You are currently viewing দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২২ পোস্টে সকলকে স্বাগতম। ১০ম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা তোমরা নিশ্চয়ই এটা ভেবেই আজকের পোস্টে প্রবেশ করেছে এখানে ৫ম সপ্তাহে রসায়ন এসাইনমেন্ট এর উত্তর দেওয়া আছে। তোমরা ঠিক জায়গাতেই এসেছো।

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২

প্রিয় ১০ম শ্রেণীর রসায়ন অ্যাসাইনমেন্ট প্রত্যাশী শিক্ষার্থী বন্ধুরা তোমরা ইতোমধ্যে ২০২২ সালে চারটি এসাইনমেন্ট এর উত্তর লিখে ফেলেছ। এটি তোমাদের ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট। এই প্রথম সপ্তাহে তোমাদের দশম শ্রেণীর জন্য দুইটি অ্যাসাইনমেন্ট লিখতে হবে।

তোমরা যদি ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ এর পিডিএফ প্রশ্ন গুলো নামিয়ে থাকো তাহলে তোমরা দেখবে সেখানে দশম শ্রেণীর জন্য চারটি বিষয়ে লেখা আছে। কিন্তু এতে ভয় পাওয়ার কিছু নেই কারন তোমাদের চারটি অ্যাসাইনমেন্ট তিন বিভাগে আলাদা করে ভাগ করা। অর্থাৎ ইংরেজি বিষয়টি তোমাদের সব বিভাগের শিক্ষার্থীদের লিখতে হবে। অন্যদিকে রসায়ন শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য, ভূগোল ও পরিবেশ মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য, ব্যবসায় উদ্যোগ বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য।

১০ম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

তোমরা যারা ১০ম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তারা নিশ্চয় আজকের এই পোস্ট এ প্রবেশ করেছে। তোমাদের আবারও স্মরণ করিয়ে দিতে চাই তোমরা রসায়ন অ্যাসাইনমেন্ট লেখার আগে অবশ্যই প্রশ্ন গুলো ভালো করে পড়ে নেবে। যেহেতু তোমরা অনলাইন থেকে অ্যাসাইনমেন্ট এর সমাধান নমুনা উত্তর নিয়ে থাকো তাই অবশ্যই তোমাদেরকে প্রতিটা প্রশ্ন যাচাই করে এর উত্তর গুলো সঠিক কিনা তা দেখে তারপর অ্যাসাইনমেন্ট লিখতে হবে।

সমাধান ডটনেট সাইটে ২০২১ সাল থেকে সকল অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। তোমরা নিশ্চয়ই অবগত এবং আমাদের সাইটে কোন আলতু ফালতু পোস্ট করা হয় না। যদি পোস্ট করা হয় তার উত্তর অবশ্যই সেখানে থাকবে। তোমরা গুগোল সার্চ অনেক ওয়েবসাইট পেয়ে যাবে যেখানে উত্তর দেয়ার কথা বলা থাকলেও ভেতরে প্রবেশ করে দেখা যাবে সেখানে উত্তর নেই। কিন্তু তোমরা যদি সমাধান ডটনেট সাইটে সরাসরি প্রবেশ করো তাহলে দেখবে আমরা কত সুন্দর করে অ্যাসাইনমেন্ট গুলো সাজিয়ে রেখেছি তোমরা খুব সহজেই তোমাদের প্রথম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট খুঁজে নিতে পারবে সেই সাথে সকল সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট পেয়ে যাবে।

প্রিয় দশম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি পোস্ট করতে করতে অধৈর্য হয়ে গেছো। আর তোমাদের সাথে বেশি বকবক করব না চলো আমরা ৫ম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্নগুলো দেখে নিই।

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন
উপরের প্রশ্ন গুলো দেখে তোমরা হয়তো একটু আঁতকে উঠতে পারো কারন সেখানে কতগুলো বিক্রিয়া কথা বলা হয়েছে। রসায়ন বিষয়টিকে যারা ভয় পাও তাদের উদ্দেশ্যে বলবো এখানে ভয় পাওয়ার কিছু নেই খুব সহজে কয়েকটি বিক্রিয়া দেখিয়ে আজকের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা হয়েছে। তাহলে আর দেরি কেন চলো আমরা সেই কাঙ্খিত ৫ম সপ্তাহের দশম শ্রেণীর রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২২ এর উত্তর দেখে নিই।

দশম শ্রেণির রসায়ন ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর

 

অ্যাসাইনমেন্ট শুরু

”পদার্থের পরিবর্তন, রাসায়নিক বিক্রিয়ার শ্রেণীবিভাগ”

”ক” প্রশ্নের উত্তর

মোমের দহন একই সাথে ভৌত ও রাসায়নিক পরিবর্তন।

ব্যাখ্যাঃ মম একটি হাইড্রোকার্বন অর্থাৎ কার্বন ও হাইড্রোজেন দিয়ে গঠিত। মোমকে যখন পড়ানো হয় অর্থাৎ দহন করা হয় তখন কার্বন বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে কার্বন-ডাই-অক্সাইড ও কিছু পরিমান কার্বন মনোক্সাইড উৎপন্ন করে সেইসাথে জলীয়বাষ্প উৎপন্ন হয়। অর্থাৎ এখানে যেহেতু কার্বন থেকে সম্পূর্ণ নতুন ধর্ম বিশিষ্ট কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয় তাই এটি একটি রাসায়নিক পরিবর্তন। অন্যদিকে কিছু পরিমাণ মোম তাপে গলে গিয়ে নিচে জমা হয় যেহেতু এক্ষেত্রে মোমের কোনো পরিবর্তন হয় না তাই এটি একটি ভৌত পরিবর্তন। অতএব বলা যেতে পারে মোমের দহন একই সাথে ভৌত ও রাসায়নিক পরিবর্তন।

”খ” প্রশ্নের উত্তর

নিম্নে উল্লেখিত সকল পরিবর্তনগুলো বিবেচনায় নিয়ে বিক্রিয়ার শ্রেণি আলোচনা করা হলোঃ
মোমের দহন বিক্রিয়াঃ
মোম + O2 = CO2 + H2O + তাপ + আলো
বিক্রিয়ার ধরন ব্যাখ্যাঃ উক্ত বিক্রিয়াটি হলো দহন বিক্রিয়া। কারণ কোন যৌগের সাথে O2 বিক্রিয়া করে একাধিক যৌগ উৎপন্ন হলে তাকে দহন বিক্রিয়া বলে। মোমের দহনে তেমনটাই ঘটেছে।

আবার মোমের দহনে উৎপন্ন A গ্যাসটি হলো কার্বন ডাই অক্সাইড। কার্বন ডাই অক্সাইড এর মধ্যে চুন চালনা করলে ক্যালসিয়াম কার্বনেট উৎপন্ন হয়।
বিক্রিয়াটি নিম্নরূপঃ

CaO +CO2  = CaCO3

বিক্রিয়ার ধরন ব্যাখ্যাঃ উক্ত বিক্রিয়াটি হলো সংযোজন বিক্রিয়া কারণ একাধিক যৌগ বিক্রিয়া করে যদি তা একটি যৌগ সৃষ্টি করে ভাকে সংযোজন বিক্রিয়া বলে। উক্ত বিক্রিয়ায় এমনটাই ঘটেছে।

উক্ত বিক্রিয়া থেকে B যৌগটি পাই। তা হলো CaCO3 এবং এই যৌগের সাথে HCl বিক্রিয়া করলে বিক্রিয়াটি হবে নিল্লরূপঃ

CaCO3 + HCl = CaCl2 +CO2 + H2O

বিক্রিয়ার ধরণ ব্যাখ্যাঃ উক্ত বিক্রিয়াটি হলো দ্বিবিযোজন বিক্রিয়া। কারণ যে বিক্রিয়ায় এ যৌগ বিয়োজিত হয়ে একাধিক নতুন যৌগ তৈরি করে ভাকে দ্বিবিয়োজন বলে। সে অনুযায়ী এটি দ্বিবিয়োজন বিক্রিয়া।

“গ” প্রশ্নের উত্তর

“খ” হতে পাই, A ও B যৌগগুলো হলো যথাক্রমে CO2
CaCO3  । নিম্নে CO2 ও CaCO3) এর C এর জারন মান নির্ণয় করা হলোঃ
CO2  এ C জারণ মানঃ
ধরি, C এর জারণ সংখ্যা =x
তাহলে, x + (-2)×2 = ০
বা, x -4 = ০
বা, x  = +4
এখানে C এর জারশ মান = +4

CaCO3 এ C জারণ মানঃ
ধরি. C এর জারণ সংখ্যা =x
তাহলে, 2+x+(-2)×3=0
বা, 2+x-6=0
বা, x-4=0
বা, x=+4
এখানে C এর জারণ মান =+4

(ঘ নং প্রশ্নের উত্তর)

রেডক্স ও ননরেডক্স বিক্রিয়া সনাক্তকরণঃ

রেডক্স বিক্রিয়াঃ যে বিক্রিয়ায় একই সাথে জারণ ও বিজারণ সংঘটিত হয় সেই বিক্রিয়াকে রেডক্স বা জারণ- বিজারণ বিক্রিয়া বলে।
নল রেডক্স বিক্রিয়া: যে রাসায়নিক বিক্রিয়ায় একাধিক বিক্রিয়ক থেকে উৎপাদ গঠনকালে বিক্রিয়ক মৌলসমূহের মধ্যে ইলেকট্রন আদান প্রদান ঘটে না, সেই বিক্রিয়াটিকে নন রেডক্স বিক্রিয়া বলে।
উক্ত বিক্রিয়াগুলো রেডক্স নাকি নন রেডক্স তা নিম্নে আলোচনা করা হলোঃ

মোমের সাথে বিক্রিয়াঃ

মোম + O2 = CO2 + H2O

উপরোক্ত বিক্রিয়াটি হলো রেডক্স বিক্রিয়া। কারণ এখানে
ইলেকট্রন আদান প্রদান ঘটেছে আবার বিক্রিয়াটি দহন বিক্রিয়া হওয়ায় এটি রেউক্স যা।

CaO ও CO2 বিক্রিয়ার্টি নিমরূপঃ

CaO +CO2  = CaCO3

উপরোক্ত বিক্রিয়াটি হলো রেডক্স বিক্রিয়া। কারণ এখানে ইলেকট্রনের আদান-প্রদান ঘটেছে। আবার উক্ত বিক্রিয়াটি সংযোজন বিক্রিয়া হওয়ার এটি রেডক্স বিক্রিয়া।

CaCO3 ও HCl। বিক্রিয়াটি নিম্নরূপঃ

CaCO3 + HCl = CaCl2 +CO2 + H2O

উপরোক্ত বিক্রিয়াটি হলো নন রেডক্স বিক্রিয়া। কারণ এখানে ইলেকট্রনের আদান-প্রদান ঘটেনি। আবার উক্ত বিক্রিয়াি দ্বিবিয়োজন বিক্রিয়া হওয়ায় এটি রেডক্স বিক্রিয়া।

অ্যাসাইনমেন্ট শেষ

যদি তোমাদের আজকে এই দশম শ্রেণীর ৫ম সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর উত্তরটি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে একটি ধন্যবাদ জানাতে ভুলো না যেন। এবং সকল অ্যাসাইনমেন্টের উত্তর পেতে নিচের ফেসবুক পেইজে একটি লাইক দিয়ে রাখ।

আরো পড়ুনঃ 

⇒ সকল সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট

 ৯ম শ্রেণির ৫ম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

৯ম শ্রেণির ৫ম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট

⇒ ৯ম শ্রেণির ৫ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট

⇒ ৯ম শ্রেণির ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

⇒ ১০ম শ্রেণির ৫ম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

⇒ ১০ম শ্রেণির ৫ম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট

⇒ ১০ম শ্রেণির ৫ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট

⇒ ১০ম শ্রেণির ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

 

 

প্রিয় জনের সাথে শেয়ার করুন

Leave a Reply