৩. আত্মাকে চিনলে মানুষের ভেতর কী আসে?
ক দাম্ভিকতা ছ আত্মনির্ভরতা
গ দাসত্বপনা ঘ নিস্ক্রিয়তা
৩৪. বাঙালিদের যেদিন আত্মনির্ভরতা আসবে সেদিন বাঙালি সত্যি-সত্যিই কী হবে?
চ স্বাধীন হবে খ পরাধীন থাকবে
গ দাসত্বপনা করবে ঘ তোষামোদ করবে
৩৫. যার ভীত দুর্বল, তাকে কী করতে হবে?
ক উপড়ে ফেলতে হবে ছ রেখে দিতে হবে
গ ঘৃণা করতে হবে ঘ কিছুই করতে হবে না
৩৬. ভুলের মধ্য দিয়ে কী পাওয়া যায়?
ক ভুল ছ সত্য গ মিথ্যা ঘ ভণ্ডামি
৩৭. ‘আমার পথ’ প্রবন্ধে কোন বৈশ্বিক নেতার কথা রয়েছে?
ক নেলসন ম্যান্ডেলা খ মাওসে তুং
গ জর্জ ওয়াশিংটন ঝ মহাত্মা গান্ধী
৩৮. নজরুলের কাছে কোন ধর্ম সবচেয়ে বড় ধর্ম?
ক হিন্দুধর্ম খ বৌদ্ধধর্ম গ ইসলাম ধর্ম ঝ মানব ধর্ম
৩৯. কে অন্য ধর্মকে ঘৃণা করতে পারে না?
চ যার নিজের ধর্মে বিশ্বাস আছে
খ যার নিজের প্রতি বিশ্বাস আছে
গ যার সব ধর্মে বিশ্বাস আছে
ঘ যার কোনো ধর্ম বিশ্বাস নেই
৪০. কাকে ভয় দেখিয়ে কেউ পদানত করতে পারবে না?
চ যে নিজেকে চেনে খ যে অন্যকে চেনে
গ যে নিজেকে চেনে না ঘ যে অন্যকে চেনে না
৪১. মানুষের মধ্যে জোর আসে কীভাবে?
ক অপরকে জানার মাধ্যমে ছ নিজেকে চেনার মাধ্যমে
গ অপরের কল্যাণের মাধ্যমে ঘ অপরের সম্মানের মাধ্যমে
৪২. মানুষ কখন নিজের সত্যকে অস্বীকার করে ফেলে?
ক যখন নিজের সত্যকে জানে
খ যখন নিজেকে চিনতে পারে
জ যখন খুব বেশি বিনয় দেখায়
ঘ যখন অহংকারী চিত্তের হয়
৪৩. ‘আমি আছি’ বলতে ‘আমার পথ’ প্রবন্ধে কী বোঝানো হয়েছে?
চ গান্ধীজি আছেন খ কবিগুরু আছেন
গ আমার অস্তিত্ব ঘ কবির অস্তিত্ব
৪৪. নিজের ওপর অটুট বিশ্বাস রাখতে কে শেখাচ্ছিলেন?
ক প্রাবন্ধিক ছ মহাত্মা গান্ধী
গ আত্মশক্তির অধিকারী ঘ সত্য পথের সারথি
৪৫. ‘আমার পথ’ প্রবন্ধের প্রাবন্ধিক কারও বাণীকে কী বলে মেনে নেবেন না?
ক ¯ত‚তিবাক্য ছ বেদবাক্য
গ অনুকরণীয় বাক্য ঘ আদর্শ বাক্য
৪৬. ‘আমার পথ ‘প্রবন্ধের’ প্রাবন্ধিক সাহিত্য-সমাজে মূলত কোন পরিচয়ে বেশি পরিচিত ছিলেন?
ক প্রাবন্ধিক খ ঔপন্যাসিক জ কবি ঘ গীতিকার
৪৭. ‘আমার পথ’ প্রবন্ধে লেখক বিনয়ের চেয়ে মিথ্যাকে উত্তম বলেছেন কেন?
চ বিনয় নিজের সত্যকে ঢেকে দেয় বলে
খ বিনয় মানুষকে অহংকারী করে বলে
গ বিনয়ে মানুষের হীন স্বার্থ লুকিয়ে থাকে বলে
ঘ বিনয় এক ধরনের অভিনয় বলে
৪৮. সফিক নিজেকে গুরু বলে জানে। ‘আমার পথ’ প্রবন্ধের বর্ণনা মতে, সফিকের এই দর্শনকে কী বলা যায়?
ক ঈশ্বরকে চেনার পথ ছ আত্মাকে চেনার স্বীকারোক্তি
গ পৃথিবীকে চেনার মাধ্যমে ঘ আত্মপরিচয়ের ভ্রান্তি
৪৯. মানুষ কখন আপন সত্য ছাড়া অন্যকে কুর্নিশ করে না?
ক নিজে বলবান হলে খ নিজে আদর্শবান হলে
জ নিজেকে চিনলে ঘ মহাজ্ঞানী হলে
৫০. পরাবলম্বনের ফলে মানুষের প্রকৃতি কেমন হয়?
ক সক্রিয় ছ নিস্ক্রিয় গ উদ্যমী ঘ সাহসী
৫১. ‘আত্মাকে চিনলে আত্মনির্ভরতা আসে।’Ñকেন?
চ মানুষের আত্মশক্তি বৃদ্ধি পায় বলে
খ মানুষের ধর্মবিশ্বাস অটল হয় বলে
গ দেহতাত্তি¡ক জ্ঞান অর্জন হয় বলে
ঘ মনে অপার্থিব ভাবনা আসে বলে
৫২. ‘আমার পথ’ প্রবন্ধে লেখক বাইরের গোলামি বলতে কী বুঝিয়েছেন?
ক ঈশ্বরের গোলামি করা ছ ব্যক্তি ও সমাজের গোলামি করা
গ মিথ্যার গোলামি করা ঘ পরিবারের গোলামি করা
৫৩. নতুন কিছুর সৃষ্টি হতে হলে সেখানে কী হতে হবে?
চ পুরাতনের ধ্বংস খ পুরাতনের সমন্বয়
গ পুরাতনের সংস্কার ঘ পুরাতনের পূজা
৫৪. কোন ভয় নজরুলকে বিপথে নিয়ে যাবে না?
ক ভূত-পেতিœর ভয় ছ রাজভয়-লোকভয়
গ সমাজ-সংস্কৃতির ভয় ঘ হিংসা-বিদ্বেষের ভয়
৫৫. মানুষ যদি তার সত্যকে চেনে তাহলে তার অন্তরে কী থাকে না?
চ মিথ্যার ভয় খ সত্যের ভয়
গ দানবের ভয় ঘ শত্র“র ভয়
৫৬. নিজেকে চিনলে মানুষের মনে আপনা-আপনি কী চলে আসে?
ক ভয় ছ জোর গ ক্ষমতা ঘ মিথ্যা
৫৭. আত্মাকে চেনার সহজ স্বীকারোক্তি কোনটি?
চ সত্যকে পথপ্রদর্শনকারী বলে জানা
খ মিথ্যাকে গুরু বলে জানা
গ ধন-সম্পদকে সত্য বলে জানা
ঘ পার্থিব জগতকে সত্য বলে জানা
৫৮. ‘আমার পথ’ প্রবন্ধের লেখকের মতে মানুষ অনেক সময় সত্যকে অস্বীকার করে ফেলে কখন?
ক দম্ভ দেখাতে গিয়ে ছ বিনয় দেখাতে গিয়ে
গ অহংকার দেখাতে গিয়ে ঘ দ্বেষ দেখাতে গিয়ে
৫৯. নজরুলের মতে বিনয়ের চেয়ে কোন জিনিসটি ভালো?
