নবম-দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস অধ্যায় ১১ ভাষা আন্দোলন ও পরর্বতী রাজনতৈকি ঘটনাপ্রবাহ

একাদশ অধ্যায়
 ভাষা আন্দোলন ও পরর্বতী রাজনতৈকি ঘটনাপ্রবাহ
ভাষা আন্দোলন ছলি বাঙালরি সাংস্কৃতকি স্বাধকিার আন্দোলন। পরর্বতীকালে এই আন্দোলন র্অথনতৈকি ও রাজনতৈকি আন্দোলনরে জন্ম দয়ে। বাঙালি জাতয়তিাবাদী চতেনা বকিাশরে প্রথম পদক্ষপে ছলি এই আন্দোলন। ১৯৪৭ খ্রষ্টিাব্দরে আগস্ট মাসে পাকস্তিান প্রতষ্ঠিার পর থকেইে পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী সংখ্যাগরষ্ঠি বাঙালরি অধকিার শখিনফল
 ভাষা আন্দোলনরে তাৎর্পয ব্যাখ্যা করতে পারব।ে
 একুশে ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে স্বীকৃতরি প্রক্ষোপট এবং এর র্মযাদা র্বণনা করতে পারব।ে
 নতুন রাজনতৈকি সংগঠনরে প্রয়োজনীয়তা র্বণনা করতে পারব।ে
 যুক্তফ্রন্ট গঠন এবং তৎপরর্বতী ঘটনাপ্রবাহ মূল্যায়ন করতে পারব।ে
 ভাষা আন্দোলনরে প্রতি সম্মান পোষণরে মাধ্যমে ভাষাশহদিদরে প্রতি শ্রদ্ধা প্রর্দশনে আগ্রহী হব।ে
 রাজনতৈকি আন্দোলন সর্ম্পকে ভাব বনিমিয়ে উৎসাহী হবে এবং অপরকওে উৎসাহী করতে পারব।ে
হরণরে চষ্টোয় লপ্তি ছলি।১৯৫২ খ্রষ্টিাব্দে এই আন্দোলন ব্যাপক রূপ লাভ করল। সারা দশেব্যাপী আন্দোলন গড়ে উঠল। পৃথবিীতে ভাষার জন্য প্রথম শহদি হলনে সালাম, বরকত, রফকি, জব্বার এবং অনকে।ে ভাষা আন্দোলন বাঙালি জাতকিে স্বাধীনতার মন্ত্রে দীক্ষা দলি।
অধ্যায়রে গুরুত্বর্পূণ বষিয়গুলো সংক্ষপেে জনেে রাখি

ভাষা আন্দোলনে নারী : আটচল্লশি ও বায়ান্ন সালরে ভাষা আন্দোলনরে র্পূবাপর ঘটনাপ্রবাহ ও আন্দোলনরে সঙ্গে নারী সমাজ বশিষেভাবে সম্পৃক্ত ছলি। রাজপথরে আন্দোলন থকেে র্পূববাংলার ব্যবস্থাপক পরষিদরে সামগ্রকি র্কমকাণ্ডে বাংলা ভাষার পক্ষে তারা ছলিনে আপোষহীন।
শহদি দবিস ও আর্ন্তজাতকি মাতৃভাষা দবিসরে গুরুত্ব : ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলনরে পররে বছর থকেে প্রতবিছর ২১ ফব্রেæয়ারি দনিটি বাঙালরি শহদি দবিস হসিবেে উদ্যাপতি হয়ে আসছ।ে ২১-এর প্রভাতফরেি ও প্রভাতফরেরি গান বাঙালি সংস্কৃতরি অবচ্ছিদ্যে অঙ্গে পরণিত হয়ছে।ে ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি বাঙালি জাতি রক্তরে বনিমিয়ে মাতৃভাষার র্মযাদা রক্ষা করছেলি। বশ্বিরে ইতহিাসে অনন্য সাধারণ ঘটনা হসিবেে আমাদরে ভাষা ও শহদি দবিস আজ আর্ন্তজাতকি স¤প্রদায়রে স্বীকৃতি লাভ করছে।ে ১৯৯৯ খ্রষ্টিাব্দরে ১৭ নভম্বের প্যারসিে ইউনস্কেোর অধবিশেনে একুশে ফব্রেæয়ারকিে ‘আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস’ হসিবেে ঘোষণা করা হয়। ২০০০ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি থকেে এই দবিস আর্ন্তজাতকি অঙ্গনে যথাযথভাবে পালতি হচ্ছ।ে
১৯৪৭ খ্রষ্টিাব্দে বাংলার বদ্যিমান রাজনতৈকি ভাবার্দশ : ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি সময় র্পূব বাংলায় প্রধানত তনিটি রাজনতৈকি দল বা ধারা বদ্যিমান ছলি। ১. র্ধমীয় আর্দশভত্তিকি রাজনতৈকি ধারার প্রতনিধিত্বিকারী মুসলমি লীগ, ২. অসা¤প্রদায়কি চতেনা ও গণতান্ত্রকি ধারার দল জাতীয় কংগ্রসে, ৩. বপ্লিবী সাম্যবাদী ধারার কমউিনস্টি র্পাট।ি
পাকস্তিান সৃষ্টরি পর থকেইে মুসলমি লীগরে অগণতান্ত্রকি আচরণ,

দমননীত,ি র্পূব ও পশ্চমিরে মধ্যে সীমাহীন বষৈম্য, বাংলা ভাষার অবমাননা ইত্যাদি কারণে মুসলমি লীগরে অনকে নতো র্মমাহত হন। বাংলার মুসলমি লীগরে সংস্কারপন্থী নতোরা মুসলমি লীগ ত্যাগ করে গড়ে তোলনে আওয়ামী মুসলমি লীগ। জন্ম থকেইে আওয়ামী মুসলমি লীগ অস¤প্রদায়কি, র্ধমনরিপক্ষে রাজনতৈকি চতেনায় বশ্বিাসী ছলি। ফলে ১৯৫৫ খ্রষ্টিাব্দে আওয়ামী মুসলমি লীগ থকেে মুসলমি শব্দটি বাদ দয়িে ‘আওয়ামী লীগ’ নাম ধারণ করে এবং অন্যান্য র্ধমাবলম্বীদরে জন্য এর দ্বার খুলে দওেয়া হয়। ১৯৬৬ খ্রষ্টিাব্দে ‘ছয় দফা’ দাবি উত্থাপনরে মাধ্যমে আওয়ামী লীগ প্রকৃতই আওয়ামী বা জনগণরে দলে পরণিত হয়।
যুক্তফ্রন্ট এবং প্রাদশেকি নর্বিাচন (১৯৫৪ খ্রষ্টিাব্দ) : ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচন ও যুক্তফ্রন্ট গঠন ছলি বাংলার রাজনতৈকি ইতহিাসরে গুরুত্বর্পূণ অধ্যায়। মূলত এ নর্বিাচন ছলি পশ্চমি পাকস্তিানি মুসলমি লীগ শাসক ও তার দোসরদরে শোষণরে বরিুদ্ধে এক ‘ব্যালট বপ্লিব’।
১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান : সংবধিান একটি রাষ্ট্ররে র্সবােচ্চ আইন। সংবধিানরে মাধ্যমে একটি রাষ্ট্ররে শাসনর্কায পরচিালতি হয়। ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান রাষ্ট্ররে জন্ম নওেয়ার পর থকেইে বভিন্নি র্পযায়ে দ্রæত সংবধিান রচনার দাবি উঠ।ে কন্তিু শাসকগোষ্ঠীর অনচ্ছিায় নতুন রাষ্ট্র পাকস্তিান ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ভারত স্বাধীনতা আইন দ্বারা পরচিালতি হতে থাক।ে বহু ঘাত প্রতঘিাত পরেয়িে ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান প্রণীত হলওে তা মাত্র দুই বছর স্থায়ী ছলি। ১৯৫৮ খ্রষ্টিাব্দে আইয়ুব খান সামরকি শাসন জারি করলে পাকস্তিানে সাংবধিানকি শাসনরে অবসান ঘট।ে

 

 বহুনর্বিাচনি প্রশ্নোত্তর 
১. কার নতেৃত্বে ভাষা আন্দোলনরে প্রথম সংগঠন ‘তমদ্দুন মজলশি’ গঠতি হয়?
ক ড. কাজী মোতাহার হোসনে  অধ্যাপক আবুল কাশমে
গ জনাব আবুল মনসুর আহমদ ঘ ড. মুহম্মদ শহীদুল্লাহ
২. ১৯৪৮ খ্রষ্টিাব্দে দ্বতিীয়বাররে মতো রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ গঠতি হয়-
র. ভাষা আন্দোলনকে রাজনতৈকি রূপদানরে জন্য
রর. পাকস্তিান গণপরষিদরে অধবিশেনে বাংলাকে অর্ন্তভুক্তরি জন্য
ররর. আরবি হরফে বাংলা লখোর প্রতবিাদ জানাতে
নচিরে কোনটি সঠকি?
ক র  রর গ র ও ররর ঘ রর ও ররর
উদ্দীপকটি পড় এবং ৩ ও ৪ নং প্রশ্নরে উত্তর দাও :
টলেভিশিনে লোকজ গানরে অনুষ্ঠান হচ্ছলি। মথিলিা বশে আগ্রহ নয়িে অনুষ্ঠানটি দখেছলি। কন্তিু তার ছোট ভাই মঠিুন কবেলই চ্যানলে পরর্বিতন
করে ইংরজেি র্কাটুন দখেতে চষ্টো করছলি। মঠিুনরে মত,ে ঐসব গানরে শ্রোতা হচ্ছে গ্রামরে লোক। তার বোনরে এসব গানপ্রীতি বমোনান লাগ।ে
৩. মথিলিা কোন আন্দোলনরে চতেনায় অনুপ্রাণতি?
ক অসহযোগ আন্দোলন
খ খলিাফত আন্দোলন
 ভাষা আন্দোলন
ঘ স্বাধকিার আন্দোলন
৪. উক্ত চতেনায় অনুপ্রাণতি হয়ে মথিলিা হতে পারনে
র. দশেপ্রমেকি রর. জাতীয়তাবাদী
ররর. প্রতবিাদী
নচিরে কোনটি সঠকি?
ক র খ র ও রর গ রর ও ররর  র, রর ও ররর

 সৃজনশীল প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন- ১  যুক্তফ্রন্ট এবং প্রাদশেকি নর্বিাচন

সবুজনগর অঞ্চলরে নর্বিাচনে ক্ষমতাসীন প্রভাবশালী দলরে নতোকে মোকাবলিা ও পরাজতি করার জন্য ছোট ছোট দলগুলো একতাবদ্ধ হয়। তারা জনগণরে আশা-আকাক্সক্ষা বাস্তবায়নরে জন্য এক সুর্দীঘ নর্বিাচনি ইশতহোর প্রকাশ কর।ে জনগণ উক্ত জোটরে উপর র্সাবকি আস্থা রখেে তাদরে র্পূণ সর্মথন ব্যক্ত করনে। এর অবশ্যম্ভাবী ফল হসিবেে নর্বিাচনে জোটরে নতেৃবৃন্দ বপিুল ভোটে জয়ী হন এবং ক্ষমতাসীন দলরে নতো চরমভাবে পরাজতি হন।
ক. আওয়ামী মুসলমি লীগরে প্রথম সভাপতি কে ছলিনে?
খ. ‘আওয়ামী মুসলমি লীগ’ গড়ে তোলা হয় কনে?
গ. সবুজনগর অঞ্চলরে ছোট দলগুলো স্বাধীনতার্পূব কোন নর্বিাচন থকেে শক্ষিা গ্রহণ করে একতাবদ্ধ হয়? ব্যাখ্যা কর।
ঘ. ‘ক্ষমতাসীন ও প্রভাবশালী হলইে নর্বিাচনে জয়ী হওয়া যায় না’ পাঠ্যপুস্তকরে আলোকে উক্তটিরি যর্থাথতা মূল্যায়ন কর।

ক আওয়ামী মুসলমি লীগরে প্রথম সভাপতি ছলিনে মওলানা আব্দুল হামদি খান ভাসানী।
খ র্দীঘদনি ধরে মুসলমি লীগরে এক অংশ যারা গণতন্ত্রে বশ্বিাসী ও সংস্কারপন্থী ছলি, তাদরে প্রতি পশ্চমি পাকস্তিানি মদদপুষ্ট প্রতক্রিয়িাশীল অপর অংশ নানাভাবে দমন, নপিীড়ন চালাতে থাক।ে দশে শাসনে চরম র্ব্যথতার পরচিয় দয়িে এই প্রতক্রিয়িাশীল অংশ জনগণ থকেে ক্রমইে দূরে সরে যতেে থাক।ে ফলে সংস্কারপন্থীরা প্রাদশেকি স্বায়ত্তশাসন, রাষ্ট্রভাষা হসিবেে বাংলাকে স্বীকৃত,ি সংবধিান প্রণয়ন, সংসদীয় সরকার ব্যবস্থা প্রর্বতন ইত্যাদি দাবি নয়িে গড়ে তোলনে আওয়ামী মুসলমি লীগ।
গ সবুজনগর অঞ্চলরে ছোট দলগুলো স্বাধীনতার্পূব ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচন থকেে শক্ষিাগ্রহণ করে একতাবদ্ধ হয়।
১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচন ও যুক্তফ্রন্ট গঠন ছলি বাংলার রাজনতৈকি ইতহিাসরে গুরুত্বর্পূণ অধ্যায়। ক্ষমতাসীন মুসলমি লীগরে শাসনরে চরম র্ব্যথতার ফলে র্পূব বাংলার সদ্য প্রতষ্ঠিতি রাজনতৈকি দলগুলো মুসলমি লীগকে পরাজতি করার কৌশল হসিবেে জোটবদ্ধ হয়ে নর্বিাচন করার পরকিল্পনা নয়ে। এ লক্ষ্যে তারা যুক্তফ্রন্ট গঠন কর।ে মূলত চারটি বরিোধী রাজনতৈকি দলরে সমন্বয়ে যুক্তফ্রন্ট গঠতি হয়। যুক্তফ্রন্ট জনগণরে আশা-আকাক্সক্ষা বাস্তবায়নরে জন্য ২১ দফা নর্বিাচনি ইশতহোর প্রকাশ কর।ে এরই ধারাবাহকিতায় ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে যুক্তফ্রন্ট ৩০৯টি আসনরে মধ্যে ২২৩টি আসন লাভ করে নরিঙ্কুশ বজিয় লাভ কর।ে আর ক্ষমতাসীন মুসলমি লীগ পায় মাত্র ৯টি আসন। অনুরূপভাবে উদ্দীপকওে দখো যায়, সবুজনগর অঞ্চলরে নর্বিাচনে ক্ষমতাসীন প্রভাবশালী দলরে নতোকে মোকাবলিা ও পরাজতি করার জন্য ছোট ছোট দলগুলো একতাবদ্ধ হয়। তারা জনগণরে আশা-আকাক্সক্ষা বাস্তবায়নরে জন্য এক সুর্দীঘ নর্বিাচনি ইশতহোর প্রকাশ কর।ে জনগণ উক্ত জোটরে উপর র্সাবকি আস্থা রখেে তাদরে প্রতি র্পূণ সর্মথন ব্যক্ত করনে। এর অবশ্যম্ভাবী ফল হসিবেে নর্বিাচনে জোটরে নতেৃবৃন্দ বপিুল ভোটে জয়ী হন এবং ক্ষমতাসীন দলরে নতো চরমভাবে পরাজতি হন। সবুজনগর অঞ্চলরে এই নর্বিাচনে ছোট দলগুলোর একতাবদ্ধ হওয়া ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনরে শক্ষিার প্রতফিলন।
ঘ সবুজনগর অঞ্চলরে নর্বিাচন পাঠ্যবইয়রে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে সাথে সাদৃশ্যর্পূণ। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে মাধ্যমে এ বষিয়টি প্রমাণতি হয়ছেে য,ে ক্ষমতাসীন ও প্রভাবশালী হলইে নর্বিাচনে জয়ী হওয়া যায় না। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে র্পূব বাংলার রাজনতৈকি দলগুলোর মধ্যে মুসলমি লীগ ছলি পুরাতন ও বড় দল। এছাড়া র্পূব বাংলার প্রাদশেকি সরকার পরচিালনা করত মুসলমি লীগ। কন্তিু ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে মোট ৩০৯টি আসনরে মধ্যে যুক্তফ্রন্ট ২২৩টি আসন লাভ করে এবং মুসলমি লীগ পায় মাত্র ৯টি আসন। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচন ছলি মুসলমি লীগরে অন্যায়, বষৈম্যমূলক ও র্ব্যথ শাসনরে বরিুদ্ধে বাঙালরি ঐক্যবদ্ধ প্রতবিাদ। বাঙালি জাতি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগকে বুঝয়িে দয়ে য,ে তারা র্পূব বাংলায় মুসলমি লীগকে আর চায় না। তারা যুক্তফ্রন্টরে তরুণ নতেৃত্বরে প্রতি ঝুঁকে পড়।ে তারা ক্ষমতাসীন মুসলমি লীগরে প্রতি ভোটরে মাধ্যমে ধক্কিার জানায়। র্সবােপরি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগ ও অবাঙালি নতেৃত্বরে প্রতি বাঙালরি মনে ব্যাপক অনাস্থা জন্মায়। তারা বুঝতে পারে পশ্চমি পাকস্তিানি ও তাদরে এ দশেীয় দোসরদরে দ্বারা বাঙালরি প্রকৃত মুক্তি সম্ভব নয়। ফলে বাঙালি জাতীয়তাবাদী আর্দশরে ভত্তিতিে র্পূব বাংলাবাসী স্বায়ত্তশাসনরে প্রতি তাদরে র্পূণ সর্মথন ব্যক্ত কর।ে মুসলমি লীগ ক্ষমতাসীন ও প্রভাবশালী রাজনতৈকি দল হয়ওে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে পরাজতি হয়। সুতরাং এ কথা প্রমাণতি হয় য,ে ক্ষমতাসীন ও প্রভাবশালী হলইে নর্বিাচনে জয়ী হওয়া যায় না।

প্রশ্ন- ২  ভাষা আন্দোলন

পলাশ তার বন্ধু ডভেডিরে জন্মদনিে মোবাইল ফোনে মসেজেে ইংরজেি অক্ষরে ‘ঝঐটঠঙ ঔঙঘগঙউওঘ’ কথাটি লখিে পাঠায়। পাশ্চাত্য ভাবধারায় বড়েে ওঠা ডভেডি তার বন্ধুর কাজটকিে সর্মথন করনে।ি সে ইংরজেতিে জন্মদনিরে প্রচলতি মসেজেে ‘ঐঅচচণ ইওজঞঐ উঅণ’ আশা করছেলি।
ক. ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ২৪ র্মাচ ঢাকা বশ্বিবদ্যিালয়রে সমার্বতন অনুষ্ঠানে কে র্উদুকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা দনে?
খ. ১৯৪৯ খ্রষ্টিাব্দরে র্পূববাংলা ভাষা কমটিি কনে গঠতি হয়?
গ. পলাশরে মানসকিতায় কোন আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর ডভেডিরে চন্তিা-চতেনা বাংলা ভাষা বকিাশরে অন্তরায়? যুক্তি দাও।

ক ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ২৪ র্মাচ ঢাকা বশ্বিবদ্যিালয়রে সমার্বতন অনুষ্ঠানে পাকস্তিানরে তৎকালীন গর্ভনর জনোরলে মোহাম্মদ আলী জন্নিাহ র্উদুকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা দনে।
খ ১৯৪৮ খ্রষ্টিাব্দে করাচতিে অনুষ্ঠতি নখিলি পাকস্তিান শক্ষিা সম্মলেনে বাংলা ভাষা আরবি হরফে লখোর প্রস্তাব দওেয়া হয়। ড. মুহাম্মদ শহীদুল্লাহ এর প্রতবিাদ করনে। আরবি হরফে বাংলা লখোর ষড়যন্ত্ররে প্রচষ্টো হসিবেে বাংলা ভাষা সংস্কাররে নামে ১৯৪৯ খ্রষ্টিাব্দরে র্মাচ মাসে ‘র্পূব বাংলা ভাষা কমটি’ি গঠন করা হয়।
গ পলাশরে মানসকিতায় ভাষা আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়। কারণ ভাষা আন্দোলনরে মূল লক্ষ্যই ছলি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করা, বাঙালরি মুখরে ও লখোর ভাষা হসিবেে প্রতষ্ঠিতি করা। মূলত ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১৪ আগস্ট পাকস্তিান রাষ্ট্ররে জন্মরে পর থকেইে পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী র্পূব পাকস্তিানদিরে ওপর নানা ধরনরে বষৈম্যমূলক আচরণ কর।ে পুরো পাকস্তিানরে মোট জনগোষ্ঠীর ৫৬ শতাংশ জনগোষ্ঠীর মুখরে ভাষা বাংলা হওয়া সত্ত¡েও সংখ্যালগষ্ঠি মাত্র ৩.২৭ শতাংশ জনগোষ্ঠীর ভাষা র্উদুকে তারা রাষ্ট্রভাষা হসিবেে চাপয়িে দতিে চয়েছেলি। এ সদ্ধিান্তরে প্রতবিাদে ভাষা আন্দোলনরে সূত্রপাত হয়। ১৯৫২ খ্রষ্টিাব্দে এই আন্দোলন ব্যাপক রূপ লাভ কর।ে এই আন্দোলনে সালাম, বরকত, রফকিসহ আরও অনকেে শহদি হন। অবশষেে শাসকগোষ্ঠী বাঙালদিরে দাবি মনেে নয়ে। উদ্দীপকে দখো যায়, পলাশ তার বন্ধু ডভেডিরে জন্মদনিে মোবাইল ফোনে মসেজেে ইংরজেি ‘ঝঐটঠঙ ঔঙঘগঙউওঘ’ কথাটি লখিে পাঠায়। এ বষিয়রে মাধ্যমে পলাশরে মানসকিতায় ভাষা আন্দোলনরে প্রভাব ফুটে ওঠ।ে
ঘ আমি মনে করি ডভেডিরে চন্তিা চতেনা বাংলা ভাষা বকিাশরে অন্তরায়। কারণ, ভাষা আন্দোলন ছলি বাঙালরি সাংস্কৃতকি স্বাধকিার

আন্দোলন। বাঙালি জাতীয়তাবাদী চতেনা বকিাশরে প্রথম পদক্ষপে ছলি এই ভাষা আন্দোলন। ভাষার জন্য শহদি হন সালাম, বরকত, রফকি, জব্বার এবং আরও অনকে।ে আন্দোলনকারীদরে দাবি ছলি বাংলাকে পাকস্তিানরে অন্যতম রাষ্ট্র ভাষা করা এবং র্পূব পাকস্তিানরে সরকারি ভাষা হসিবেে ঘোষণা করা। বহু ত্যাগ ততিক্ষিার পর আমরা বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে পয়েছে।ি ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিানে বাংলাকে রাষ্ট্রভাষার র্মযাদা দওেয়া হয়। বশ্বিরে ইতহিাসে অনন্য সাধারণ ঘটনা হসিবেে আমাদরে ভাষা ও শহদি দবিস আজ আর্ন্তজাতকি স¤প্রদায়রে স্বীকৃতি লাভ করছে।ে ভাষা আন্দোলনরে এ চতেনায় উদ্বুদ্ধ হয়ে পলাশ তার বন্ধু ডভেডিকে জন্মদনিে মোবাইল ফোনে ঝঐটঠঙ ঔঙঘগঙউওঘ কথাটি লখিে পাঠায়। পাশ্চাত্য ভাবধারায় প্রচলতি মসেজে ঐঅচচণ ইওজঞঐ উঅণ সে লখেনে।ি বাংলা ভাষা র্চচা না করে বদিশেি ভাষা র্চচা করলে নজিস্ব সংস্কৃতকিে বর্সিজন দওেয়া হয়। বাংলা ভাষার বকিশতি হওয়ার সুযোগ থাকে না। এতে বাংলা ভাষার সাহত্যিকি ও সাংস্কৃতকি মূল্যকে জলাঞ্জলি দওেয়া হয়। এতে বাঙালি চতেনাবোধ নষ্ট হয়ে যায়। সুতরাং ডভেডিরে চন্তিা-চতেনা বাংলা ভাষা বকিাশরে অন্তরায়।

 

 র্বোড ও সরো স্কুলরে বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১. যুক্তফ্রন্ট কয় সদস্য বশিষ্টি মন্ত্রসিভা গঠন করা হয়? [স. বো. ‘১৬]
ক ১০ খ ১২  ১৪ ঘ ১৮
২. কার নতেৃত্বে ‘তমদ্দুন মজলসি’ গঠতি হয়? [স. বো. ‘১৫]
ক ড. মুহম্মদ শহীদুল্লাহ  অধ্যাপক আবুল কাসমে
গ অলি আহাদ ঘ ধীরন্দেনাথ দত্ত
৩. ভাষা আন্দোলন ব্যাপক রূপ লাভ করে কত খ্রষ্টিাব্দ?ে
[নাটোর সরকারি বালক উচ্চ বদ্যিালয়]
ক ১৯৫০  ১৯৫২ ঘ ১৯৫৪ গ ১৯৫৬
৪. পাকস্তিানরে মোট জনসংখ্যার কত ভাগরে ভাষা ছলি র্উদু?
[সরকারি ইকবালনগর মাধ্যমকি বালকিা বদ্যিালয়, খুলনা]
ক ১.২৭%  ৩.২৭%
গ ৪.২৭% ঘ ৮.২৭%
৫. কত খ্রষ্টিাব্দে পাকস্তিান রাষ্ট্ররে জন্ম হয়?
[বীরগঞ্জ সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, দনিাজপুর]
ক ১৯৪৪ খ ১৯৪৫ গ ১৯৪৬  ১৯৪৭
৬. ১৯৪৭ খ্রষ্টিাব্দরে কত তারখিে পাকস্তিান রাষ্ট্ররে সূচনা হয়ছেলি?
[মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 ১৪ আগস্ট খ ১৫ আগস্ট
গ ২৪ আগস্ট ঘ ২৫ আগস্ট
৭. পাকস্তিানি শাসকগোষ্ঠী র্উদুকে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা দয়ে কনে?
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
ক র্উদু সংখ্যাগরষ্ঠিরে ভাষা বলে
 বাংলার সংস্কৃতি ধ্বংস করার জন্য
গ মানুষরে অনুরোধে
ঘ জনমতরে প্রতি শ্রদ্ধা জানাতে
৮. ভাষা আন্দোলনরে প্রথম সংগঠন কোনট?ি
[ভকিারুন নসিা নূন স্কুল ও কলজে, ঢাকা]
ক রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ  তমদ্দুন মজলশি
গ রাষ্ট্রভাষা মুক্তি পরষিদ ঘ রাষ্ট্রভাষা বঙ্গ পরষিদ
৯. ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ কখন গঠতি হয়?
[কালক্টেরটে পাবলকি স্কুল এন্ড কলজে, ঠাকুরগাঁও]
 ১৯৪৭ খ্রষ্টিাব্দে খ ১৯৪৮ খ্রষ্টিাব্দে
গ ১৯৫০ খ্রষ্টিাব্দে ঘ ১৯৫২ খ্রষ্টিাব্দে
১০. কত তারখিে দ্বতিীয় বাররে মতো রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ গঠতি
হয়? [বগুড়া সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
 ২ র্মাচ খ ৩ র্মাচ গ ৪ র্মাচ ঘ ৫ র্মাচ
১১. রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে নতুন কমটিি ১১ র্মাচ কসিরে দাবতিে র্ধমঘট পালন করনে? [বীরগঞ্জ সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, কুড়গ্রিাম]
ক বাংলাকে একমাত্র রাষ্ট্রভাষার দাবতিে
খ র্উদুকে রাষ্ট্রভাষার দাবতিে
গ বাংলাকে লখ্যে ভাষার দাবতিে
 বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষার দাবতিে
১২. মোহাম্মদ আলী জন্নিাহ ঢাকা বশ্বিবদ্যিালয়রে সমার্বতন অনুষ্ঠানে বক্তব্য দওেয়ার সময় ছাত্ররা না না ধ্বনি দয়িে ওঠে কনে?
[বীরগঞ্জ সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, কুড়গ্রিাম]
 র্উদুকে একমাত্র রাষ্ট্রভাষা বলায়
খ বাংলাকে একমাত্র রাষ্ট্রভাষা বলায়
গ বাংলা ও র্উদুকে রাষ্ট্রভাষা বলায়
ঘ আরবকিে রাষ্ট্রভাষা বলায়
১৩. ‘র্উদু এবং একমাত্র র্উদুই হবে পাকস্তিানরে একমাত্র রাষ্ট্রভাষা’ এই বক্তব্য কোন আন্দোলনকে গতশিীল কর?ে
[মোহাম্মদপুর বালকিা উচ্চ বদ্যিালয়, ঢাকা]
 ভাষা আন্দোলন খ ছয় দফা আন্দোলন
গ ঊনসত্তররে গণঅভ্যুত্থান ঘ ছাত্রদরে এগারো দফা আন্দোলন
১৪. লয়িাকত আলী খান কখন নহিত হন? [পুলশি লাইন মাধ্যমকি বদ্যিালয়, যশোর]
ক ১৯৫০ খ্রষ্টিাব্দে  ১৯৫১ খ্রষ্টিাব্দে
গ ১৯৫২ খ্রষ্টিাব্দে ঘ ১৯৫৫ খ্রষ্টিাব্দে
১৫. লয়িাকত আলী খান কীভাবে নহিত হন? [পুলশি লাইন্স স্কুল এন্ড কলজে, বগুড়া]
ক যুদ্ধে খ দাঙ্গায়
গ আত্মহত্যায়  আততায়ীর হাতে
১৬. আসলাম ১৯৫১ খ্রষ্টিাব্দে পাকস্তিানরে একজন প্রধানমন্ত্রীর নহিত হওয়ার কথা বলনে। তনিি আততায়ী র্কতৃক নহিত হন। আসলামরে র্বণনার সাথে সাদৃশ্যতা রয়ছেে কোন প্রধানমন্ত্রীর?
[সারদা সুন্দরী উচ্চ বালকিা বদ্যিালয়, ফরদিপুর]
ক খাজা নাজমিুদ্দীনরে  লয়িাকত আলী খানরে
গ জুলফকিার আলী ভুট্টোর ঘ মোহাম্মদ আলী খানরে
১৭. ‘র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’-এর আহŸায়ক কে ছলিনে? [ক্যান্টনমন্টে র্বোড হাই স্কুল, মোমনেশাহী]
 কাজী গোলাম মাহবুব ক ধীরন্দ্রেনাথ দত্ত
গ আবুল কাশমি ঘ আব্দুস সালাম
১৮. কে ঢাকায় ১৪৪ ধারা জারি করনে? [যশোর জলিা স্কুল]
ক মোহাম্মদ আলী জন্নিাহ ঘ লয়িাকত আলী খান
গ খাজা নাজমিুদ্দীন  নুরুল আমনি
১৯. কত খ্রষ্টিাব্দরে সংবধিানে বাংলাকে রাষ্ট্রভাষার র্মযাদা দয়ো হয়?
[ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, কুমল্লিা সনোনবিাস]
 ১৯৫৬ খ ১৯৬১ গ ১৯৬২ ঘ ১৯৬৬
২০. কখন থকেে ২১ ফব্রেæয়ারি দনিটি বাঙালরি শহদি দবিস হসিবেে উদযাপতি হয়ে আসছ?ে [ক্যান্টনমন্টে র্বোড আন্তঃবদ্যিালয়, ঢাকা]
ক ১৯৫২  ১৯৫৩ গ ১৯৫৪ ঘ ১৯৫৫
২১. কত খ্রষ্টিাব্দ থকেে ২১ ফব্রেæয়ারি আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে আর্ন্তজাতকিভাবে পালতি হচ্ছ?ে [চুয়াডাঙ্গা সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক ১৯৯৫ খ্রষ্টিাব্দ খ ১৯৯৮ খ্রষ্টিাব্দ
 ২০০০ খ্রষ্টিাব্দ ঘ ২০১০ খ্রষ্টিাব্দ
২২. ধীরে ধীরে মুসলমি লীগ জনবচ্ছিন্নি হতে থাকে কনে?
[বগুড়া সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়া]
 অগণতান্ত্রকি হওয়ায় খ সাংবধিানকি হওয়ায়
গ স্বাধকিার আন্দোলনরে জন্য ঘ ছয় দফা আন্দোলনরে কারণে
২৩. আওয়ামী মুসলমি লীগরে প্রথম যুগ্ম সম্পাদক কে ছলিনে?
[সারদা সুন্দরী উচ্চ বালকিা বদ্যিালয়, ফরদিপুর]
 বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান খ এ. ক.ে ফজলুল হক
গ আবুল হাশমি ঘ আবুল কালাম
২৪. আওয়ামী মুসলমি লীগ থকেে মুসলমি শব্দটি বাদ দওেয়া হয় কখন?
[ক্যান্টনমন্টে র্বোড হাইস্কুল, মোমনেশাহী]
 ১৯৫৫ খ্রষ্টিাব্দে ক ১৯৫৬ খ্রষ্টিাব্দে
গ ১৯৫৭ খ্রষ্টিাব্দে ঘ ১৯৫৮ খ্রষ্টিাব্দে
২৫. ‘ব্যালট বপ্লিব’ কথাটি কোন নর্বিাচনরে ক্ষত্রেে অধকি যুক্তযিুক্ত?
[সন্টে জোসফে উচ্চ বদ্যিালয়, খুলনা; ক্যান্টনমন্টে র্বোড আন্তঃবদ্যিালয়]
 ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচন খ ১৯৫৮ খ্রষ্টিাব্দরে নর্বিাচন
গ ১৯৬৯ খ্রষ্টিাব্দরে নর্বিাচন ঘ ১৯৭০ খ্রষ্টিাব্দরে নর্বিাচন
২৬. ২১ দফা র্কমসূচরি প্রথম দফা কী ছলি?
[কদমতলা র্পূব বাসাবো স্কুল এন্ড কলজে, ঢাকা]
 বাংলাকে পাকস্তিানরে অন্যতম রাষ্ট্রভাষা করা
খ পাটশল্পিরে জাতীয়করণ
গ লবণরে কারখানা স্থাপন
ঘ শাসন ব্যয় হ্রাস করা
২৭. ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্ট কয়টি আসন লাভ কর?ে
[কালক্টেরটে পাবলকি স্কুল এন্ড কলজে, ঠাকুরগাঁও]
ক ২২১ খ ২২২  ২২৩ ঘ ২২৪
২৮. যুক্তফ্রন্ট মন্ত্রপিরষিদরে মুখ্যমন্ত্রী কে ছলিনে? [মাগুরা সরকারি উচ্চ বদ্যিালয়]
ক আব্দুল ওহাব খ খাজা নাজমিুদ্দীন
 এ. ক.ে ফজলুল হক ঘ নুরুল আমনি
২৯. একটি রাষ্ট্ররে র্সবােচ্চ আইন কোনট?ি
[কালক্টেরটে পাবলকি স্কুল এন্ড কলজে, ঠাকুরগাঁও]
ক আদালত  সংবধিান গ জাতীয় সংসদ ঘ সুপ্রমির্কোট
৩০. ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান কত বছর চালু ছলি?
[কুষ্টয়িা সরকারি বালকিা বদ্যিালয়]
 ২ খ ৩ গ ৪ ঘ ৫
৩১. কত খ্রষ্টিাব্দে জনোরলে আইয়ুব খান সামরকি শাসন জারি করনে?
[ভকিারুননসিা নূন স্কুল এন্ড কলজে, ঢাকা; ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, ঢাকা]
ক ১৯৬০ খ ১৯৫৯  ১৯৫৮ ঘ ১৯৫৭
৩২. ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান কত বছর চালু ছলি?
[কুষ্টয়িা সরকারি বালকিা বদ্যিালয়]
 ২ খ ৩ গ ৪ ঘ ৫
৩৩. কত খ্রষ্টিাব্দে জনোরলে আইয়ুব খান সামরকি শাসন জারি করনে? (জ্ঞান)
[ভকিারুননসিা নূন স্কুল এন্ড কলজে, ঢাকা; ইস্পাহানী পাবলকি স্কুল ও কলজে, ঢাকা]
ক ১৯৬০ খ ১৯৫৯  ১৯৫৮ ঘ ১৯৫৭
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৩৪. পাকস্তিান সৃষ্টরি পর দুই অংশরে মধ্যে যসেব বষিয়ে অমলি ছলি তা হলো [সারদা সুন্দরী উচ্চ বালকিা বদ্যিালয়, ফরদিপুর]
র. ইতহিাস রর. ভাষা ররর. সংস্কৃতি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৩৫. ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনরে অন্যতম গুরুত্বর্পূণ বষিয়গুলো হচ্ছে
[মহেরেপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
র. ভবষ্যিতে বলষ্ঠি নতেৃত্বরে ইঙ্গতি
রর. মুসলমি লীগরে জনপ্রয়িতা
ররর. যুক্তফ্রন্টরে জনপ্রয়িতা
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর  র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড় এবং ৩৬, ৩৭ ও ৩৮ নং প্রশ্নরে উত্তর দাও :
বষ্ণিুপুর ইউনয়িন নর্বিাচনে ৫ জন র্প্রাথী চয়োরম্যান পদে অংশগ্রহণ করনে। তাদরে মধ্যে মালকে চৌধুরী প্রভাবশালী ব্যক্ত।ি উক্ত ব্যক্তকিে পরাজতি করার জন্য বাকি ৪ জন র্প্রাথী ঐক্যবদ্ধ হয়ে নর্বিাচন করনে। ফলে মালকে চৌধুরী ব্যাপক ভোটরে ব্যবধানে পরাজতি হন। [স. বো. ‘১৬]
৩৬. অনুচ্ছদেরে সাথে কোন সালরে নর্বিাচনরে মলি রয়ছে?ে
ক ১৯৪৫ খ ১৯৫০  ১৯৫৪ ঘ ১৯৫৭
৩৭. উক্ত নর্বিাচনরে জোটবদ্ধ দলরে নাম
ক কংগ্রসে খ কমউিনস্টি  যুক্তফ্রন্ট ঘ মুসলমি লীগ
৩৮. আলোচ্য ঐক্যবদ্ধ দলরে নর্বিাচনি ইশতহোর ছলি
র. বাংলাকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা করা
রর. জমদিারি প্রথা বলিুপ্ত করা
ররর. অবতৈনকি ও বাধ্যতামূলক প্রাথমকি শক্ষিা প্রর্বতন
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
 বষিয়ক্রম অনুযায়ী বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
 ভ‚মকিা  র্বোড বই, পৃষ্ঠা- ১৪৮
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৩৯. ভাষা আন্দোলন বাঙালরি কোন ধরনরে স্বাধকিার আন্দোলন ছলি? (প্রয়োগ)
 সাংস্কৃতকি খ জাতীয়তাবাদী গ র্অথনতৈকি ঘ রাজনতৈকি
৪০. বাংলাদশেরে ইতহিাসে কসিরে মাধ্যমে রাজনতৈকি সংগ্রামরে সূচনা হয়? (প্রয়োগ)
ক ছয় দফা আন্দোলন খ লাহোর প্রস্তাব
 ভাষা আন্দোলন ঘ যুক্তফ্রন্ট
৪১. তদানীন্তন পাকস্তিানরে মোট জনগোষ্ঠীর শতকরা কত ভাগ মানুষরে মুখরে ভাষা বাংলা ছলি? (জ্ঞান)
ক ৫০ খ ৫২ গ ৫৫  ৫৬
 ভাষা আন্দোলনরে পটভ‚মি  র্বোড বই, পৃষ্ঠা- ১৪৮
 ঢাকা বশ্বিবদ্যিালয়রে পর্দাথ বজ্ঞিান বভিাগরে অধ্যাপক আবুল কাশমেরে নতেৃত্বে গঠতি হয় তমুদ্দীন মজলশি।
 র্পূব ও পশ্চমি পাকস্তিানকে এক করা হলো শুধুমাত্র র্ধমরে ভত্তিতি।ে
 ‘র্উদুই হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা’ বক্তব্যরে প্রতবিাদ করনে ড. মুহাম্মদ শহীদুল্লাহ।
 ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠতি হয় ১৯৪৭ খ্রষ্টিাব্দরে অক্টোবর।ে
 বাংলাকে অধবিশেনরে অন্যতম ভাষা করতে দাবি জানান কুমল্লিার ধীরন্দ্রেনাথ দত্ত।
 দ্বতিীয়বাররে মতো রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ গঠতি হয় ২রা র্মাচ ১৯৪৮।
 পাকস্তিানরে গর্ভনর জনোরলে মুহাম্মদ আলী জন্নিাহ র্উদুকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা ঘোষণা করনে ২১ র্মাচ রসের্কোস ময়দান।ে
 ভাষা আন্দোলনরে সময় র্পূব পাকস্তিানরে মুখ্যমন্ত্রী ছলিনে খাজা নাজমিুদ্দীন।
 বাংলা ভাষাকে আরবি হরফে লখোর প্রস্তাব দয়ো হয় করাচি সম্মলেন।ে
 এদশেরে রাজনতৈকি সংগ্রামরে সূচনা হয় ভাষা আন্দোলনরে মাধ্যম।ে
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৪২. র্পূব ও পশ্চমি পাকস্তিানরে মধ্যে ব্যবধান ছলি কত মাইল? (জ্ঞান)
 ১০০০ খ ১২০০ গ ১৫০০ ঘ ১৮০০
৪৩. কসিরে ভত্তিতিে দুই পাকস্তিানকে এক করা হয়ছেলি? (জ্ঞান)
ক আয়তন খ রাজনীতি গ র্অথনীতি  র্ধম
৪৪. পাকস্তিানি শাসকগোষ্ঠী বাঙালকিে শোষণরে কৌশল হসিবেে প্রথমে কসিরে ওপর আঘাত হান?ে (জ্ঞান)
ক মূল্যবোধ খ র্ধম  ভাষা ঘ র্অথনীতি
৪৫. ‘র্উদু’ হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা-এর প্রতবিাদ করনে ক?ে (জ্ঞান)
ক মাওলানা ভাসানী খ আলাউদ্দীন
 ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ ঘ আবুল কালাম
৪৬. অধ্যাপক আবুল কাশমে ঢাকা বশ্বিবদ্যিালয়রে কোন বভিাগরে শক্ষিক ছলিনে? (জ্ঞান)
ক র্দশন  পর্দাথবদ্যিা গ আরবি ঘ রসায়ন
৪৭. জনাব ‘ক’ এর নতেৃত্বে দশেরে ভাষা আন্দোলনরে জন্য একটি সংগঠন গঠতি হয়। এটি ভাষা সংগ্রামরে জন্য গঠতি প্রথম সংগঠন। এটি নচিরে কোনটকিে নর্দিশে কর?ে (প্রয়োগ)
ক রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ  তমদ্দুন মজলশি
গ বাংলা ভাষা ক্লাব ঘ রাষ্ট্রভাষা ক্লাব
৪৮. র্উদুকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা করার বরিুদ্ধে প্রতবিাদকারী সংগঠন কোনট?ি (জ্ঞান)
ক আওয়ামী লীগ  তমদ্দুন মজলশি
গ রনেসোঁ সোসাইটি ঘ সাহত্যি সংবাদ
৪৯. ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিা কত খ্রষ্টিাব্দে প্রকাশতি হয়? (জ্ঞান)
ক ১৯৪৫ খ ১৯৪৬  ১৯৪৭ ঘ ১৯৪৮
৫০. প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে আহŸায়ক মনোনীত হন ক?ে (জ্ঞান)
 অধ্যাপক নূরুল হক ভুঞা খ কাজী গোলাম মাহবুব
গ আবুল কাশমে ঘ মোতাহরে হোসনে
৫১. ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ডসিম্বের মাসে শক্ষিা সম্মলেন অনুষ্ঠতি হয় কোথায়? (জ্ঞান)
ক ঢাকায় খ লাহোরে গ ইসলামাবাদে  করাচতিে
৫২. কত খ্রষ্টিাব্দরে প্রথম থকেে শক্ষিতি বাঙালি সমাজ বাংলা ভাষার দাবি নয়িে সোচ্চার হয়ে ওঠ?ে (জ্ঞান)
ক ১৯৪৪ খ ১৯৪৫ গ ১৯৪৭  ১৯৪৮
৫৩. পাকস্তিান গণপরষিদরে প্রথম অধবিশেন অনুষ্ঠতি হয় কখন? (জ্ঞান)
 ২৩ ফব্রেæয়ার,ি ১৯৪৮ খ ২৫ ফব্রেæয়ার,ি ১৯৪৯
গ ২৭ ফব্রেæয়ার,ি ১৯৫০ ঘ ২৮ ফব্রেæয়ার,ি ১৯৫১
৫৪. পাকস্তিান গণপরষিদরে প্রথম অধবিশেনে ইংরজেরি পাশাপাশি র্উদুতে র্কাযক্রম শুরু হলে কে প্রতবিাদ করনে? (জ্ঞান)
ক ড. মুহাম্মদ শহীদুল্লাহ  ধীরন্দ্রেনাথ দত্ত
গ আবদুল মতনি ঘ আবদুর রশীদ র্তকবাগীশ
৫৫. পাকস্তিান গণপরষিদরে অধবিশেনে র্উদুর র্কাযক্রম শুরু হলে কোন বাংলার ছাত্র সমাজ ব্যাপকভাবে প্রতবিাদ করতে থাক?ে (জ্ঞান)
ক পশ্চমি বাংলা খ দক্ষণি বাংলা  র্পূব বাংলা ঘ উত্তর বাংলা
৫৬. ১৯৪৮ খ্রষ্টিাব্দে ২৬ ও ২৯ ফব্রেæয়ারি কোন শহররে সকল শক্ষিা প্রতষ্ঠিানে র্ধমঘট পালতি হয়ছেলি? (জ্ঞান)
 ঢাকা খ রাজশাহী গ দনিাজপুর ঘ সলিটে
৫৭. রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে আহŸায়ক মনোনীত হয়ছেলি ক?ে (জ্ঞান)
ক শখে মুজবিুর রহমান খ ধীরন্দ্রেনাথ দত্ত
 শামসুল আলম ঘ মাওলানা ভাসানী
৫৮. কে বাংলাকে গণপরষিদ অধবিশেনরে অন্যতম ভাষা হসিবেে অর্ন্তভুক্ত করার দাবি জানান? (জ্ঞান)
ক মওলানা ভাসানী  ধীরন্দ্রেনাথ দত্ত
গ শখে মুজবিুর রহমান ঘ হোসনে শহীদ সোহরাওর্য়াদী
৫৯. রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে নতুন কমটিরি আহŸানে কত তারখিে র্ধমঘট পালতি হয়? (জ্ঞান)
ক ১০ র্মাচ  ১১ র্মাচ গ ১ মে ঘ ২ জুন
৬০. রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে ডাকা র্ধমঘটে কোন ¯øোগানসহ মছিলি করা হয়? (জ্ঞান)
ক মাতৃভাষা বাংলা চাই খ সবার ভাষা বাংলা চাই
গ মুখরে ভাষা বাংলা চাই  রাষ্ট্রভাষা বাংলা চাই
৬১. মুখ্যমন্ত্রী খাজা নাজমিুদ্দীন ভাষা আন্দোলনকারীদরে সাথে চুক্তি স্বাক্ষর করছেলিনে কত তারখি?ে (জ্ঞান)
 ১৫ র্মাচ খ ১২ র্মাচ গ ১১ র্মাচ ঘ ২১ র্মাচ
৬২. ১৯৪৮ খ্রষ্টিাব্দরে র্মাচরে কত তারখিে মোহাম্মদ আলী জন্নিাহ ঢাকায় আসনে? (জ্ঞান)
ক ১৩  ১৯ গ ২০ ঘ ২৮
৬৩. মোহাম্মদ আলী জন্নিাহ রসের্কোস ময়দানে বক্তব্য দনে কত তারখি?ে (জ্ঞান)
ক ১৯ র্মাচ খ ২০ র্মাচ  ২১ র্মাচ ঘ ২৩ র্মাচ
৬৪. রসের্কোস ময়দানরে র্বতমান নাম কী? (জ্ঞান)
ক রমনা র্পাক খ শশিু উদ্যান
গ জয়িা উদ্যান  সোহরাওর্য়াদী উদ্যান
৬৫. মোহাম্মদ আলী জন্নিাহ কত তারখিে ঢাকা বশ্বিবদ্যিালয়রে সমার্বতন অনুষ্ঠানে বক্তব্য দনে? (জ্ঞান)
ক ২২ ফব্রেæয়ারি  ২৪ র্মাচ গ ২১ জুন ঘ ২৫ জুলাই
৬৬. ‘র্উদু এবং একমাত্র র্উদুই হবে পাকস্তিানরে একমাত্র রাষ্ট্র ভাষা’Ñ এ কথাটি কে বলনে? (জ্ঞান)
ক লয়িাকত আলী খান  মোহাম্মদ আলী জন্নিাহ
গ ইয়াহয়িা খান ঘ ইস্কান্দার মর্জিা
৬৭. ১৯৪৮ খ্রষ্টিাব্দরে কত তারখিে প্রধানমন্ত্রী লয়িাকত আলী খান ঢাকায় আসনে? (জ্ঞান)
ক ১৫ র্মাচ খ ২০ জুলাই গ ২০ মে  ১৮ নভম্বের
৬৮. করাচতিে শক্ষিা সম্মলেন হয়ছেলি কত খ্রষ্টিাব্দ?ে (জ্ঞান)
ক ১৯৪৪ খ ১৯৪৬ গ ১৯৪৭  ১৯৪৮
৬৯. নখিলি পাকস্তিান শক্ষিা সম্মলেনে বাংলা ভাষাকে কোন ভাষার হরফে লখোর প্রস্তাব দওেয়া হয়? (জ্ঞান)
ক র্উদু  আরবি গ হন্দিি ঘ ইংরজেি
৭০. বাংলা ভাষা আরবি হরফে লখোর প্রস্তাব দওেয়া হলে কে প্রত্যাখ্যান করনে? (জ্ঞান)
ক ড. কাজী মোতাহার হোসনে খ অধ্যাপক আবুল কাশমে
 ড. মুহাম্মদ শহীদুল­াহ ঘ কবি জসীমউদদীন
৭১. ‘র্পূব বাংলা ভাষা কমটি’ি কত খ্রষ্টিাব্দে গঠতি হয়? (জ্ঞান)
ক ১৯৪৪ খ ১৯৪৮  ১৯৪৯ ঘ ১৯৫০
৭২. ঢাকা বশ্বিবদ্যিালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ গঠতি হয় কখন? (জ্ঞান)
ক ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১১ র্মাচ খ ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ১১ র্মাচ
 ১৯৫০ খ্রষ্টিাব্দরে ১১ র্মাচ ঘ ১৯৫১ খ্রষ্টিাব্দরে ১১ র্মাচ
৭৩. ঢাকা বশ্বিবদ্যিালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে আহŸায়ক কে ছলিনে? (জ্ঞান)
ক ড. মুহাম্মদ শহীদুল্লাহ  আবদুল মতনি
গ ওলি আহাদ ঘ গোলাম মাহবুব
৭৪. প্রধানমন্ত্রী লয়িাকত আলী খানরে মৃত্যুর পর কে পাকস্তিানরে নতুন প্রধানমন্ত্রী নর্বিাচতি হন? (জ্ঞান)
ক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান খ মওলানা আবদুল হামদি খান ভাসানী
 খাজা নাজমিুদ্দীন ঘ শরেে বাংলা এ. ক.ে ফজলুল হক
৭৫. ১৯৫০ খ্রষ্টিাব্দরে সপ্টেম্বের মাসে গণপরষিদ র্কতৃক গঠতি মূলনীতি কমটিরি সুপারশিে কী বলা হয়ছেলি? (জ্ঞান)
ক বাংলাই হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা
 র্উদুই হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা
গ হন্দিুিই হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা
ঘ ইংরজেইি হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা
৭৬. ১৯৫১ খ্রষ্টিাব্দে কে পাকস্তিানরে প্রধানমন্ত্রী নযিুক্ত হন? (জ্ঞান)
ক মওলানা আবদুল হামদি খান ভাসানী  খাজা নাজমিুদ্দীন
গ আতাউর রহমান খান ঘ কাজী গোলাম মাহবুব
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৭৭. পাকস্তিানরে দুই অংশরে মধ্যে মলি ছলি না (অনুধাবন)
র. ঐহত্যিরে রর. ভাষার ররর. সংস্কৃতরি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৭৮. দুই পাকস্তিানরে মধ্যে যসেব বষিয়ে মলি ছলি (অনুধাবন)
র. র্ধম রর. জাতি ররর. সংস্কৃতি
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
৭৯. পাকস্তিানরে রাষ্ট্রভাষা র্উদুর পক্ষে মত দনে (অনুধাবন)
র. লয়িাকত আলী খান রর. খাজা নাজমিুদ্দীন
ররর. মোহাম্মদ আলী জন্নিাহ
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
৮০. ১৫ র্মাচ খাজা নাজমিুদ্দীন আন্দোলনকারীদরে সাথে যসেব বষিয়ে চুক্তি করনে (অনুধাবন)
র. গ্রফেতারকৃতদরে মুক্তি দওেয়া রর. তদন্ত কমটিি গঠন
ররর. শক্ষিার মাধ্যম বাংলা
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ৮১ ও ৮২ নং প্রশ্নরে উত্তর দাও :
পাকস্তিানরে রাষ্ট্রভাষা র্উদুর পক্ষে মুসলমি লীগরে প্রভাবশালী নতো ও বুদ্ধজিীবীরা মতামত দনে। এর প্রতবিাদস্বরূপ পাকস্তিান রাষ্ট্র সৃষ্টি হওয়ার পরপরই ভাষা আন্দোলনরে প্রথম সংগঠন গঠতি হয়। এ সংগঠনরে উদ্যোগে ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিা ‘পাকস্তিানরে রাষ্ট্রভাষা বাংলা না র্উদু’ প্রকাশতি হয়।
৮১. অনুচ্ছদেে কোন সংগঠনরে প্রতি ইঙ্গতি করা হয়ছে?ে (প্রয়োগ)
ক ঢাকা বশ্বিবদ্যিালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ
 তমদ্দুন মজলশি
গ র্পূব বাংলা ভাষা কমটিি
ঘ র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ
৮২. উক্ত সংগঠন ভ‚মকিা রাখে (উচ্চতর দক্ষতা)
র. প্রথম ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠনে
রর. রাষ্ট্রভাষা বাংলা দাবরি পক্ষে যুক্তি উপস্থাপনে
ররর. ভাষা আন্দোলনকে রাজনতৈকি রূপদানরে ক্ষত্রেে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর

 ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়; ভাষা আন্দোলনরে তাৎর্পয  র্বোড বই, পৃষ্ঠা- ১৫০
 প্রধানমন্ত্রী খাজা নাজমিুদ্দনি পল্টন ময়দানে ঘোষণা দনে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু।
 ‘র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠতি হয় মাওলানা ভাষানীর নতেৃত্ব।ে
 ২১শে ফব্রেæয়ারি ১৪৪ ধারা জারি করনে তৎকালীন র্পূব পাকস্তিানরে মুখ্যমন্ত্রী নূরুল আমনি।
 ১৪৪ ধারা ভঙ্গ করে মছিলি করায় পুলশি মছিলিে গুলি চালায়।
 মছিলিে গুলরি সংবাদ শুনে আইন পরষিদ ত্যাগ করনে আবদুর রশীদ র্তকবাগীশ সহ কয়কেজন।
 শহদি মনিাররে নকশা ও পরকিল্পনাকারী হামদিুর রহমান।
 বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে র্মযাদা দয়ো হয় ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান।ে
 ২১ ফব্রেæয়ারি র্পূববাংলা ব্যবস্থাপক অধবিশেন র্বজন করনে আনোয়ার খাতুন।
 বাঙালি মাতৃভাষা দবিস পালন করে ১৯৫৩ খ্রষ্টিাব্দে হত।ে
 ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে ঘোষণা দয়ে ইউনস্কেো।
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
৮৩. ভাষা আন্দোলনরে সময় পাকস্তিানরে প্রধানমন্ত্রী কে ছলিনে? (জ্ঞান)
 খাজা নাজমিুদ্দীন খ মোহাম্মদ আলী খান
গ জুলফকিার আলী ভুট্টো ঘ আইয়ুব খান
৮৪. প্রধানমন্ত্রী খাজা নাজমিুদ্দীন কত তারখিে পল্টন ময়দানে ঘোষণা দনে, পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু? (জ্ঞান)
ক ২০ র্মাচ খ ১০ জানুয়ারি  ২৭ জানুয়ারি ঘ ২১ ফব্রেæয়ারি
৮৫. ঢাকা বশ্বিবদ্যিালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ কত তারখিে সভা ও ছাত্র র্ধমঘটরে ঘোষণা দয়ে? (জ্ঞান)
ক ২০ জানুয়ারি খ ২৫ জানুয়ারি  ৩০ জানুয়ারি ঘ ৩১ জানুয়ারি
৮৬. ‘র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠতি হয় কখন? (জ্ঞান)
 ১৯৫২ খ্রষ্টিাব্দরে ৩১ জানুয়ারি খ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ৩০ জানুয়ারি
গ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৯ জানুয়ারি ঘ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৮ জানুয়ারি
৮৭. ১৯৫২ খ্রষ্টিাব্দরে কত তারখিে দশেব্যাপী হরতাল, জনসভা ও বক্ষিোভ মছিলি করার সদ্ধিান্ত নওেয়া হয়? (জ্ঞান)
ক ২০ ফব্রেæয়ারি  ২১ ফব্রেুয়ারি গ ২২ ফব্রেæয়ারি ঘ ২০ র্মাচ
৮৮. মুখ্যমন্ত্রী নুরুল আমনি র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে র্কমসূচি বাতলিরে জন্য কোন শহরে ১৪৪ ধারা জারি করছেলি? (জ্ঞান)
ক লাহোর খ করাচি  ঢাকা ঘ চট্টগ্রাম
৮৯. কত তারখিে আওয়ামী মুসলমি লীগরে কন্দ্রেীয় র্কাযালয়ে র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে বঠৈক বস?ে (জ্ঞান)
ক ১৯ ফব্রেæয়ারি  ২০ ফব্রেæয়ারি গ ২১ ফব্রেæয়ারি ঘ ২৮ ফব্রেæয়ারি
৯০. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেুয়ারি সকাল কয়টায় ছাত্রদরে সভা জনসমুদ্রে পরণিত হয়? (জ্ঞান)
ক ৮টায় খ ৯টায় গ ১০টায়  ১১টায়
৯১. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি ছাত্রছাত্রীরা ১৪৪ ধারা ভঙ্গ করে কী ¯øোগান দতিে থাক?ে (জ্ঞান)
ক রাষ্ট্রভাষা র্উদু চাই খ রাষ্ট্রভাষা আরবি চাই
 রাষ্ট্রভাষা বাংলা চাই ঘ রাষ্ট্রভাষা ইংরজেি চাই
৯২. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়াররি র্ববরোচতি হত্যাকাণ্ডরে প্রতবিাদে কত তারখিে গণবক্ষিোভ শুরু হয়? (জ্ঞান)
 ২২ ফব্রেæয়ারি খ ২৩ ফব্রেুয়ারি গ ২৪ ফব্রেæয়ারি ঘ ২৫ ফব্রেæয়ারি
৯৩. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২২ ফব্রে“য়াররি প্রতবিাদ মছিলিে কে শহদি হন? (জ্ঞান)
ক মহউিদ্দনি আহমদে  শফউির রহমান
গ শামসুল হক ঘ আসাদ
৯৪. ছাত্ররা শহদি মনিার নর্মিাণ করে কখন? (জ্ঞান)
ক ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি খ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২২ ফব্রেুয়ারি
 ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৩ ফব্রেুয়ারি ঘ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৪ ফব্রেæয়ারি
৯৫. কার নকশা ও পরকিল্পনায় শহদি মনিার নর্মিাণ করা হয়? (জ্ঞান)
ক নতিুন কুণ্ডু খ মাজহারুল ইসলাম
 হামদিুর রহমান ঘ মইনুল হোসনে
৯৬. কত খ্রষ্টিাব্দে পাক হানাদার বাহনিী শহদি মনিারটি ভঙেে দয়ে? (জ্ঞান)
ক ১৯৫২ খ ১৯৫৫ গ ১৯৭০  ১৯৭১
৯৭. কত খ্রষ্টিাব্দে পুনরায় শহদি মনিার নর্মিাণ করা হয়? (জ্ঞান)
ক ১৯৭০ খ ১৯৭১  ১৯৭২ ঘ ১৯৭৩
৯৮. ১৯৭২ খ্রষ্টিাব্দে পুনরায় শহদি মনিার নর্মিাণ করা হয় কনে? (অনুধাবন)
 হানাদার বাহনিী ভঙেে ফলোয় খ ধসে পড়ায়
গ পুরাতন হওয়ায় ঘ পরর্বিতন করার জন্য
৯৯. প্রবল আন্দোলনরে মুখে পাকস্তিানরে জাতীয় পরষিদ কোন ভাষাকে পাকস্তিানরে অন্যতম রাষ্ট্রভাষা হসিবেে স্বীকৃতি দয়িছেলি? (জ্ঞান)
ক র্উদুকে  বাংলাকে গ ইংরজেকিে ঘ হন্দিকিে
১০০. শক্ষিক শ্রণেকিক্ষে বলনে, জাতীয় পরষিদে বাংলা ভাষা বষিয়টি নয়িে বর্তিকরে একর্পযায়ে এক ব্যক্তরি দওেয়া সংশোধনী প্রস্তাব অনুযায়ী র্উদুর পাশাপাশি বাংলাকওে অন্যতম রাষ্ট্রভাষা হসিবেে স্বীকৃতি দওেয়া হয়। শক্ষিক শ্রণেকিক্ষে কার কথা বলছেনে? (প্রয়োগ)
ক আলাউদ্দনি আহমদে  আদলে উদ্দনি আহমদ
গ আনোয়ার আহমদ ঘ আশরাফ উদ্দনি আহমদ
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১০১. র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে র্কাযক্রম ছলি- (অনুধাবন)
র. বক্ষিোভ করা রর. হরতাল করা
ররর. ১৪৪ ধারা জারি করা
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
১০২. ভাষা আন্দোলনরে সময় ১৪৪ ধারা অমান্য করার সদ্ধিান্তে অটল ছলিনে (অনুধাবন)
র. আবদুল মতনি রর. ওলি আহাদ
ররর. গোলাম মাহবুব
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১০৩. ভাষা শহদিদরে জন্য বরে করা জনতার মছিলিে পুলশি ও মলিটিারি ব্যবহার করে (অনুধাবন)
র. লাঠি রর. গুলি ররর. বয়েোনটে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১০৪. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারতিে শহদি হয়ছেলিনে (অনুধাবন)
র. আবুল বরকত রর. রফকি উদ্দনি আহমদ
ররর. আবদুল জব্বার
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১০৫. ভাষা আন্দোলনে পুলশিরে গুলতিে নহিত হয় (অনুধাবন)
র. সালাম রর. বরকত ররর. রফকি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১০৬. ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারতিে ১৪৪ ধারা ভঙ্গ করছেলিনে? (অনুধাবন)
র. শামসুন্নাহার রর. রওশন আরা
ররর. সুফয়িা ইব্রাহমি
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ১০৭ ও ১০৮ নং প্রশ্নরে উত্তর দাও :
বাংলাদশেরে একটি আন্দোলনকে কন্দ্রে করে ‘র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠতি হয়। উক্ত আন্দোলনে শহদি হন সালাম, বরকতসহ নাম না জানা আরও অনকে।ে
১০৭. অনুচ্ছদেে কোন আন্দোলনরে কথা বলা হয়ছে?ে (প্রয়োগ)
 ভাষা আন্দোলন খ স্বাধীনতা আন্দোলন
গ গণআন্দোলন ঘ শক্ষিা আন্দোলন
১০৮. উক্ত আন্দোলনরে ফলে (উচ্চতর দক্ষতা)
র. বাংলা ভাষা রাষ্ট্রভাষার র্মযাদা পায়
রর. বাঙালি জাতীয়তাবাদরে উš§েষ ঘটে
ররর. বাঙালদিরে মনোবল বৃদ্ধি পায়
নচিরে কোনটি সঠকি?
 র ও রর খ র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
 শহদি দবিস ও আর্ন্তজাতকি মাতৃভাষা দবিসরে গুরুত্ব  র্বোড বই, পৃষ্ঠা- ১৫১
 শহদি মনিারে রাত ১২ টা ১ মনিটিে শহদিদরে প্রতি পুর্ষ্পাঘ্য নবিদেন করা হয়।
 বাঙালি সংস্কৃতরি অবচ্ছিদ্যে অঙ্গে পরণিত হয়ছেে ২১-এর প্রভাতফরে।ি
 ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১শে ফব্রেæয়ারি বাঙালি জাতি মাতৃভাষার র্মযাদা রক্ষা করছেলি রক্তরে বনিমিয়।ে
 প্যারসিে ইউনস্কেোর অধবিশেনে ২১শে ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে ঘোষণা করা হয় ১৯৯৯ খ্রষ্টিাব্দরে ১৭ নভম্বের।
 প্রতি বছর আর্ন্তজাতকি অঙ্গনে যথাযথভাবে পালতি হচ্ছে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস।
 আমাদরে দশেে ক্ষুদ্র নৃগোষ্ঠীর রয়ছেে ভন্নি ভন্নি ভাষা ও সংস্কৃত।ি
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১০৯. কত খ্রষ্টিাব্দরে পর থকেে প্রতি বছর ২১ ফব্রেæয়ারি দনিটি বাঙালরি শহদি দবিস হসিবেে উদযাপতি হয়ে আসছ?ে (জ্ঞান)
ক ১৯৪৫ খ ১৯৪৭ গ ১৯৪৮  ১৯৫২
১১০. বাঙালি কোন দনিটি শহদি দবিস হসিবেে পালন কর?ে (জ্ঞান)
 ২১ ফব্রেæয়ারি খ ২১ র্মাচ গ ২১এপ্রলি ঘ ২১ মে
১১১. বাংলাদশে স্বাধীন হওয়ার পর কোন দনিটি ভাষা শহদিদরে সম্মানে সরকারি ছুটরি দনি ঘোষণা করা হয়ছে?ে (জ্ঞান)
ক ২০ ফব্রেæয়ারি  ২১ ফব্রেæয়ারি গ ২২ ফব্রেæয়ারি ঘ ২৩ ফব্রেæয়ারি
১১২. ২১ ফব্রেæয়ারি আর্ন্তজাতকিভাবে কী দবিস হসিবেে স্বীকৃত? (জ্ঞান)
ক শান্তি দবিস খ শক্ষিা দবিস
গ শহদি দবিস  মাতৃভাষা দবিস
১১৩. কত খ্রষ্টিাব্দে ইউনস্কেো বাংলাকে আর্ন্তজাতকি মাতৃভাষার র্মযাদা দয়ে? (জ্ঞান)
 ১৯৯৯ খ ২০০০ গ ২০০১ ঘ ২০০৫
১১৪. মলিন যে খ্রষ্টিাব্দে জন্ম গ্রহণ করে সে খ্রষ্টিাব্দে বাংলা ভাষা আর্ন্তজাতকি র্মযাদায় ভ‚ষতি হয়। মলিন কত খ্রষ্টিাব্দে জন্মগ্রহণ কর?ে (প্রয়োগ)
ক ১৯৯৯  ২০০০ গ ২০০১ ঘ ২০০২
বহুপদী সমাপ্তসিূচক বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১১৫. ২১ ফব্রেæয়ারি রাত ১২টা ১ মনিটিে কন্দ্রেীয় শহদি মনিারে পুর্ষ্পাঘ্য নবিদেন করনে (অনুধাবন)
র. প্রধানমন্ত্রী রর. রাষ্ট্রপতি
ররর. র্সবস্তররে জনগণ
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
১১৬. বাঙালি সংস্কৃতরি অবচ্ছিদ্যে অঙ্গে পরণিত হয়ছেে ২১ ফব্রেæয়াররি
(অনুধাবন)
র. প্রভাতফরেি রর. আলোচনা সভা
ররর. প্রভাতফরেরি গান
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর  র ও ররর গ রর ও ররর ঘ র, রর ও ররর
অভন্নি তথ্যভত্তিকি বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
নচিরে অনুচ্ছদেটি পড়ে ১৭৭ ও ১১৮ নং প্রশ্নরে উত্তর দাও :
জাতসিংঘরে একটি বশিষে সংস্থা ১৯৯৯ খ্রষ্টিাব্দরে ১৭ নভম্বের ২১ ফব্রেæয়ারকিে ‘আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস’ হসিবেে ঘোষণা কর।ে র্বতমানে দবিসটি আর্ন্তজাতকিভাবে পালতি হচ্ছ।ে
১১৭. অনুচ্ছদেে জাতসিংঘরে কোন বশিষে সংস্থার কথা বলা হয়ছে?ে (প্রয়োগ)
ক ইউনসিফে  ইউনস্কেো গ ইউনফিমে ঘ ফাও
১১৮. উক্ত সংস্থার উল্লখিতি ঘোষণার ফলে পৃথবিীর বভিন্নি জাতি (উচ্চতর দক্ষতা)
র. নজি ভাষা ও সংস্কৃতরি প্রতি শ্রদ্ধা পোষণে উদ্বুদ্ধ হয়ছেে
রর. নজি ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে বভিন্নি পদক্ষপে গ্রহণ করছেে
ররর. অন্য ভাষা ও সংস্কৃতরি প্রতি শ্রদ্ধা পোষণে উদ্বুদ্ধ হয়ছেে
নচিরে কোনটি সঠকি?
ক র ও রর খ র ও ররর গ রর ও ররর  র, রর ও ররর
 রাজনতৈকি তৎপরতা  র্বোড বই, পৃষ্ঠা- ১৫২
 ১৯৪৭ খ্রষ্টিাব্দরে পাকস্তিান সৃষ্টরি পর নখিলি ভারত মুসলমি লীগ নতুন নামকরণ হয় পাকস্তিান মুসলীম লীগ।
 মুসলমি লীগ ছলি র্উদু ভাষী পশ্চমি পাকস্তিানি নতেৃবৃন্দরে পকটে দল।
 শুরু থকেে অগণতান্ত্রকি ও অসাংবধিানকিভাবে দশে পরচিালনা করে মুসলমি লীগ।
 র্পূব পাকস্তিান আওয়ামী লীগরে প্রথম সভা হয় ঢাকার আরমানটিোলায়।
 আওয়ামী মুসলমি লীগ দলটি ছলি অসা¤প্রদায়কি।
 আওয়ামী লীগ দলটরি সূচনা ১৯৫৫ খ্রষ্টিাব্দ।ে
 আওয়ামী লীগ ৬ দফা দাবি উত্থাপন করে ১৯৬৬ খ্রষ্টিাব্দ।ে
 ১৯৭১ খ্রষ্টিাব্দে মুক্তযিুদ্ধে জয়লাভ করে স্বাধীনতা লাভ করে আওয়ামী লীগরে নতেৃত্ব।ে
সাধারণ বহুনর্বিাচনি প্রশ্নোত্তর
১১৯. পাকস্তিান সৃষ্টরি সময় র্পূব বাংলায় প্রধানত কয়টি রাজনতৈকি দল ছলি? (জ্ঞান)
ক ১ খ ২  ৩ ঘ ৪
১২০. কত খ্রষ্টিাব্দে নখিলি ভারত মুসলমি লীগরে নামকরণ পাকস্তিান মুসলমি লীগ করা হয়? (জ্ঞান)
 ১৯৪৭ খ ১৯৪৮ গ ১৯৫২ ঘ ১৯৫৬
১২১. পাকস্তিান মুসলমি লীগ এর র্পূব নাম কী ছলি? (জ্ঞান)
 নখিলি ভারত মুসলমি লীগ খ নখিলি পাকস্তিান লীগ
গ আওয়ামী লীগ ঘ কম্যুনস্টি র্পাটি
১২২. কোন দলটি র্উদুভাষি পশ্চমি পাকস্তিানি নতেৃবৃন্দরে পকটে দলে পরণিত হয়ছেলি? (জ্ঞান)
ক আওয়ামী লীগ খ জাতীয় কংগ্রসে
 মুসলমি লীগ ঘ কম্যুনস্টি র্পাটি
১২৩. কোন দলটি দ্বমিুখী ধারায় বভিক্ত হয়ছেলি? (জ্ঞান)
ক জাতীয় কংগ্রসে  মুসলমি লীগ
গ জাতীয় র্পাটি ঘ কমউিনস্টি র্পাটি

 র্বোড ও সরো স্কুলরে সৃজনশীল প্রশ্ন ও উত্তর
প্রশ্ন- ১  ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়

 

[স. বো. ’১৬]
ক. ইউনস্কেো কত সালে ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস ঘোষণা কর?ে ১
খ. ১৯৫৪ সালরে নর্বিাচনরে তাৎর্পয ব্যাখ্যা কর। ২
গ. চত্রিে প্রর্দশতি ব্যক্তবিৃন্দরে র্কমকাণ্ড কোন আন্দোলনকে নর্দিশে করছে ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত আন্দোলন পরর্বতী জাতীয়তাবাদী আন্দোলনকে উদ্দীপতি করে তোমার মতামত দাও। ৪

ক ইউনস্কেো ১৯৯৯ সালরে ১৭ নভম্বের ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস ঘোষণা কর।ে
খ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচন ছলি মুসলমি লীগরে অন্যায়, বষৈম্যমূলক, র্ব্যথ শাসনরে বরিুদ্ধে বাঙালরি ঐক্যবদ্ধ প্রতবিাদ। বাঙালি জাতি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগকে বুঝয়িে দয়ে যে তারা র্পূব বাংলায় মুসলমি লীগকে আর চায় না। যুক্তফ্রন্টরে নতেৃবৃন্দরে জনপ্রয়িতা, বশিষে করে তরুণ নতেৃত্বরে জনপ্রয়িতা র্পূব বাংলার ভবষ্যিৎ নতেৃত্ব তরৈরি পথ সুগম কর।ে এ নর্বিাচনরে মাধ্যমে র্পূব বাংলার রাজনীততিে র্ধমনরিপক্ষে ধারার সৃষ্টি হয়। র্সবােপরি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগ ও অবাঙালি নতেৃত্বরে প্রতি বাঙালরি মনে ব্যাপক অনাস্থা জন্মায়। তাই ১৯৫৪ সালরে নর্বিাচন ছলি অত্যন্ত তাৎর্পযর্পূব।
গ প্রদত্ত চত্রিে প্রর্দশতি ব্যক্তবিৃন্দরে র্কমকাণ্ড ভাষা আন্দোলনকে নর্দিশে করছ।ে ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়ে ২১ ফব্রেæয়ারি সকাল ১১টায় ঢাকা বশ্বিবদ্যিালয়রে আমতলায় (র্বতমানে ঢাকা মডেকিলে কলজেরে চত্বর)ে ছাত্রদরে সভা জনসমুদ্রে পরণিত হয়। ঢাকা শহররে স্কুলকলজেরে হাজার হাজার ছাত্রছাত্রী ঐ সমাবশেে যোগ দয়ে। সভায় ছোট ছোট দলে ছাত্ররা মছিলি করে ১৪৪ ধারা ভাঙার সদ্ধিান্ত নয়ে। ছাত্রছাত্রীরা ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ ¯øোগান দয়িে মছিলি করতে থাকলে পুলশি তাদরে ওপর লাঠচর্িাজ করে এবং কাঁদানে গ্যাস ব্যবহার কর।ে
ছাত্রছাত্রীরাও পুলশিরে ওপর ইট-পাটকলে নক্ষিপে কর।ে বক্ষিুব্ধ ছাত্ররা ঢাকা মডেকিলে কলজেরে সামনে সমবতে হয়ে গণপরষিদরে দকিে অগ্রসর হতে থাকলে মছিলিে পুলশি গুলি চালায়। পুলশিরে গুলতিে আবুল বরকত, রফকি উদ্দনি আহমদ, আবদুল জব্বার ঘটনাস্থলে শহদি হন। আব্দুস সালাম ঐদনি গুলবিদ্ধি হয়ে ৭ এপ্রলি শহদি হন। চত্রিে এসব ব্যক্তবিৃন্দকইে স্মরণ করা হয়ছে।ে র্অথাৎ চত্রিে প্রর্দশতি ব্যক্তবিৃন্দরে র্কমকাণ্ড ভাষা আন্দোলনরে নর্দিশেক।
ঘ উক্ত আন্দোলন তথা ভাষা আন্দোলন পরর্বতী জাতীয়তাবাদী আন্দোলনকে উদ্দীপতি কর।ে আমি প্রশ্নোক্ত উক্তটিরি সাথে সর্ম্পূণ একমত। মূলত ১৪ আগস্ট, ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেে পশ্চমি পাকস্তিানরিা র্পূব পাকস্তিানদিরে প্রতি বষৈম্যমূলক আচরণ শুরু কর।ে তারা র্পূব পাকস্তিানদিরে মুখরে ভাষা কড়েে নওেয়ার মতো ঘৃণ্য চক্রান্তে লপ্তি হয়। ফলে র্পূব পাকস্তিানরে জনগণ তীব্র আন্দোলনরে মাধ্যমে মায়রে ভাষার র্মযাদা রক্ষা কর।ে ১৯৫২ খ্রষ্টিাব্দরে এই আন্দোলনরে মাধ্যমে বাঙালি জাতরি মধ্যে জাতীয়তাবাদী চতেনার বকিাশ ঘট।ে যার ফলে সম্ভব হয় ষাটরে দশকরে স্বাধকিার আদায়রে জাতীয়তাবাদী রাজনতৈকি আন্দোলন। এর হাত ধরে স্বায়ত্তশাসনরে দাবি থকেে স্বাধীনতার দাবি এবং তারই ফলে বীর বাঙালি মুক্তযিুদ্ধে জয়লাভ করে স্বাধীন বাংলাদশেরে অভ্যুদয় ঘটায়। এ প্রক্ষাপটে আমি র্দ্ব্যথহীন মত পোষণ করি য,ে ভাষা আন্দোলন পরর্বতী জাতীয়তাবাদী আন্দোলনকে উদ্দীপতি কর।ে

প্রশ্ন- ২  ভাষা আন্দোলন

রূপকথা বহুদনি ধরে লন্ডনে বসবাস করছ।ে সুদূর লন্ডনে থকেওে সমুদ্র, মঘেলা বাংলা মাকে সে ভুলতে পারনে।ি পদ্মা, মঘেনা, মধুমতি নয়িে গড়া বাংলার জার,ি সারি আর ভাটয়িালি গান তাকে নয়িত টান।ে আর সইে টানে সাড়া দয়িে ৮ ফাল্গুন সে বাংলাদশেে এসছে।ে কন্তিু বাংলাদশেরে একি হাল! তার বান্ধবী সুইটরি বাসায় গয়িে সে দখেে সুইটি মাইকলে জ্যাকসন, ব্রটিনি ছাড়া কছিুই শোনে না। প্রতদিনি সে ডজিে র্পাটতিে যায়। রূপকথা এসব দখেে ভাবে এজন্যই কি বাংলার দামাল ছলেরো বুকরে রক্ত ঢলেে দয়িছেলি অকাতর।ে
[আলমডাঙ্গা পাইলট মাধ্যমকি বালকিা বদ্যিালয়, চুয়াডাঙ্গা]
ক. যুক্তফ্রন্টরে নর্বিাচন হয় কত তারখি?ে ১
খ. কোন অবস্থার প্রক্ষেতিে ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিান রচতি হয়ছেলি? ২
গ. কোন আন্দোলনরে শক্ষিা রূপকথাকে প্রভাবতি করছেলি? ব্যাখ্যা কর। ৩
ঘ. রূপকথার এ ধরনরে মনোভাবই আমাদরে স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বতি করছেলি বশ্লিষেণ কর। ৪

ক যুক্তফ্রন্টরে নর্বিাচন হয় ১৯৫৪ খ্রষ্টিাব্দরে ৮ র্মাচ।
খ ১৯৪৯ খ্রষ্টিাব্দে গঠতি সংবধিান প্রণয়ন সংক্রান্ত মূলনীতি কমটিি ১৯৫০ খ্রষ্টিাব্দে প্রথম, ১৯৫২ খ্রষ্টিাব্দে দ্বতিীয় ও ১৯৫৩ খ্রষ্টিাব্দে তৃতীয় প্রতবিদেন প্রকাশ কর।ে কন্তিু সংবধিান প্রণয়নরে বষিয়টি অমীমাংসতি থকেে যায়। অবশষেে ১৯৫৫ খ্রষ্টিাব্দরে র্মাচ মাসে গর্ভনর জনোরলেরে উদ্যোগে এবং র্পূব ও পশ্চমি অংশরে নতোদরে সমঝোতায় ১৯৫৬ খ্রষ্টিাব্দে সংবধিান রচতি হয়।
গ ভাষা আন্দোলনরে শক্ষিা রূপকথাকে প্রভাবতি করছেলি।
১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন ছলি এদশেরে প্রাণরে ভাষা, মায়রে ভাষা বাংলার র্মযাদা রক্ষার আন্দোলন। এ আন্দোলনে বাংলার দামাল ছলেরো জীবন দয়িে মাতৃভাষার র্মযাদা রক্ষা করছেলি। তাদরে আত্মত্যাগ বাংলাদশেে বাংলা ভাষা র্চচার দাবি রাখ।ে সকলে বাংলার মা, মাটি ও ভাষার সাথে মশিে থাকবে তাই ছলি ভাষা শহদিদরে আত্মত্যাগরে দাব।ি রূপকথা এই আন্দোলন দ্বারা প্রভাবতি। তাই সে সুদূর লন্ডনে থকেওে মঘেলা বাংলা মাকে ভুলতে পারনে।ি পদ্মা, মঘেনা, মধুমতি নয়িে গড়া বাংলার জার,ি সারি আর ভাটয়িালি গান তাকে নয়িত টান।ে আর সইে টানে সাড়া দয়িে ৮ ফাল্গুন শহদি দবিসে সে বাংলাদশেে আস।ে কন্তিু তার বান্ধবী সুইটরি বাসায় গয়িে সে খুবই র্মমাহত হয়। কারণ সুইটি মাইকলে জ্যাকসন আর ব্রটিনরি গান ছাড়া কছিুই শোনে না। সে প্রতদিনি ডজিে র্পাটতিে যায়। বাংলাদশেরে এরূপ অবস্থা দখেে র্অথাৎ ইংরজেি সংস্কৃতি ও বদিশেি ভাষাপ্রীতি দখেে সুইটরি খুব দুঃখবোধ হয়।
ঘ দশেরে মাটরি প্রত,ি মায়রে ভাষা বাংলার প্রতি রূপকথার হৃদয়রে টান। রূপকথার এ ধরনরে মনোভাবই আমাদরে স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বতি করছেলি। পাকস্তিান প্রতষ্ঠিার পর পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী এ অঞ্চলরে তথা র্পূব বাংলার মায়রে ভাষা বাংলাকে পদানত করতে চয়েছেলি। তারা সংখ্যাগরষ্ঠি লোকরে ভাষা বাংলাকে উপক্ষো করে র্উদুকে রাষ্ট্রভাষা হসিবেে প্রতষ্ঠিা করতে র্সবাত্মক চষ্টো কর।ে কন্তিু প্রতরিোধ, হামলা, কাঁদানে গ্যাস, ১৪৪ ধারা, গুলর্বিষণ কছিুই বাংলার দামাল ছলেদেরে থামাতে পারনে।ি তারা জীবন দয়িছেলি তবু বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে প্রতষ্ঠিা করছেলি। পাকস্তিান রাষ্ট্ররে বষৈম্যমূলক আচরণরে বরিুদ্ধে ভাষা আন্দোলন ছলি বাঙালি জাতরি প্রথম প্রতবিাদ ও বদ্রিোহ, বাঙালি জাতীয়তাবাদরে প্রথম প্ররেণা। ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেইে বাঙালি জাতি পশ্চমি পাকস্তিানি সরকাররে অবহলো, বঞ্চনা, শোষণরে জাঁতাকলে পষ্টি হচ্ছলি। মাতৃভাষা বাংলার প্রতি অবমাননা বাঙালরি মনকে প্রবল নাড়া দয়িছেলি। তারা বুঝতে পরেছেলি পাকস্তিানদিরে হাতে তাদরে ভাষা, সংস্কৃত,ি র্অথনীতি কছিুই নরিাপদ নয়। এভাবইে বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়। যার ফলে সম্ভব হয় ষাটরে দশকরে স্বাধকিার আদায়রে জাতীয়তাবাদী রাজনতৈকি আন্দোলন। এর হাত ধরে স্বায়ত্তশাসনরে দাবি থকেে স্বাধীনতার দাবি এবং তারই ফলে বীর বাঙালি মুক্তযিুদ্ধে জয়লাভ করে স্বাধীন বাংলাদশেরে অভ্যুদয় ঘটায়। তাই বলা যায়, ভাষার প্রতি রূপকথার এরূপ আন্তরকি মনোভাবই আমাদরে স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বতি করছেলি।

প্রশ্ন- ৩  ভাষা আন্দোলন

অভি বশ্বিবদ্যিালয় পড়–য়া ছাত্র। সে একদনি টভিতিে একটি অনুষ্ঠান দখেছলি। অনুষ্ঠানরে উপস্থাপক ইংরজে,ি বাংলা ও হন্দিি মশিয়িে অনুষ্ঠানটি উপস্থাপন করছলিনে। এ বষিয়টি অভকিে ব্যথতি কর।ে অভরি মনে প্রশ্ন জাগে এ জন্যই কি আমাদরে র্পূব পুরুষরা তাদরে বুকরে তাজা রক্ত ঢলেে রাজপথ রঞ্জতি করছেলি?
[কামরুন্নসো সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, ঢাকা]
ক. যুক্তফ্রন্ট গঠনরে সদ্ধিান্ত নওেয়া হয় কত খ্রষ্টিাব্দ?ে ১
খ. মৌলকি গণতন্ত্র বলতে কী বোঝ? ২
গ. অভরি মনোকষ্টে কোন আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়? ব্যাখ্যা কর। ৩
ঘ. অভরি মতো সাধারণ মানুষরে চতেনাই বাঙালি জাতকিে চ‚ড়ান্ত লক্ষ্যে পৗেঁছাতে সহায়তা করে উক্তটিরি তাৎর্পয তুলে ধর। ৪

ক যুক্তফ্রন্ট গঠনরে সদ্ধিান্ত নওেয়া হয় ১৯৫৩ খ্রষ্টিাব্দ।ে
খ জনোরলে আইয়ুব খান ১৯৫৮ খ্রষ্টিাব্দে ক্ষমতা কুক্ষগিত করার পর পাকস্তিানরে শাসন ও রাজনতৈকি কাঠামোর আমূল পরর্বিতন করার উদ্যোগ ননে। তনিি প্রচলতি গণতান্ত্রকি পদ্ধতি পরত্যিাগ করে এক অদ্ভুত ও নতুন নর্বিাচন কাঠামো প্রর্বতন করনে। তার এই নর্বিাচনরে মূল ভত্তিি ছলি মৌলকি গণতন্ত্র। এটি হচ্ছে এক ধরনরে সীমতি গণতন্ত্র, যাতে কবেল নর্দিষ্টি সংখ্যক লোকরে প্রসেডিন্টে নর্বিাচনরে অধকিার ছলি।
গ অভরি মনোকষ্টে ভাষা আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়। ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন ছলি এদশেরে মানুষরে প্রাণরে ভাষা, মায়রে ভাষা বাংলার র্মযাদা রক্ষার আন্দোলন। এ আন্দোলনে বাংলার দামাল ছলেরো জীবন দয়িে মাতৃভাষার র্মযাদা রক্ষা করছেলি। তাদরে আত্মত্যাগ বাংলাদশেে বাংলা ভাষা র্চচার দাবি রাখ।ে উদ্দীপকে র্বণতি অভি বশ্বিবদ্যিালয় পড়–য়া ছাত্র। সে একদনি টভিতিে একটি অনুষ্ঠান দখেছলি। অনুষ্ঠানরে উপস্থাপক ইংরজে,ি বাংলা ও হন্দিি মশিয়িে অনুষ্ঠানটি উপস্থাপন করছলিনে। এ বষিয়টি অভকিে ব্যথতি কর।ে অভরি মনে প্রশ্ন জাগ,ে এ জন্যই কি আমাদরে র্পূব পুরুষরা তাদরে বুকরে তাজা রক্ত ঢলেে রাজপথ রঞ্জতি করছেলি? অভরি মনরে এরূপ প্রশ্ন থকেে তার মনোকষ্টে ভাষা আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়।
ঘ অভরি চতেনায় ভাষা আন্দোলনরে প্রভাব লক্ষ করা যায়। অভরি মতো সাধারণ মানুষরে চতেনাই বাঙালি জাতকিে চ‚ড়ান্ত লক্ষ্যে পৗেঁছাতে সহায়তা কর।ে মূলত ১৪ আগস্ট, ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেে পশ্চমি পাকস্তিানরিা র্পূব পাকস্তিানদিরে প্রতি বষৈম্যমূলক আচরণ শুরু কর।ে তারা র্পূব পাকস্তিানদিরে মুখরে ভাষা কড়েে নওেয়ার মতো ঘৃণ্য চক্রান্তে লপ্তি হয়। ফলে র্পূব পাকস্তিানরে জনগণ তীব্র আন্দোলনরে মাধ্যমে মায়রে ভাষার র্মযাদা রক্ষা কর।ে ১৯৫২ খ্রষ্টিাব্দরে এই আন্দোলনরে মাধ্যমে বাঙালি জাতরি মধ্যে জাতীয়তাবাদী চতেনার বকিাশ ঘট।ে ফলে পরর্বতীতে তারা ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্টকে ভোট দয়িে বজিয়ী কর।ে এরপর ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিানে পাকস্তিানরে অন্যতম রাষ্ট্রভাষা হসিবেে বাংলার স্বীকৃতি আদায় কর।ে এরই ধারাবাহকিতায় র্পূব বাংলার ছাত্র সমাজ ১৯৬২ খ্রষ্টিাব্দে ‘শরীফ শক্ষিা কমশিনরে’ বরিুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোল।ে আর ১৯৬৬ খ্রষ্টিাব্দে ঘোষণা করা হয় বাঙালরি ম্যাগনার্কাটা ছয়দফা। এভাবে ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নর্বিাচন এবং ৭১ এর মুক্তযিুদ্ধরে মাধ্যমে বাঙালি জাতি র্অজন করে কাক্সক্ষিত সফলতা। তাই বলা যায় য,ে ভাষা আন্দোলনরে মাধ্যমে বাঙালি জাতি যে চতেনার বকিাশ ঘটায় তা ১৯৭১ খ্রষ্টিাব্দরে মুক্তযিুদ্ধরে মাধ্যমে চ‚ড়ান্ত সফলতা লাভ কর।ে

প্রশ্ন- ৪  ভাষা আন্দোলনে বভিন্নি শ্রণেি পশোর মানুষরে ভ‚মকিা

সাংবাদকি আবু নাছরে সাহবে ছাত্র রাজনীতি বন্ধরে পক্ষে কোনোভাবইে একমত নন। তনিি মনে করনে, যে ছাত্ররা আন্দোলনরে মাধ্যমে মায়রে মুখরে ভাষায় কথা বলার অধকিার প্রতষ্ঠিা করছে,ে সে ছাত্ররাই বড় রাজনীতবিদি হয়ে দশেরে র্আথসামাজকি অবস্থার উন্নয়ন ঘটাব।ে ছাত্রদরে বুকরে তাজা রক্তরে ইতহিাস জাতি আজও ভুলে যায়ন।ি ছাত্রদরে অন্যতম কাজ অন্যায় ও অত্যাচাররে বরিুদ্ধে আন্দোলন সংগ্রাম পরচিালনা করা। [পুলশি লাইন মাধ্যমকি বদ্যিালয়, যশোর]
ক. কে ঘোষণা দনে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু? ১
খ. ‘যুক্তফ্রন্ট’ বলতে কী বোঝ? ২
গ. আবু নাছরে সাহবেরে বক্তব্যে যে আন্দোলনরে প্রতচ্ছিবি প্রকাশতি হয়ছেে তার ব্যাখ্যা দাও। ৩
ঘ. বাংলাদশেে এ ধরনরে একটি আন্দোলনে ছাত্রদরে পাশাপাশি সকল শ্রণে-িপশোর মানুষ জড়তি ছলি বশ্লিষেণ কর। ৪

ক মোহাম্মদ আলী জন্নিাহ ঘোষণা দনে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু।
খ যুক্তফ্রন্ট ছলি মূলত একটি নর্বিাচনি জোট। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে মুসলমি লীগকে পরাজতি করার জন্য র্পূববাংলার সদ্য প্রতষ্ঠিতি দলগুলো একত্রতি হয়ে যুক্তফ্রন্ট গঠন কর।ে যুক্তফ্রন্ট মূলত চারটি বরিোধী রাজনতৈকি দলরে সমন্বয়ে গঠতি হয়ছেলি।
গ আবু নাছরে সাহবেরে বক্তব্যে ভাষা আন্দোলনরে প্রতচ্ছিবি প্রকাশতি হয়ছে।ে সাংবাদকি আবু নাছরে সাহবে মনে করনে, যে ছাত্ররা আন্দোলনরে মাধ্যমে মায়রে মুখরে ভাষায় কথা বলার অধকিার প্রতষ্ঠিা করছে,ে সে ছাত্ররাই বড় রাজনীতবিদি হয়ে দশেরে র্আথ-সামাজকি অবস্থার উন্নয়ন ঘটাব।ে তাদরে বুকরে তাজা রক্তরে ইতহিাস জাতি আজও ভুলে যায়ন,ি যা ভাষা আন্দোলনকে নর্দিশে কর।ে মূলত ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১৪ আগস্ট পাকস্তিান রাষ্ট্ররে জন্মরে পর থকেইে পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী র্পূব পাকস্তিানদিরে ওপর নানা ধরনরে বষৈম্যমূলক আচরণ শুরু কর।ে বাঙালকিে শোষণ করার কৌশল হসিবেে প্রথমইে বাংলা ভাষার ওপর আঘাত হান।ে পুরো পাকস্তিানরে মোট জনগোষ্ঠীর ৫৬% এর মুখরে ভাষা বাংলা হওয়া সত্ত¡েও সংখ্যা লঘষ্ঠি মাত্র ৩.২৭% জনগোষ্ঠীর ভাষা র্উদুকে তারা রাষ্ট্রভাষা হসিবেে চাপয়িে দতিে চয়েছেলি। এ সদ্ধিান্তরে প্রতবিাদে সূত্রপাত হয় ভাষা আন্দোলনরে। ১৯৫২ খ্রষ্টিাব্দে এই আন্দোলন ব্যাপক রূপলাভ কর।ে এই আন্দোলনে জব্বার, বরকত, রফকিসহ আরও অনকেে শহদি হয়। অবশষেে শাসকগোষ্ঠী বাঙালদিরে দাবি মনেে নয়ে। ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিানে বাংলাকে রাষ্ট্রভাষার র্মযাদা দওেয়া হয়।
ঘ উদ্দীপকে ভাষা আন্দোলনরে কথা বলা হয়ছে।ে বাংলাদশেরে ভাষা আন্দোলনে ছাত্রদরে পাশাপাশি সকল শ্রণে-িপশোর মানুষ জড়তি ছলি। ভাষা আন্দোলন ছলি বাঙালরি সাংস্কৃতকি স্বাধকিার আন্দোলন। পরর্বতীকালে এই আন্দোলন র্অথনতৈকি ও রাজনতৈকি আন্দোলনরে জন্ম দয়ে। বাঙালি জাতীয়তাবাদী চতেনা বকিাশরে প্রথম পদক্ষপে ছলি এই আন্দোলন। ১৯৪৭ খ্রষ্টিাব্দরে আগস্ট মাসে পাকস্তিান প্রতষ্ঠিার পর থকেইে পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী সংখ্যাগরষ্ঠি বাঙালরি অধকিার হরণরে চষ্টোয় লপ্তি ছলি। পুরো পাকস্তিানরে মোট জনগোষ্ঠীর ৫৬ শতাংশরে মুখরে ভাষা বাংলা হওয়া সত্ত¡েও সংখ্যালঘষ্ঠি মাত্র ৩.২৭ শতাংশ জনগোষ্ঠীর ভাষা র্উদুকে তারা রাষ্ট্রভাষা হসিবেে চাপয়িে দতিে চয়েছেলি। শাসকগোষ্ঠী ১৯৪৮ খ্রষ্টিাব্দে সংখ্যাগরষ্ঠি মানুষরে মতামত উপক্ষো করে র্উদু ভাষাকইে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা কর।ে বাঙালি বুদ্ধজিীবী সমাজ প্রথমইে এর বরিুদ্ধে প্রতবিাদমুখর হয়। তারা অন্যায় বষৈম্যমূলক এ সদ্ধিান্তরে প্রতবিাদ জানায়। এভাবইে ভাষা আন্দোলনরে সূত্রপাত হয়। ১৯৫২ খ্রষ্টিাব্দে এই আন্দোলন ব্যাপক রূপ লাভ কর।ে ছাত্রছাত্রীসহ সকল শ্রণে-িপশোর মানুষ ভাষার দাবতিে সারা দশেব্যাপী আন্দোলন গড়ে তোল।ে পৃথবিীতে ভাষার জন্য প্রথম শহদি হন সালাম, বরকত, রফকি, জব্বারসহ অনকে।ে অবশষেে পাকস্তিানি শাসকগোষ্ঠী বাংলা ভাষার দাবি মনেে নতিে বাধ্য হয়।

প্রশ্ন- ৫  যুক্তফ্রন্ট গঠনরে পটভ‚মি এবং ২১ দফা র্কমসূচি

সরিয়িার সরকার বরিোধী পক্ষগুলো নতুন জোট গঠনরে জন্য একমত হয়। তাদরে নতুন জোটরে নাম দওেয়া হয় ‘সরিয়িান রভ্যেুলশেন’। সরিয়িার সহংিসতা বন্ধ করে একটি গণতান্ত্রকি রাষ্ট্র প্রতষ্ঠিা করা এ জোটরে প্রধান লক্ষ্য। এরূপ ১৯৫৪ খ্রষ্টিাব্দে পাকস্তিানে র্পূববাংলায় রাজনতৈকি দলগুলো নয়িে একটি জোট গঠন করা হয়। মূলত তৎকালীন বাংলায় প্রাদশেকি সরকার পরচিালনা করতে জোটবদ্ধ হয়ে নর্বিাচন করাই ছলি তাদরে লক্ষ্য। [মরিপুর বাংলা স্কুল এন্ড কলজে, ঢাকা]
ক. রাষ্ট্ররে র্সবােচ্চ আইন কী? ১
খ. ভাষা আন্দোলনরে তাৎর্পয ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকে পাকস্তিান আমলরে কোন জোট গঠনরে কথা বলা হয়ছে?ে ব্যাখ্যা কর। ৩
ঘ. তুমি কি মনে কর উক্ত জোটটি বাংলার গণমানুষরে আশা-আকাক্সক্ষাকে অনকোংশে পূরণ করতে সক্ষম হয়ছেলি? উত্তররে পক্ষে যুক্তি দাও। ৪

ক রাষ্ট্ররে র্সবােচ্চ আইন হচ্ছে সংবধিান।
খ ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন ছলি পাকস্তিান রাষ্ট্ররে বষৈম্যমূলক আচরণরে বরিুদ্ধে বাঙালি জাতরি প্রথম প্রতবিাদ ও বদ্রিোহ, বাঙালি জাতীয়তাবাদরে প্রথম প্ররেণা। এ আন্দোলনরে দ্বারা বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়। যার ফলে সম্ভব হয় ষাটরে দশকরে স্বাধকিার আদায়রে জাতীয়তাবাদী রাজনতৈকি আন্দোলন। যার হাত ধরে র্অজতি হয় আমাদরে স্বাধীনতা।
গ উদ্দীপকে পাকস্তিান আমলরে ‘যুক্তফ্রন্ট’ জোট গঠনরে কথা বলা হয়ছে।ে মূলত ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে র্পূব বাংলার রাজনতৈকি দলগুলোর মধ্যে মুসলমি লীগ ছলি পুরাতন ও বড় দল। এছাড়া র্পূব বাংলার প্রাদশেকি সরকার পরচিালনা করত মুসলমি লীগ। ফলে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে সদ্য প্রতষ্ঠিতি রাজনতৈকি দলগুলো মুসলমি লীগকে পরাজতি করার কৌশল হসিবেে জোটবদ্ধ হয়ে নর্বিাচন করার পরকিল্পনা নয়ে। মূলত তৎকালীন বাংলায় প্রাদশেকি সরকার পরচিালনা করার জন্য জোটবদ্ধ হয়ে নর্বিাচন করাই ছলি তাদরে লক্ষ্য। এরই প্রক্ষেতিে অনুষ্ঠতি আওয়ামী লীগরে কাউন্সলিে ‘যুক্তফ্রন্ট’ গঠনরে সদ্ধিান্ত হয়। যুক্তফ্রন্ট মূলত চারটি বরিোধী রাজনতৈকি দলরে সমন্বয়ে গঠতি হয়। মওলানা ভাসানীর নতেৃত্বাধীন আওয়ামী মুসলমি লীগ, শরেবোংলা একে ফজলুল হকরে কৃষক-শ্রমকি র্পাট,ি মওলানা আতাহার আলীর নজোম-ই-ইসলামী র্পাটি এবং হাজী দানশেরে বামপন্থী গণতন্ত্রী দল। উদ্দীপকওে দখো যায়, সরিয়িার সরকার বরিোধী পক্ষগুলো নতুন জোট গঠনরে জন্য একমত হয় এবং ‘সরিয়িান রভ্যেুলশেন’ নামে নতুন জোট গঠন কর।ে সরিয়িার সহংিসতা বন্ধ করে একটি গণতান্ত্রকি রাষ্ট্র প্রতষ্ঠিা করা এ জোটরে প্রধান লক্ষ্য।
ঘ উদ্দীপকে ইঙ্গতির্পূণ জোট র্অথাৎ ‘যুক্তফ্রন্ট’ বাংলার গণমানুষরে আশা-আকাক্সক্ষাকে অনকোংশ পূরণ করতে সক্ষম হয়ছেলি বলে আমি মনে কর।ি জন্মলগ্ন থকেইে আওয়ামী মুসলমি লীগ দলটি প্রাদশেকি স্বায়ত্তশাসনরে ওপর বশিষে গুরুত্ব দয়িে ৪২ দফা র্কমসূচি গ্রহণ কর।ে আওয়ামী মুসলমি লীগরে নর্বিাচনি র্কমসূচরি ৪২ দফার প্রধান প্রধান দাবি নয়িে যুক্তফ্রন্টরে ২১ দফা নর্বিাচনি ইশতহোর ঘোষণা করা হয়। বাংলার গণমানুষরে আশা-আকাক্সক্ষাকে সামনে রখেে ২১ দফা র্কমসূচি তরৈি করা হয়। এই ২১ দফা র্কমসূচরি ভত্তিতিইে যুক্তফ্রন্ট ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে মোট ৩০৯টি আসনরে মধ্যে ২২৩টি আসন লাভ করে নরিঙ্কুশ সংখ্যাগরষ্ঠিতা র্অজন কর।ে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনি ফলাফল ছলি মুসলমি লীগরে অন্যায় বষৈম্যমূলক র্ব্যথ শাসনরে বরিুদ্ধে বাঙালরি ঐক্যবদ্ধ প্রতবিাদ। বাঙালি জাতি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগকে বুঝয়িে দয়ে য,ে তারা র্পূব বাংলায় মুসলমি লীগকে আর চায় না। যুক্তফ্রন্টরে নতেৃবৃন্দরে জনপ্রয়িতা শষে করে তরুণ নতেৃত্বরে জনপ্রয়িতা র্পূব বাংলার ভবষ্যিৎ নতেৃত্ব তরৈরি পথ সুগম কর।ে এছাড়া যুক্তফ্রন্টরে মধ্যে আওয়ামী মুসলমি লীগরে র্সবােচ্চ আসন লাভ ভবষ্যিতে তাদরে র্পূব বাংলায় বলষ্ঠি নতেৃত্ব প্রতষ্ঠিার ইঙ্গতি বহন কর।ে এ নর্বিাচনরে মাধ্যমে র্পূব বাংলার রাজনীততিে র্ধমনরিপক্ষে ধারার সৃষ্টি হয়। র্সবােপরি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগ ও অবাঙালি নতেৃত্বরে প্রতি বাঙালরি মনে ব্যাপক অনাস্থা জন্মায়। তারা বুঝতে পারে পশ্চমি পাকস্তিানি ও তাদরে এ দশেীয় দোসরদরে দ্বারা বাঙালরি প্রকৃত মুক্তি সম্ভব নয়। ফলে বাঙালি জাতীয়তাবাদী আর্দশরে ভত্তিতিে র্পূব বাংলাবাসী স্বায়ত্তশাসনরে প্রতি তাদরে র্পূব সর্মথন ব্যক্ত কর।ে সুতরাং বলা যায়, যুক্তফ্রন্ট জোটটি বাংলার গণমানুষরে আশা-আকাক্সক্ষাকে অনকোংশে পূরণ করতে সক্ষম হয়ছেলি।

প্রশ্ন- ৬  যুক্তফ্রন্ট এবং প্রাদশেকি নর্বিাচন

বাংলাদশেরে রাজধানীতে ১/১১ এর পর যে নর্বিাচন অনুষ্ঠতি হয় সখোনে জোটবদ্ধ হয়ে নর্বিাচন করে মহাজোট বজিয় র্অজন কর।ে ড. শমিুল মোস্তফার এ জয় দখেে পাকস্তিান আমলরে এ ধরনরে একটি নর্বিাচনরে জয়লাভরে ঘটনা মনে পড়।ে র্পূব বাংলায় জনগণরে স্বতন্ত্রতা প্রর্দশন করতে উক্ত নর্বিাচন যথষ্টে ভ‚মকিা রাখ।ে যদওি উক্ত নর্বিাচনরে বজিয়ীরা বশেদিনি টকিে থাকতে পারনে।ি তবু দশেরে স্বাধীনতা র্অজনরে ক্ষত্রেে উক্ত নর্বিাচনরে ফলাফল ইতবিাচক প্রভাব রাখ।ে
[নবাবগঞ্জ সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়, চাঁপাইনবাবগঞ্জ]
ক. ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে ঘোষণা করা হয় কব?ে ১
খ. কীভাবে ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায় শুরু হয়? ২
গ. উদ্দীপকে পাকস্তিান আমলরে যে নর্বিাচনরে কথা বলা হয়ছেে তার ফলাফল ব্যাখ্যা কর। ৩
ঘ. দশেরে স্বাধীনতা র্অজনরে ক্ষত্রেে উক্ত নর্বিাচনরে ফলাফল ইতবিাচক প্রভাব রাখে উক্তটিরি আলোকে নর্বিাচনরে তাৎর্পয বশ্লিষেণ কর। ৪

ক ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে ঘোষণা করা হয় ১৯৯৯ খ্রষ্টিাব্দরে ১৭ নভম্বের।
খ ১৯৫১ খ্রষ্টিাব্দে পাকস্তিানরে প্রধানমন্ত্রী লয়িাকত আলী খান আততায়ীর হাতে নহিত হলে প্রধানমন্ত্রী হন খাজা নাজমিুদ্দীন। নতুন প্রধানমন্ত্রী খাজা নাজমিুদ্দীন ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৭ জানুয়ারি পল্টন ময়দানে ঘোষণা দনে, পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু। এ উক্তকিে কন্দ্রে করে ভাষা আন্দোলন নতুন মাত্রা র্সবাত্মক রূপলাভ কর।ে এভাবে ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায় শুরু হয়।
গ উদ্দীপকে পাকস্তিান আমলরে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে কথা বলা হয়ছে।ে বাংলাদশেরে রাজধানীতে ১/১১ এর পর যে নর্বিাচন অনুষ্ঠতি হয় সখোনে জোটবদ্ধ হয়ে নর্বিাচন করে মহাজোট বজিয় র্অজন কর।ে ড. শমিুল মোস্তফার এ জয় দখেে পাকস্তিান আমলরে এ ধরনরে একটি নর্বিাচনরে জয়লাভরে ঘটনা মনে পড়ে যা ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনকে নর্দিশে কর।ে এ নর্বিাচনরে ফলাফল ব্যাখ্যা করা হলো : ১৯৫৪ খ্রষ্টিাব্দরে ৮ র্মাচরে নর্বিাচন ছলি র্পূব বাংলায় প্রথম অবাধ ও র্সবজনীন ভোটাধকিাররে মাধ্যমে সাধারণ নর্বিাচন। নর্বিাচনে শতকরা ৩৭.১৯ ভাগ ভোটার ভোট দয়ে। ২ এপ্রলি সরকারভিাবে নর্বিাচনরে ফলাফল প্রকাশতি হয়। মোট ৩০৯টি আসনরে মধ্যে যুক্তফ্রন্ট ২২৩টি আসন লাভ কর।ে ক্ষমতাসীন মুসলমি লীগ পায় মাত্র ৯টি আসন, পাকস্তিান জাতীয় কংগ্রসে ২৪ট,ি তফসলিি ফডোরশেন ২৭ট,ি খলোফত-ই-রাব্বানী ২ট,ি খ্রষ্টিান ১ট,ি বৌদ্ধ ১ট,ি কম্যুনস্টি র্পাটি ৪টি আসন লাভ কর।ে
ঘ উদ্দীপকে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে ফলাফলরে প্রতি ইঙ্গতি করা হয়ছে।ে দশেরে স্বাধীনতা র্অজনরে ক্ষত্রেে এ নর্বিাচনরে ফলাফল ইতবিাচক প্রভাব রাখ।ে উক্তটিরি আলোকে নর্বিাচনরে ফলাফলরে তাৎর্পয বশ্লিষেণ করা হলো : এদশেরে মানুষ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্টরে নতোদরে বজিয়ী কর।ে তারা এই নর্বিাচনে মূলত শাসকগোষ্ঠী তথা মুসলমি লীগরে বরিুদ্ধে অবস্থান নয়িছেলি। ফলে যুক্তফ্রন্ট বপিুল সংখ্যাগরষ্ঠিতা র্অজন করে মন্ত্রসিভা গঠন কর।ে পশ্চমি পাকস্তিানি শোষকদরে প্রতি এটি ছলি প্রথম সফল সংঘবদ্ধ গণতান্ত্রকি প্রতবিাদী বজিয়। এরই ধারাবাহকিতা স্বাধীনতা র্অজনরে ক্ষত্রেে ইতবিাচক ভ‚মকিা রখেছেলি। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচন ছলি মুসলমি লীগরে অন্যায়, বষৈম্যমূলক, র্ব্যথ শাসনরে বরিুদ্ধে বাঙালরি ঐক্যবদ্ধ প্রতবিাদ। এ নর্বিাচনরে মাধ্যমে র্পূব বাংলার রাজনীততিে র্ধমনরিপক্ষে ধারার সৃষ্টি হয়। র্সবােপরি এ নর্বিাচনরে মাধ্যমে মুসলমি লীগ ও অবাঙালি নতেৃত্বরে প্রতি বাঙালরি মনে ব্যাপক অনাস্থা জš§ায়। ফলে বাঙালি জাতীয়তাবাদী আর্দশরে ভত্তিতিে র্পূব বাংলাবাসী স্বায়ত্তশাসনরে প্রতি তাদরে র্পূণ সর্মথন ব্যক্ত কর।ে যুক্তফ্রন্টরে বজিয় এবং এরই ধারাবাহকিতায় বভিন্নি ঘটনার প্রক্ষেতিে র্অজতি হয় স্বাধীনতা। সুতরাং বলা যায়, দশেরে স্বাধীনতা র্অজনরে ক্ষত্রেে ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে ফলাফল ইতবিাচক প্রভাব রাখ।ে

প্রশ্ন- ৭  মুসলমি লীগ ও তার অগণতান্ত্রকি র্কমকাণ্ড

জামান দশম শ্রণেরি ছাত্র। সে তার দাদুর থকেে শুনছেে শুধু আঞ্চলকি কারণে একটি শাসকদলরে ত্যাগী নতোরা উপক্ষেতি হয়। অথচ এ ত্যাগী নতোরা দশেটরি জন্মলগ্নে ব্যাপক ত্যাগ স্বীকার করছেলি। শাসক দলরে অসাংবধিানকি ও অগণতান্ত্রকি র্কাযাবলি দলটকিে ধীরে ধীরে জনবচ্ছিন্নি করে ফলেছেলি। [পরিোজপুর সরকারি বালকিা উচ্চ বদ্যিালয়]
ক. কত খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলন সংঘটতি হয়ছেলি? ১
খ. যুক্তফ্রন্ট গঠন বাংলার রাজনতৈকি ইতহিাসরে গুরুত্বর্পূণ অধ্যায় ব্যাখ্যা কর। ২
গ. জামান তার দাদুর থকেে যে দল ও তার অগণতান্ত্রকি র্কমকাণ্ডরে তথ্য শুনছেে তার ব্যাখ্যা দাও। ৩
ঘ. উক্ত দলটরি অনুরূপ আচরণে সৃষ্টি হয়ছেলি আওয়ামী মুসলমি লীগ বশ্লিষেণ কর। ৪

ক ১৯৫২ খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলন সংঘটতি হয়ছেলি।
খ যুক্তফ্রন্ট গঠন বাংলার রাজনতৈকি ইতহিাসরে গুরুত্বর্পূণ অধ্যায়। মূলত চারটি বরিোধী রাজনতৈকি দলরে সমন্বয়ে যুক্তফ্রন্ট গঠতি হয়। ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে যুক্তফ্রন্ট মোট ৩০৯টি
আসনরে মধ্যে ২২৩টি আসন পয়েে নরিঙ্কুশ সংখ্যাগরষ্ঠিতা র্অজন কর।ে এ নর্বিাচনরে মাধ্যমে র্পূব বাংলাবাসী স্বায়ত্তশাসনরে প্রতি তাদরে র্পূণ সর্মথন ব্যক্ত কর।ে
গ জামান তার দাদুর থকেে পাকস্তিান মুসলমি লীগ ও তার অগণতান্ত্রকি র্কমকাণ্ডরে তথ্য শুনছে।ে পাকস্তিান সৃষ্টরি পর মুসলমি লীগ নতোরা পাকস্তিান সৃষ্টরি আন্দোলনে বাঙালি নতেৃবৃন্দরে প্রচষ্টো, উদ্যোগ ও আত্মত্যাগ ভুলে গয়িে বাঙালরি বরিুদ্ধে বষৈম্যমূলক নীতি গ্রহণ কর,ে বাঙালরি প্রতি চালায় দমননীত।ি শরেবোংলা এ. ক.ে ফজলুল হক, হোসনে শহীদ সোহরাওর্য়াদী, আবুল হাশমিদরে মতো মুসলমি লীগরে ত্যাগী বাঙালি নতোরা উপক্ষেতি হন। শাসকদল হসিবেে মুসলমি লীগ শুরু থকেইে অগণতান্ত্রকি ও অসাংবধিানকিভাবে দশে পরচিালনা করতে থাক।ে ধীরে ধীরে মুসলমি লীগ জনবচ্ছিন্নি হতে শুরু কর।ে উদ্দীপকওে দখো যায়, জামান তার দাদুর থকেে শুনছেে শুধু আঞ্চলকি কারণে একটি শাসকদলরে ত্যাগী নতোরা উপক্ষেতি হয়। অথচ এ ত্যাগী নতোরা দশেটরি জন্মলগ্নে ব্যাপক ত্যাগ স্বীকার করছেলিনে। শাসক দলরে অসাংবধিানকি ও অগণতান্ত্রকি র্কাযাবলি দলটকিে ধীরে ধীরে জনবচ্ছিন্নি করে ফলেছেলি। সুতরাং বলা যায়, জামান তার দাদুর থকেে পাকস্তিান মুসলমি লীগ ও তার অগণতান্ত্রকি র্কমকাণ্ডরে কথা শুনছে।ে
ঘ পাকস্তিান মুসলমি লীগরে অসাংবধিানকি ও অগণতান্ত্রকি আচরণে সৃষ্টি হয়ছেলি আওয়ামী মুসলমি লীগ। শাসকদল হসিবেে মুসলমি লীগ শুরু থকেইে অগণতান্ত্রকি ও অসাংবধিানকিভাবে দশে পরচিালনা করতে থাক।ে দশে শাসনে র্ব্যথতার পরচিয় দয়িে জনগণ থকেে ক্রমইে দূরে সরে যতেে থাক।ে অন্যদকিে মুসলিম লীগরে বঞ্চতি নতোদরে প্রতি জনসর্মথন বাড়।ে জাতীয় নতেৃবৃন্দরে মধ্যে সোহরাওর্য়াদী, আবুল হাশমি, মওলানা আবদুল হামদি খান ভাসানী মুসলমি লীগরে প্রচলতি নীতরি বরিুদ্ধে প্রতবিাদ করতে থাকনে এবং নতুন একটি রাজনতৈকি দল গঠনরে প্রয়োজনীয়তা উপলব্ধি করনে। ১৯৪৮ খ্রষ্টিাব্দরে মে মাসে ঢাকায় সোহরাওর্য়াদী একটি বরিোধী দল গঠনরে জন্য আলোচনায় বসনে। এরই ধারাবাহকিতায় পশ্চমি পাকস্তিানরে মুসলমি লীগবরিোধী নতেৃবৃন্দরে সাথওে নতুন দল গঠন নয়িে আলোচনা চলতে থাক।ে নতুন দল গঠনরে তৎপরতা ও প্রস্তুতরি পর ১৯৪৯ খ্রষ্টিাব্দরে ২৩-২৪ জুন ঢাকার রোজ র্গাডনেে র্কমী সম্মলেন হয়। ৩০০ জন র্শীষ র্পযায়রে প্রতনিধিি এতে অংশ ননে। সভায় র্সবসম্মতভাবে ‘র্পূব পাকস্তিান আওয়ামী মুসলমি লীগ’ নামে একটি রাজনতৈকি দল গঠনরে সদ্ধিান্ত গ্রহণ করা হয়। মওলানা ভাসানীকে সভাপত,ি শামসুল হককে সম্পাদক, বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে যুগ্ম সম্পাদক করে ৪০ সদস্যবশিষ্টি কমটিি গঠন করা হয়। ২৪ জুন সদ্য গঠতি আওয়ামী মুসলমি লীগরে প্রথম জনসভা অনুষ্ঠতি হয়।
 মাস্টার ট্রইেনার প্রণীত সৃজনশীল প্রশ্ন ও উত্তর
প্রশ্ন- ৮  ভাষা আন্দোলনরে পটভ‚মি

 

ক. কত খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলন ব্যাপক রূপ লাভ কর?ে ১
খ. মুসলমি লীগ ধীরে ধীরে জনবচ্ছিন্নি হতে থাকে কনে? ২
গ. চত্রিে প্রতফিলতি আন্দোলনরে পটভ‚মি ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত আন্দোলনরে ফলে বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয় মূল্যায়ন কর। ৪

ক ১৯৫২ খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলন ব্যাপক রূপ লাভ কর।ে
খ পশ্চমি পাকস্তিানি মুসলমি লীগ নতোরা বাঙালরি বরিুদ্ধে বষৈম্যমূলক নীতি গ্রহণ কর,ে বাঙালরি প্রতি চরম দমননীতি চালায়। শাসক দল হসিবেে মুসলমি লীগ শুরু থকেইে অগণতান্ত্রকি ও অসাংবধিানকিভাবে দশে পরচিালনা করতে থাক।ে ফলে মুসলমি লীগ ধীরে ধীরে জনবচ্ছিন্নি হতে থাক।ে
গ চত্রিে প্রতফিলতি আন্দোলন হচ্ছে ভাষা আন্দোলন। কারণ চত্রিে ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ লখো প্ল্যার্কাডসহ ভাষা আন্দোলনরে একাংশরে ছবি দখো যাচ্ছ।ে ভাষা আন্দোলনরে পটভ‚মি নচিে ব্যাখ্যা করা হলো। ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১৪ আগস্ট ভারত উপমহাদশে বভিক্ত হয়ে পাকস্তিান সৃষ্টি হয়। তৎকালীন র্পূববঙ্গ পাকস্তিানরে একটি অংশে পরণিত হয়। পশ্চমি পাকস্তিান সকল ক্ষমতা কুক্ষগিত করে নয়ে। তারা এ অঞ্চলরে ওপর শোষণ করার কৌশল হসিবেে প্রথম ভাষার ওপর আঘাত হান।ে ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান রাষ্ট্র সৃষ্টরি র্পূবইে মুসলমি লীগরে প্রভাবশালী নতো ও বুদ্ধজিীবীরা পাকস্তিান রাষ্ট্র সৃষ্টি হলে র্উদু হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা এ সর্ম্পকতি মতামত দলিে ড. মুহাম্মদ শহীদুল্লাহসহ বাংলার বুদ্ধজিীবী, লখেকগণ এর প্রতবিাদ করনে। পাকস্তিান রাষ্ট্র সৃষ্টরি পর ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ২৩ ফব্রেæয়ারি পাকস্তিান গণপরষিদরে প্রথম অধবিশেনে ইংরজেরি পাশাপাশি র্উদুতে র্কাযক্রম শুরু হলে র্পূব বাংলা কংগ্রসে র্পাটরি সদস্য ধীরন্দ্রেনাথ দত্ত এর প্রতবিাদ করনে এবং বাংলাকওে অধবিশেনরে অন্যতম ভাষা হসিবেে অর্ন্তভুক্ত করার দাবি জানান। কন্তিু মুসলমি লীগরে সকল সদস্য এ দাবি প্রত্যাখ্যান কর।ে এরই ধারাবাহকিতায় ১৯৪৮ খ্রষ্টিাব্দে পাকস্তিানরে গর্ভনর জনোরলে মোহাম্মদ আলী জন্নিাহ ঘোষণা করনে, ‘র্উদু এবং একমাত্র র্উদুই হবে পাকস্তিানরে রাষ্ট্রভাষা’। এতে র্পূব বাংলার বুদ্ধজিীবী ও ছাত্র জনতা তীব্র প্রতবিাদ জানায়। এ সময় সারা র্পূব পাকস্তিানে ভাষা আন্দোলন ছড়য়িে পড়।ে এরপর ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ১৮ নভম্বের পাকস্তিানরে প্রধানমন্ত্রী লয়িাকত আলী খান আবারও র্উদুকে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা দনে। ছাত্ররা এর তীব্র প্রতবিাদ কর।ে লয়িাকত আলী খানরে মৃত্যুর পর প্রধানমন্ত্রী খাজা নাজমিুদ্দীনরে বক্তব্যওে জন্নিাহর কথার প্রতধ্বিনি হলে ভাষা আন্দোলন নতুন মাত্রা ও র্সবাত্মক রূপ লাভ কর।ে
ঘ ভাষা আন্দোলনরে ফলে বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়। ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন বাংলাদশেরে ইতহিাসে এক অনন্য সাধারণ ঘটনা। ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন ছলি পাকস্তিানি রাষ্ট্ররে বষৈম্যমূলক আচরণরে বরিুদ্ধে বাঙালি জাতরি প্রথম প্রতবিাদ ও বদ্রিোহ, বাঙালি জাতীয়তাবাদরে প্রথম প্ররেণা। ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেইে বাঙালি জাতি পশ্চমি পাকস্তিানি সরকাররে অবহলো, বঞ্চনা ও শোষণরে জাঁতাকলে পষ্টি হচ্ছলি। মাতৃভাষা বাংলার প্রতি অবমাননা বাঙালরি মনকে প্রবল নাড়া দয়িছেলি। তারা বুঝতে পরেছেলি পাকস্তিানদিরে হাতে তাদরে ভাষা, সংস্কৃত,ি র্অথনীতি কছিুই নরিাপদ নয়। এভাবইে বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়।
ভাষা আন্দোলনরে চতেনার মাধ্যমে সম্ভব হয় ষাটরে দশকরে স্বাধকিার আদায়রে জাতীয়তাবাদী রাজনতৈকি আন্দোলন। যার হাত ধরে স্বায়ত্তশাসনরে দাবি থকেে স্বাধীনতার দাবি এবং তারই ফলে বীর বাঙালি মুক্তযিুদ্ধে জয়লাভ করে স্বাধীন বাংলাদশেরে অভ্যুদয় ঘটায়। বাংলা ভাষার প্রশ্ন ছলি এদশেরে জনতার অস্তত্বিরে প্রশ্ন। একে কন্দ্রে করে বাঙালি জাতীয়তাবাদ জগেে ওঠে এবং ভাষা আন্দোলনরে সফলতার কারণে বাঙালি জাতীয়তাবাদ বজিয়ী হয়। সুতরাং উর্পযুক্ত আলোচনার প্রক্ষেতিে একথা নঃিসন্দহেে বলা যায় য,ে ভাষা আন্দোলনরে ফলে বাঙালরি মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়।

প্রশ্ন- ৯  ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়

ক. রসের্কোস ময়দানরে র্বতমান নাম কী? ১
খ. মোহাম্মদ আলী জন্নিাহ বাংলা ভাষার দাবকিে অগ্রাহ্য করছেলিনে ব্যাখ্যা কর। ২
গ. চত্রিটি যে আন্দোলনরে স্মৃতি মনে করয়িে দয়ে তার চ‚ড়ান্ত র্পযায়রে ব্যাখ্যা দাও। ৩
ঘ. উক্ত চত্রিরে সাথে সংশ্লষ্টি আন্দোলনে নারী সমাজ বশিষেভাবে সম্পৃক্ত ছলিÑ বশ্লিষেণ কর। ৪

ক রসের্কোস ময়দানরে র্বতমান নাম সোহরাওর্য়াদী উদ্যান।
খ মোহাম্মদ আলী জন্নিাহ বাংলা ভাষার দাবকিে অগ্রাহ্য করছেলিনে। ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ২১ র্মাচ রমনার তৎকালীন রসের্কোস ময়দানে (র্বতমান সোহরাওর্য়াদী উদ্যান) এবং ২৪ র্মাচ ঢাকা বশ্বিবদ্যিালয়রে সমার্বতন অনুষ্ঠানে তনিি বক্তব্য দনে। দুটি বক্তব্যইে তনিি বাংলা ভাষার দাবি অগ্রাহ্য করে উর্দুুকে পাকস্তিানরে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা দনে।
গ চত্রিে কন্দ্রেীয় শহদি মনিার দখো যাচ্ছ।ে এ চত্রিটি ভাষা আন্দোলনরে স্মৃতি মনে করয়িে দয়ে। ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়রে ব্যাখ্যা নচিে দওেয়া হলো। ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৭ জানুয়ারি খাজা নাজমিুদ্দীন ঘোষণা দনে, পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু। এর প্রতবিাদে ভাষা আন্দোলন নতুন করে শুরু হয়। ঢাকা বশ্বিবদ্যিালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ ৩০ জানুয়ারি সভা ও ছাত্র র্ধমঘট আহŸান কর।ে ৩১ জানুয়ারি গঠন করা হয় র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ। ২১ ফব্রেæয়ারি দশেব্যাপী হরতাল, জনসভা ও বক্ষিোভ মছিলি করার সদ্ধিান্ত নওেয়া হয়। এ সময় ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করা হয়। ২১ ফব্রেæয়ারি ছাত্ররা ১৪৪ ধারা উপক্ষো করে মছিলি বরে কর।ে পুলশি লাঠচর্িাজ ও কাঁদানে গ্যাস ব্যবহার কর।ে ছাত্ররাও তাদরে দকিে ইট-পাটকলে নক্ষিপে কর।ে বক্ষিুব্ধ ছাত্ররা ঢাকা মডেকিলে কলজেরে সামনে সমবতে হয়ে গণপরষিদরে দকিে অগ্রসর হতে থাকলে পুলশি মছিলিে গুলি চালায়। পুলশিরে গুলতিে শহদি হন রফকি, জব্বার, বরকত প্রমুখ। ভাষা শহদিদরে আত্মত্যাগ এবং অব্যাহত আন্দোলনরে কারণে পাকস্তিানি শাসকগোষ্ঠী বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে স্বীকৃতি দতিে বাধ্য হয়।
ঘ চত্রিরে সাথে সংশ্লষ্টি আন্দোলন হচ্ছে ভাষা আন্দোলন। আটচল্লশি ও বায়ান্ন খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলনরে র্পূবাপর ঘটনাপ্রবাহ ও আন্দোলনরে সঙ্গে নারী সমাজ বশিষেভাবে সম্পৃক্ত ছলি। আটচল্লশিরে ভাষা আন্দোলনে ঢাকার বভিন্নি স্কুল-কলজে, বশিষে করে কামরুন্নসো স্কুল এবং ইডনে কলজে ছাত্রীদরে ভ‚মকিা ছলি সংগ্রামী। বভিন্নি মছিলি মটিংি-এ তারা উপস্থতি থকেে বাংলা ভাষার র্মযাদার পক্ষে সোচ্চার ছলিনে। ঢাকার বাইরওে নারী সমাজরে ভ‚মকিা ছলি দুঃসাহসী ও অসাধারণ। যশোরে ভাষা আন্দোলনে নতেৃস্থানীয়দরে মধ্যে একজন ছলিনে হামদিা রহমান। বগুড়ায় বশিষে ভ‚মকিায় ছলিনে রহমিা খাতুন, সালহো খাতুন (সালহো চক্রর্বতী) সহ অনকে।ে সলিটেে সংগ্রামী ভ‚মকিা রাখনে হাজরো মাহমুদ, যোবদো খাতুন চৌধুরী, শাহরো বানু, সয়ৈদা লুৎফুন্নছো খাতুন, সয়ৈদা নাজরিুন্নছো খাতুন, রাবয়ো খাতুনসহ অনকে।ে পোস্টার ও প্রচারপত্ররে মাধ্যমে আন্দোলন সচল রাখার তৎপরতা চালানোর সময় ১৯৪৯ খ্রষ্টিাব্দরে ১৩ আগস্ট গ্রফেতার হন ললিি চক্রর্বতী। ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি যারা র্পূববাংলা ব্যবস্থাপক পরষিদরে অধবিশেন র্বজন করনে তাদরে মধ্যে আনোয়ারা খাতুন ছলিনে অন্যতম। বায়ান্নর ভাষা আন্দোলনে ২১ ফব্রেæয়ারি ১৪৪ ধারা ভাঙ্গার মতো সাহসী ভ‚মকিা যারা রখেছেলিনে তারা হলনে শামসুন্নাহার, রওশন আরা, বাচ্চু, সুফয়িা ইব্রাহীমসহ আরও অনকে।ে
প্রশ্ন- ১০  ভাষা আন্দোলনরে চ‚ড়ান্ত র্পযায়

 

ক. যুক্তফ্রন্ট মন্ত্রসিভা কত দনি শাসন কর?ে ১
খ. ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে মুসলমি লীগরে পরাজয়রে কারণ ব্যাখ্যা কর। ২
গ. চত্রিে প্রর্দশতি আন্দোলনে তমদ্দুন মজলশিরে ভ‚মকিা ব্যাখ্যা কর। ৩
ঘ. উক্ত আন্দোলনে র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে র্কাযক্রম ছলি উল্লখেযোগ্য- তুমি কি বক্তব্যটি সর্মথন কর? উত্তররে পক্ষে যুক্তি দাও। ৪

ক যুক্তফ্রন্ট মন্ত্রসিভা ৫৬ দনি শাসন কর।ে
খ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে যুক্তফ্রন্ট প্রণীত ২১ দফা ছলি মূলত র্পূব বাংলার জনগণরে স্বায়ত্তশাসনরে দাব।ি আর এ কারণে র্পূব বাংলার জনসাধারণ প্রাদশেকি নর্বিাচনে যুক্তফ্রন্টরে ২১ দফার প্রতি অকুণ্ঠ সর্মথন জানায়। অপরদকিে মুসলমি লীগরে ষড়যন্ত্ররে রাজনীত,ি বষৈম্য ও নর্যিাতনমূলক নীতরি কারণে র্পূব বাংলার জনগণরে মুসলমি লীগরে প্রতি মোহভঙ্গ ঘট।ে ফলে মুসলমি লীগ শোচনীয়ভাবে পরাজতি হয়।
গ চত্রিে প্রর্দশতি আন্দোলনটি হচ্ছে ভাষা আন্দোলন। তার কারণ, চত্রিে বাংলা ভাষার দাবি সংশ্লষ্টি কয়কেটি প্ল্যার্কাডসহ ভাষা আন্দোলনরে একাংশরে ছবি দখো যাচ্ছ।ে ভাষা আন্দোলনে তমদ্দুন মজলসিরে ভ‚মকিা নচিে ব্যাখ্যা করা হলো। তমদ্দুন মজলশি ভাষা আন্দোলনরে পথকিৃৎ সংগঠন। পাকস্তিান প্রতষ্ঠিার পর এদশেরে বুদ্ধজিীবীগণ মুসলমি লীগ নতোদরে র্উদুকে রাষ্ট্রভাষা করার সদ্ধিান্তরে প্রতবিাদ জানান। পাকস্তিান সৃষ্টরি পর ঢাকা বশ্বিবদ্যিালয়রে পর্দাথ বজ্ঞিান বভিাগরে অধ্যাপক আবুল কাশমেরে নতেৃত্বে তমদ্দুন মজলশি গঠতি হয়। এটইি ছলি ভাষা আন্দোলনরে প্রথম সংগঠন। এ সংগঠনরে উদ্যোগে ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১৫ সপ্টেম্বের ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিা ‘পাকস্তিানরে রাষ্ট্রভাষা বাংলা না র্উদু’ প্রকাশতি হয়। এতে রাষ্ট্রভাষা বাংলা দাবরি পক্ষে যুক্তি উপস্থাপন করা হয়। তমদ্দুন মজলশিরে উদ্যোগে ভাষা আন্দোলনকে রাজনতৈকি রূপ দানরে লক্ষ্যে ১৯৪৭-এর অক্টোবর মাসে গঠতি হয় প্রথম ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’। এরই ধারাবাহকিতায় আন্দোলনরে পরপ্রিক্ষেতিে বাংলা রাষ্ট্রভাষা হসিবেে প্রতষ্ঠিতি হয়।
ঘ ভাষা আন্দোলনে র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে র্কাযক্রম ছলি উল্লখেযোগ্য বক্তব্যটি আমি সর্মথন কর।ি ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৭ জানুয়ারি তৎকালীন পাকস্তিানরে নতুন প্রধানমন্ত্রী খাজা নাজমিুদ্দীন পল্টন ময়দানে ঘোষণা দনে, পাকস্তিানরে রাষ্ট্রভাষা হবে র্উদু। এর পরপ্রিক্ষেতিে ভাষা আন্দোলনে নতুন মাত্রা যোগ হয়। ৩১ জানুয়ারি আওয়ামী মুসলমি লীগ সভাপতি মওলানা আবদুল হামদি খান ভাসানীর সভাপতত্বিে বভিন্নি রাজনতৈকি দলরে র্সবদলীয় সভায় ‘র্সবদলীয় কন্দ্রেীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ গঠতি হয়। এ সভায় ২১ ফব্রেæয়ারি দশেব্যাপী হরতাল, জনসভা ও বক্ষিোভ মছিলি করার সদ্ধিান্ত হয়। এ সময় ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করা হয়। ২০ ফব্রেæয়ারি র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে বঠৈকে ১৪৪ ধারা ভাঙার বষিয়ে দ্বমিত দখো দলিওে শষে র্পযন্ত ভাঙার সদ্ধিান্ত গৃহীত হয়। পররে দনি মছিলি বরে করা হলে পুলশি মছিলিে গুলি চালায়। পুলশিরে গুলতিে শহদি হন আবুল বরকত, রফকি উদ্দনি আহমদ, আবদুল জব্বার প্রমুখ। এরই ধারাবাহকিতায় আসে রাষ্ট্রভাষা হসিবেে বাংলা ভাষার স্বীকৃত।ি সুতরাং বলা যায়, বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলন সংগ্রামে র্সবদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদরে র্কাযক্রম ছলি উল্লখেযোগ্য।

 জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন \ ১ \ ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ কত খ্রষ্টিাব্দে গঠন করা হয়?
উত্তর : ‘রাষ্ট্রভাষা সংগ্রাম পরষিদ’ ১৯৪৭ খ্রষ্টিাব্দে গঠন করা হয়।
প্রশ্ন \ ২ \ কত খ্রষ্টিাব্দে খাজা নাজমিুদ্দীন পাকস্তিানরে প্রধানমন্ত্রী হন?
উত্তর : ১৯৫১ খ্রষ্টিাব্দে খাজা নাজমিুদ্দীন পাকস্তিানরে প্রধানমন্ত্রী হন।
প্রশ্ন \ ৩ \ কত খ্রষ্টিাব্দরে সংবধিানে বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে র্মযাদা দওেয়া হয়?
উত্তর : ১৯৫৬ খ্রষ্টিাব্দরে সংবধিানে বাংলাকে রাষ্ট্রভাষা হসিবেে র্মযাদা দওেয়া হয়।
প্রশ্ন \ ৪ \ কত খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিা প্রকাশতি হয়?
উত্তর : ১৯৪৭ খ্রষ্টিাব্দে ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিা প্রকাশতি হয়।
প্রশ্ন \ ৫ \ ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিার নাম কী?
উত্তর : ভাষা আন্দোলনরে প্রথম পুস্তকিার নাম ‘পাকস্তিানরে রাষ্ট্রভাষা বাংলা না র্উদু’।
প্রশ্ন \ ৬ \ পাকস্তিানরে জনসংখ্যার শতকরা কত ভাগ মানুষরে মাতৃভাষা বাংলা ছলি?
উত্তর : পাকস্তিানরে জনসংখ্যার শতকরা ৫৬ ভাগ মানুষরে মাতৃভাষা বাংলা ছলি।
প্রশ্ন \ ৭ \ কত খ্রষ্টিাব্দে আইয়ুব খান সামরকি শাসন জারি করনে?
উত্তর : ১৯৫৮ খ্রষ্টিাব্দে আইয়ুব খান সামরকি শাসন জারি করনে।
প্রশ্ন \ ৮ \ ২১ দফার প্রথম দফা কী ছলি?
উত্তর : ২১ দফার প্রথম দফা ছলি বাংলাকে পাকস্তিানরে অন্যতম রাষ্ট্রভাষা হসিবেে প্রতষ্ঠিা করা।
প্রশ্ন \ ৯ \ ১৯৪৭ খ্রষ্টিাব্দরে কত তারখিে ভারত উপমহাদশে ভাগ হয়?
উত্তর : ১৯৪৭ খ্রষ্টিাব্দরে ১৪ আগস্ট ভারত উপমহাদশে ভাগ হয়।
প্রশ্ন \ ১০ \ ১৯৪৮ খ্রষ্টিাব্দরে কত তারখিে মোহাম্মদ আলী জন্নিাহ ঢাকায় আসনে?
উত্তর : ১৯৪৮ খ্রষ্টিাব্দরে ১৯ র্মাচ মোহাম্মদ আলী জন্নিাহ ঢাকায় আসনে।
প্রশ্ন \ ১১ \ পুরো পাকস্তিানরে শতকরা কতভাগ মানুষ বাংলা ভাষায় কথা বলত?
উত্তর : পুরো পাকস্তিানরে শতকরা ৫৬ ভাগ মানুষ বাংলা ভাষায় কথা বলত।
প্রশ্ন \ ১২ \ কার নতেৃত্বে তমদ্দুন মজলশি গঠতি হয়?
উত্তর : অধ্যাপক আবুল কাশমেরে নতেৃত্বে তমদ্দুন মজলশি গঠতি হয়।
প্রশ্ন \ ১৩ \ ভাষা আন্দোলনরে প্রথম সংগঠনরে নাম কী?
উত্তর : ভাষা আন্দোলনরে প্রথম সংগঠনরে নাম তমদ্দুন মজলশি।
প্রশ্ন \ ১৪ \ ধীরন্দ্রেনাথ দত্ত কোন র্পাটরি সদস্য ছলিনে?
উত্তর : ধীরন্দ্রেনাথ দত্ত র্পূব বাংলা কংগ্রসে র্পাটরি সদস্য ছলিনে।
প্রশ্ন \ ১৫ \ ১৯৫২ খ্রষ্টিাব্দে ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করনে ক?ে
উত্তর : ১৯৫২ খ্রষ্টিাব্দে ঢাকা শহরে ১৪৪ ধারা জারি করনে মুখ্যমন্ত্রী নুরুল আমীন।
প্রশ্ন \ ১৬ \ অস্থায়ী শহদি মনিার নর্মিাণ করা হয় কখন?
উত্তর : অস্থায়ী শহদি মনিার নর্মিাণ করা হয় ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২৩ ফব্রেæয়ার।ি
প্রশ্ন \ ১৭ \ আওয়ামী মুসলমি লীগরে প্রথম জনসভা অনুষ্ঠতি হয় কোথায়?
উত্তর : আওয়ামী মুসলমি লীগরে প্রথম জনসভা অনুষ্ঠতি হয় ঢাকার আরমানটিোলায়।
প্রশ্ন \ ১৮ \ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্টরে প্রতীক কী ছলি?
উত্তর : ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্টরে প্রতীক ছলি নৌকা।
প্রশ্ন \ ১৯ \ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্ট মোট কতটি আসন লাভ কর?ে
উত্তর : ১৯৫৪ খ্রষ্টিাব্দরে নর্বিাচনে যুক্তফ্রন্ট মোট ২২৩টি আসন লাভ কর।ে
প্রশ্ন \ ২০ \ কার নতেৃত্বে যুক্তফ্রন্ট মন্ত্রসিভা গঠতি হয়ছেলি?
উত্তর : শরেবোংলা এ. ক.ে ফজলুল হকরে নতেৃত্বে যুক্তফ্রন্ট মন্ত্রসিভা গঠতি হয়ছেলি।

 অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 
প্রশ্ন \ ১ \ ভাষা আন্দোলনরে সূত্রপাত হয় কীভাব?ে
উত্তর : ১৯৪৭ খ্রষ্টিাব্দরে আগস্ট মাসে পাকস্তিান প্রতষ্ঠিার পর থকেইে পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠী সংখ্যাগরষ্ঠি বাঙালরি অধকিার হরণরে চষ্টোয় লপ্তি ছলি। পুরো পাকস্তিানরে মোট জনগোষ্ঠীর ৫৬% জনগোষ্ঠীর মুখরে ভাষা বাংলা হওয়া সত্ত¡েও সংখ্যালঘষ্ঠি মাত্র ৩.২৭% জনগোষ্ঠীর ভাষা র্উদুকে তারা রাষ্ট্রভাষা হসিবেে চাপয়িে দতিে চয়েছেলি। শাসকগোষ্ঠী ১৯৪৮ খ্রষ্টিাব্দে সংখ্যাগরষ্ঠি মানুষরে মতামত উপক্ষো করে র্উদু ভাষাকইে রাষ্ট্রভাষা হসিবেে ঘোষণা কর।ে বাঙালি বুদ্ধজিীবী সমাজ প্রথমইে প্রতবিাদমুখর হয়। তারা অন্যায় ও বষৈম্যমূলক এ সদ্ধিান্তরে প্রতবিাদ জানায়। এভাবইে ভাষা আন্দোলনরে সূত্রপাত হয়।
প্রশ্ন \ ২ \ পাকস্তিানরে অন্যায় অত্যাচাররে বরিুদ্ধে ভাষা আন্দোলন ছলি প্রথম প্রতবিাদ ও বদ্রিোহ ব্যাখ্যা কর।
উত্তর : ১৯৫২ খ্রষ্টিাব্দরে ভাষা আন্দোলন বাংলাদশেরে ইতহিাসে এক অনন্য সাধারণ ঘটনা। পাকস্তিান রাষ্ট্ররে বষৈম্যমূলক আচরণরে বরিুদ্ধে এটি ছলি বাঙালি জাতরি প্রথম প্রতবিাদ ও বদ্রিোহ, বাঙালি জাতীয়তাবাদরে প্রথম প্ররেণা। ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেইে বাঙালি জাতি পশ্চমি পাকস্তিানি সরকাররে অবহলো, বঞ্চনা, শোষণরে জাঁতাকলে পষ্টি হচ্ছলি। মাতৃভাষা বাংলার প্রতি অবমাননা বাঙালরি মনকে প্রবলভাবে নাড়া দয়িছেলি। ফলে এর বরিুদ্ধে তারা প্রতবিাদী হয়ে উঠছেলি।

প্রশ্ন \ ৩ \ ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনরে ফলাফল সর্ম্পকে ধারণা দাও?
উত্তর : ১৯৫৪ খ্রষ্টিাব্দরে প্রাদশেকি নর্বিাচনে মুসলমি লীগকে পরাজতি করে যুক্তফ্রন্ট নরিঙ্কুশ বজিয় র্অজন কর।ে মোট ৩০৯টি আসনরে মধ্যে

যুক্তফ্রন্ট ২২৩টি আসন লাভ কর।ে ক্ষমতাসীন মুসলমি লীগ পায় মাত্র ৯টি আসন, পাকস্তিান জাতীয় কংগ্রসে ২৪ট,ি তফসলিি ফডোরশেন ২৭ট,ি খলোফতে রব্বানী ২ট,ি খ্রষ্টিান ১ট,ি বৌদ্ধ ১টি ও কম্যুনস্টি র্পাটি ৪টি আসন লাভ কর।ে
প্রশ্ন \ ৪ \ ভাষা আন্দোলন বলতে কী বোঝ?
উত্তর : বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবতিে ১৯৪৮ খ্রষ্টিাব্দ থকেে ১৯৫২ খ্রষ্টিাব্দ র্পযন্ত র্পূব পাকস্তিানরে বাংলা ভাষাভাষি জনগোষ্ঠী পশ্চমি পাকস্তিানি শাসকগোষ্ঠীর বরিুদ্ধে যে আন্দোলন গড়ে তোলে ইতহিাসে তা ভাষা আন্দোলন নামে পরচিতি। র্অথাৎ বাঙালরিা মাতৃভাষা রক্ষার জন্য পাকস্তিান আমলে শাসকগোষ্ঠীর বরিুদ্ধে যে আন্দোলন গড়ে তোলে তাকে ভাষা আন্দোলন বল।ে
প্রশ্ন \ ৫ \ বাঙালদিরে মাঝে কীভাবে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়?
উত্তর : ১৯৪৭ খ্রষ্টিাব্দে পাকস্তিান সৃষ্টরি পর থকেইে বাঙালি জাতি পশ্চমি পাকস্তিানি সরকাররে অবহলো শোষণরে জাঁতাকলে পষ্টি হচ্ছলি। মাতৃভাষা বাংলার প্রতি অবহলো বাঙালরি মাঝে প্রবল নাড়া দয়ে। তারা বুঝতে পারে পাকস্তিানদিরে হাতে তাদরে ভাষা, সংস্কৃত,ি র্অথনীতি কছিুই নরিাপদ নয়। এভাবইে বাঙালদিরে মাঝে বাঙালি জাতীয়তাবাদরে বীজ বপতি হয়।
প্রশ্ন \ ৬ \ আওয়ামী মুসলমি লীগ থকেে মুসলমি কথাটি বাদ দওেয়া হয় কনে?
উত্তর : অসা¤প্রদায়কি ও র্ধমনরিপক্ষে নীতরি কারণে আওয়ামী মুসলমি লীগ থকেে ১৯৫৫ খ্রষ্টিাব্দে মুসলমি কথাটি বাদ দওেয়া হয়। জন্ম থকেইে আওয়ামী মুসলমি লীগ অসা¤প্রদায়কি, র্ধমনরিপক্ষে রাজনতৈকি চতেনায় বশ্বিাসী ছলি। তাই ১৯৫৫ খ্রষ্টিাব্দে আওয়ামী মুসলমি লীগ থকেে মুসলমি শব্দটি বাদ দয়িে আওয়ামী লীগ নাম ধারণ করে এবং অন্যান্য র্ধমাবলম্বীদরে জন্য এর দ্বার খুলে দওেয়া হয়।
প্রশ্ন \ ৭ \ ২১ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস ঘোষণা করা হয় কনে?
উত্তর : ১৯৫২ খ্রষ্টিাব্দরে ২১ ফব্রেæয়ারি বাঙালি জাতি রক্তরে বনিমিয়ে মাতৃভাষার র্মযাদা রক্ষা করছেলি। বশ্বিরে ইতহিাসে এটি একটি অনন্য সাধারণ ঘটনা। তাই ১৯৯৯ খ্রষ্টিাব্দরে ১৭ নভম্বের প্যারসিে ইউনস্কেোর অধবিশেনে একুশ ফব্রেæয়ারকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে ঘোষণা করা হয়। এভাবে বাংলাদশেরে ভাষা আন্দোলন আর্ন্তজাতকি র্মযাদায় ভ‚ষতি হয় এবং এই দনিটকিে আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস হসিবেে পালন করা শুরু হয়।

 

 

Share to help others:

Leave a Reply