সংখ্যা গণনার বিভিন্ন পদ্ধতি

You are currently viewing সংখ্যা গণনার বিভিন্ন পদ্ধতি

আদিম দিনে, মানুষের গণনার খুব বেশি প্রয়োজন ছিল না । যেহেতু তারা পরবর্তিতে ব্যবসা শুরু করে এবং জিনিসের মালিকানা শুরু করে, তখন গণনা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একজন মেষপালককে তার চারণ মেষ গণনা করার জন্য একটি উপায়ের প্রয়োজন হয়। বাড়ি ফেরার আগে তাকে সবগুলো মেষ আছে কিনা জানার প্রয়োজন পড়ে। রাখাল হয়তো তার সাথে নুড়ির একটি ব্যাগ নিয়ে গেছে, প্রতিটি ভেড়ার জন্য একটি করে নুড়ি। অথবা  একটি দড়ির মধ্যে গিঁট বেধে নিয়ে গেছেন। অথবা একটি লাঠিতে গিঁট তৈরি করে নিয়ে গেছেন অথবা ট্যালি মার্ক । এভাবেই গণনা পদ্ধতি উদ্ভব হয়েছে।

মানুষের ভাষা বিকাশের সাথে সাথে তারা প্রতীক ব্যবহার করতে শুরু করে এবং সংখ্যার  লিখিত প্রতীক ব্যবহার করতে শুরু করে। নিচে সংখ্যা গণনা পদ্ধতিগুলো সংক্ষেপে আলোচনা করা হলো।

১। আঙ্গুল গণনা (রোমান)

গণনার সূচনা লগ্নে মানুষ  আঙ্গুল গণনা করে বিভিন্ন জিনিস গণনা করতো। যা প্রথম রোমানরা ব্যবহার করে। যার গণনা পদ্ধতি ছবি দেখলেই বোঝা যাবে।

আঙ্গুল গণনা (রোমান)

 

 

২। দাগ কেটে গণনা(গ্রুপিং/ট্যালি করা)

গণনার সূচনা লগ্নে মানুষ পাথরে দাগ কেটে গণনা করতো । এর জন্য তারা বিভিন্ন গ্রুপ বা ট্যালি ব্যবহার করতো। যেমন ২ এর গ্রুপ, ৩ এর গ্রুপ, ৪ এর গ্রুপ এভাবে। তবে বেশি প্রচলিত ছিলো ৫ ও ১০ এর গ্রুপ।

দাগ কেটে গণনা(গ্রুপিং/ট্যালি করা)

৩। দড়ির গিট দিয়ে গণনা

ইনকা সভ্যতার মানুষেরা দড়ির গিট দিয়ে সংখ্যা প্রকাশ করত? নিচের ছবিতে তা স্পষ্ট বোঝা যাচ্ছে

দড়ির গিট দিয়ে গণনা

 

 

৪। কুইপু

কুইপু একটি বিশাল নেকলেস অনুরূপ, একটি প্রধান গঠিত কর্ড এবং ঝুলন্ত স্ট্রিং ‘দুল’ কর্ড একটি quipu হতে পারে কয়েক থাকতে পারে শত শত দুল।

কুইপু

কুইপু পদ্ধতি

 

 

 

৫। মায়ান সিস্টেম– 20 বেস

তাদের সমস্ত সংখ্যা তিনটি সাধারণ চিহ্ন, বিন্দু থেকে তৈরি করা হয়েছে
(একের জন্য), ড্যাশ (পাঁচের জন্য) এবং শেল প্রতীক (শূন্যের জন্য)। এই ব্যবস্থা হল
ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ, কারণ এটি একটি ব্যবহার করা প্রথম সিস্টেমগুলির মধ্যে একটি
শূন্যের প্রতীক। শূন্য চিহ্নটি সুবিধাজনক স্থান হিসাবে ব্যবহার করা হয়েছিল
বড় সংখ্যা তৈরিতে চিহ্নিতকারী।

মায়ান সিস্টেম-- 20 বেস

 

৬। ব্যাবিলনীয়: বেস-60

ব্যাবিলনীয় ব্যবস্থা প্রাচীনতম লিখিত ব্যবস্থাগুলির মধ্যে একটি এবং আরও আগের সুমেরীয়দের থেকে বিকশিত হয়েছিল। ব্যাবিলনীয় সিস্টেম বেস-60 এবং সমস্ত সংখ্যা মাত্র দুটি প্রতীক থেকে তৈরি করা হয়েছে, ক একটি প্রতীক এবং দশের জন্য আরেকটি প্রতীক। এটা অগোছালো হতে পারে এবং বড় সংখ্যা অনেক স্থান নিতে পারে এবং সংযোজন প্রতীক, নীচে দেখানো হলো।

ব্যাবিলনীয়: বেস-60

৭। অ্যাবাকাস

অ্যাবাকাস হল একটি প্রাচীন গণনা যন্ত্র যা গ্রীকরা ব্যবহার করত, চীনা এবং অন্যান্য। এটি আমাদের অনুরূপ একটি দশ বেস সিস্টেম ব্যবহার করে, এটি সংখ্যা গণনা শেখা সহজ করে তোলে।

অ্যাবাকাস

 

এখানে খুব সংক্ষেপে সংখ্যা গণনার পদ্ধতিগুলো তুলে ধরা হয়েছে। আরো অনেক সংখ্যা গণনার পদ্ধতি রয়েছে।


আরো পড়ুনঃ

Share to help others:

Leave a Reply