চ অহংকারের পৌরুষ খ দম্ভের পৌরুষ
গ বিজয়ের পৌরুষ ঘ কলঙ্কের পৌরুষ
৬০. স্পষ্ট কথা বলায় কী থাকে?
চ অবিনয় খ সত্য গ মিথ্যা ঘ অহংকার
৬১. মহাত্মা গান্ধী মানুষকে কী শিখিয়েছিলেন?
চ স্বাবলম্বন ও অটুট বিশ্বাস খ অবলম্বন ও অটুট বিশ্বাস
গ পরনির্ভরশীল ও অটুট বিশ্বাস ঘ দাসত্ব ও অটুট বিশ্বাস
৬২. নজরুলের মতে, নিজের সত্যকে কর্ণধার হিসেবে জানলে নিজের ওপর কী আসে?
ক অবলম্বনের বিশ্বাস খ দাসত্বের বিশ্বাস
জ আত্মশক্তির বিশ্বাস ঘ পরাশক্তির বিশ্বাস
৬৩. গান্ধীজির শিক্ষা গ্রহণ করলে ভারতবর্ষের মানুষ কী হবে না?
ক স্বাবলম্বন ছ পরনির্ভরশীল
গ দাস ঘ আত্মনির্ভরশীল
গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে)
৬৪. মেকি শব্দের অর্থ কী ?
ক আসমান খ ছলনা গ ধোঁকা ঝ মিথ্যা
৬৫. কুর্নিশ শব্দের অর্থ কী?
ক প্রেম খ মমতা জ অভিবাদন ঘ মানবিকতা
৬৬. আগুনের ঝান্ডা কী?
ক অগ্নেয়গিরি খ অগ্নিকান্ড গ দবানল ঝ অগ্নিপতাকা
৬৭. নেতৃত্ব দানের সামর্থ্য আছে এমন ব্যক্তিকে কী বলে?
ক যোগ্য ব্যক্তি ছকর্ণধার
গ শীর্ষ ব্যক্তি ঘ প্রধান সেনাপতি
৬৮. ‘আগুনের সম্মার্জনা’ বলতে কী বোঝায়?
ক মেজে ঘষে পরিষ্কার করা
ছ সত্য পথে আগুনের ঝান্ডা
গ সত্য পথে আগুনের পতাকা
ঘ নেতৃত্বে প্রদানের হাতিয়ার
ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)
৬৯. ‘আমার পথ’ প্রবন্ধটির রচয়িতা কে?
চ কাজী নজরুল ইসলাম খ রবীন্দ্রনাথ ঠাকুর
গ আনিসুজ্জামান ঘ মীর মশাররফ হোসেন
৭০. ‘আমার পথ’ কোন ধরনের রচনা?
ক উপন্যাস খ ছোটগল্প জ প্রবন্ধ ঘ অভিভাষণ
৭১. ‘আমার পথ’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
ক যুগ-বাণী খ দুর্দিনের যাত্রী
জ রুদ্র-মঙ্গল ঘ রাজবন্দির জবানবন্দি
৭২. কাজী নজরুল ইসলাম এক মানুষকে অন্য মানুষের সঙ্গে মিলিয়ে কী হয়ে উঠতে চেয়েছেন?
চ সত্য ও নির্ভীক খ মানবতাবাদী
গ দৃঢ়সংকল্প ঘ জীবনবাদী
৭৩. ‘আমার পথ’ প্রবন্ধের ক্ষেত্রে নিচের কোন বাক্যটি সমর্থনযোগ্য?
চ আত্মনির্ভরতা স্বাধীনতা অর্জনের প্রথম কথা
খ স্বাবলম্বী হওয়ার মাধ্যমে আমরা সক্রিয় হয়ে উঠেছি
গ ভারতবাসী নিজের সত্যকেই নিজের কর্ণধার বলে মানে
ঘ স্পষ্ট কথা বলায় একটা সবিনয় নিশ্চয়তা থাকে
৭৪. ‘আমার পথ’ প্রবন্ধ অনুসারে কীভাবে মানুষ ক্রমেই নিজেকে ছোট করে ফেলে?
চ খুব বেশি বিনয় দেখাতে গিয়ে
খ খুব বেশি ক্ষমাশীলতা প্রকাশ করতে গিয়ে
গ খুব বেশি মহত্ত¡ প্রকাশ করতে গিয়ে
ঘ খুব বেশি সহানুভূতিশীল হতে গিয়ে
৭৫. ‘আমার পথ’ প্রবন্ধে প্রাবন্ধিক কাকে নমস্কার জানিয়েছেন?
ক পাঞ্জেরিকে ছ সত্যকে
গ ধূমকেতুকে ঘ জননেতাকে
৭৬. কে প্রাবন্ধিককে পথ দেখাবে?
চ সত্য খ গুরু গ দৃষ্টিভঙ্গি ঘ বিনয়
৭৭. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুলের ‘আমি’ ভাবনা বিন্দুতে কীসের উচ্ছ¡াস জাগায়?
ক আনন্দের উচ্ছৃাস ছ সিন্ধুর উচ্ছ¡াস
গ বেদনার উচ্ছ¡াস ঘ হতাশার উচ্ছ¡াস
৭৮. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল কীসের জয়গান গেয়েছেন?
চ নিজের সত্যের খ নিজের অহমিকার
গ নিজের অস্তিত্বের ঘ নিজের কাজের
৭৯. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল ভুল করতে রাজি হলেও কী করতে প্রস্তুত নন?
ক চৌর্যবৃত্তি খ ব্যবসায়-বাণিজ্য
গ সাক্ষী দিতে ঝ ভণ্ডামি
৮০. ‘আমার পথ’ প্রবন্ধে কী ফুটে উঠেছে?
চ সত্যের স্বরূপ খ মিথ্যার স্বরূপ
গ সুখের স্বরূপ ঘ ত্যাগের স্বরূপ
ঙ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্নোত্তর :
৮১. “এটি দম্ভ নয়, অহংকার নয়”Ñ‘আমার পথ’ প্রবন্ধানুসারে যেটি দম্ভ নয়, অহংকার নয়Ñ
র. ভুল স্বীকার
রর. নিজের সত্যের গৌরব
ররর. নিজেকে চেনা
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও রর জ রর ও ররর ঘ র, রর ও ররর
৮২. আত্মোপলব্ধির উপায় হলোÑ
র. নিজেকে চেনা
রর. আপন সত্যকে জানা
ররর. মানুষকে বোঝা
নিচের কোনটি সঠিক?
ক র ছ র ও রর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৮৩. ব্যক্তি সেদিনই আত্মনির্ভর হবে যেদিন সেÑ
র. আত্মাকে চিনবে
রর. নিজ সত্যকে জানবে
ররর. নিজ মহত্তে¡র পরিচয় দেবে
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৮৪. প্রাবন্ধিক যা দেখাতে চানÑ
র. হিন্দু-মুসলমানের মিলনের অন্তরায়
রর. হিন্দু-মুসলমানের মিলনের ফাঁকি
ররর. হিন্দু-মুসলমানের বিভেদ
নিচের কোনটি সঠিক?
ক র ছ র ও রর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৮৫. যে অন্য ধর্মকে ঘৃণা করতে পারে নাÑ
র. যার প্রাণের মিল আছে
রর. সত্যের মিল আছে যার
ররর. যে অন্যের ধর্মকে ভালোবাসে
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও রর গ র ও ররর ঝ র, রর ও ররর
৮৬. প্রাবন্ধিকের লক্ষের সাথে সাদৃশ্যপূর্ণ হলোÑ
র. দেশের মঙ্গল
রর. দেশের পক্ষে যা সত্য
ররর. দেশের পক্ষে যা হিতকর
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও রর গ র ও ররর ঝ র, রর ও ররর
৮৭. তারা অসাধ্য সাধন করতে পারেÑ
র. যারা আত্মনির্ভর
রর. আপন সত্যকে চেনার দম্ভে যারা শির উঁচু করে
ররর. যারা আপন সত্যকে জেনেছে
নিচের কোনটি সঠিক?
ক র ছ র ও রর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৮৮. মানুষ জাগ্রত হবেÑ
র. ঐক্যবদ্ধ সমাজ প্রতিষ্ঠায়
রর. মানুষের মাঝে স¤প্রীতিতে
ররর. ধর্মের সত্য উন্মোচনে
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ র ও ররর ঝ র, রর ও ররর
৮৯. ‘মেকি’ শব্দের অর্থÑ
র. মিথ্যা রর. তুচ্ছ ররর. কপট
নিচের কোনটি সঠিক?
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯০. ‘আমার পথ’ প্রবন্ধে পরাবলম্বনকে লেখক সবচেয়ে বড় দাসত্ব বলেছেন । কারণÑ
র. এতে নিজের শক্তি সম্পর্কে আস্থাহীনতা তৈরি হয়
রর. এতে নিজের সত্য দর্শন প্রকাশিত হয় না
ররর. এতে নিজের কুচক্রী মনোভাব প্রকাশ পায়
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯১. ‘মনুষ্য ধর্মই সবচেয়ে বড় ধর্ম’। Ñকারণ-
র. এই ধর্ম বিভেদহীন রর. এই ধর্ম মানবতার
ররর. এই ধর্ম স¤প্রীতির
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
৯২. জাতি-ধর্ম-কালকে অতিক্রম করার অর্থ হলোÑ
র. আত্মকেন্দ্রিক হয়ে না থাকা রর. যুগের দাসত্ব না করা
ররর. বিশ্বমানবতার সেবা করা
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
৯৩. যাদের অন্তরে গোলামির ভাব, তারাÑ
র. বাইরের গোলামি থেকে রেহাই পাবে না
রর. জীবনে উন্নতি করতে পারবে না
ররর. আত্মবিশ্বাসী হতে পারে না
নিচের কোনটি সঠিক?
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৪. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল নিজেকে চেনা বলতে বুঝিয়েছেনÑ
র. নিজের সত্যকে চেনা রর. নিজের আমিত্বকে চেনা
ররর. নিজের ধন-সম্পদকে চেনা
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৫. প্রাবন্ধিক বলেছেন, ভয় তাদের মধ্যে যারাÑ
র. শত্র“কে ভয় পায় রর. নিজেকে ভয় পায়
ররর. সত্যকে ভয় পায়
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর জ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৬. নিজকে চিনলেই সম্ভব হয়Ñ
র. নিজেকে অবচেতন বলে জানা
রর. আপনার সত্যকে আপনার গুরু বলে জানা
ররর. আপনার সত্যকে পথপ্রদর্শক কান্ডারি বলে জানা
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর জ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৭. ‘আমার পথ’ প্রবন্ধের প্রাবন্ধিককে বিপথে নিয়ে যাবে নাÑ
র. রাজভয় রর. লোকভয় ররর. মনুষ্য ভয়
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৮. আপনার সত্যকে আপনার গুরু বলে জানাÑ
র. দম্ভ নয় রর. ভণ্ডামি নয়
ররর. অহংকারী নয়
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৯৯. আগুনের সম্মার্জনা প্রয়োজনÑ
র. মিথ্যাকে দূর করতে রর. মেকি দূর করতে
ররর. ভণ্ডামিকে দূর করতে
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০০. কাজী নজরুল ইসলাম তাঁর প্রবন্ধে যে সত্যের কথা বলেছেন তা হলোÑ
র. অন্যায়ের কাছে মাথা নত না করা
রর. দেশের স্বার্থে প্রাণ দেয়া
ররর. দেশের ইতিহাস ও ঐতিহ্যকে রক্ষা করা
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০১. ‘আমার পথ’ প্রবন্ধ পাঠ করে শিক্ষার্থীরাÑ
র. আত্মপ্রত্যয়ী হবে রর. দায়িত্ববান হবে
ররর. সংগ্রামী হবে
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০২. মনুষ্যত্ববোধ জাগ্রত হলেÑ
র. ধর্মের সত্য উম্মোচিত হবে রর. অপর ধর্মের বিরোধ মিটে যাবে
ররর. সমাজকে ঐক্যবদ্ধ করা যাবে
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০৩. ‘আমার পথ’ প্রবন্ধ পাঠ শেষে শিক্ষার্থীরা জানতে পারবেÑ
র. নিজের সত্য সম্পর্কে রর. নিজের ভুল সম্পর্কে
ররর. নিজের বিশ্বাস সম্পর্কে
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০৪. কাজী নজরুল ইসলাম আমৃত্যুÑ
র. অন্যায় ও শোষণের বিরুদ্ধে সোচ্চার ছিলেন
রর. ব্যথিত ও বঞ্চিত মানুষের পাশে ছিলেন
ররর. রাজনীতি ও ধর্ম প্রচারে ব্যস্ত ছিলেন
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৫. ‘এক হাতে বাঁশি আরেক হাতে রণতুর্য নিয়ে আবির্ভূত হয়েছিল নজরুল’Ñএই পঙক্তি দ্বারা প্রকাশ পায়, নজরুল ছিলেনÑ
র. প্রেমিক কবি রর. ধর্মের কবি
ররর. বিদ্রোহের কবি
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৬. কাজী নজরুলের কর্মময় জীবনের সাথে সম্পৃক্ত তথ্য হলোÑ
র. ইমামতি করা রর. লেটোর দলে গান করা
ররর. পত্রিকা সম্পাদনা করা
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১০৭. কাজী নজরুল ইসলামকে এদেশে বরণ করা হয়Ñ
র. নাগরিকত্ব দিয়ে
রর. জাতীয় কবির মর্যাদা দিয়ে
ররর. সরকারের সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা বানিয়ে
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৮. জাতীয় কবির মর্যাদা দেয়ার সময় কাজী নজরুল ছিলেনÑ
র. সবল রর. অসুস্থ ররর. নির্বাক
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর জ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৯. কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ হলোÑ
র. ব্যথার দান রর. দুর্দিনের যাত্রী ররর. শিউলি মালা
নিচের কোনটি সঠিক?
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১১০. কাজী নজরুল ইসলাম ছিলেনÑ
র. মানবতাবাদী কবি রর. প্রেমের কবি ররর. বিদ্রোহী কবি
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১১১. কাজী নজরুল ইসলামের মৃত্যু তারিখ হলোÑ
র. ২৯ আগস্ট রর. ১২ ভাদ্র ররর. ২৫ মে
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
চ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর :
নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১২, ১১৩ ও ১১৪ প্রশ্নের উত্তর দাও :
তিনি ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, গীতিকার, সুরকার। ব্রিটিশ ভারতে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু মৃত্যুবরণ করেন স্বাধীন বাংলাদেশে। তিনি একাধারে ছিলেন প্রেমের কবি অন্যদিকে ছিলেন বিদ্রোহের কবি।
১১২. উদ্দীপকে উলিখিত কবি বলতে কাকে বোঝানো হয়েছে?
ক রবীন্দ্রনাথ ঠাকুরকে খ আহসান হাবীবকে
জ কাজী নজরুল ইসলামকে ঘ শামসুর রাহমানকে
১১৩. সাহিত্যিক হিসেবে তাঁর বিচরণ ছিল প্রায় সব ক্ষেত্রেই তেমনি আর কোন ক্ষেত্রটিতে তিনি বৈচিত্র্যময়তার পরিচয় দিয়েছিলেন?
চ কর্মজীবনে খ সামাজিক জীবনে
গ ব্যক্তিজীবনে ঘ ধর্মীয় জীবনে
১১৪. উদ্দীপকে উলিখিত সাহিত্যিকের ক্ষেত্রে প্রযোজ্য তথ্য হলোÑ
র. তিনি ছিলেন বাংলাদেশের জাতীয় কবি
রর. তিনি প্রেমের কবি হিসেবে পরিচিত ছিলেন
ররর. গতানুগতিক শিল্পধারা পাল্টে দিয়েছিলেন
নিচের কোনটি সঠিক?
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৫ ও ১১৬ প্রশ্নের উত্তর দাও :
‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে
কে বাঁচিতে চায়?
দাসত্বÑশৃঙ্খল বলো
কে পরিবে পায় হে
কে পরিবে পায়?
১১৫. উদ্দীপকের কবিতাংশ ও ‘আমার পথ’ প্রবন্ধের সারকথা হলোÑ
র. শৃঙ্খলিত জীবনের চরিত্র রর. স্বাধীনতা লাভের স্বাদ
ররর. স্বাধীনতার স্বরূপ ও তাৎপর্য
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
১১৬. উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে কোনটিকে ব্যক্তি জীবনের পরামর্শ বলে গণ্য করা হয়?
ক ভোগবিলাস ও উপভোগ খ স্বাধীনতা ও স্বেচ্ছাচারিতা
জ ব্যক্তিস্বার্থ চরিতার্থ করা ঘ দেশমাতৃকার মুক্তিসংগ্রাম
নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৭ ও ১১৮ প্রশ্নের উত্তর দাও :
নূর হোসেন নামের যুবকটি মিছিলে গিয়েছিল। স্বৈরাচারী শাসকের নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে মিছিলে অংশ নিয়ে মারা যাবে জেনেও আগামীর প্রত্যাশায় সে এগিয়ে যায়।
১১৭. উদ্দীপকের নূর হোসেন ‘আমার পথ’ প্রবন্ধের কীসের প্রতিনিধিত্ব করে?
ক মিথ্যার খ আমিত্বের জ সত্যের ঘ অন্ধত্বের
১১৮. উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধের শিক্ষণীয় বিষয় হলোÑ
র. সত্যের জয়গান রর. দৃঢ় মনোবল
ররর. প্রতিবাদী মনোভাব
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৯ ও ১২০ প্রশ্নের উত্তর দাও :
সোহেল, নন্দী ও শ্যাম তিন বন্ধু। দুর্গাপূজা উপলক্ষে নন্দী ও শ্যাম বাড়িতে গেলেও সোহেল তার পরিবারের বাঁধার কারণে যেতে পারল না।
১১৯. ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে উদ্দীপকের সোহেলের শ্যামের বাড়িতে না যাওয়ার বড় সমস্যা কী?
চ ধর্মীয় গোঁড়ামি খ অর্থের টানাপড়েন
গ শারীরিক অসুস্থতা ঘ অহংকারের দাপট
১২০. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল কোন ধর্মে বিশ্বাসী যা উদ্দীপকে অনুপস্থিত?
চ মানবধর্মে খ মুসলিম ধর্মে গ বৌদ্ধধর্মে ঘ হিন্দুধর্মে
নিচের অনুচ্ছেদটি পড় এবং ১২১ ও ১২২ প্রশ্নের উত্তর দাও :
হিন্দু-মুসলমান দাঙ্গা ভারতবর্ষে এক সময় প্রকট আকার ধারণ করেছিল। নজরুল তাঁর সাহিত্যের মাধ্যমে সবসময় এই দাঙ্গার অবসান ঘটিয়ে তাদের অন্তরাত্মার মিলন চেয়েছেন।
১২১. উদ্দীপকে ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে নজরুল কী চেয়েছেন?
চ হিন্দু-মুসলমানের মধ্যে বিরোধ সৃষ্টি
খ হিন্দু-মুসলমানের মধ্যে মিলন সৃষ্টি
গ হিন্দু-মুসলমানের মধ্যে দূরত্ব সৃষ্টি
ঘ হিন্দু-মুসলমানের মধ্যে শত্র“তা সৃষ্টি