You are currently viewing ৭ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

৭ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

৭ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান দেওয়া হল। তোমরা যারা সপ্তম শ্রেণীর শিক্ষার্থী তাদের জন্য আজকের এই প্রথম সপ্তাহ বাংলা এসাইনমেন্টটি। এখানে তোমরা বাংলা প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট একটি সংক্ষিপ্ত রূপ পেয়ে যাবে।

৭ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর অ্যাসাইনমেন্ট ২০২২ প্রকাশ করেছে গত সপ্তাহে ষষ্ঠ থেকে দশম শ্রেণির জন্য। সেই অ্যাসাইনমেন্ট এর অংশ হিসাবে প্রথম সপ্তাহে সপ্তম শ্রেণির জন্য দুইটি অ্যাসাইনমেন্ট লিখতে হবে। অ্যাসাইনমেন্ট দুটি হল বাংলা ও গণিত।

আমরা ইতোমধ্যে তোমাদের প্রথম সপ্তাহে গণিত অ্যাসাইনমেন্ট ২০২২ প্রকাশ করেছি। তারই ধারাবাহিকতায় আজকে আমরা সপ্তম শ্রেণী প্রথম সপ্তাহ বাংলা এসাইনমেন্ট ২০২২ এর উত্তর নিয়ে হাজির হয়েছি। এখানে তোমরা একটি সুশৃংখল রুব্রিক অনুসরণপূর্বক একটি অ্যাসাইনমেন্ট উত্তর পেয়ে যাবে।

সপ্তম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২২

রুব্রিক অনুযায়ী অতি উত্তম প্রত্যাশী সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য আজকের বাংলা এসাইনমেন্ট লেখা হয়েছে। সব থেকে প্রশ্ন গুলো মিলিয়ে উত্তরটি যাচাই করো।

চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা আজকে সপ্তম শ্রেণি বাংলা সপ্তাহে অ্যাসাইনমেন্টের এর প্রশ্ন গুলো দেখে নেই।

৭ম শ্রেণির ১ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্ন

৭ম শ্রেণির ১ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্ন

অ্যাসাইনমেন্ট শুরু

শ্রমজীবী মানুষঃ

সাধারণ ভাবে যারা পরিশ্রম করে তারাই শ্রমিক ।

প্রচলিত অর্থে সমাজে যারা অন্যের অধীনে অর্থের বিনিময়ে পরিশ্রম করে তাদেরকে শ্রমিক বলা
হয় ।যে সকল পেশার মানুষ কাযিক শ্রম বা দৈহিক পরিশ্রম করে জীবিকা নির্বাহ করেন তাদের শ্রমজীবী মানুষ বলা হয়।

বিভিন্ন পেশার মানুষের তালিকাঃ
আমাদের দেশে নানান ধরনের শ্রমজীবী মানুষ আছেন। শিক্ষক কৃষক, শ্রমিক, দর্জি, চাকরিজীবী, কামার, কুমার, জেলে, ডাক্তার, তাতি, নাপিত, মুচি, ব্যবসায়ী, কুলি, রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, বিদুৎমিস্ত্রি,
গার্মেন্টস কর্মী রিকশা চালক, বিভিন্ন কারখালার শ্রমিক ইত্যাদি।

