যোজনী ও যোজ্যতা ইলেকট্রনের কাকে বলে এবং এদের মধ্যে পার্থক্য

যোজনী ও যোজ্যতা ইলেকট্রনের মধ্যে পার্থক্য সম্পর্কি অনেকেরই ধারণা নাই। আজকে যোজনী ও যোজ্যতা ইলেকট্রন এক নয় কেন এই বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং সেই সাথে যোজনী ও যোজ্যতা ইলেকট্রনের সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর জানবো ও যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ব্যাখ্যা করবো।

যোজনী ও যোজ্যতা ইলেকট্রনের মধ্যে পার্থক্য

যোজনীযোজ্যতা ইলেকট্রন
কোনো মোৗল বা যৌগমূলক অন্য পরমাণুর সাথে যুক্ত হওয়ার সময় যে কয়টি পরমাণু ত্যাগ, গ্রহণ বা শেয়ার করে সেটাই তার যোজনীকোন পরমাণুর শেষ কক্ষপথে যে কয়টি ইলেকট্রন থাকে সেটাই তার যোজ্যতা ইলেকট্রন।
একই মৌল বা যৌগমূলকের যোজনী একাধিক হতে পারে।একটি মৌলের যোজ্যতা ইলেকট্রন একটিই হয়।
এটা মৌল ও যৌগমূলক উভয়ের হতে পারে।এটা শুধুমাত্র মৌলের হয়ে থাকে।

যোজনী ও যোজ্যতা ইলেকট্রন এক নয় কেন?

উত্তরঃ কোনো মোৗল বা যৌগমূলক অন্য পরমাণুর সাথে যুক্ত হওয়ার সময় যে কয়টি পরমাণু ত্যাগ, গ্রহণ বা শেয়ার করে সেটাই তার যোজনী অন্যদিকে কোন পরমাণুর শেষ কক্ষপথে যে কয়টি ইলেকট্রন থাকে সেটাই তার যোজ্যতা ইলেকট্রন তাই যোজনী ও যোজ্যতা ইলেকট্রন এক নয়। তবে অনেক ক্ষেত্রে একই হতে পারে। নিচে এই বিষয়ের উদাহরণ দেওয়া হলো।

অক্সিজেনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন কেন?

উত্তরঃ অক্সিজেনের ইলেকট্রন বিন্যাস নিম্নরুপ

O(8) = 2, 6

উপরের ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যাচ্ছে অক্সিজেনের শেষ কক্ষপথে ৬টি ইলেকট্রন রয়েছে অর্থাৎ এর যোজ্যতা ইলেকট্রন ৬। কিন্তু অক্সিজেন অন্য পরমাণুর সাথে যুক্ত হওয়ার সময় ২টি ইলেকট্রন গ্রহণ করে অথবা ২ টি ইলেকট্রন শেয়ার করে এজন্য এর যোজনী ২। তাই অক্সিজেনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন একই নয় ।

নাইট্রোজেনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন কেন?

উত্তরঃ নাইট্রোজেনের ইলেকট্রন বিন্যাস নিম্নরুপ

N(7) = 2, 5

উপরের ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যাচ্ছে নাইট্রোজেনের শেষ কক্ষপথে ৫টি ইলেকট্রন রয়েছে অর্থাৎ এর যোজ্যতা ইলেকট্রন ৫। কিন্তু নাইট্রোজেন অন্য পরমাণুর সাথে যুক্ত হওয়ার সময় ৩,৫টি ইলেকট্রন শেয়ার করে এজন্য এর যোজনী ৩,৫। তাই নাইট্রোজেনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন।

কোন মৌলটির যোজনী ও যোজ্যতা ইলেকট্রন সমান?

উত্তরঃ যে সকল মৌলের শেষ কক্ষপথে ১, ২ অথবা ৩টি করে ইলেকট্রন বিদ্যমান সে সকল মৌলের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন সমান।

যেমন: সোডিয়ামের ইলেকট্রন বিন্যাস নিম্নরুপ

Na(11) = 2, 8, 1

সোডিয়ামের শেষ কক্ষপথে ১টি ইলেকট্রন আছে তাই এর যোজ্যতা ইলেকট্রন ১ অপরদিতে সোডিয়াম বিক্রিয়ার সময় ১টি ইলেকট্রন ত্যাগ করে অর্থাৎ এর যোজনী ১। তাই সোডিয়াম মৌলটির যোজনী ও যোজ্যতা ইলেকট্রন সমান।

ক্লোরিনের cl যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন কেন?

উত্তরঃ ক্লোরিনের ইলেকট্রন বিন্যাস নিম্নরুপ

Cl(17) = 2, 8, 7

উপরের ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যাচ্ছে ক্লোরিনের শেষ কক্ষপথে 7 টি ইলেকট্রন রয়েছে অর্থাৎ এর যোজ্যতা ইলেকট্রন 7। কিন্তু ক্লোরিনের অন্য পরমাণুর সাথে যুক্ত হওয়ার সময় 1 টি ইলেকট্রন গ্রহণ করে অথবা 1 টি ইলেকট্রন শেয়ার করে এজন্য এর যোজনী 1। তাই ক্লোরিনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন।

আরো পড়ুনঃ

যোজ্যতা ইলেকট্রন কাকে বলে বা যোজ্যতা ইলেকট্রন কী

 

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply