You are currently viewing ৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ pdf download

৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ pdf download

৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ অনেকেই খুজছেন। মাধ্যমিক শিক্ষা কারিকুলাম ২০২১ এর পাইলোট প্রকল্পে ২০২২ সালে ষষ্ঠ শ্রেণি ও ৭ম শ্রেণির নতুন বই দেওয়া হয় যা ২০২৩ সালে সারা দেশে একসাথে চালু করা হয়। ২০২৩ সালে ৬ষ্ঠ শ্রেণির বই নতুন কারিকুলামে প্রকাশ করা হয়। যেহেতু এটি এবছর প্রথম চালু করা হয়েছে সেহেতু বইটি বুঝতে শিক্ষকদের সময় লাগবে। নতুন কারিকুলামের ক্লাস ফলপ্রসূ করতে প্রত্যেক শিক্ষককে নতুন কারিকুলামের ট্রেনিং দেওয়া হচ্ছে।

৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩

শিক্ষকরা এই নতুন কারিকুলামের বইগুলো বুঝতে পারলেও অভিভাবক ও প্রাইভেট টিউটরদের এই বইগুলো ‍বুঝতে শিক্ষক সহায়িকা বইয়ের প্রয়োজন হবে। ৬ষ্ঠ শ্রেণির পাঠ্যবইগুলো এমনভাবে লেখা হয়েছে সেখানে শিক্ষার্থীদের ৬ষ্ঠ শ্রেণির গাইড বইয়ের প্রয়োজন হবেনা।

তবে শিক্ষার্থীদের নতুন এই বই পড়াতে শিক্ষকদের অবশ্যই ”৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩” বইয়ের প্রয়োজন হবে। ২০২৩ সালে ৬ষ্ঠ শ্রেণিতে মোট ১২ টি পাঠ্যবই দেওয়া হয়েছে। এবং সেই সাথে শিক্ষকদের একটি করে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা বই দেওয়া হয়েছে। এই শিক্ষক সহায়িকা বইগুলো শুধুমাত্র সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকদের দেওয়া হয়েছে।

শিক্ষক সহায়িকা বই বাজারে কিনতে পাওয়া যায়না। তাই বাইরের কোনো শিক্ষক বা অভিভাবক যদি এই ৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা বইগুলো ব্যবহার করতে চান তবে তাকে pdf download করে মোবাইল, ট্যাব অথবা কম্পিউটারে পড়াতে হবে। বইগুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর ওয়েবসাইটে pdf আকারে দেওয়া হয়েছে। যা আপনারা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

কিন্তু অনেক সময় দেখা যায় (এনসিটিবি) ওয়েবসাইটের সার্ভারটি ডাউন থাকে অর্থাৎ সাইটে ঢোকা যায়না। তখন অনেকের ইমারর্জেন্সি ডাউনলোড করতে সমস্যা হয়। তাই এখানে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ বইগুলোর ডাউনলোড লিংক দেওয়া হলো। আপনারা এখান থেকে বইগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ সকল বিষয়

উপরের শিক্ষক সহায়িকা বইগুলো পিডিএফ আকারে ডাউনলোড হবে। পিডিএফগুলো মোবাইলে পড়তে আপনারা একটি পিডিএফ রিডার অ্যাপ ব্যবহার করবেন। যা এখনকার মোবাইলে ডিফল্টভাবে ইন্সটল করা থাকে। ৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা বইগুলো ডাউনলোড করতে কোনো সমস্যা হলে নিচে কমেন্ট করে  জানাবেন। আমরা দ্রুত সমস্যার সমাধান করে দিবো।

শিক্ষার্থীদের জন্য এই শিক্ষক সহায়িকা বইগুলো প্রয়োজন নাই। এগুলো শুধুমাত্র শিক্ষক ও অভিভাবকদের জন্য। তবে বইগুলো ক্লাসরুপে ব্যবহারের উপযোগী করে তৈরি করা হয়েছে। সেই সাথে পাঠ্যবইয়ের কিছু বিষয়ের নমুনা উত্তর এখানে সংযোজন করা হয়েছে। যা শিক্ষককে শিক্ষার্থীদের পড়াতে সাহায্য করবে।

৬ষ্ঠ শ্রেণির শিক্ষক সহায়িকা ২০২৩ বইগুলোর ছবি নিচে সংযুক্ত করা হলো। ছবির উপরে ক্লিক করলেও বইগুলো ডাউনলোড করতে পারবেন।

৬ষ্ঠ শ্রেণির বাংলা শিক্ষক সহায়িকা ২০২৩ pdf
৬ষ্ঠ শ্রেণির বাংলা শিক্ষক সহায়িকা ২০২৩ pdf

 

৬ষ্ঠ শ্রেণির English শিক্ষক সহায়িকা ২০২৩ pdf
৬ষ্ঠ শ্রেণির English শিক্ষক সহায়িকা ২০২৩ pdf

 

৬ষ্ঠ শ্রেণির গণিত শিক্ষক সহায়িকা ২০২৩ pdf 
৬ষ্ঠ শ্রেণির গণিত শিক্ষক সহায়িকা ২০২৩ pdf

 

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান শিক্ষক সহায়িকা ২০২৩ pdf
৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান শিক্ষক সহায়িকা ২০২৩ pdf

 


 

আরো পড়ুনঃ

 

 

 

This Post Has 2 Comments

  1. Nice post. I learn something totally new and challenging on websites I stumbleupon every day. It will always be interesting to read through articles from other writers and use something from their web sites.

Leave a Reply