সাক্ষাৎকারের ভিত্তিতে একজন শ্রমজীবী মানুষের যাপনের বিবরণঃ
শ্রমজীবী মানুষের জীবনযাপন পরিশ্রমের। তার উপর করোনার কারণে বিশ্বজুড়ে ভিন্ন এক পেক্ষাপট তৈরি করেছে। এসব মানুষ বেঁচে থাকার যুদ্ধ করছেন প্রতিদিন ।আমাদের সমাজের শ্রমজীবী মানুষেরা আজ অবহেলিত, নির্যাতিত। অপমান, লাস্কনা সহ্য করে বেঁচে থাকতে হয় তাদের। আমাদের বাড়ির পাশে বড় একটি বস্তি আছে। সেখানে টিনের ঘরে বিভিন্ন পেশার শ্রমজীবী মানুষ বসবাস করে। সেখানের একটি ছোট ঘরে থাকেল মুমিন ভাই। রাজ মিস্ত্রির জোগালির কাজ করেন তিনি। উনার মাথে কথা বলে জানতে পারলাম কাজ না থাকলে তিন ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে পড়ে যান । টাকার অভাবে বড় ছেলের পড়া বন্ধ করে দিয়েছেন। ওনার স্ত্রী ও বাসায কাজ করেন, তার পর ও অসুস্ম হলে সঠিক চিকিৎসা সেবা নিতে পারেন না টাকার অভাবে। সারাদিন কাজ করে যা টাকা রোজগার করেন তা দিয়ে বাজার করেই তিনি ঘরে ফিরে আসেন। গ্রামে বৃদ্ধ বাবা-মায়ের জন্য টাকা পাঠাতে হয এই টাকা থেকেই। বস্তিতে নেয় বিশুদ্ধ খাবার পানি, সাথে অসাস্হ্যকর পরিবেশ। এভাবেই তারা দিন এলে দিন খেয়ে, রাত পোহায়, ভোর হয়।

সমাজ ও সভ্যতা নির্মাণে শ্রমজীবী মানুষের অবদানঃ
শ্রমজীবী মানুষের হাতেই গড়ে উঠেছে মুর সভ্যতা ।গাড়ি চলছে, গড়ে উঠছে দালানকোঠা, কলকারখানা (আধুনিক সভ্যতার নির্মাতা দের কারণে আমরা সুন্দরভাবে বাঁচতে পারছি আর পৃথিবী এত সুন্দর। এই যে আমরা এতো সুন্দর দালানে বসবাস করছি এর পিছনে রয়েছে শ্রমজীবী পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছি এই শ্রমজীবী মানুষের অবদানের কারণে। সমাজ ও সভ্যতা নির্মাণে শ্রমজীবী মানুষের গায়ের ঘাম ও পরিশ্রম জড়িয়ে আছে। আমাদের দেশ আজ চা,পোশাক,মৎস আরো আরে অনেক কিছু রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করছে। তা সম্বপর হচ্ছে শ্রমজীবী মানুষের কারণে । আমরা চাল,নানা শাক সবজি আজ ঘরে বসেই পেয়ে যাচ্ছি তার পিছলে রয়েছে এদের অক্লান্ত পরিশ্রম। [ম্রমরা দৈনন্দিন জীবনে শ্রমজীবী মানুষের সেবা লাভ করি,তাদের ছাড়া চলতে পারি না। তাই তাদের কাজকে ছোট করে দেখার অবকাশ নেই। সকল শ্রমজীবী মানুষের মর্যাদা সমান। আমরা সবাই তাদের শ্রমের প্রতি শ্রদ্ধশীল হব।

অ্যাসাইনমেন্ট শুরু



আজকের ৭ম শ্রেণির বাংলা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধানটি যাদের পছন্দ হয়েছে তারা অবশ্যই অ্যাসাইনমেন্ট তোমাদের বন্ধুদের সাথে শেয়ার করবে। সেই সাথে আমাদের ফেসবুক পেজে একটি লাইক দিয়ে রাখবে যাতে তোমরা খুব দ্রুত এবং সবার আগে অ্যাসাইনমেন্ট গুলোর উত্তর পেতে পারো।

২০১৯ সাল থেকে সমাধান.নেট সাইডে সকল অ্যাসাইনমেন্টের উত্তর দেয়া হয়ে থাকে। তাই তোমরা কোন ঝামেলা বাদে এসএমএস এর উত্তর গুলো পেতে চাইলে তোমাদের গুগল ক্রোম ব্রাউজার থেকে shomadhan.net লিখে ব্রাউজ করে সাথে সাথেই অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো পেয়ে যেতে পারো।

আরো পড়ুনঃ

আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply