লোক-লোকান্তর
আল-মাহমুদ
কবি পরিচিতি
নাম : আল মাহমুদ
প্রকৃত নাম : মির আবদুস শুকুর আল মাহমুদ।
জন্ম পরিচয় জন্ম তারিখ : ১৯৩৬ খ্রিষ্টাব্দের ১১ জুলাই।
জন্মস্থান : ব্রাহ্মণবাড়িয়া জেলার মৌড়াইল গ্রাম।
পিতৃ-মাতৃ পরিচয় পিতার নাম : আবদুর রব মির।
মাতার নাম : রওশন আরা মির।
শিক্ষাজীবন ব্রাহ্মণবাড়িয়ায় মাধ্যমিক স্তর পর্যন্ত পড়াশোনা করেন।
কর্মজীবন/পেশা দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন। ‘দৈনিক গণকণ্ঠ’ ও দৈনিক ‘কর্ণফুলী’ পত্রিকার সম্পাদক ছিলেন। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে যোগদান করেন এবং পরিচালকের পদ থেকে অবসরে যান।
সাহিত্য সাধনা তাঁর উলেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছেÑ
কাব্যগ্রন্থ : ‘লোক-লোকান্তর’, ‘অদৃষ্টবাদীদের রান্নাবান্না’, ‘বখতিয়ারের ঘোড়া’, ‘আরব্য রজনীর রাজহাঁস’।
শিশুতোষ কাব্যগ্রন্থ : ‘পাখির কাছে ফুলের কাছে’।
উপন্যাস : ‘ডাহুকী’, ‘কবি ও কোলাহল’, ‘নিশিন্দা নারী’, ‘আগুনের মেয়ে’।
ছোটগল্প : পানকৌড়ির রক্ত’, ‘সৌরভের কাছে পরাজিত’, ‘গন্ধবণিক’।
পুরস্কার ও সম্মাননা তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।
গুরুত্বপূর্ণ বহুনির্বাচনী প্রশ্নোত্তর
১. কবির চেতনারূপ পাখি কোথায় বসে আছে?
ক পানতলায় ছ ডালে
গ ঝোপের ওপর ঘ সুপারি পাতায়
২. “লোক-লোকান্তর” কবিতায় কবি পাখিটির দিকে তাকাতে পারেন না কেন?
ক উজ্জ্বল রং বলে
খ চোখ-ধাঁধানো সৌন্দর্যের জন্য
জ সকল বাঁধন ছিন্ন করে সৃষ্টির জগতে চলে যাবার জন্য
ঘ রঙের বাহারের জন্য
অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
আজকে আমার রুদ্ধ প্রাণের পল্বলে
বান ডাকে ঐ জাগল জোয়ার দুয়ার-ভাঙা কলোলে।
৩. উদ্দীপকে “লোক-লোকান্তর” কবিতার যে ভাবের অনুরণন ঘটেছে, তা হলোÑ
র. কবি-হৃদয়ের বিহŸলতা
রর. সৃষ্টির উন্মাদনা
ররর. প্রকৃতির জাগরণ
নিচের কোনটি ঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও রররঘ র, রর ও ররর
৪. উলিখিত দিকটি কোন চরণে প্রকাশ পেয়েছে?
ক আমার চেতনা যেন একটি শাদা সত্যিকারের পাখি,
খ যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল
গ তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
ঝ সংসার সমাজ ধর্ম তুচ্ছ হয়ে যাবে লোকালয়।
মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর
ক কবি পরিচিতি : (বোর্ড বই থেকে)
৫. আল মাহমুদ এর জন্ম কত খ্রিস্টাব্দে?
ক ১৯৩৪ খ্রিস্টাব্দে খ ১৯৩৫ খ্রিস্টাব্দে
জ ১৯৩৬ খ্রিস্টাব্দে ঘ ১৯৩৭ খ্রিস্টাব্দে
৬. আল মাহমুদ এর জন্ম কোন জেলায়?
চ ব্রাহ্মণবাড়িয়া খ বরিশাল
গ খুলনা ঘ কুমিলা
৭. আল মাহমুদ এর জন্ম কোন গ্রামে?
ক কাঁঠাল পাড়া ছ মৌড়াইল
গ বালিয়াকান্দি ঘ নিমতলি
৮. আল মাহমুদ এর প্রকৃত নাম কী?
ক মির মুহম্মদ আল মাহমুদ
খ সুলতান মির আল মাহমুদ
গ মোহাম্মদ মাহমুদ আল জামান
ঝ মির আবদুস শুকুর আল মাহমুদ
৯. আল মাহমুদ এর পিতার নাম কী?
ক মির আবদুর রব ছ আবদুর রব মির
গ আলী মাহমুদ ঘ মাহমুদ জামান
১০. আল মাহমুদ এর মাতার নাম কী?
ক আমেনা খাতুন খ রওশনা রেনেু
জ রওশন আরা মির ঘ আনোয়ারা বেগম
১১. আল মাহমুদ কোন স্তর পর্যন্ত পড়াশোনা করেন?
চ মাধ্যমিক স্তর খ উচ্চ মাধ্যমিক স্তর
গ উচ্চ স্তর ঘ সম্মান স্তর
১২. আল মাহমুদ পেশায় দীর্ঘদিন কী ছিলেন?
ক শিক্ষক ছ সাংবাদিক গ ডাক্তার ঘ ব্যবসায়ী
১৩. আল মাহমুদ কোন পত্রিকার সম্পাদক ছিলেন?
ক দৈনিক জনকণ্ঠ ছ দৈনিক গণকণ্ঠ
গ দৈনিক বাংলা ঘ দৈনিক কালের কণ্ঠ
১৪. আল মাহমুদ ‘দৈনিক কর্ণফুলী’ পত্রিকায় কোন পদে নিযুক্ত ছিলেন?
ক স্টাফ রিপোর্টার খ চীফ রিপোর্টার
গ বার্তা সম্পাদক ঝ সম্পাদক
১৫. সাংবাদিকতা ছেড়ে আল মাহমুদ কোথায় যোগদান করেন?
ক বাংলা একাডেমি ছ বাংলাদেশ শিল্পকলা একাডেমি
গ বিজ্ঞান একাডেমি ঘ শিশু একাডেমি
১৬. বাংলাদেশ শিল্পকলা একাডেমির কোন পদ থেকে তিনি অবসরে যান?
চ পরিচালক খ মহাপরিচালক
গ শিল্প সম্পাদক ঘ শিল্প নির্দেশক
১৭. কোনটি আল মাহমুদ এর কাব্যগ্রন্থ?
ক লোক-লোকান্তর খ চিত্র
জ বালচুর ঘ নিশিন্দা নারী
১৮. আল মাহমুদের শিশুতোষ কাব্যগ্রন্থ কোনটি?
ক কালের কলস ছ পাখির কাছে ফুলের কাছে
গ সোনালী কাবিন ঘ আরব্য রজনীর রাজহাঁস
১৯. ‘অদৃষ্টবাদীদের রান্না বান্না’ কী ধরনের গ্রন্থ?
চ কাব্য খ উপন্যাস গ নাটক ঘ গল্প
২০. আল মাহমুদ রচিত গল্পগ্রন্থ কোনটি?
ক কবি ও কোলাহল খ ডাহুকী
জ পানকৌড়ির রক্ত ঘ নিশিন্দা নারী
২১. ‘ডাহুকী’ কোন ধরনের গ্রন্থ?
ক কাব্য খ নাটক গ গল্প ঝ উপন্যাস
২২. আল মাহমুদ নিচের কোন পুরস্কারটি পেয়েছেন?
ক নোবেল খ জীবনানন্দ পুরস্কার
জ বাংলা একাডেমি ঘ শিশু একাডেমি
২৩. কোন বিষয়ে অসাধারণ অবদানের জন্য আল মাহমুদ বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন?
ক গণিতে খ জাতীয় চলচ্চিত্রে
জ সাহিত্যে ঘ পদার্থবিদ্যায়
২৪. ‘কালের কলস’ কাব্যগ্রন্থটি কার লেখা?
ক শামসুর রাহমানের ছ আল মাহমুদের
গ আহসান হাবিবের ঘ জীবনানন্দ দাশের
খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)
২৫. কবির চেতনাকে তাঁর কাছে কী মনে হয়েছে?
ক প্রকৃতি খ চন্দনের ডাল
জ সত্যিকার পাখি ঘ বন্য পানলতা
২৬. কবির সৃষ্টির প্রেরণা কী?
ক আধুনিক শহরজীবন ছ চিরায়ত গ্রামীণ জীবন
গ মফস্বল জীবন ঘ প্রকৃতি মগ্ন জীবন
২৭. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
ক পাকা তরমুজের রং খ কাঁচা নারিকেলের রং
গ সবুজ পাতার রং ঝ কাটা সুপারির রং
২৮. ‘লোক-লোকান্তর’ কবিতায় উলিখিত বাতাসের তালে কী দুলছিল?
ক কনকলতা ছ পানলতা
গ সুপারির ডাল ঘ চন্দনের পাতা
২৯. ‘লোক-লোকান্তর’ কবিতায় তীব্র লাল ছিল কী?
ক হাত খ চোখ গ চুল জ নখ
৩০. লোক-লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারছিলেন না?
ক চন্দনের ডালে খ সুপারির ডালে
গ পানলতার উপর ঝ বন ঝোপে
৩১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির তন্ত্রে মন্ত্রে কী ভরে আছে?
ক অর্জুনের ডাল ছ চন্দনের ডাল
গ বনচারী ডাল ঘ সেগুনের ডাল
৩২. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কী জেগে উঠেছে?
ক চেতনা খ কল্পনাশক্তি গ প্রেম ঝ ভয়
৩৩. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে কীসের সঙ্গে তুলনা করেছেন?
ক প্রকৃতি খ রূপকথা জ পাখি ঘ বৃক্ষ
৩৪. পাখির ঠোঁট কীসে মাখামাখি হয়ে আছে?
ক কাদায় খ ফলের রসে
জ সুগন্ধ পরাগে ঘ ফলের মধুতে
৩৫. কবির চেতনা কী রঙের সত্যিকার পাখি?
ক কালো খ লাল গ হলুদ ঝ শাদা
৩৬. কোনটিকে কবি সত্যিকার পাখি মনে হয়েছে?
ক চেতনাকে খ প্রকৃতিকে গ গ্রামকে ঘ শহরকে
৩৭. কাটা সুপারির রং পাখির কোনটিতে ছিল?
ক পাখির পালকে ছ চোখের কোটরে
গ নাকের ভাঁজে ঘ ঠোঁটে
৩৮. পাখির পায়ের রং কী রঙের?
ক তীব্র লাল খ খয়েরি গ তীব্র হলুদ ঝ সবুজ
৩৯. পাখি কীসের ডালে বসে আছে?
ক শিমুলের ডালে খ কড়ইয়ের ডালে
জ চন্দনের ডালে ঘ আমের ডালে
৪০. চন্দনের ডাল কোথায় ছিল?
ক গহীন জঙ্গলে ছ সবুজ অরণ্যে
গ বনের মধ্যে ঘ ঝোপের মধ্যে
৪১. মাথার ওপরে নিচে কী ছিল?
ক ঝোপ ঝাড় ছ বনচারী বাতাস
গ লতা পাতা ঘ চন্দনের ডাল
৪২. বনচারী বাতাসের তালে কী দোলে?
ক গাছের ডাল ছ বন্য পানলতা
গ চন্দনের ডাল ঘ মগডাল
৪৩. চন্দনের ডাল কীসে ভরে আছে?
ক পাখ পাখালিতে ছ তন্ত্রে মন্ত্রে
গ লাল ফুলে ঘ চন্দন ফুলে
৪৪. ‘লোক লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারেন না?
ক চন্দনের ডালে খ বন্য পান লতায়
জ বন্য ঝোপের ওপরে ঘ সবুজ অরণ্যে
৪৫. ‘পা সবুজ, নখ তীব্র লাল’- পঙ্ক্তির অন্তরালে কী আছে?
ক প্রকৃতির চিত্র ছ বাংলাদেশের পতাকার রং
গ বাংলার মানচিত্র ঘপা ও নখের চিত্র
৪৬. চিরায়ত গ্রাম বাংলায় কবির কী জুড়ে আছে?
চ মন খ হৃদয় গ চোখ ঘ অস্তিত্ব
৪৭. সুগন্ধ পরাগে পাখির কী মাখামাখি হয়ে আছে?
ক চোখ খ পা গ পাখা ঝ ঠোঁট
৪৮. কাটা সুপারির রং পাখির কোনটিতে ছিল?
ক পাখার পালকে ছ চোখের কোটরে
গ নাকের ভাঁজে ঘ ঠোঁটে
৪৯. চেতনার মণি কেমন হয়?
ক বড় ছ উজ্জ্বল গ অনুজ্জ্বল ঘ বাদামি
৫০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি কী ছিঁড়ে যাওয়ার আশঙ্কা করেছেন?
ক পানলতা খ সবুজ পা জ বাঁধুনি ঘ লোকালয়
৫১. লোক থেকে লোকান্তরে কবি কী শোনেন?
ক আহত পাখির গান ছ আহত কবির গান
গ ব্যথিত মানুষের গান ঘ শিল্পীর গান
৫২. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
ক পাখির প্রতি ভালোবাসায় খ প্রকৃতির টানে
জ বন্য প্রকৃতিতে ঘুরতে ঘ উপদেশ পালনে
৫৩. চেতনা বলতে কী বোঝায়?
ক মনের জোর খ আত্মসংযম
জ জ্ঞান ঘ কল্পনাশক্তি
৫৪. কবি আলমাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
ক হিজল খ নারিকেল গ সুপারি ঝ চন্দন
৫৫. ‘লোক-লোকান্তর’ কবিতায় উলিখিকৃত বাতাসের তালে কী দুলছিল?
ক মাধবীলতা ছ পানলতা
গ সুপারির ডাল ঘ চন্দনের পাতা
৫৬. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চেতনা রূপধারণকারী পাখিটির চারপাশে কী ছিল?
ক দালানকোঠা খ মেঘজল
গ পানলতা ঝ বনচারী
৫৭. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
ক পাকা তরমুজের রং খ কাঁচা নারিকেলের রং
গ সবুজ পাতার রং ঝ কাটা সুপারির রং
৫৮. লোকালয় বলতে কী বোঝায়?
চ বসতি আছে এমন খ কম মানুষের বসতি
গ ব্যস্ত জনপদ ঘ মরূদ্যান
৫৯. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
ক চেতনার ছ সম্পর্কের বাঁধন
গ মনের বাঁধন ঘ প্রকৃতিপ্রেম
৬০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
চ প্রকৃতিপ্রেমে খ সৌন্দর্যপ্রীতিতে
গ বন্য হতে ঘ বনে অবস্থান করতে
৬১. কবি আল-মাহমুদ পাখি রূপে কোথায় প্রবেশ করেছেন?
ক প্রসাদে ছ বন্য প্রকৃতিতে
গ মন্দিরে ঘ অচিন দেশে
৬২. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
ক সুগন্ধি কাণ্ডের খ সৃষ্টির বিজয়ের
জ চন্দনের ঘ স্বপ্নসৌধের
৬৩. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
চ শাদা সত্যিকার পাখি খ প্রকৃতিপ্রীতি
গ শব্দসৌধ ঘ বর্ণপ্রীতি
৬৪. ‘সমবেত সৌন্দর্যের তন্ত্রে মন্ত্রে’-এতে পরিস্ফুট হয়েছেÑ
ক জাদুমন্ত্রের কারসাজি খ ইন্দ্রজাল
জ সৌন্দর্যের রহস্যময়তা ঘ সমবেত রঙের উপস্থিতি
৬৫. লোকান্তর বলতে কী বোঝ?
ক ইহলোক জ পরলোক গ সমাজ ঘ পৃথিবী
৬৬. বাঁধুনি ছিঁড়ে যাওয়া বলতে কী বোঝানো হয়েছে?
ক প্রেম-ভালোবাসা খ প্রকৃতি চেতনা
জ মৃত্যু ভাবনা ঘ সত্যপ্রীতি
৬৭. “মৃত্যুই চিরন্তন সত্য”-কথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
ক চোখ যে রাখতে নারি এত বন্য ঝোপের ওপরি
খ তাকাতে পারি না আমি রুপে তার যেন এত ভয়
গ যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
ঝ মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
৬৮. মহৎকর্ম এ পৃথিবীতে চির নমস্য। মন্তব্যটির সাথে ‘লোক-লোকান্তর’ কবিতার মিল কোথায়?
চ কবির কবিতা খ কবির চেতনা
গ বন্য প্রকৃতির ঐশ্বর্য ঘ চন্দনের সুগন্ধি
৬৯. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির ভয়ের মধ্যে কী লুক্কায়িত রয়েছে?
ক সামাজিক চেতনা খ প্রকৃতি চেতনা
জ মৃত্যু চেতনা ঘ সৌন্দর্য চেতনা
৭০. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কীসের ভয় জাগ্রত হয়েছে?
চ মৃত্যুচেতনা খ শুভ চিন্তা
গ কল্যাণ চিন্তা ঘ সমাজ সচেতনতা
৭১. ‘ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি’ – দ্বারা কী বোঝায়?
চ সামাজিক ও ধর্মীয় বাঁধন ছেঁড়া
খ বাঁধ ভেঙে যাওয়া
গ বাঁধন ছিঁড়ে ফেলা ঘ সবকিছু ছিঁড়ে ফেলা
৭২. ‘আহত কবির গান’- এখানে কবি আহত কেন?
ক কবিকে কেউ আঘাত করেছে
ছ স্বপ্ন ও বাস্তবতার টানাপোড়েনে
গ কষ্টে কবি গান করেন
ঘ নিঃসঙ্গ বলে কবি আহত হন
৭৩. ‘যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি’- পঙ্ক্তি দ্বারা কী বোঝায়?
ক যখন চোখের মণি প্রখর হয়
ছ যখন কাব্যিক বোধ জেগে ওঠে
গ যখন চেতনা জেগে ওঠে
ঘ যখন মনে স্বপ্ন জাগে
৭৪. কবি তাঁর চেতনাকে শাদা সত্যিকার পাখি বলেছেন কোন যুক্তিতে ?
চ তাঁর কাব্যবোধ পাখির মতো জীবন্ত বলে
খ চেতনা শাদা পাখির মতো বলে
গ সত্যিকার পাখি চেতনাময় বলে
ঘ চেতনা ও পাখি সমান্তরাল বলে
৭৫. বাংলার ঐতিহ্য অনুষঙ্গ ফুটে উঠেছে কোন পঙ্ক্তিতে?
ক রূপে তার যেন এত বয়
ছ বনচারী বাতাসের তালে দোলে বন্য পানলতা
গ আমার এ চেতনার মণি
ঘ কবিতার আসন্ন বিজয়
৭৬. শিক্ষক ছাত্রকে জিজ্ঞেস করলেন- পাখির চোখের কোটরে কীসের রং ছিল? ছাত্র কী উত্তর দিয়েছিল ?
ক চন্দনের রং খ চেতনার রং
জ কাটা সুপারির রং ঘ স্বপ্নের রং
৭৭. ক্লাসের অপেক্ষাকৃত দুর্বল ছাত্র মিলু তার সহপাঠীর কাছে জানতে চাইল লোক থেকে লোকান্তরে কবি কী শোনেন? সহপাঠী কোন উত্তরটি দিয়েছিল?
ক পাখির গান খ বাতাসের স্বর
জ আহত কবির গান ঘ তন্ত্র মন্ত্র
৭৮. ‘আমার চেতনা যেন একটি শাদা সত্যিকার পাখি’- পঙ্ক্তিতে কোন বিষয়টি লক্ষণীয়?
চ প্রাণারোপ খ জড়ত্ব গ প্রাণিত্ব ঘ পাখিতত্ত¡
৭৯. ‘কাটা সুপারির রং’ কোন বিষয়টিকে ইঙ্গিত করে?
ক রঙের বৈচিত্র্য খ জীবনের গভীরতা
জ গ্রামীণ ঐতিহ্য ঘ অভিনব সৌন্দর্য
৮০. ‘যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল’- এখানে কোন বিষয়টি গুরুত্বে পেয়েছে?
ক চন্দ্রের সৌন্দর্য ছ কবিতার ইন্দ্রজাল
গ চন্দনের সৌরভ ঘ চন্দন ডালের ঘ্রাণ
৮১. ‘আমার চেতনা যেন একটি শাদা সত্যিকার পাখি’- পঙ্ক্তিটিতে কোন অলঙ্কারের প্রয়োগ ঘটেছে?
ক উপমা খ রূপক গ চিত্রকল্প ঝ উৎপ্রেক্ষা
গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে)
৮২. ‘তন্ত্রে মন্ত্রে’ শব্দ দ্বারা ‘লোক লোকান্তর’ কবিতায় কী বোঝানো হয়েছে?
চ মন্ত্রমুগ্ধতায় খ জাদুটোনায়
গ ধর্মমন্ত্রে ঘ নাগমন্ত্রে
৮৩. ‘নারি’ শব্দ দ্বারা কী বোঝানো হয়েছে?
ক নারী খ রমণী জ না পারি ঘ না করি
৮৪. ‘লোকান্তরে’ শব্দের অর্থ কী?
ক অন্য লোক ছ অন্য লোকে
গ অন্য মানুষ খ ব্যতিক্রমী লোক
৮৫. ‘পাখি’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
ক গজ খ ত‚র্য জ বিহঙ্গ ঘ নীড়
৮৬. ‘ঠোঁট’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
ক নাসিক্য ছ ওষ্ঠ গ অধরা ঘ লোচন
৮৭. ‘চোখ’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
ক অস্থি খ কপাল জ লোচন ঘ অধর
৮৮. কবির কাব্যসত্তার মধুরতার সঙ্গে কোনটি সম্পর্কিত?
চ চন্দন খ পাখি গ গান ঘ কবিতা
৮৯. শব্দ দিয়ে কবি কী গড়ে তোলেন?
চ চেতনার জগৎ খ কাব্য
গ স্মৃতি ঘ সৌন্দর্য
৯০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
ক পাকা তরমুজের রং খ কাঁচা নারিকেলের রং
গ সবুজ পাতার রং ঝ কাটা সুপারির রং
৯১. লোকালয় বলতে কী বোঝায়?
চ বসতি আছে এমন খ কম মানুষের বসতি
গ ব্যস্ত জনপদ ঘ মরূদ্যান
৯২. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
ক চেতনার ছ সম্পর্কের বাঁধন
গ মনের বাঁধন ঘ প্রকৃতিপ্রেম
৯৩. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
চ প্রকৃতিপ্রেমে খ সৌন্দর্যপ্রীতিতে
গ বন্য হতে ঘ বনে অবস্থান করতে
৯৪. কবি আল-মাহমুদ পাখি রূপে কোথায় প্রবেশ করেছেন?
ক প্রাসাদে ছ বন্য প্রকৃতিতে
গ মন্দিরে ঘ অচিন দেশে
৯৫. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
ক সুগন্ধি কাণ্ডের খ সৃষ্টির বিজয়ের
জ চন্দনের ঘ স্বপ্নসৌধের
৯৬. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
চ শাদা সত্যিকার পাখি খ প্রকৃতিপ্রীতি
গ শব্দসৌধ ঘ বর্ণপ্রীতি
৯৭. “মৃত্যুই চিরন্তন সত্য”Ñকথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
ক চোখ যে রাখতে পারি এত বন্য ঝোপের ওপরি
খ তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
গ যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
ঝ মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)
৯৮. ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় কোন বৈশিষ্ট্যটি প্রতিফলিত হয়েছে?
ক মৃত্যুপ্রীতি খ সুগন্ধিপ্রীতি
গ পাখিপ্রীতি ঝ প্রকৃতিপ্রীতি
৯৯. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
ক শখের বশবর্তী হয়ে খ প্রকৃতির টানে
জ বন্য প্রকৃতিতে ঘুরতে ঘ উপদেশ পালনে
১০০. চেতনা বলতে কী বোঝায়?
ক বিবেক খ আত্মসংযম জ জ্ঞান ঘ কল্পনাশক্তি
১০১. কবি আল-মাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
ক তুলা খ নারিকেল গ সুপারি ঝ চন্দন
১০২. ‘লোক-লোকান্তর’ কী ধরনের কবিতা ?
ক পরজৈবনিক খ আত্মজৈবনিক
গ প্রাকৃতিক ঘ চেতনামূলক
১০৩. ‘লোক-লোকান্তর’ কবিতার নাম আর কী হতে পারত?
ক শাদা পাখি খ তুচ্ছ সমাজ ধর্ম
জ আহত কবির গান ঘ চন্দনের ডাল
১০৪. ‘লোক-লোকান্তর’ কবিতাকে কবির আত্মপরিচয়মূলক কবিতা বলা হয়েছে, কারণÑ
ক কবিসত্তার বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে
ছ কবির কাব্যবোধ ও কাব্যচেতনার স্বরূপ উদ্ঘাটিত হয়েছে
গ কবির অস্তিত্বের সন্ধান নির্ণীত হয়েছে
ঘ কবির সৌন্দর্য চেতনা ও ভীতির স্বরূপ প্রকাশ পেয়েছে
১০৫. ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় কোন বৈশিষ্ট্যটি প্রতিফলিত হয়েছে?
ক মৃত্যুপ্রীতি খ সুগন্ধিপ্রীতি গ পাখিপ্রীতি ঝ প্রকৃতিপ্রীতি
ঙ বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্নোত্তর :
১০৬. কবিতায় লাল ও সবুজ রঙের ব্যবহারের কারণ কী?
র. বাংলার প্রকৃতি সবুজ
রর. সৌন্দর্যের জন্য
ররর. বাংলাদেশের পতাকার রং লাল সবুজ
নিচের কোনটি সঠিক?
ক র ও রর ছ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৭. ‘লোক থেকে লোকান্তর’ এর সমান্তরাল নিচের যে পঙ্ক্তিগুলো
র. জন্ম থেকে জন্মান্তরে
রর. সীমা থেকে অসীম
ররর. কাছ থেকে দূরে
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৮. ‘মনে হয় কেটে যাবে’- পঙ্ক্তিটির গভীরে যে বিষয়টি লুক্কায়িত-
র. সংশয় রর. আশঙ্কা
ররর. উত্তেজনা
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০৯. ‘বন’-এর সমার্থক শব্দ হলোÑ
র. অরণ্য
রর. শ্বাপদ
ররর. অরণী
নিচের কোনটি সঠিক?
চ র খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১১০. ‘লোক-লোকান্তর’ কবিতায় মৃত্যুচেতনা জাগ্রত হয়েছেÑ
র. কবির
রর. পাখির
ররর. কবিচেতনার
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও রর জ র ও ররর ঘ র, রর ও ররর
১১১. লোক থেকে লোকান্তর বলতে বোঝায়Ñ
র. ইহলোক থেকে পরলোক
রর. দুনিয়া থেকে আখিরাত
ররর. মর্ত থেকে স্বর্গ
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১১২. ‘লোক-লোকান্তর’ কবিতায় যে রঙের নাম উলেখ আছেÑ
র. লাল-নীল
রর. সবুজ-শাদা
ররর. লাল-সবুজ
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও রর গ র ও ররর ঝ র, রর ও ররর
১১৩. চেতনা ও পাখির মধ্যে কবি যে মিলগুলো খুঁজে পেয়েছেনÑ
র. সবুজ অরণ্যচারী
রর. উড়ে গিয়ে ডালে বসা
ররর. উচ্চৈঃস্বরে ডাকাডাকি করা
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১১৪. ‘লোক-লোকান্তর’ কবিতাটি পড়ে একজন ছাত্র জানতে পারবেÑ
র. পাখির স্বভাব
রর. গ্রামীণ ঐতিহ্য
ররর. কবিতার সৃষ্টি রহস্য
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর জ রর ও ররর ঘ র, রর ও ররর
১১৫. ‘লোক-লোকান্তর’ কবিতা অনুসারে পৃথিবীতে মানুষÑ
র. চিরস্থায়ী
রর. ক্ষণস্থায়ী
ররর. সৌন্দর্যের পূজারি
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর জ রর ও ররর ঘ র, রর ও ররর
১১৬. লোক-লোকান্তর বলতে বোঝায়Ñ
র. ইহলোক
রর. পরলোক
ররর. ইহলোক ও পরলোক
নিচের কোনটি সঠিক?
ক র খ র ও ররর জ ররর ঘ র, রর ও ররর
চ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর :
* নিচের উদ্দীপকটি পড়ে ১১৭ ও ১১৮ নং প্রশ্নের উত্তর দাও।
আমারই চেতনার রঙে পান্না হলো সবুজ
চুনি উঠল রাঙা হয়ে
আমি চোখ মেললুম আকাশে জ্বলে উঠল আলো
গোলাপের দিকে চেয়ে বললুম পুবে পশ্চিমে সুন্দর
সুন্দর হলো সে।
১১৭. উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত কোন কবিতার ভাবগত সাদৃশ্য রয়েছে?
ক ঐকতান খ সেই অস্ত্র
জ লোক-লোকান্তর ঘ সাম্যবাদী
১১৮. উভয় স্থানে সাদৃশ্যের স্বরূপ উন্মোচিত হয় কোনটির ইঙ্গিত?
ক বাস্তবগত খ অতিন্দ্রিয়
জ চেতনাগত ঘ সৃষ্টিশীলতা
* নিচের উদ্দীপকটি পড়ে ১১৯ ও ১২০ নং প্রশ্নের উত্তর দাও।
আদিবা রূপ সৌন্দর্যের প্রতিমূর্তি। কিন্তু সে নিজে প্রকৃতির সৌন্দর্য উপলব্ধি করে না, এমনকি সৃজনশীল মৌলিক কিছু করার আগ্রহও তার নেই। কেবল নিজের সৌন্দর্যচর্চা নিয়েই ব্যস্ত।
১১৯. শব্দসৌধ বলতে কী বোঝায়?
ক কাব্যসৃষ্টির উৎস খ শব্দমালার বিজয়
গ কবিতা ঝ সাহিত্য সৃষ্টি
১২০. আদিবার সাথে ‘লোক-লোকান্তর’ কবিতার কবিসত্তার কী প্রকাশ পেয়েছে?
চ চেতনার পার্থক্য খ উপলব্ধির বিভেদ
গ ধারণার প্রভেদ ঘ নিজের মধ্যে থাকা
* নিচের উদ্দীপকটি পড়ে ১২১ ও ১২২ নং প্রশ্নের উত্তর দাও।
সৃষ্টির আবেগ ও শক্তি ঝড়ো বাতাসের চেয়েও গতিময়। আবেগ সৃষ্টি হলে মুহূর্তের মধ্যে তার সুফল দেখা যায়। তবে তা ইতিবাচক বা নেতিবাচক দুই-ই হতে পারে।
১২১. সৃষ্টির প্রেরণায় কবি কী হন?
ক উজ্জ্বল খ উদ্বুদ্ধ
জ উদ্বুদ্ধ ও উজ্জ্বল ঘ ভীত সন্ত্রস্ত
১২২. সৃষ্টির আবেগ ও উন্মাদনা ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় এনেছেÑ
র. ভয়ানক ভয়
রর. আকস্মিক মৃত্যুভাবনা
ররর. সৃষ্টির আনন্দ উপভোগ
নিচের কোনটি সঠিক?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর ঝ র, রর ও ররর
* নিচের উদ্দীপকটি পড়ে ১২৩ ও ১২৪ নং প্রশ্নের উত্তর দাও।
রাকিবের প্রকৃতির প্রতি অসীম টান। সর্বদাই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য তার মন উদগ্রীব থাকে। তাই সে চোখ বন্ধ করলেই স্বপ্নে দেখে সবুজ প্রকৃতি।
১২৩. উদ্দীপকের রাকিবের সঙ্গে কবি আল মাহমুদের মিল রয়েছেÑ
র. প্রকৃতিপ্রীতিতে
রর. কল্পনাপ্রবণতায়
ররর. অনুভূতি শক্তিতে
নিচের কোনটি সঠিক?
ক র খ রর গ র ও রর ঝ র, রর ও ররর
১২৪. মিলের প্রসঙ্গ ছাড়াও ‘লোক-লোকান্তর’ কবিতায় প্রাধান্য পেয়েছেÑ
ক সম্পর্কের টানাপড়েন ছ মৃত্যুচেতনা
গ পাখিপ্রীতি ঘ প্রকৃতিচেতনা
* নিচের উদ্দীপকটি পড়ে ১২৫ -১২৭ নং প্রশ্নের উত্তর দাও।
বাংলাদেশের সবুজ প্রকৃতি মুগ্ধ করে আবিদকে সারাদিন বনে জঙ্গলে ঘুরে বেড়িয়ে তার আনন্দ। কখনো কখনো তার মনে হয় সে নিজেই সবুজ ঘাস হয়ে বাতাসে দোল খাচ্ছে।
১২৫. উদ্দীপকের আবিদ ও লোক-লোকান্তর কবিতার কবির মিল কোথায়?
চ প্রকৃতি চেতনায় খ কাব্যচেতনায়
গ চিন্তাচেতনায় ঘ ভাষাচেতনায়
১২৬. উদ্দীপকের আবিদের ঘাস হয়ে ওঠা ‘লোক-লোকান্তর’ কবিতায় কোন বিষয়টিকে মনে করিয়ে দেয়?
ক বন্য পানলতার বাতাসে দোলা ছ চেতনাকে পাখির মনে হওয়া
গ আত্ম কবিতার বিজয় ঘ আহত কবির গান
১২৭. উদ্দীপকের আবিদ ও ‘লোক-লোকান্তর’ কবিতার কবির নিবিড় প্রকৃতি প্রেমের অন্তরালে আছে কোন বিষয়টি?
ক কাব্যপ্রেম খ বৃক্ষপ্রেম
জ স্বদেশপ্রেম ঘ পাখিপ্রেম
* নিচের উদ্দীপকটি পড়ে ১২৮-১৩০ নং প্রশ্নের উত্তর দাও :
কবি শওকত একদিন উপলব্ধি করলেন, যখন তার ভেতরে কবিতার বোধ তৈরি হয়, তখন শরীরে তীব্র এক কাঁপুনি আসে। তখন তাঁর মনে হয় তিনি যেন অন্য কেউ, যার কাছে সমাজ, সংসার, ধর্ম সব কিছুই নগণ্য।
১২৮. উদ্দীপকের শওকতের ‘কাঁপুনির সঙ্গে’ ‘লোক লোকান্তর’ কবিতার কোন বিষয়টি সাদৃশ্যপূর্ণ?
ক চেতনার পাখি হয়ে ওঠা ছ চেতনার মণি উজ্জ্বল হওয়া
গ সুগন্ধ পরাগে মাখামাখি ঘ চন্দনের ডালে বসা
১২৯. উদ্দীপকের শওকতের কাছে সমাজ, সংসার, ধর্ম তুচ্ছ হয়ে যাওয়ার বিষয়টিকে ‘লোক-লোকান্তর’ কবিতায় কী বলা হয়েছে?
চ ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি খ আহত কবির গান
গ কবিতার আসন্ন বিজয় ঘ রূপ তার যেন এত ভয়
১৩০. উদ্দীপক ও ‘লোক-লোকান্তর’ কবিতায় আছেÑ
র. কবিতার জন্ম কথা
রর. কাব্যশক্তির কাছে সমাজ সংসার তুচ্ছ
ররর. কবির স্বৈরাচারী মনোবৃত্তি
নিচের কোনটি সঠিক?
চ র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর